নামজারি আবেদন ফি শুধুমাত্র অনলাইনে আবেদনের মাধ্যমে জমা দিতে হবে ভূমি মন্ত্রণালয়

 


ভূমি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট

 ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র নং

৩১০০০০০০ ৫৬৯৯০১৭২০৩৯

তারিখ ১৪/০৩ /২০২২

জমি সংক্রান্ত যেকোন বিষয় হাতের মুঠোয় এখন ভূমি সেবা 


নামজারি আবেদন ফি শুধুমাত্র অনলাইনে আবেদনের মাধ্যমে জমা দিতে হবে ভূমি মন্ত্রণালয়।

সরকারি রুলস ভূমি উন্নয়ন কর অনলাইনে ভূমি কর রেন্ট সার্টিফিকেট মামলা নামজারি রিভিউ মিস কেস দেখতে পারবেন মানুষের জীবন ভূমি ব্যবস্থাপনার সঙ্গে নিবিড়ভাবে সম্পৃক্ত। এমনকি একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করে ভূমির উপযুক্ত ব্যবহারের উপর। ভূমি মানুষের জন্মগত অধিকার হলেও ভূমির উপর মানুষের অধিকার প্রতিষ্ঠার ব্যবস্থাপনা কখনোই ছিল না। অন্যদিকে ভূমি ব্যবস্থাপনা সুদীর্ঘকাল ধরে রাষ্ট্রীয় প্রশাসনের মুখ্য বৃত্তি হিসেবে পরিচালিত হয়ে আসছে এবং এর ইতিহাস ভূমি ব্যবস্থাপনার ইতিহাস মূলত আদিযুগ হিন্দু-মুসলিম ব্রিটিশ আমল এবং বর্তমান পাকিস্তান বাংলাদেশ আমল করব বিস্তৃত্ব ভূমি ব্যবস্থাপনায় মরুভূমির ক্রয় বিক্রয় সঠিক জরিপ, জমা-খারিজ, নামজারি, খাজনা, ভূমি উন্নয়ন, কর আদায়, খাস পরিত্যক্ত জমি, লিজ প্রদান, জলমহল, হাট-বাজার, ইজারা প্রদান উত্তরাধিকারসূত্রে জমি হস্তান্তর, বন্ধক জমির বিপরীতে ঋণ গ্রহণ ইত্যাদি।

আরে জন্য জনগণকে প্রতিনিয়ত ইউনিয়ন ভূমি অফিস এবং উপজেলা ভূমি অফিস তথা এসিল্যান্ড অফিস যেতে হয় তাই দেশের সামাজিক ও অর্থনৈতিক কাঠামো অত্যন্ত গভীর ভাবে ভূমি ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত।ভূমি কর এখন অনলাইনে ঘরে বসে দিতে পারবেন অনলাইনে দিতে ক্লিক করুন।


অনলাইনে সেবাটি পেতে আপনাকে এই অপশন গুলো যেতে হবে আপনি কোন অপশন গুলো চাচ্ছেন সেগুলোতে ক্লিক করে দেখে নিন।



এখানে ক্লিক করুন:










ই নামজারি ভূমি উন্নয়ন কর ডিজিটাল ল্যান্ড রেকর্ড অনলাইন শুনানি এগুলো এখন আপনার হাতের মুঠোয় পাচ্ছে জানতে পারছেন প্রতিদিন কতজন ভিজিট করছেন মোট সেবাগ্রহীতার সংখ্যা এবং ভূমি জটিলতা সংক্রান্ত যেকোন বিষয়ে ফোন করতে পারেন ১৬১২২ নম্বর এবং অনলাইনের মাধ্যমে নামজারি সিস্টেম ব্যবহারকারীগণ ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র নম্বর ৩১০০০০০০ ৫৬৯৯০১৭২০৩৯ নং ১৪/০৩ /২০২২ তারিখ অনুযায়ী ১৪/০৩/ ২০২২ খ্রিস্টাব্দ থেকে নামজারীর আবেদন ৭০ টাকা ম্যানুয়ালি ক্যাশ পেমেন্ট এর মাধ্যমে জমা দেওয়া যাবেনা নামজারি আবেদন ফি শুধুমাত্র অনলাইনে আবেদনের মাধ্যমে জমা দিতে হবে ভূমি মন্ত্রণালয় । ভূমি মন্ত্রণালয়ের অনলাইনে সেবাসমূহ পাচ্ছেন নাগরিক কর্নার ই নামজারি ভূমি উন্নয়ন কর ডিজিটাল ল্যান্ড রেকর্ড অনলাইনে ।


নামজারি আবেদন এর ফরম







Previous Post
Next Post
Related Posts