চাকরির মৌখিক পরীক্ষায় কিভাবে নিজেকে উপস্থাপন করবেন How to Express Yourself into VIVA Board of Job Exams

 


মৌখিক পরীক্ষার কক্ষে ঢোকার সময় কলম ও সাদা কাগজ সঙ্গে রাখবেন when entering into a viva board keep a pen and a paper with yourself

চাকরির মৌখিক পরীক্ষায় কিভাবে নিজেকে উপস্থাপন করবেন How to Express Yourself into VIVA Board of Job Exams


চাকরির মৌখিক পরীক্ষায় নিজেকে উপস্থাপন করার কৌশল ভালো করার জন্য কিছু বিষয়ে মনোযোগী থাকতে হয়। ভাইভা বোর্ডে কি করা যায়, আর কি করা যায় না- এ ব্যাপারে স্পষ্ট ধারণা থাকা দরকার। কারণ, বিসিএস এর মত অনেক গুরুত্বপূর্ণ চাকরির মৌখিক পরীক্ষায় নম্বর বরাদ্দ থাকে। সুতরাং শুধু উত্তর জানলেই হয় না, উত্তর  দেওয়ার এবং নিজেকে তুলে ধরার কৌশল জানতে হয়।  ভাইভা বোর্ডে কিভাবে নিজেকে উপস্থাপন করবেন এবং কোন পরিস্থিতিতে কী করবেন, এখানে তা নিয়ে আলোচনা করা হল।


 চাকরির ভাইভা /মৌখিক পরীক্ষার/ভাইভা বোর্ডে ঢোকার আগে Before entering into a VIVA board

 অনেকই ভাইভা বোর্ডে ঢোকার আগে বইপত্র পড়তে থাকে। কেউ কেউ আবার সাক্ষাতের শেষ করে বেরিয়ে আসার প্রার্থী কে জিজ্ঞাসা করেন, কোন  কোন প্রশ্ন করা হলো।  এ দুটি প্রবণতা কোনটাই ঠিক নয়। কারণ, বোর্ডের কোন প্রশ্ন করা হবে, তা সাধারণত আগে থেকে ধারণা করা যায় না। তাছাড়া অন্য প্রার্থীর প্রশ্ন শুনে নিজেকে অস্থির করে তোলার প্রয়োজন নেই। ভাইভার জন্য পড়াশোনা যদি করতে হয়, আগেই করতে হবে। আর বোর্ডে কি ধরনের প্রশ্ন করা হয়, তা আলাপ, অনেক ক্ষেত্রে চাকরি অনুযায়ী ভাইভা গাইড বই পত্র পাওয়া যায়, প্রয়োজনে সেগুলো অনুসরণ করতে পারেন তবে এসবই করবেন আগে মৌখিক পরীক্ষার দিনে  নয়।


চাকরির ভাইভা/মৌখিক পরীক্ষার/ভাইভা বোর্ডে ঢোকার সময় When you are entering into a viva board

 ভাইভা বোর্ডে নিজেকে উপস্থাপন করার কৌশল ঢোকার সময় অবশ্যই অনুমতি নিয়ে ঢুকতে হবে, এক্ষেত্রে বাংলায়‘ আমি কি ঢুকতে পারি‘ কিংবা এ জাতীয় অন্য ধরনের বাক্য বলা যায়, যেমন আমি কি ভিতরে আসতে পারি, অনেক সময় বোর্ডের সদস্যরা বেশ দূরে অবস্থান করেন, একটু জোরে আরেকবার অনুমতি নেওয়ার প্রয়োজন হতে পারে। যথেষ্ট উচ্চস্বরে দ্বিতীয়বার অনুমতি চাওয়ার পরও যদি বোর্ডের কোন সদস্য অনুমতি না দেন, তবে দরজা ধরে অপেক্ষা করতে হবে। ঢোকার অনুমতি পেলে বোর্ড সদস্যদের কাছাকাছি যাওয়ার পর সালাম আদাব দিতে হবে, কিংবা শুভ সকাল, শুভ‘ এরকম সম্ভাষণ করতে হবে।  তারা বসার অনুমতি না দেওয়া পর্যন্ত বসা যাবে না, সাধারণত বসতে চাওয়ার জন্য আলাদা অনুমতি নেওয়ার দরকার হয়না, তবে আপনাকে বসতে বললে বসার আগে অবশ্যই ধন্যবাদ জানাবেন।


 চাকরির ভাইভা/মৌখিক পরীক্ষার/জরুরী কাগজপত্র সঙ্গে রাখা keeping main papers with yourself

 ভাইভা বোর্ডে সাধারণত লিখিত পরীক্ষার প্রশ্নপত্র এবং অন্যান্য জরুরী কাগজপত্র আনতে হয়, এছাড়া, যেমন নিজের প্রকাশিত বই নিবন্ধন সঙ্গে রাখার প্রয়োজন হয়, কাগজগুলো এমন ভাবে রাখবেন, যাতে যে কোনোটি সহজে বের করে দেখানো যায়, যাতে খুব তাড়াতাড়ি দেখানো যায়, সাধারণত নিজের কাছেই সাইন ও অন্যান্য কাগজ রাখতে হয়, কোন কাগজ দেখতে না চাইলে আর বাড়িয়ে দেখানোর দরকার নেই ,আরেকটি ভালো কলম ও সাদা কাগজ সঙ্গে রাখবেন।


চাকরির ভাইভা/মৌখিক পরীক্ষার সময় পোশাক Dressing into viva board

 মৌখিক পরীক্ষার জন্য বেশিরভাগ ক্ষেত্রে মেয়েরা শাড়ি পরতে পছন্দ করেন। সে ক্ষেত্রে হালকা রঙের সুতি শাড়ি ব্যবহার করতে পারেন। শাড়ির প্রধান রং সাদা হতে পারে। শাড়ির প্রধান রং ওখানে হাতে খুবই হালকা গয়না ব্যবহার করা উচিত। শাড়ির সঙ্গে উঁচু স্যান্ডেল ব্যবহার করতে পারে, তবে সেটি যেন হাই হিল না হয়। মুখে খুব হালকা মেকআপ করতে পারেন, চুল খুলে না রেখে দেই নি বা খোপা করা যেতে পারে, ছেলেদের ক্ষেত্রে শার্ট-প্যান্ট বেশি ব্যবহার করতে দেখা যায়, ছেলেরা স্টাইল করা যেন শার্ট পরতে পারেন, প্যান্টের রং কালো হতে পারে, জিন্সের প্যান্ট কিনব কেটস না পড়াই ভালো, চামড়া মজা করবেন, বিশেষ প্রয়োজন নাহলে উঠবো টাইপ করার দরকার নেই, চুল ছোট থাকাই ভালো, তবে যেন আসলাম, অবশ্যই অবশ্যই পরিষ্কার ইস্ত্রি করা থাকবে।


মৌখিক পরীক্ষায় বসাও কথার ভঙ্গি Talking and Sitting Expressions in VIVA

 মৌখিক পরীক্ষার চেয়ারে মেরুদন্ড সোজা করে বসবেন, হাত রাখবেন কোলের উপর, কোনভাবে টেবিলের উপর হাত রেখে কথা বলা যাবে না, মাথা যাবে, চোখ রাখতে হবে বোর্ড সদস্যদের চোখের, চশমা ব্যবহার করলে চশমা নিচু করে উপরে ফাঁক দিয়ে তাকানো যাবে না, যিনি মূলত কথা বলতে, তবে কমবেশি তাকাতে, কথা বলার সময় বেশি উঁচু গলায় কথা বলা যাবে না, কথা বলার সময় বেশি কথা বলা যাবে না, আবার বলা ঠিক, যাতে, প্রমিত উচ্চারনের কথা বলা, দরকার তাই, যাতে ডাকতে পারে পারে হঠাৎ রাশি এলে রোমান্টিক রুমালে ডেকে দিবে।


চাকরির ভাইভা/মৌখিক পরীক্ষায় উত্তর পারা না পারা when you cant answer in viva board

 মৌখিক পরীক্ষায় উত্তর পারা না পারা উত্তরপাড়া না পারার উপর ভাইবার নম্বর পুরোপুরি নির্ভর করে না, মঙ্গোলিয়া মুদ্রার নাম কি কিংবা মরক্কোর রাজধানীর নাম কি, এসব উত্তর না পারলেও ক্ষতি নেই, তবে কোনো প্রশ্ন আপনি কিভাবে নিয়ন্ত্রণ করছেন, সেটি বোর্ড সদস্যরা বিশেষভাবে লক্ষ্য করেন, বিসিএস পরীক্ষায় ভোট সদস্যদের মধ্যে একজন থাকেন, তিনি আপনার ব্যবহৃত ও মানসিক দৃঢ়তা পর্যবেক্ষণ করেন, সুতরাং উত্তর দেওয়ার সময় আপনার ব্যক্তিত্বের সবগুলো প্রকাশ ঘটান, দুর্বল দিকগুলো আড়াল করুন, প্রশ্নের উত্তর যদি সুনিদৃষ্ট এককথায় হয়, আর সেটি যদি আপনার জানা থাকে, তবে বিনীতভাবে বলুন‘ এটি আমার জানা নেই‘ তবে আলোচনা যোগ্য কোন প্রশ্ন ছেড়ে দেবেন না, অবশ্যই কিছু না কিছু বলার চেষ্টা করবেন।


চাকরির ভাইভা/মৌখিক পরীক্ষার সাক্ষাৎ শেষে বেরিয়ে আসা after getting out from a viva board

 শেষ করে বেড়িয়ে আসার সময় বিশেষভাবে লক্ষ্য করবেন কোন কাগজপত্র করে ফেলে আসলেন কিনা, চলে আসার আগে বলিষ্ঠ গলায়‘ ধন্যবাদ বলবে না, বেরিয়ে আসার সময় সরাসরি পেছনের দিকটা সদস্যদের দিকে ফিরিয়ে চলে আসবেন না, এবং বেরিয়ে আসার সময় আপনার হাঁটার পদক্ষেপ দৃঢ়ভাবে।


 চাকরির ভাইভা/মৌখিক পরীক্ষার শেষ কথা Finishing of a VIVA board

 সবচেয়ে বড় কথা পুরো সময়টাই আত্মবিশ্বাসী থাকবেন, তবে আত্মবিশ্বাস কাজ, বোর্ড সদস্যরা কোন বিষয় হাসতে পারে, কিন্তু তাদের সঙ্গে তাল মিলিয়ে আপনার ভাষা ঠিক হবে, তাই বলে পুরো সময়টা একেবারে গম্ভীর হয়ে থাকার দরকার নেই, স্বাভাবিকভাবে উত্তর দেওয়ার চেষ্টা করবে, কোন কথা, আবার যে উত্তরটি এক শব্দে দেওয়া যায় সেটিই এক শব্দে না দিয়ে পূর্ণ বাক্য উত্তর দেবেন, কোন ধরনের মুদ্রাদোষ থাকলে তা অবশ্যই পরিহার করতে হবে, জিব দিয়ে ঠোঁট ভেজালো যাবে না, উত্তর দেওয়ার সময় ভঙ্গি এমন হবে না, যাতে মনে হয় আপনি মুখস্থ করেছেন, প্রয়োজনে কন্ঠের উঠানামা ব্যবহার করবেন, আর শেষ কথা হল নির্ধারিত সময়ের আগেই উপস্থিত থাকবেন, সাক্ষাতের আগে বা পরে উপস্থিত পত্রে স্বাক্ষর করার প্রয়োজন হতে পারে। হ্যালো।



Previous Post
Next Post
Related Posts