Birth Certificate & Death Certificate Getting & Correction Process Detail Information From Online জন্ম-মৃত্যু নিবন্ধন সংশোধন অনলাইনে যাচাই



Birth Certificate & Death Certificate Getting & Correction Process Detail Information From Online

জন্ম-মৃত্যু নিবন্ধন সংশোধন অনলাইনে যাচাই

জীবনে চলার পথে প্রতিটি মুহূর্তে আমাদের প্রয়োজন জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন জন্মের পর পরই আমাদের প্রয়োজন হয় মৃত্যু হওয়ার পরও আমাদের পরবর্তী প্রজন্মের জন্য মৃত্যু নিবন্ধন প্রয়োজন হয় তাই আমরা বাংলাদেশের সচেতন নাগরিক হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব এবং কর্তব্য ফ্যামিলি বা পরিবারের জন্য প্রয়োজন জন্ম নিবন্ধন তাই আর দেরি না করে আমরা জন্ম নিবন্ধন সম্পর্কে যেকোন প্রয়োজন সহ বিস্তারিত জেনে নিন ।

Birth Certificate & Death Certificate Getting & Correction Process Detail Information From Online অনলাইনে জন্ম নিবন্ধন হওয়ার উপায় ও যাচাই করার উপায়

Online website https://bdris.gov.bd/br/search অনলাইন ওয়েবসাইট এ প্রবেশ করতে লিংকে ক্লিক করুন তাহলে নিচের মত পেজ আসবে একনো চিহ্নিত ঘরে যার জন্ম নিবন্ধন যাচাই করবেন তার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর প্রবেশ করান এরপর ২ দুই নং চিহ্নিত ঘরে ওই ব্যক্তির জন্ম তারিখ প্রবেশ করান

অনলাইনে জন্ম নিবন্ধন করতে এই লিঙ্কে প্রবেশ করুন 

Birth Certificate & Death Certificate Getting & Correction Process Detail Information From Online

  •  জন্ম নিবন্ধন কি?
  • জন্ম নিবন্ধন যাচাই
  • জন্ম নিবন্ধন সংশোধন
  •  জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড
  •  জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
  •  জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক
  •  জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি
  • জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই
  •  জন্ম নিবন্ধন নতুন লিংক
  •  জন্ম নিবন্ধন হেল্পলাইন
  •  জন্ম নিবন্ধন সংশোধন আবেদন
  •  জন্ম নিবন্ধন  পুনরায় মুদ্রণ
  •  জন্ম নিবন্ধন লগইন
  •  জন্ম নিবন্ধন আবেদন যাচাই
  •  জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম
  •  জন্ম নিবন্ধন সার্টিফিকেট সুরক্ষা
  •  জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রশ্ন ও উত্তর
  • জন্মনিবন্ধনের সরকারি ফি আদায়ের নীতিমালা পরিবর্তন করা হয়েছে
  •  অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্র দি
  •  জন্ম নিবন্ধন সনদের নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ পরিবর্তন
  •  অনলাইনে জন্ম নিবন্ধন
  • নতুন সিস্টেমে জন্ম ও মৃত্যু নিবন্ধন তথ্য স্থানান্তর
  •  জন্ম নিবন্ধন কি কাজে লাগে
  •  জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া
  • জন্ম নিবন্ধন আইন 2021 গেজেট
  • রেজিস্টার জেনারেল জন্ম ও মৃত্যু নিবন্ধন
  • জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন  মূলে
  • জন্ম তথ্য প্রদানকারী

জন্ম নিবন্ধন কি?

জন্মের পর সরকারি খাতায় প্রথম নাম লেখানো  ই জন্ম নিবন্ধন একটি শিশুর জন্মে নিজ দেশকে বিশ্বকে আইনগতভাবে জানান দেওয়ার একমাত্র পথ। জন্মের পর জন্ম নিবন্ধন করা নবজাতকের একটি নাম একটি জাতীয়তা নিশ্চিত করতে এটি হচ্ছে প্রথম আইনগত ধাপ জন্ম নিবন্ধন প্রতিটি শিশুসহ বয়স্ক সবার একটি অধিকার এটি নাগরিক অধিকারের পর্যায়ে পড়ে।

জন্ম নিবন্ধন হলো জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন 2004 সালের 29 নং আইন এর আওতায় একজন মানুষের নাম লিঙ্গ জন্মের তারিখ ও স্থান বাবা মায়ের নাম তাদের জাতীয়তা এবং স্থায়ী ঠিকানা নির্ধারিত নিবন্ধন রেজিষ্টারে লেখা বা কম্পিউটারে এন্টি প্রদান এবং জন্ম সনদ প্রদান করা।


জন্ম নিবন্ধন কি কাজে লাগে?

ব্যক্তির ক্ষেত্রে তার পরিচিত ও বয়স নির্ধারণের জন্য এবং রাষ্ট্রের ক্ষেত্রে পরিকল্পনা গ্রহণের জন্য জন্ম নিবন্ধন জরুরি। ব্যক্তির পরিচয় চিকিৎসা সেবা গ্রহণ, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, বিবাহ প্রভৃতির ক্ষেত্রে প্রকৃত বয়স জানা অপরিহার্য আর এই অপরিহার্য মিটাতেই প্রয়োজন জন্মের সঙ্গে সঙ্গে জন্ম নিবন্ধন সম্পন্নকরণ ৩১ শে ডিসেম্বর ২০০৮ এর পর থেকে নিম্নোক্ত সেবাসমূহ পেতে হলে একজন নাগরিককে তার জন্ম সনদ দেখানো আইনগত বাধ্যবাধকতা আছে।


  •  পাসপোর্ট ইসু
  •  বিবাহ নিবন্ধন
  •  শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি
  •  সরকারি সরকারি-বেসরকারি বা সাহিত্য শাসিত সংস্থায় নিয়োগ দান
  •  ড্রাইভিং লাইসেন্স ইস্যু
  •  ভোটার তালিকা প্রণয়ন
  •  জমি রেজিস্ট্রেশন
  •  জন্ম জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা সম্ভব হলে
  •  ব্যাংক হিসাব খোলা
  •  আমদানি ও রপ্তানি লাইসেন্স প্রাপ্তি
  •  গ্যাস পানি টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি


জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি

Bdlgdgovbd এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এই http://everis.gov.bd লিংকে ক্লিক করুন তাহলে নিচের মত পেজ আসবে এরপর এক নং চিহ্নিত ঘরে যার জন্ম নিবন্ধন যাচাই করবেন তার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন প্রবেশ করা এরপর দুই নং চিহ্নিত করে ওই ব্যক্তির জন্ম তারিখ প্রবেশ করা তারপর দেখবেন জন্ম নিবন্ধন সনদ যাচাই জন্ম সনদ যাচাই করণ পদ্ধতি এটাই।


জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন সংশোধন পদ্ধতি  সংশোধনের জন্য যিনি আবেদন করেছে তার তথ্য প্রদান করুন আবেদন অধীন ব্যক্তি শহীদ সম্পর্ক নির্বাচন করুন এবং আবেদনকারীর নাম আবেদনকারীর ঠিকানা ফোন নম্বর ই-মেইল প্রদান করুন সংশোধনের আবেদনকারী পিতা মাতা ব্যতীত অন্য কেউ হলে তার জন্ম নিবন্ধন নম্বর ও জাতীয় পরিচয় পত্র নম্বর প্রদান করুন জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন ফরম PDF


জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড পদ্ধতি বাংলাদেশ জন্ম নিবন্ধন সনদ কার্যালয়ে বা bd.lgd.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করলে আপনারা জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করা যাবে করতে পারবেন এই ফরমটি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন। 


জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 198609 15428117351 এর জন্য সর্বপ্রথম

https://everify.bdris.gov.bd এই লিংকে ভিজিট করুন এরপর প্রথম ঘরের আপনার ১৬ বা ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও দ্বিতীয় ঘরে yyyy -mm-dd ফরমেটিং আপনার জন্ম তারিখ লিখুন বা সিলেক্ট করুন এরপর ক্যাপচা এন্ট্রি করে অংকটি সমাধান করে search সার্চ বাটনে ক্লিক করুন।


৪৫ দিনের পর শিশুর পাঁচ বছর বয়স পর্যন্ত আপনি যদি জন্ম নিবন্ধন সনদ তৈরি করেন তাহলে আপনাকে ২৫ টাকা জন্ম নিবন্ধনের নতুন আবেদন ফি প্রদান করতে হবে


জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 198609 15428117351 এর জন্য সর্বপ্রথম

https://everify.bdris.gov.bd এই লিংকে ভিজিট করুন এরপর প্রথম ঘরের আপনার 16 বা ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও দ্বিতীয় ঘরে yyyy -mm-dd ফরমেটিং আপনার জন্ম তারিখ লিখুন বা সিলেক্ট করুন এরপর ক্যাপচা এন্ট্রি করে অংকটি সমাধান করে search সার্চ বাটনে ক্লিক করুন।


জন্ম নিবন্ধন নতুন লিংক

তোমার জন্ম নিবন্ধনের জন্য আবেদন জন্ম নিবন্ধনের আবেদন করতে চান

জন্মস্থান 

স্থায়ী ঠিকানা

বর্তমান ঠিকানা

আপনি যদি বাংলাদেশ দূতাবাসে জন্ম নিবন্ধন আবেদন করতে চান তবে এটি নির্বাচন করুন bdris.gov.bd 


জন্ম নিবন্ধন হেল্পলাইন


অনলাইন হেলপ্লাইন শুধুমাত্র বিডিআরআইএস এ কাজ করতে সমস্যা হলে বা কারিগরি সহায়তার জন্য নিম্নলিখিত নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো

নাজমুল হাসান 01921773398

জাবেদ ইকবাল017235 19491

সাইড মেহেদী মাসুদ01712 141910

মোহাম্মদ মহিউদ্দিন01713613217

মোহাম্মদ মহসিন উদ্দিন01816441 311

মাহফুজ01727923374

মনিরুজ্জামান01717 052950

শাকিল01771008 222


জন্ম নিবন্ধন সংশোধন আবেদন


জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন আপনার পিতা মাতার নাম সংশোধন করতে হলে নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করুন।


যদি তা জন্ম আবেদন হবে তাদের জন্ম করা আপনার নিবন্ধ সনদ পুনঃমুদ্রণ সংস আর যদি না দিয়ে পিতা মাতা জন্ম নিবন্ধন নম্বর ম্যাচ করতে হবে পিতা-মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপিং করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ মুদ্রণ করলে সেখানে পিতা-মাতা সংশোধিত নাম দেখা যাবে।


যদি আপনার পিতা-মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ ০১/০১/২০০১ এর পূর্বে হয় তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা মাতার নাম সংশোধন করতে পারবেন এক্ষেত্রে আপনার পিতা মাতা মৃত্যু হলেও তাদের মৃত্যুর কোন প্রমান পত্র দাখিল করতে হবে না।


যদি জন্ম ২০০০ সালে হয় আর জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা-মাতার মৃত্যু হয় এবং আপনার জন্ম তারিখ ০১/০১/২০০১ এর পরে হয় তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা মাতার নাম সংশোধন করতে পারবেন এক্ষেত্রে আপনার পিতা মাতার মৃত্যুর প্রমাণ দাখিল করতে হবে।


জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন ফরম:



জন্ম নিবন্ধন  পুনরায় মুদ্রণ

জন্ম নিবন্ধন অনলাইন বিপরীত সংগ্রহ করেও আপনি তা ব্যবহার করতে পারেন অনলাইনে every.bdris.gov.bd ওয়েবসাইটে গিয়ে যে বিবরণী বের করা যায় তা ও আপনি বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন তাই স্বামী অনলাইন কপি সংগ্রহ করতে অনলাইনে জন্ম নিবন্ধন পুনরায় মুদ্রণের জন্য আবেদন করে ফেলতে পারেন।


জন্ম নিবন্ধন লগইন

জন্ম নিবন্ধন লগইন এর ক্ষেত্রে আপনার এই ক্ষেত্রে জন্ম নিবন্ধন লগইন করার জন্য জন্ম নিবন্ধনের নাম্বার লাগবে এবং জন্মতারিখ লাগবে তাই আপনারা তথ্য অনুসন্ধান বা তথ্য যাচাই করার জন্য ওয়েবসাইটে http://everify.bdris.gov.bd/ প্রবেশ করেন এবং সেখানে গিয়ে কর্ম অনুসারে প্রত্যেকটি ধাপ সঠিকভাবে পূরণ করুন। 


জন্ম নিবন্ধন আবেদন যাচাই

জন্ম নিবন্ধন আবেদন যাচাই করতে লগইন করুন bdris.gov.bd


জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

ধাপ ১: অনলাইনে নতুন জন্ম নিবন্ধন তৈরি আবেদন করতে বা জন্ম নিবন্ধন অনলাইন করতে https://bdris.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করুন। ধাপ ২: ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর আবেদনকারী কোন এলাকায় কোন কার্যালয় থেকে জন্ম নিবন্ধন সনদ গ্রহণ করতে চান বা পূর্বে গ্রহণ করেছিলেন সেটি নির্বাচন করতে হবে।


জন্ম নিবন্ধন সার্টিফিকেট সুরক্ষা

জাতীয় পরিচয় পত্র নিচের ফর্মে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর ও জন্মতারিখ জাতীয় পরিচয় পত্র অনুযায়ী প্রদান করে যাচাই করুন বাটনে ক্লিক করলে নিবন্ধনের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে একটি ওটিপি কোড এসএমএস এর মাধ্যমে পাঠানো হবে তা পরবর্তী ওটিপি কোড ঘরে প্রদান করে টিকা সনদপত্র ডাউনলোড করে বাটনে ক্লিক করলে গ্রহণ করা যাবে।


 জন্ম নিবন্ধন সার্টিফিকেট

নিচের ফরমে আপনার জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ জন্ম সনদ অনুযায়ী প্রদান করে যাচাই করুন বাটনে ক্লিক করলে নিবন্ধনের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে একটি ওটিপি কোড এসএমএসের মাধ্যমে পাঠানো হবে তা পরবর্তীতে প্রদান করে সনদপত্র ডাউনলোড বাটনে ক্লিক করলে গ্রহণ করা যাবে।


পাসপোর্ট বাংলাদেশী বিদেশী

নিচে আপনার পাসপোর্ট ও জন্ম পাসপোর্ট বাটনে এর প্রধান ওটিপি কোড ওটিপি কোড এসএমএসের মাধ্যমে পাঠানো ঘরে প্রদান ডাউনলোড অনুগ্রহ করে।


জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রশ্ন ও উত্তর

জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রশ্ন ও উত্তর জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্প।


 জন্ম নিবন্ধন করতে হবে কোথায়

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পৌরসভা সিটি কর্পোরেশনের মেয়র বা মেয়র কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন কাউন্সিলর বা অন্য কোনো কর্মকর্তা ক্যান্টনমেন্ট বোর্ড এর এক্সিকিউটিভ অফিসার এবং দূতাবাসসমূহে ক্ষমতাপ্রাপ্ত পুলিশ অফিসার জন্ম ও মৃত্যু নিবন্ধন করে থাকেন।


 জন্ম ও মৃত্যু নিবন্ধন ফরম কোথায় পাওয়া যাবে

সংশ্লিষ্ট নিবন্ধকের কার্যালয় বা br.l gd.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ফরম ডাউনলোড করা যাবে ডাউনলোড করতে ক্লিক করুন।


জন্ম নিবন্ধনের জন্য কি কি কাগজপত্র প্রদান করতে হয়:


যদি কোনো হাসপাতাল বা ক্লিনিকে জন্মগ্রহণ করে থাকেন তবে সেখানকার সার্টিফিকেট ছাড়পত্র অথবা এসএসসি অথবা ফটোকপি সার্টিফিকেট ফটোকপি আইডি কার্ডের ফটোকপি এবং এলাকার জনপ্রতিনিধি যেমন ওয়ার্ড কমিশনার ইউনিয়ন পরিষদ পুরসভার চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্ব সনদের ফটোকপি।



 অনলাইনে জন্ম নিবন্ধন করা যাবে কি?

br.l gd.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে সংশ্লিষ্ট নিবন্ধকের কাযালয় অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে পারেন আবেদন দাখিল করে নিবন্ধন জন্ম নিবন্ধন করতে পারবেন আবেদন করতে ক্লিক করুন।


জন্ম নিবন্ধন ফি এর হার

শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। শিশু জন্মের পর জন্ম নিবন্ধন না করলে বাবা-মায়ের জন্য জরিমানা আছে। ২০০৮ সালের ডিসেম্বরের মধ্য কোনরকম ফি ছাড়া জন্ম নিবন্ধন করার সুযোগ দেওয়া হয় এ সময় বাড়ানো হয়েছিল ২০১০ সালের জুন পর্যন্ত এ সময়ের মধ্যে অধিকাংশ শিশুর জন্ম নিবন্ধনের আওতায় এসেছে জুনের পর জন্ম নিবন্ধনের জন্য সরকার ফি নির্ধারণ করেছে। তবে দু বছর পর্যন্ত শিশুদের জন্ম নিবন্ধন যেকোনো সময় বিনা ফিতে পরানো যাবে। শুধু দু বছরের পার হলে ওই ধার্যকৃত ফি দিতে হবে।


Previous Post
Next Post
Related Posts