প্রাপ্যতা বিহীন ছুটি

 


প্রাপ্যতা বিহীন  ছুটি

 নির্ধারিত ছুটি বিধিমালা, ১০৫৯ এর বিধি-৫  অনুসারে ছুটি পাওনা না থাকা সত্ত্বেও একজন স্থায়ী সরকারি কর্মচারী এবং সত্যের সমন্বয়ের সবচেয়ে ব্যক্তিগত বিশেষ কারণে বা মেডিকেল সার্টিফিকেট এর ভিত্তিতে অবসর- উত্তর ছুটির ক্ষেত্রে ব্যতীত প্রাপ্যতা বিহীন ছুটি প্রদান করা যায়। নিম্নে বিধিটি উদ্বিত করা হলো-


অর্ধগড় বেতনে প্রাপ্যতা বিহীন ছুটি

বিধি-৫ ।  প্রাপ্যতা বিহীন ছুটি -১।অবসরোত্তর ছুটির ক্ষেত্র ব্যতীত স্থায়ী কর্মে নিযুক্ত সরকারী কর্মচারীকে সমগ্র চাকরিজীবনে মেডিকেল সার্টিফিকেট এর ভিত্তিতে সর্বোচ্চ 12 মাস এবং মেডিকেল সার্টিফিকেট এর ব্যতীত সর্বোচ্চ তিন মাস পর্যন্ত অর্ধগড় বেতনে প্রাপ্যতা বিহীন ছুটি প্রদান করা যাইবে। 


প্রাপ্যতা বিহীন ছুটি

(২)স্থায়ী কর্মে নিযুক্ত সরকারি কর্মচারী প্রাপ্যতা বিহীন ছুটি শেষে প্রত্যাবর্তন করার পর পুনরায় কর্মকর্তারা ভোগকৃত ছুটি সমন্বয় না করা পর্যন্ত কোনো ছুটি প্রাপ্য নয়।


অর্ধগড় বেতনে ছুটি

 নোট-  এই বিধির অনুচ্ছেদ ২  এর অধীনে ছুটি অর্জন করিতে বিধি- ৩ (১)(iii) অনুযায়ী ছুটি অর্জন বুঝাইবে এবং গড় বেতনে ছুটির সোহার কোন সম্পর্ক নাই। 


প্রাপ্যতা বিহীন ছুটি

বিশ্লেষণ(১) প্রাপ্যতা বিহীন ছুটি কেবল স্থায়ী কর্মে নিযুক্ত সরকারি কর্মচারী কি প্রদান করা যায়। চাকরির মেয়াদ তিন বছরের অধিক হইলেও স্থায়ী কর্মে নিযুক্ত সরকারি কর্মচারী কে এই প্রকার ছুটি প্রদান করা যায় না।


অর্ধগড় বেতনে ছুটি

বিশ্লেষণ(২)এই ছুটি গড়ে তোলেন প্রদান করা যায় না শুধু অর্ধগড় বেতনে প্রদান করা যায়। অর্থাৎ এই প্রকার ছুটি ভোগ কালে অর্ধহারে বেতন প্রাপ্য।


অর্ধগড় বেতনে ছুটি

বিশ্লেষণ(৩) মেডিকেল সার্টিফিকেট আবেদন করা হলে অর্থাৎ চিকিৎসাগত কারণে সমগ্র কর্মজীবনে ১২ মাস এবং অন্যান্য কারণে সমগ্র করবো জীবনে ৩  মাস পর্যন্ত ছুটি অর্ধগড় বেতনে প্রদান করা যায়।


অর্ধগড় বেতনে ছুটি

বিশ্লেষণ(৪) ছুটি ভোগ শেষে কর্মে যোগদান করিয়া পুনরায় কর্মকর্তারা ভক্ষিত ছুটি অর্জন না করা পর্যন্ত ছুটি প্রাপ্য নয়। এই ক্ষেত্রে ছুটি অর্জন করিতে অর্ধগড় বেতনে ছুটি অর্জন বোঝা যাবে। অর্ধগড় বেতনে ছুটি পাওনা নাকি দেবতা বিহীন ছুটি প্রদান করা হয় বিধায় অর্ধগড় বেতনে ছুটি অর্জন দারাইওনা সমন্বয়ে গঠিত হয়। অন্য কোন সম্পর্ক নাই।


উদাহরণ- কোন একজন স্থায়ী কর্মে নিযুক্ত কর্মচারীদের চাকরির মেয়াদ ইতিমধ্যে ভক্তিবাদের নিরবিচ্ছিন্ন ভাবে ৮ আট বছর পূর্ণ হওয়ার পর তিনি মারাত্মক দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হন এবং চিকিৎসার কারণে মেডিকেল সার্টিফিকেট অনুযায়ী তাহার ১ এক বছরের ছুটি প্রয়োজন। এই ক্ষেত্রে তিনি ৮ আট  বছর কর্মকারের গড় বেতনে ছুটি অর্জন করিয়াছেন-৩৬৫*৮ /১১=২৬৫দিন বা ৮  মাস ২৫  দিন  এবং অর্ধগড় বেতনে ছুটি অর্জন করিয়াছেন-৩৬৫ *৮/১২=২৪৩ দিন বা ৮ মাস ৩ দিন । কিন্তু ইতিমধ্যে তিনি গড় বেতনে ১  মাস ১৫  দিন এবং অর্ধগড় বেতনে ৩ তিন মাস ছুটি ভোগ করেছেন। বর্তমানে তাহার ছুটি পাওনা আছে, গড় বেতনে(৮ মাস ২৫ দিন-১ মাস ১৫ দিন) ৭ মাস ১০ দিন এবং অর্ধগড় বেতনে (৮ মাস ৩ দিন -৩ মাস)=৫ মাস ৩ দিন।


নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯  এর বিধি ৩(১)(ii)অনুযায়ী তিনি সর্বোচ্চ ৬ মাস গড় বেতনে ছুটি পাইবেন। সেই অনুসারে ৬ গড় বেতনে ছুটি দেওয়া হলে আরো ৬  মাস অর্ধগড় বেতনে ছুটির প্রয়োজন। কিন্তু অর্ধগড় বেতনে তাহার পাওনা ছুটির পরিমাণ ৫  মাস ৩  দিন।


 এক্ষেত্রে তাকে ৬ মাস গড় বেতনে এবং ৫ মাস ৩ দিন অর্ধগড় বেতনে ছুটি দেওয়া যেতে পারে।  বাকি সময় অর্থাৎ ১২ মাস-১১  মাস ৩  দিন (৬মাস +৫ মাস ৩ দিন)=২৭ দিন তাহাকে প্রাপ্যতা বিহীন ছুটি প্রদান করা যাইতে পারে। সুদীর্ঘ শেষে তিনি কর্মে যোগদান করার পর অর্ধগড় বেতনে ২৭  দিনের প্রাপ্যতা দিন ছুটি সমন্বয় না হওয়া পর্যন্ত তাহার ছুটির হিসেবে অর্ধগড় বেতনে ছুটির জমা হইবে না।  অর্থাৎ ছুটি শেষে যোগদান পূর্বক কর্মকাল(২৭* ১২)=৩২৪ দিন অতিবাহিত হওয়ার পরবর্তী দিন হইতে পুনরায় অর্ধগড় বেতনে ছুটি আর ছুটি হিসাব জমা হতে থাকিবে।


বিশ্লেষণ-ব্যাপ্যতা বিষয়টি সম্পর্কে বাংলাদেশ সার্ভিস রুলস এর বিধি ১৮৪ সি তে বর্ণিত বিধানসমূহ নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯  এর বিধি-৫ এর সহিত সাদৃশ্যপূর্ণ না হওয়া তাহা বর্তমানে কার্যকর নাই। তবে এই বিভিন্ন অংশে বর্ণিত শর্তগুলি অনুসরণ করিতে হইবে। নোট-৬ নিম্নরূপ


 নোট-৬ এই প্রাপ্যতা বিহীন ছুটি কেবল বিশেষ অবস্থায়, যথা- অসুস্থতা বা ব্যক্তিগত জরুরি প্রয়োজনে প্রদান করা যাইবে। এপ্রকার ছুটি একবার মঞ্জুর করা হলে সংশ্লিষ্ট কর্মচারীর আবেদন ব্যতীত তা বাতিল করা যাইবে না। সংশ্লিষ্ট কর্মচারী ছুটি শেষে যোগদান পূর্বক এই ছুটি অর্জন করবেন, অনুমোদনকারী কর্তৃপক্ষ পরিতুষ্ট না হওয়া পর্যন্ত এই প্রকার ছুটি মঞ্জুর করিবেন। আরও দেখুন: প্রাপ্যতা বিহীন ছুটি গ্রহণের বিধি বিধান।



FJ 154


সরকারি কর্মচারীদের বিভিন্ন প্রকারের ছুটি









Previous Post
Next Post
Related Posts