চাকুরিপ্রার্থী সকল ভাই বোনদের জন্য জরুরী দরকার



চাকুরিপ্রার্থী সকল ভাই বোনদের জন্য জরুরী দরকার!

সাম্প্রতিক ও চলমান ঘটনা প্রবাহ

আপডেট তথ্য

বর্তমান জিআই পন্য-১১টি।সর্বশেষ: ফজলি অম

পদ্না সেতুতে পরীক্ষামূলক রেলটালু -৪এপ্রিল ২০২৩

চ্যাটজিপিটি একটি কৃত্রিম বুদ্বিমত্তা নির্ভর সবচেয়ে জনপ্রিয় এআই চ্যাটবট।

বাংলাদেশের উন্নয়নমূলক প্রকল্প

চাকুরিপ্রার্থী সকল ভাই বোনদের জন্য জরুরী দরকার। চাকরির নিয়োগের পরীক্ষা mcq , লিখিত, মৌখিক যেকোনো পরীক্ষায় অংশগ্রহণ করেন না কেন আপনার এখান থেকে প্রশ্ন আসবে, এটা ধরে রাখতে পারেন। বাংলাদেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প গুলো বিষয়ে আপনি যে দপ্তর, পরিদপ্তর, অধিদপ্ত,র মন্ত্রণালয় - ই হোক না কেন এখান থেকে আপনার প্রশ্ন আসবেই। তাই আপনার জরুরী দরকার এমসিকিউ পরীক্ষা, লিখিত পরীক্ষা  ও মৌখিক পরীক্ষার জন্য এ জাতীয় প্রশ্ন আপনার আসবেই, এগুলো আপনার দরকার। তাই আগে থেকে জেনে ভালো করে প্রিপারেশন নিতে থাকুন। যাতে আপনার পরীক্ষা ভালো হয় আপনি ভালো ফলাফল করতে পারেন। সেজন্য মেগা প্রকল্প বাংলাদেশের সবচেয়ে বড় প্রকল্প এ সম্পর্কে আপনাদের ধারণা থাকা দরকার।


আগারগাঁও- বিজয় সরণি- ফারামগেট- কারন বাজার- সাহাবাগ- ঢাকা বিশ্ববিদ্যালয়- বাংলাদেশ সচিবালয়- মতিঝিল পযন্ত পরীক্ষামূলক মেট্রোরেল চলাচলা উদ্বোধন হয়েছে ০৭ জুলাই ২০২৩


পদ্মা সেতু

সাম্প্রতিক ও চলমান ঘটনাপ্রবাহ, বাংলাদেশ উন্নয়নমূলক প্রকল্প! নির্মানাধীন পদ্মা সেতুর  অফিশিয়াল নাম ডিজাইন নির্মাণকাজ শুরু হয় কবে! অবস্থান এলাকা, পদ্মা সেতুর সাথে প্রত্যক্ষ জড়িত জেলা, দৈর্ঘ্য, লেন কতটি, কয়টি স্পেন, আয়ুষ্কাল, সেতুর নির্মাতাপ্রতিষ্ঠান, সংযুক্ত করবে দেশের কয়টি জেলা, ভূমিকম্প সহনীয় মাত্রা কত রিখটার স্কেল? পদ্মা সেতু নির্মাণে অর্থায়ন করেছে, নকশা করেছে, রক্ষণাবেক্ষণ করেছে কোন প্রতিষ্ঠান। প্রথম স্প্যান কত তারিখে ৪১ তম স্প্যান বসে। ৪১তম স্প্যান বসে কত নং পিলারের উপরে, পদ্মা সেতুর প্রকল্পের পরিচালকের নাম কি? সম্পূর্ণ কাজ সমাপ্ত হওয়ার সম্ভাব্য সময়, প্রস্তাবিত দ্বিতীয় পদ্মা সেতু, অফিশিয়াল নাম, নির্মিত হবে কবে? দৈর্ঘ্য কত হবে, প্রস্থ কত হবে, সেতুতে বিনিয়োগ করবে কে? প্রাথমিক ব্যয় ধরা হয়েছে কত টাকা ইত্যাদি সম্পর্কে জানুন।




মেট্রোরেল

সাম্প্রতিক ও চলমান ঘটনাপ্রবাহ মেট্রো রেল, মেট্রোরেল প্রথম পরীক্ষামূলক ভাবে উড়াল সড়ক পথে উত্তরা দিয়াবাড়ি থেকে মিরপুর পল্লবী পর্যন্ত চলে কত তারিখে? প্রকল্পের কাজ উদ্বোধন করা হয় কত তারিখে? রোড কোথা থেকে কোথায় যাবে? দৈর্ঘ্য কত কিলোমিটার? মেট্রো রেলের কাজ করছে কে? পরিবহন রেলপথের গেছে মেট্রোরেল প্রকল্প স্লোগান কি? মেট্রোরেল প্রথম ধাপ চালু হবে কোথা থেকে কোন পর্যন্ত, প্রকল্পের দ্বিতীয় ধাপে চালু হবে কোন পর্যন্ত? প্রকল্পের অর্থায়ন করেছে কে, প্রকল্পের অর্থায়ন করেছে কোন দেশ? ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এর নাম জানুন। প্রথম মেট্রোরেল এর জন্য ট্রেন কেনা হয়েছে কতটি সেট? প্রথম ট্রেন জাপান থেকে দেশে পৌঁছেছে কত তারিখে মেট্রো রেলের ট্রেনগুলো নির্মাণ করেছে কোন প্রতিষ্ঠান প্রতি ঘন্টায় পরিবহন করবে কত হাজার? বিশ্বের দীর্ঘতম মেরিন ড্রাইভ সড়ক অবস্থিত কোথায়?উদ্বোধন করা হয় কত তারিখে, কত সালে সড়ক নির্মাণ কাজ শুরু হয় কত সালে বিস্তৃতি কোথায় মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে কোথায় ইত্যাদি জানুন।


কর্ণফুলী টানেল

সম্প্রতি ও চলমান ঘটনাপ্রবাহ কর্ণফুলী টানেল/ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মিত হয়েছে কোথায় কোন নদীতে নির্মাণ কাজ শুরু হয় কত সালে কত তারিখে সংযুক্ত হচ্ছে কোন বন্দর দৈর্ঘ্য কত কিলোমিটার অপর নাম কি প্রতিষ্ঠান নাম কি চালু হওয়ার সম্ভাবনা সময় কত সালে সহায়তাকারী দেশ কোনটি টানেলের প্রবেশপথ কোথায় কোন নদীতে কত কিলোমিটার সহযোগিতা কোন ব্যাংক ঢাকা এলিভেটেড এক্সপ্রেস এর অবস্থান কোথায় মূল সড়কের দৈর্ঘ্য কত নির্মাতাপ্রতিষ্ঠান কে সম্পূর্ণ প্রকল্পটি চালু হবে কত সালে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে চালু হয় কত সালে, উদ্বোধন করেন কে কোথা থেকে, কোন পর্যন্ত এক্সপ্রেস এর দৈর্ঘ্য কত? কত কিলোমিটার পর্যন্ত ঢাকার সাথে সংযুক্ত হয়, কয়টি জেলা নির্মাতা সড়ক ও জনপথ অধিদপ্তর এর তত্ত্বাবধানে।




পায়রা বন্দর

সাম্প্রতিক ও চলমান ঘটনাপ্রবাহ দেশের বৃহত্তম পায়রা বন্দর তাপ কেন্দ্র অবস্থান কোথায়? উৎপাদন ক্ষমতা কত মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটির প্রধান উৎপাদন কি দিয়ে, সহায়তাকারী দেশ কোনটি, মাতারবাড়ীতে প্রথম গভীর সমুদ্র বন্দর অবস্থিত কোন জেলায়? অনুমোদনকারী কমিটি কত তারিখে উদ্বোধন করেন টার্মিনাল থাকবে কয়টি? যে বন্দরের আদলে হবে সে বন্দরের নাম কি? বাস্তবায়নের সময়কাল কত অর্থায়ন করবে কোন দেশ কত লেন বিশিষ্ট একটি দেশের চতুর্থ বন্দর কিন্তু গভীর সমুদ্র বন্দর হিসেবে কততম অন্য তিনটি, পায়রা সমুদ্র বন্দরের অবস্থান কোথায়? এটি বাংলাদেশের কততম বন্দর, আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু কবে, দৈর্ঘ্য কত কিলোমিটার? স্বাধীন বাংলাদেশের প্রথম সমুদ্র বন্দর কোনটি ঠিকাদার প্রতিষ্ঠান কোনটি?



 সম্প্রতি কোন ঘটনার প্রবাহ সুপার থার্মাল বিদ্যুৎ কেন্দ্র অবস্থান কোন জেলায় উৎপাদন ক্ষমতা কত মেগাওয়াট কেন্দ্রটি পরিচালিত হবে কি দ্বারা সহায়তাকারী দেশ কোনটি রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ভারতের সাথে চুক্তি স্বাক্ষরিত হয় কত সালে সুন্দরবন হতে দূরত্ব কত কিলোমিটার রামপাল বিদ্যুৎকেন্দ্রের অবস্থিত কোন নদীর তীরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র অবস্থিত কোন জেলায় রাশিয়ার সাথে চূড়ান্ত চুক্তি হয় কত সালে কত মেগাওয়াট সহায়তা করেছে কোন দেশ রাশিয়া সহযোগিতা করবে কত ভাগ বিদ্যুৎকেন্দ্র আয়ুকাল কত উৎপাদনের শুরু হবে কবে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম নিউক্লিয়ার বিএফ চুক্তি উদ্বোধন কত তারিখে কত সালে, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র  অবস্থিত কোন জেলায় উৎপাদন ক্ষমতা কত সহযোগিতা কোন দেশ প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান নির্মাণ শেষ হবে কত সালে



সর্ববৃহৎ বিদ্যুৎ কেন্দ্র মহেশখালী

সাম্প্রতিক ও চলমান ঘটনাপ্রবাহ দেশের সর্ববৃহৎ বিদ্যুৎ কেন্দ্র মহেশখালী অবস্থিত কোন জেলায়? বিদ্যুৎ উৎপাদন হবে কত মেগাওয়াট? বিদ্যুৎকেন্দ্র হবে কি ভিত্তিক? বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে কোন কোম্পানি? বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও জেনারেল ইলেকট্রনিক্সের সাথে সমঝোতা স্বাক্ষর করেছিলেন কবে দেখুন।





Previous Post
Next Post
Related Posts