Governmet Jobs Information // ১৬তম গ্রেড হতে এলডিএ বা উপসচিব পদে পদোন্নতির বিধিমালা/গেজেট

 


অফিস সহকারী হতে উপসচিব ক্যাডার বহির্ভূত পদে পদোন্নতি প্রাপ্যতার বিধান 

অফিস সহকারী হতে উপসচিব, এলডিএ হতে উপসচিব পদে পদোন্নতি--

অফিস সহকারী হতে কীভাবে সহকারী সচিব ক্যাডার বহির্ভূত হয়?

বাংলাদেশ সচিবালয় ক্যাডার বহির্ভূত গেজেট কর্মকর্তা এবং ননগেজেট কর্মচারী নিয়োগ বিধিমালা ২০১৪। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জাতীয় সংসদ সচিবালয় নির্বাচন কমিশন সচিবালয় এবং সরকারী কর্ম কমিশন সচিবালয় নন ক্যাডার বহির্ভূত সরকারী সচিব নিয়োগ প্রদান করা হয় না। সহকারী সচিব ক্যাডার বহির্ভূত ফিডার পদধারী প্রশাসন ও ব্যক্তিগত কর্মকর্তাগণের জ্যৈষ্ঠতার তালিকার প্রমাণস্বরুপ দেখে নিতে পারেন। ২০১৪ এর অধীনে নিয়োগ প্রাপ্ত অফিস সহকারী সাঁট মুদ্রাক্ষরিক মাত্র পাঁচ বছর প্রশাসনিক কর্মকর্তা বা ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি পান। 

সহকারী সচিব হতে যেভাবে উপসচিব পদে পদোন্নতি হয়-

পদোন্নতির পর ফিডার পদে সাত বছর চাকুরির বয়স হলে সহকারী সচিব ক্যাডার পদে পদোন্নতি পান । ১৬তম গ্রেড হতে একজন এলডিএ সহকারী প্রশাসন কর্মকর্তা ১০ম গ্রেড এবং পরবর্তীতে সহকারী সচিব ৬ষ্ঠ গ্রেড সহকারী সচিব ক্যাডার বহির্ভূত হতে সিনিয়র সহকারী ক্যাডার বহির্ভূত পদে পদোন্নতি পান ।  পাঁচ বছর চাকুরি করে পরবর্তীতে সিনিয়র সচিব ক্যাডার বহির্ভূত পদে তিন বছর চাকুরির অভিজ্ঞতা নিয়ে উপসচিব ক্যাডার পদে পদোন্নতি পেয়ে থাকেন। পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় সংসদ সচিবালয়, নির্বাচন কমিশন সচিবালয় যদি পদোন্নতির মাধ্যমে উপসচিব করা হয়। এছাড়াও একটি নির্দিষ্ট কোটা বিভিন্ন মন্ত্রণালয় হতে এসব সচিবালয় এ আসতে পারে। 

বাংলাদেশ সচিবালয় নিয়োগ বিধিমালা ২০২২ সংশোধিত

বাংলাদেশ সচিবালয় নিয়োগ বিধিমালা সংশোধিত নিয়োগ বিধিমালা ২০১৪ এর নিম্নরুপ সংশোধন  করিল এস, আর, ও নং ২৯৯ আইন ২০২০। সরকারী চাকরি আইন ২০১৮। ২০১৮ সনের ৫৭ নং আইন এর ধার ৫৯ এ ক্ষমতা বলে সরকার, বাংলাদেশ সচিবালয় ক্যাডার বহির্ভূত গেজেট কর্মকর্তা কর্মচারী সংশোধন করিল যেগুলো। বিধিমালার ক, বিধি ৫ এর উপবিধি ১ এর সংশোধনের পরিবর্তে প্রতিস্থাপিত হইবে।  তবে শর্ত থাকে যে তফসিল ১,২,৩,৪, ৫ ও ৬ এর পরিবর্তে নিম্নরুপ তফসিল ১,২,৩,৪, ৫ ও ৬ এর পরিবর্তে তফসিল প্রতিস্থাপিত হইবে। বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা কর্মচারী নিয়োগ বিধি ২০১৪ এর সংশোধন তবে শর্ত থাকে যে ১৩ থেকে ১৬ কোন পদ হইতে ১০ থেকে ১২ গ্রেডের কোন পদে এবং ১০ থেকে ১২ গ্রেডের কোন পদ হইতে নবম বা তদ্দুর্ধ গ্রেডের কোন পদে কমিশনের সুপারিশের ভিত্তিতে পদোন্নতির মাধ্যমে নিয়োগ করা যাইবে। বাংলাদেশ সচিবালয় ক্যাডার বহির্ভূত  গেজেট কর্মকর্তা এবং নন গেজেট কর্মচারী নিয়োগ বিধিমালা জ্যৈষ্ঠতার তালিকা সংশোধন। পূণ:প্রয়ণ করে গত ১৬ই মার্চ ২০২২ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পত্রের মাধ্যমে জারি করা হয়। সেখানে দেখা যায় একজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক সাঁট মুদ্রাক্ষরিক পদ হতে সহকারী সচিব হয়েছেন। নিয়োগ বিধিমালা ২০১৪ এর তফসিল ১ এর ক্রমিক নং ৩ ও উল্লিখিত সহকারী সচিব ক্যাডার বহির্ভূত এর ফিডার পদধারী প্রশাসনিক কর্মকর্তা নিয়োগ বিধিমালা ২০১৪।

দেখুন সরকারী পরিপত্রটি


যে কোন তথ্য পেতে আমাদের মেটাপেজ ও ওয়েবসাইটে কমেন্ট করে জানুন।

সরকারী বেসরকারী সকল চাকরির তথ্য দ্রুত পেতে পেজে লাইক দিয়ে সাথে থাকুন।

Previous Post
Next Post
Related Posts