পাসপোর্ট দিয়েই যেসব দেশে ঘুরে আসতে ভিসার প্রয়োজন নেই !

  


পাসপোর্ট কি ?এর তথ্য !

বাংলাদেশী পাসপোর্ট বাংলাদেশের নাগরিকদের জন্য বিদেশ ভ্রমণের একটি অফিসিয়াল দলিল জন্ম বা অভিবাসন সূত্রে বাংলাদেশ সরকার নাগরিকদের দিয়ে থাকেন। বাংলাদেশের  পাসপোর্ট অফিস বা বিদেশের দূতাবাস হতে দেশী পাসপোর্ট দেওয়া হয়ে থাকে। বাংলাদেশী পাসপোর্ট দিয়ে ঈসরাইল ব্যতিত অন্য সকল দেশে বৈধভাবে ভ্রমণ বা কর্ম প্রয়োজনে প্রবেশ করা যায়।  পাসপোর্টে বিদেশ ভ্রমণের অনুমতিসহ সকল তথ্যাবলী উল্রেখ থাকে।

পাসপোর্টের জন্য আবেদন করার সময় জমা দিতে হবে ক্লিয়ারেন্স কপি। একজন প্রাপ্ত বয়স্কদের জন্য ই-পাসপোর্ট করতে ফরম পূরণ করে জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড এবং ছবি জমা দিতে হবে। এছাড়া ১৮ বছর এর কম বয়সীদের জন্য জন্মনিবন্ধন সার্টিফিকেট বাবা-মায়ের ছবি জাতীয় পরিচয়পত্রের কপি জমা দিতে হবে। 

যেসব দেশে ঘুরে আসতে ভিসার প্রয়োজন নেই !

পাসপোর্ট দিয়েই যেসব দেশে ঘুরে আসতে ভিসার প্রয়োজন নেই ! ভ্রমন করতে কার না ভালো লাগে । কম বেশি সবারই দূরে কোথাও ঘুরে আসতে ভালো লাগে নিজ দেশের পাশা পাশি অনেকেই বিদেশের মাটিতে ভ্রমন করতে চান কিন্তু পাসপোর্ট আর  ভিসার ঝামেলার কারনে অনেকেরই ইচ্ছা  থাকা সত্ত্বে ও বিদেশ ভ্রমণ করতে পারেন না, তাদের জন্য বলছি যদি ভিসা ছাড়া ভ্রমণ করা যায় তাহলে যারা ভ্রমণের জন্য একেবারেই নতুন তারা ও দেশের বাইরে ঘুরে আসতে চাইলে জেনে নিতে পারেন কিছু তথ্য দেশের বাইরে ঘুরে আসতে চাইলে বাংলাদেশী পর্যটকদের ক্ষেত্রে অনেক দেশে যেতে ভিসার প্রয়োজন হয় না।  

ভিসা ছাড়া ঘুরতে অনুমতি আছে যে সকল দেশ বা রাষ্ট্রসমূহে:

দ্যা ইন্টারন্যাশনাল এয়ারট্রান্সপোর্ট এসোসিয়েশনের গবেষণা বিভাগ দ্যা হেলনি পাসপোর্ট ইনডেক্স ২০২২ এর প্রকাশিত তথ্য মতে চল্লিশটি দেশের মধ্যে ৬ টি দেশ আফ্রিকার ১৬ টি, ওশেনিয়ার ৭ টি, যুক্তরাষ্ট্রের ১ টি, ক্যারিবিউ অঞ্চলের ১০ টি দেশ অন্তর্ভূক্ত রয়েছে। এভাবে আপনি বিদেশ ভ্রমণ করার সুযোগ পাবেন। যদি আপনি ভ্রমণ পিপাসু হন তাহলে ভিসা ছাড়া ঘুরে আসতে পারেন ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল শ্রীলংকা, ব্রিট্রিশ ভার্জেনিয়া, আয়ারল্যান্ড, কেপভাদ দ্বীপপুঞ্জ, কমরস দ্বীপপুঞ্জ, কেনিয়া ও ভলিভিয়ার বিভিন্ন স্থানে শুধু পাসপোর্ট থাকলেই ঘুরে আসা যাবে, ভিসা লাগবেনা।

Previous Post
Next Post
Related Posts