18 types of leave in goverment jobs !! সরকারি চাকরিতে ১৮ রকমের ছুটি ভোগের নিয়ম

 


সরকারি চাকুরী জীবনে কত রকমের ছুটি আছে 

18 types of leave in goverment jobs

  • অসাধারণ  ছুটি
  •  নৈমিত্তিক ছুটি
  •  মাতৃত্ব ছুটি
  •  ছুটির বিধিমালা
  •  শ্রান্তি বিনোদন ছুটি


 সাধারণত সরকার তাদের ১৮ রকম ছুটির ব্যবস্থা করেছে এজন্য যে কোন বিপদ আপদে তারা ছুটি নিতেপারে ছুটি সংক্রান্ত সমস্ত তথ্য নিচে বিস্তারিত আলোচনা করা হলো:


  1.  অর্জিত ছুটি
  2.  সাধারণ ছুটি
  3.  অধ্যায়ন ছুটি
  4. সংগনিরোধ ছুটি
  5.  প্রসূতি ছুটি
  6.  প্রাপ্যতা বিহীন ছুটি
  7.  অবসরোত্তর ছুটি
  8. নৈমিত্তিক ছুটি
  9.  সাধারণ ও সরকারি ছুটি
  10.  সাধারণ ছুটি
  11.  শ্রান্তি বিনোদন ছুটি
  12.  অক্ষমতাজনিত বিশেষ ছুটি
  13.  বিশেষ অসুস্থতা জনিত ছুটি
  14.  অবকাশ বিভাগের ছুটি
  15.  চিকিৎসালয় ছুটি
  16.  বহিঃ বাংলাদেশ ছুটি
  17.  অর্জিত ছুটি



 অর্জিত ছুটি

কর্ম কালীন সময়ের ধারায় যে ছুটি অর্জিত হয় তাহাই অর্জিত 

প্রকার :ক গড় বেতনে  খ: অর্ধগড় বেতনে গ: গড় বেতন এর  বিধি


অসাধারণ  ছুটি

অসাধারণ ছুটির নিয়মাবলী নিম্নোক্ত বিশেষ অবস্থায় একজন সরকারী কর্মচারীকে অসাধারণ ছুটির মঞ্জুর করা যেতে পারে। তবে কোনো সরকারি কর্মচারী অসাধারণ ছুটি কালীন সময়ের জন্য কোন ছুটিকালীন বেতন প্রাপ্ত হন না এবং ছুটি তার পেনশন ও পদোন্নতির জন্য গ্রহণযোগ্য নয়।


 নৈমিত্তিক ছুটি

বাংলাদেশ সার্ভিস রুলস অনুযায়ী সামান্য শারীরিক অসুস্থতা বা কোনো ব্যক্তিগত প্রয়োজনে একটি পঞ্জিকাবর্ষে ২০ দিন যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কোন সরকারি কর্মচারীদের ছুটি ভোগ করেন তাহাই নৈমিত্তিক ছুটি। নৈমিত্তিক ছুটি কালীন সময়ে কর্তব্যকর্মের হিসেবে বিবেচনা করা হয়। 


 মাতৃত্বকালীন ছুটি

মাতৃত্বকালীন ছুটির সময় কাল কতদিন মাতৃত্বের বেনিফিট অ্যাক্ট আইন ২০১৬ এর সংস্কার অনুযায়ী মাতৃত্বকালীন ছুটির সময় কাল ১২ সপ্তাহের পরিবর্তে ২৬ সপ্তাহ করা হয়েছে এবং জন্ম পূর্ববর্তী প্রসবকালীন মাতৃত্বের ছুটি সময়সীমা ১২ সপ্তাহ করা হয়েছে।


শ্রান্তি বিনোদন ছুটি

সরকারি কর্মচারী গণ যোগদানকাল হতে প্রতি তিন বছর পর শ্রান্তি বিনোদন ছুটির কাটাতে ও শান্তি বিনোদন ভাতা প্রাপ্ত হয়ে থাকেন এ ভাতা মূল বেতনের সমপরিমাণ হয়ে থাকে। যে সময়ে তিনি শ্রান্তি বিনোদন যাবেন এই মাসের তার মূল বেতন যা থাকবে সেই অনুযায়ী শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্ত হইবে।


ছুটির বিধিমালা

ছুটির বিধিমালা ১৯৫৯

একজন স্থায়ী কর্মচারীর প্রতি ১১ দিন কর্মকালীন সময়ের জন্য একদিন করে পূর্ণ গড় বেতনে ছুটি অর্জিত হবে এবং সর্বোচ্চ ১৮ মাস পর্যন্ত ছুটি জমা হবে এ ১৮ মাসের অতিরিক্ত সময়ে অর্জিত ছুটির তার হিসাবে আলাদাভাবে জমা হবে ।







ক্ষতিপূরণমূলক সাপ্তাহিক ছুটি
১০৪। যে ৰেত্রে কোন প্রতিষ্ঠা ক্ষতিপূরণমূলক সাপ্তাহিক ছুটি বা উহাতে কর্মরত শ্রমিকগণকে ধারা ১০৩ এর বিধান হইতে অব্যাহতি প্রদান করিয়া জারীকৃত কোন আদেশের ফল অথবা এই আইনের অধীন প্রণীত কোন বিধির ফলে কোন শ্রমিক উক্ত ধারার অধীন তাহার প্রাপ্য কোন ছুটি হইত বঞ্চিত হন সে ৰেত্রে, উক্ত শ্রমিককে অবস্থা অনুযায়ী যথাশীঘ্র সম্ভব উক্তরূপ ছুটির দিনের সম সংখ্যক ছুটি মঞ্জুর করিতে হইবে ।
 
তবে শর্ত থাকে যে, শ্রমিকগ ইচ্ছা প্রকাশ করিলে যৌথ দরকষাকষি প্রতিনিধি বা অংশগ্রহণকারী কমিটির সহিত আলোচনা সাপেক্ষে সাপ্তাহিক ছুটির দিনে কাজ করিয়া পরে উক্ত সাপ্তাহিক ছুটি উৎসব-ছুটির সঙ্গে যোগ করিয়া ভোগ করিতে পারিবে এবং এইরূপ ক্ষেত্রে সাপ্তাহিক ছুটির দিনের কাজের জন্য কোনো অধিকাল ভাতা প্রদেয় হইবে না।


Previous Post
Next Post
Related Posts