অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স পেতে আবেদনের নিয়মাবলী সম্পর্কে


বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স পেতে

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স পেতে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স পেতে এখন খুব সহজে অনলাইনে আবেদন করার সাথে সাথেই আপনি এক মিনিটের মধ্যেই পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করতে পারেন পুলিশ ক্লিয়ারেন্স নেওয়া এখন খুব সহজ আপনি ঘরে বসেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে পারেন। অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স এখন ঝামেলা মুক্ত অনলাইনে ঘরে বসে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করার ৭ কর্মদিবসের মধ্যে আপনি পুলিশ ক্লিয়ারেন্স পেতে পারেন । যদি আপনি অনলাইনে সঠিক তথ্য দি এবং পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য সকল কাগজপত্র দি সাবমিট করতে পারেনঝামেলা ছারাই এখন অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স পেতে বিস্তারিত দেওয়া হল।

বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

পুলিশ ক্লিয়ারেন্স কি কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স নিতে হবে প্রথমে আবেদনের নিয়মাবলী সম্পর্কে ।

আবেদন ফরম এর প্রথম ধাপে ব্যক্তিগত বিস্তারিত তথ্য দ্বিতীয় ধাপে বর্তমান এবং স্থায়ী ঠিকানা পূরণ করুন আপনার বর্তমান ঠিকানা যে জেলা বা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত সেই ঠিকানায় পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হবে আবেদন ফরমের তৃতীয় ধাপের প্রয়োজনীয় ডকুমেন্ট স্ক্যান কপি আপলোড করুন ।


বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার প্রয়োজনীয় শর্তাবলী ।


১।আবেদনকারীর কমপক্ষে ৩ মাস নিয়ে সম্পূর্ণ পাসপোর্ট থাকতে হবে ।

২।আবেদনকারীর পাসপোর্ট এ উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানা যে কোন একটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে এবং আবেদনকারী যার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চাওয়া হয়েছে তাকে অবশ্যই ঠিকানার বাসিন্দা হতে হবে।


 ৩।মেশিন রিডেবল পাসপোর্ট এর ক্ষেত্রে যদি পাসপোর্ট এর ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানায় প্রমাণস্বরূপ জাতীয় পরিচয় পত্র জন্ম নিবন্ধন সনদপত্র স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদ পত্রের ফটোকপি প্রথম শ্রেণীর সরকারি গেজেট কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করিতে হইবে।


৪।বিদেশে অবস্থানকারী বাংলাদেশি পাসপোর্টধারী কোন ব্যক্তি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশের দূতাবাস হাই কমিশন কর্তৃক পাসপোর্ট এর তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সাথে দাখিল করতে হবে।


৫। বিদেশগামী কিংবা প্রবাসী বাংলাদেশী নাগরিক এবং বাংলাদেশে এসে বসবাস করে স্বদেশ-বিদেশ প্রবর্তনকারী বিদেশি নাগরিকদের জন্য প্রয়োজনীয় পুলিশ ক্লিয়ারেন্স এই অনলাইন সিস্টেমের মাধ্যমে ইস্যু করা হয়।


৬ ।বাংলাদেশের অভ্যন্তরে চাকরি কিংবা অন্যকোন কাজে পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হলে সংশ্লিষ্ট জেলা কিংবা সিটি এসবি শাখায় যোগাযোগ করুন। 


প্রয়োজনীয় ডকুমেন্টস অর্থাৎ যে সকল জিনিস আপনার পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য জমা দিতে হবে


১।অনলাইনে যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্র।

২। প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যান কপি। 

অথবা

বিদেশে অবস্থানকারী বাংলাদেশি এই নাগরিকদের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্ট তথ্য পাতার স্ক্যান কপি।

অথবা

নাগরিকদের ক্ষেত্রে নিজ দেশের জাস্টিস অথবা পিস কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যান কপি।

৩।বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে ১-৭৩০১-০০১-২৬৮১ কোডে করা ৫০০পাঁচশত টাকা মূল্যায়নের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জ ফি প্রদান।


পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদনের নিয়মাবলী


প্রথম ধাপ  ১  ।অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ওয়েবসাইট নিবন্ধন করে যে কেউ নিজের জন্য অথবা অন্য পক্ষের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবেন। নিবন্ধন করার জন্য এখানে ক্লিক করুন ।


দ্বিতীয় ধাপ ২। নিবন্ধিত ব্যবহারকারী অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সাইটে লগিন করার পর এপলাই মেনুতে ক্লিক করে আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করুন।


তৃতীয় ধাপ ৩। আবেদন ফরম এর প্রথম ধাপে ব্যক্তিগত বিস্তারিত তথ্য দ্বিতীয় ধাপে বর্তমান এবং স্থায়ী ঠিকানা পূরণ করুন আপনার বর্তমান ঠিকানা যে জেলা বা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত সেই ঠিকানায় পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হবে। 


চতুর্থ ধাপ ৪। আবেদন ফরমের তৃতীয় ধাপে প্রয়োজনীয় ডকুমেন্ট সমূহের স্ক্যান কপি আপলোড করুন।


পঞ্চম ধাপ ৫। আবেদন ফরমের চতুর্থ ধাপে আপনার এন্টি কৃত সকল তথ্য দেখানো হবে আবেদনের কোন ভুল থাকলে তা পরবর্তী ধাপ সমূহ ফেরত গিয়ে পরবর্তী করা যাবে তবে চতুর্থ ধাপে আবেদনটি সাবমিট করার পর আর কোনো পরিবর্তন করার সুযোগ থাকবে না।

ষষ্ঠ ধাপ ৬। চালান এর মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে প্রদত্ত নির্দেশনা অনুসরন করুন


Previous Post
Next Post
Related Posts