ই-টিআইএন “E-TIN প্রাপ্তির নিয়ম ও ফরম

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 কর অঞ্চল ঢাকা

 জাতীয় রাজস্ব বোর্ড বাংলাদেশ

টিন এর জন্য আবেদন ফরম PDF

ই-টিআইএন কি? What is E-TIN?


এনআইডি NID/ জাতীয় পরিচয় পত্র/ স্মার্ট কার্ড এর মত টিন সার্টিফিকেট ও বাংলাদেশের প্রত্যেকটি মানুষের নিত্যদিনের সঙ্গী নিত্যপ্রয়োজনীয় টিন সার্টিফিকেট হিসেবে সকল জায়গায় ব্যবহার হবে, যেমন ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি হতে গেলে টিন সার্টিফিকেট বাধ্যতামূলক, জমি বেচাকেনা করতে গেলে টিন সার্টিফিকেট বাধ্যতামূলক, জেড লাইসেন্স করতে গেলে টিন সার্টিফিকেট বাধ্যতামূলক, আয়কর দিতে গেলে টিন সার্টিফিকেট  বাধ্যতামূলক, গাড়ির ফিটনেস ট্যাক্স দিতে গেলে টিন সার্টিফিকেট বাধ্যতামূলক তাই আমরা আগে থেকেই টিন সার্টিফিকেট করে রাখি যাতে আমাদের জন্ম নিবন্ধন করার মত ভোগান্তিতে না পড়তে হয়।


ই-টিআইএন মানে ইলেকট্রনিক্স আইডেন্টিফিকেশন  নাম্বার, ইহা আইকন নিবন্ধনের আধুনিক সংস্কার। ইহা ১২ ডিজিটের একটি নম্বর। একজন করদাতাকে সহজে ঘরে বসে অনলাইনে নিবন্ধন পেতে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে www.incometax.gov.bd এই সাইটে গেলে ই-টিআইএন নিবন্ধনে নেওয়া যাবে।


বর্তমানে টিন সার্টিফিকেট করতে আয়কর অফিসে যেতে হয় না শুধুমাত্র আপনার মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্র NID Card দিয়ে ই e-tin করতে পারবেন ।এনআইডি এখনো হাতে না পেলে অনলাইনে জাতীয় পরিচয় পত্র কপি ডাউনলোড করতে পারেন বা অনলাইনে নতুন জাতীয় পরিচয় পত্র বরাবর আবেদন করুন।


আমি ই -টিআইএন এর জন্য কিভাবে আবেদন করতে পারি?

How can I apply for ETIN?


আপনি  ই টিআইএন এর জন্য www.incometax.gov.bd এই সাইটের মাধ্যমে আবেদন করতে পারেন এবং নিবন্ধন নিতে পারেন।


ই টিআইএন প্রাপ্তির জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস কি লাগে।


ধরনের উপর নির্ভর করবে টিআইএন সার্টিফিকেট পেতে কি কি ধরনের তথ্য লাগবে নিম্নে দেওয়া হল।


Individual প্রাপ্তবয়স্ক করদাতার নাম বৈধ জাতীয় পরিচয় পত্র, নম্বর, জন্ম তারিখ, জাতীয় পরিচয় পত্র অনুযায়ী।


Individual অপ্রাপ্তবয়স্ক করদাতার নাম, অভিভাবকের নাম, অভিভাবকের টিআইএন, করদাতার ছবি সব কপি পাসপোর্ট সাইজ।


বিদেশি বাংলাদেশি Without NID পাসপোর্ট নম্বর, পাসপোর্ট ইস্যু তারিখ,ভিসা নম্বর,ভিসা  নম্বর, ভিসার তারিখ, করদাতার ছবি, সফট কপি পাসপোর্ট সাইজ।


 কোম্পানির নাম নিবন্ধন অনুযায়ী নিবন্ধন নম্বর ও তারিখ।


 ফার্মে (Registered) ফার্মের নাম নিবন্ধন অনুযায়ী নিবন্ধন নম্বর ও তারিখ।


 ফার্মে (Unregistered) ফার্মের পার্টনারদের টিআইএন নম্বর এবং তাদের নাম।


Other (AOP, HUF, Local Authority, AJP) কর্তা ব্যক্তি টি আই এন নাম্বার। 


টিআইএন সনদ কি? What is TiN certificate??


একজন করদাতা কর প্রদানের উদ্দেশ্যে কোন সার্কেলে আবেদন করলে সংশ্লিষ্ট সার্কেল থেকে উপকর কমিশনার কর্তৃত্ব করদাতা শনাক্ত করতে যে সনদ প্রদান করা হয় তাকে টি আই এন সনদ বলে।

বাবার মৃত্যুর পর তার সম্পত্তি সন্তানের হিসাবে কিভাবে অন্তর্ভুক্ত করবে?

After the death of the father, his property will be included as a child?

বাবার মৃত্যুর পর তার সম্পত্তি সন্তানের মধ্যে উত্তরাধিকারসূত্রে বন্টন হবে। উক্ত সম্পত্তির উত্তরাধিকার সম্পত্তি হিসেবে অন্তর্ভুক্ত করিতে প্রমাণপত্র হিসেবে বণ্টননামা দলিল বা দানপত্র দলিল বা অন্য কোনো যৌক্তিক প্রমাণ থাকতে হবে।  যেহেতু উক্ত সম্পত্তির উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত তাই এই সম্পদের উপর কোন রাজ্য হইবে না।  এক্ষেত্রে উপ-কমিশনার সর্বশেষ সিদ্ধান্ত গ্রহণ করিবেন।


বাবার মৃত্যুর পর তার টিআইএন বাতিল করার প্রয়োজনীয়তা আছে কি?

Is it necessary to cancel his TIN after father's death?


বাবার মৃত্যুর পর টিআইএন বাতিল করার প্রয়োজনীয়তা নির্ভর করে তার উত্তরাধিকারের দের উপর।  যদি এমন কোন ব্যবসা বাবার নামে থাকে যা টিআইএন বাতিল করলে ব্যবসা সংক্রান্ত সকল কাগজপত্র দিয বাতিল করে নতুন করে করতে হয় কিংবা বড় ধরনের জটিলতা তৈরি হয় সে ক্ষেত্রে টি আই এন বাতিল না করে উত্তরাধিকারীরা প্রতিবছর বাৎসরিক রিটার্ন জমা দিয়ে Assessment করাতে পারবেন টিআইএন এর কোনো জটিলতা না থাকে তাহলে উত্তরাধিকাররা উপ কমিশনার বরাবর টিআইএন বাতিলের জন্য আবেদন করিতে পারিবেন।  উপকর কমিশনার Inspection বা He aring এর মাধ্যমে অথবা আবেদনের উপর ভিত্তি করে আপনার টিআইএন কার্যক্রম স্থগিত বা বাতিল করতে পারেন।


টিন এর জন্য আবেদন ফরম



  • টিন সার্টিফিকেট এর সুবিধা
  •   টিন সার্টিফিকেট করতে কত টাকা লাগে
  •  টিন সার্টিফিকেট কিভাবে
  •  টিন সার্টিফিকেট যাচাই
  •  টিন সার্টিফিকেট ডাউনলোড
  •  টিন সার্টিফিকেট বের করার নিয়ম
  • টিন সার্টিফিকেট ফর্ম
  •  টিন সার্টিফিকেট কি কাজে লাগে
  •  টিন সার্টিফিকেট নবায়ন করার নিয়ম
  •  অনলাইনে টিন সার্টিফিকেট



E-TIN প্রাপ্তির নিয়ম (Registration/Re-Registration)


করদাতা হিসেবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া দ্রুত ও সহজ করতে জাতীয় রাজস্ব বোর্ড ই- টিআইএন (E-TIN)রেজিস্ট্রেশন পদ্ধতি প্রবর্তন করেছেন ।এ পদ্ধতিতে কয়েকটি সহজ ধাপ পেরোনোর মাধ্যমে আপনি পেতে পারেন 12 ডিজিটের একটি নতুন টিআইএন।  বর্তমানে যাদের টিআইএন আছে, তাদের কেউ নতুন পদ্ধতির টিআইএনের জন্য রি- রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র, মোবাইল নম্বর ও কোম্পানির Rjsc এর নিবন্ধন নম্বর প্রয়োজন হয়।


নতুন পদ্ধতিতে টিআইএন রেজিস্ট্রেশন ও রি- রেজিস্ট্রেশন এর শুরুতে প্রত্যেককে প্রথম অ্যাকাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরীর নিয়ম নিম্নরূপ : 


www.incometax.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।


 হোমপেজের Registar বাটনে ক্লিক করলে রেজিস্ট্রেশন ফরম ওপেন হবে। গরমে নির্ধারিত শূন্যস্থান গুলি পূরণ শেষে Registar বাটনে ক্লিক করুন।


গরমে প্রদানকৃত আপনার মুঠোফোন নম্বর তাৎক্ষণিকভাবে একটি কোড পৌঁছে যাবে। পর্দায় প্রদর্শিত ডায়ালগ বক্স মুঠোফোনে প্রেরণকৃত কোটি প্রদান করুন। এরপর Registar  বাটনে ক্লিক করলেই পর্দায় দেখতে পাবেন Welcome To Taxpayer’s Identification Number (TIN) Registration/Re-Registration’


বাংলাদেশী নাগরিকদের জন্য টিআইএন রেজিস্ট্রেশন ও জি- রেজিস্ট্রেশনের নিয়ম:


TIN Application মেনুতে ক্লিক করুন, এবার Registration/Re-Registration’ গরমে প্রদর্শিত শূন্যস্থান গুলি পূরণ করে Go to Next চাপুন।


Basic Information গরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে শূন্যস্থান গুলি পূরণ করুন এবং বাটনে Go to Next চাপুন ।


Final Preview তে গরমে প্রদর্শিত আপনার দেয়া তথ্যগুলো সঠিক আছে কিনা, তা শেষবারের মতো যাচাই করুন, সবকিছু ঠিক থাকলে Final Preview এর নিচে চেকবক্স টিক চিহ্ন দিন।


এরপর Submit Application বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন/ রি- রেজিস্ট্রেশনকারী নতুন 12 ডিজিটের টিআইএন পাবেন, তবে প্রাপ্ত ও অপ্রাপ্ত আবেদনকারী, যার জাতীয় পরিচিতি নম্বর নেই এবং যিনি পাসপোর্ট এর মাধ্যমে রেজিস্ট্রেশন এবং রি- রেজিস্ট্রেশন করতে চান, তিনি একটি Ticket  পাবেন ,Tic ket প্রিন্ট করে তাতে উল্লেখিত নিয়ম অনুসরণ করে বর্ণিত ঠিকানায় যোগাযোগ করতে হবে।


 লিমিটেড কোম্পানি সহ রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস (RJSC ) এ রেজিস্ট্রেশন কৃত এবং অ- রেজিস্ট্রেশনকৃত ফার্মের ক্ষেত্রে টিআইএন রেজিস্ট্রেশন ও রি- রেজিস্ট্রেশনের নিয়ম:


TIN Application মেনুতে ক্লিক করুন, এবার Registration/Re-Registration’ গরমে প্রদর্শিত শূন্যস্থান গুলি পূরণ করে go to Next চাপুন।


Basic Information গরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে শূন্যস্থান গুলি পূরণ করুন এবং বাটনে go to Next চাপুন।


Final Preview তে গরমে প্রদর্শিত আপনার দেয়া তথ্যগুলো ঠিক আছে কিনা, তা শেষবারের মতো যাচাই করুন সবকিছু ঠিক থাকলে Final Preview এর নিচে চেকবক্স টিক চিহ্ন দিন ।


 এরপর Submit Application বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন/  রি- রেজিস্ট্রেশনকারী নতুন 12 ডিজিটের টিআইএন পাবেন, তবে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক আবেদনকারী, যার জাতীয়  পরিচিতি নম্বর নেই এবং যিনি পাসপোর্ট এর মাধ্যমে রেজিস্ট্রেশন এবং রি- রেজিস্ট্রেশন করতে চান, তিনি একটি Ticket  পাবেন Ticket প্রিন্ট করে তাতে উল্লেখিত নিয়ম অনুসরণ করে বর্ণিত ঠিকানায় যোগাযোগ করতে হবে।


লিমিটেড কোম্পানি শহর রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানি এন্ড ফর্মস (RJSC) এ রেজিস্ট্রেশনকৃত এবং অ- রেজিস্ট্রেশনকৃত ফার্মের ক্ষেত্রে টিআইএন রেজিস্ট্রেশন ও রি- রেজিস্ট্রেশনের নিয়ম।


RJSC তে নিবন্ধিত কোম্পানি/ ফার্ম  এর টিআইএন রেজিস্ট্রেশন এর জন্য করদাতা প্রতিষ্ঠান নাম, পদবী, মোবাইল নম্বর ও ই -ইমেইল ঠিকানা এবং ফার্মের প্রত্যেক অংশীদারের নব প্রবর্তিত 12 ডিজিটের টিআইএন।


RJSC  তে রেজিস্ট্রেশন কৃত নয়, এরূপ আরম্ভের টিআইএন রেজিস্ট্রেশন এর জন্য ক্ষমা প্রাপ্ত ব্যক্তির নাম, পদবী, মোবাইল, ফ্যাক্স ও ই- অংশীদারের নব প্রবর্তিত 12 ডিজিটের টিআইএন।


 সকল প্রক্রিয়া সম্পন্ন হলে আবেদনকারী কোম্পানি/ নতুন টিআইএন সার্টিফিকেট পাবেন।


অধিক তথ্যর জন্য ওয়েবসাইট http://nbr.gov.bd/ ব্যবহার করুন


আয়কর প্রদান, রিটার্ন দাখিল ও আয়কর আইন সংক্রান্ত কোন জিজ্ঞাসা থাকলে সরাসরি যে কোন পর্যায়ের কর্মকর্তা সাথে যোগাযোগ করলে তিনি আপনাকে সহযোগিতা করবেন কিসের।

Previous Post
Next Post
Related Posts