Increment Update Information সরকারী কর্মচারীদের ইনক্রিমেন্ট বা বেতন বৃদ্ধি সংক্রান্ত তথ্য

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর্মচারীগণ প্রতি বছর পহেলা জুলাই বেতন বৃদ্ধি পেয়ে থাকেন ২০১৫ পে স্কেল অনুযায়ী। তারই ধারাবাহিকতায় ৩০শে জুন রাত ১২ টার পর ১লা জূলাই হতে অনলাইনে পে ফিক্সেশন অটোমেটিক এর মাধ্যমে পূর্ব নির্ধারিত ধাপে ৫% বা মূল বেতন অনুসারে বার্ষিক বেতন বৃদ্ধি হয়ে থাকে।

কীভাবে বেতন বৃদ্ধি বা ইনক্রিমেন্ট লেগেছে কিনা দেখবো?

খুব সহজেই আপনি আপনার কম্পিউটার ল্যাপটপ বা মোবাইল থেকে অনলাইনে দেখে নিতে পারেন। এজন্য আপনার এনআইডি নম্বর ও ভেরিফিকেশন নম্বর প্রয়োজন পড়বে। অবশ্যই আপনার পে ফিক্সেশনের ব্যবহৃত মোবাইল নম্বরটি চালূ থাকতে হবে।

ইনক্রিমেন্ট সিট দিয়ে কী হবে বা কী করবেন তা জানুন ?

আপনাকে ছাড়া আপনার অফিস কর্তৃপক্ষ ইনক্রিমেন্ট সীট বের করতে পারবেনা। আপনার মোবাইলে যেহেতু ভেরিফিকেশন কোড যায় তাই আপনি নিজে ও এটি বের করে আপনার দপ্তরে আপনি জমা দিতে পারেন। ইনক্রিমেন্ট লেগেছে কিনা এটি দেখা অতি জরুরী। কেননা, পে ফিক্সেশন ইনক্রিমেন্ট না লেগে থাকলে আপনাকে অনেক ঝামেলা পোহাতে হবে। আইবাস++ এর সাথে পে ফিক্সেশন ওয়েবসাইট সংযুক্ত থাকায় ইনক্রিমেন্ট না লাগলে বেতন পুরাতন বেসিকেই সাবমিট হবে।

রাতেই কী তাহলে ইনক্রিমেন্ট লেগে গেছে?

হ্যাঁ, রাতেই ইনক্রিমেন্ট লেগে গেছে। যদি কারো ইনক্রিমেন্ট অটোমেটিক না লেগে থাকে তবে হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে আপনি আপডেট করে নিতে পারেন। যদি কোন কর্মচারীর ইনক্রিমেন্ট স্থগিতাদেশ থাকে এবং পে ফিক্সেশনে ইনক্রিমেন্ট লেগে যায়, তবে তা হিসাবরক্ষণ অফিসকে অবহিত করলে তবে তা বাতিল করা যাবে। 

পদবী সীট দেখাচ্ছে না বা ইনক্রিমেন্ট সীট ফাঁকা দেখাচ্ছে?

জ্বী, এমনটি অনেক ক্ষেত্রেই দেখা যেতে পারে। ইনক্রিমেন্ট সীট এ পদবী সঠিক না দেখা গেলে আপনি হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করে পদবী ঠিক করে নিন। ইনক্রিমেন্ট সীট ফাঁকা দেখালে বুঝতে হবে ইনক্রিমেন্ট এন্ট্রি মিস করেছেন। ইনক্রিমেন্ট সীট হিসাবরক্ষণ অফিসে নিয়ে প্রতিপাদন করাতে হবে? অবশ্যই না। এটি হিসাবরক্ষণ অফিসই প্রতিবেদন দিয়েছে তাই বার্ষিক হিসাব বৃদ্ধি এন্ট্রি বা সার্ভিস বহিতে এন্ট্রির জন্য প্রেরণের প্রয়োজন নেই।

সবারতো অটো ইনক্রিমেন্ট লাগে, তাহলে কী আর চেক করানো প্রয়োজন আছে ?

ইনক্রিমেন্ট অটোমেটিক লাগলে ও বিষয়টি যেমন সহজ তেমন কঠিন। মাষ্টার ডাটায় সমস্যা থাকলে ও হতে পারে আপনার ঝামেলা। প্রতিবারই আপনি ইনক্রিমেন্ট চেক করবেন, কেননা শতকরা দু-চারজনের ক্ষেত্রে সার্ভারে অটোমেটিক সাবমিট নাও হতে পারে। 

ইনক্রিমেন্ট সীট বের করবেন যেভাবে ?

জাতীয় পরিচয়পত্র নম্বর (NID no.)-- ভেরিফিকেশন নম্বর (Verification no.)-- Capcha-- Entry--Login-- ok-- verification no.-- Coad-- 4332-- Validate-- ইনক্রিমেন্ট তারিখ সিলেক্ট--

আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Previous Post
Next Post
Related Posts