সরকারী প্রাথমিক শিক্ষক বদলীর কার্যক্রম শুরু ২০২২ // Govt. Primary Teacher Transfer Order 2022


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয় (Directorate of Primary Edcuation - DPE)
 আসন্ন প্রাথমিক শিক্ষক বিদ্যালয় শিক্ষক বদলি জরুরী ভিত্তিতে শুরু হচ্ছে। কোভিড-১৯ এর জন্য বন্ধ সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা শিক্ষক শিক্ষিকা বদলি কার্যক্রম চালু হবে। এ জন্য সকল ব্যবস্থা সচল। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সূত্রমতে শিক্ষক বদলির সকল প্রস্তুতি  শেষ পর্যায়ে। শিঘ্রই বদলি হতে যাচ্ছে প্রাথমিক শিক্ষক/শিক্ষিকা এর জন্য প্রস্তুতি সহ বিস্তারিত দেখুনঃ

 প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয় (Directorate of Primary Edcuation - DPE) অনলাইনে আবেদন শুরু এর মে মাস বদলি করা হবে । পাশাপাশি প্রশাসনিকভাবে  শিক্ষকদের বদলি কার্যঞম পরিচালিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমঙ্গীর মোহাম্মদ মুনসুরুল আলম বলেন শিক্ষক নিয়োগ পরীক্ষার পর আগামী মে মাসের মধ্যে শিক্ষক বদলী কার্যক্রম শুরু হবে। পাইলটিং এর পর অভ্যন্তরী বদলী কার্যক্রম চলবে। এ বদলী কার্যক্রম অনলাইনে আবেদনে বিপরীতে পাশাপাশি সরকারের প্রয়োজনে প্রশাসনিক শিক্ষকদের বদলী কার্যক্রম পরিচালিত হবো। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে ২য় ধাপে শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী মে মাসে। পরীক্ষা পরিচালিত হওয়ার সাথে সাথে শিক্ষক বদলী কার্যক্রম শুরু হবে। মে মাসে বা জুন মাসে শুরুর দিকে শিক্ষক বদলী কার্যক্রমের জন্য অনলাইনে  আবেদন শুরু হবে।  ১৫ দিনের মধ্যে শিক্ষক বদলীর অনলাইনে আবেদনের সময় দেয়া হবে। সরকারী প্রাথমিক শিক্ষক বদলীর কার্যক্রম শুরু ২০২২।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষক বদলীতে অনিয়ম, দূর্নীতি বন্ধে ২০২০ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলীর উদ্দ্যেগ নেন সরকার।  কিন্তু প্রথমে সফটওয়্যার প্রস্তুত না হওয়ায় পরে করোনার (কোভিড-১৯) কারণে এ কার্যক্রম পিছিয়ে যায়। ২০২১ সাল থেকে অনলাইনে শিক্ষক বদলী শুরু করতেই ঔ বছরে ২৪শে নভেম্বর শিক্ষকদের আন্তবদলী সহ শিক্ষা প্রতিষ্ঠানের সব ধরনের তথ্য চায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বদলী কার্যক্রম নিশ্চিত করতে ই-প্রাইমারি সিস্টেম ৩০শে নভেম্বরের মধ্যে হালনাগাদ করার নির্দেশ দেন। শিক্ষকদের ব্যক্তিগত সকল তথ্য হালনাগাদ করতে শিক্ষা অফিসারদের নির্দেশ দেন।

দেশের বিভিন্ন জেলা বা উপজেলাতে বদলী হতে পারবেন সহজেই।  প্রাথমিক অধিদপ্তরে অনেক মহিলা শিক্ষক রয়েছেন।  শিক্ষকগণ তাদের নিজ জেলায়ে বদলী হয়ে চাকরিতে যোগদান করে সহজেই  বাসা থেকে শিক্ষকতা পেশা সম্পন্ন করবেন। এ নিয়োগের মাধ্যমে শিক্ষকদের ছুটির প্রয়োজন ও কম হয়।  নির্দিধায় শিক্ষা সেবা দিতে পারেন সকল শিক্ষকগণ।  এতে ছাত্র, শিক্ষক সহ সকলের সুবিধা হয়।

Previous Post
Next Post
Related Posts