ফ্রিতে পর্চা বের করবেন যেভাবে। এস এ খতিয়ান অনলাইন কপি !! How to take out papers for free.SA Khation online copy.



 ফ্রিতে পর্চা বের করবেন যেভাবে। এস এ খতিয়ান অনলাইন কপি !! How to take out papers for free.SA Khation online copy.

অনলাইনে ফ্রিতে পর্চার অনলাইন কপি পাওয়া যায়। সাধারণত পর্চা মাত্র ৫০ টাকা বিকাশ বা যেকোনো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করে সার্টিফাইড কপি পাওয়া যাবে সার্টিফাইড কপি দিয়ে যে কোন ধরণের প্রয়োজনীয় কাজ করা যাবে)। আর এস খতিয়ান অনলাইন কপি ভূমি / জমির খতিয়ান ও দাগ নম্বর দিয়ে অনলাইন কপি সংগ্রহ করা যাবে। অনলাইন কপি যেকোনো রেজিস্ট্রি দলিলিক কাজে ব্যবহার করা যাবে না।  যেভাবে আপনি অনলাইন হতে পর্চা ডাউনলোড করতে পারবেন, এজন্য কোন প্রকার ফি দিতে হবে না। এটির মাধ্যমে মূলত যাচাই করা যায় আপনার প্রাপ্ত বা হতে থাকা কপিটি সঠিক কিনা, আপনি যে কোন জমি ক্রয় করতে চান আপনাকে জমির দলিল / পর্চা যে কোনো কাগজপত্র দিয়ে থাকুক না কেন আপনি জমি সংক্রান্ত সকল কাগজপত্র এখন অনলাইনে যাচাই করতে পারবেন, অনলাইনে দেখতে পারবেন আপনার জমির কাগজপত্র সঠিক আছে কিনা ঘরে বসেই আপনি আপনার জমির কাগজপত্র যাচাই করুন।


  • দাগ নম্বর দিয়ে অনলাইন কপি সংগ্রহ
  • অনলাইনে যাচাই করতে পারবেন কাগজপত্র
  • সকল কাগজপত্র এখন অনলাইনে যাচাই করতে পারবেন
  • ঘরে বসেই আপনি আপনার জমির কাগজপত্র যাচাই করুন।


অনলাইনে ফ্রিতে পর্চার অনলাইন কপি পাওয়া যায় -  সাধারণ পর্চার জন্য মাত্র  ৫০ টাকা বিকাশ বা যেকোনো মোবাইল ব্যাংকিংয়ে পেমেন্ট করে সার্টিফাইড কপি পাওয়া যাবে -  আর এস এ খতিয়ান অনলাইন কপি 


অনলাইনে ফ্রিতে পর্চা পাওয়া যাবে ই-পর্চা -  এখন বিশেষ করে সি এস এবং এস এ খতিয়ান বা পর্চা অনলাইন কপি দেখা যায়। তবে যেসব দপ্তরের ভূমি অফিস এটি আপলোড বা এন্টিনা করা থাকায় সহজলভ্য নয়, তবে আপনি ট্রাই করে দেখতে পারেন। শুধুমাত্র দাগ নম্বর খতিয়ান নম্বর জানা থাকলে আপনি পর্চার অনলাইন কপি ঘরে বসে সংগ্রহ করতে পারবেন।


 আপনি চাইলে অনলাইন পর্চা যাচাই করতে পারবেনপর্চা যাচাই করার পদ্ধতি ২০২২ - eporcha.gov.bd/khatian লিংকে যান এবং তারপর বিভাগ সিলেক্ট করবেন , অতঃপর আপনার জেলা লিস্ট থেকে নিজের জেলা বাছাই করবেন। জেলার নাম সিলেক্ট করলেই উপজেলার নাম দেখতে পাবেন । মৌজা সিলেক্ট  করার পর আপনি খতিয়ান টাইপ সিলেক্ট  করবেন ।  খতিয়ান নম্বর বা মালিকের নাম অথবা দাগ নম্বর ইনপুট দিবেন। আপনি ক্যাপচা এন্ট্রি করার পর অনুসন্ধান করুন এ ক্লিক করলেই  আপনি অনলাইন পর্চা পেয়ে যাবেন।





  • সি এস এবং এস এ খতিয়ান বা পর্চা অনলাইন কপি দেখা যায়।
  • শুধুমাত্র দাগ নম্বর খতিয়ান নম্বর জানা থাকলে আপনি পর্চার অনলাইন কপি
  • অনলাইন কপি ঘরে বসে সংগ্রহ করতে পারবেন


অনলাইনে খতিয়ান আবেদন করার নিয়ম ২০২২ মাত্র ৯০ টাকায় ডাকযোগে পর্চা আসবে বাড়িতে!


মূল মাস্টার লোকসভা ম্যাপ কি? যেটা জরিপের সময় মূল্য হিসেবে প্রস্তুত করা হয় এবং DLR  অফিস বা জরিপ অধিদপ্তর সংরক্ষণ করে থাকে কিন্তু এই নকশাটি জমির মালিকের পাওয়ার কোনো রকম সুযোগ নেই উল্লেখ্য মাস্টার নকশায় ডাবল-ডাবল দাগ থাকে এই ম্যাপটি থেকে চার ধরনের পর্চ পাওয়া যায়। অনলাইন জমির ম্যাপ সংগ্রহ নিয়ম ২০২২ ।  ডাকযোগে ঘরে আসবে জমির ম্যাপ।


  • অনলাইন জমির ম্যাপ সংগ্রহ নিয়ম ২০২২
  • ডাকযোগে ঘরে আসবে জমির ম্যাপ।


জমির খতিয়ান ও দাগ নম্বর দিয়ে অনলাইন কপি সংগ্রহ/ অনলাইন কপি কোন কাজে ব্যবহার করা যাবে না


নিচে প্রদত্ত কপির মতো অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন। এটির উপর অনলাইন কপি, সার্টিফাইড কপি হিসেবে ব্যবহার যোগ্য নয়, জলছাপ দেওয়া থাকবে।


যেভাবে আপনি অনলাইন হতে পর্চা কপি ডাউনলোড করতে পারবেন, এজন্য কোন প্রকার ফি দিতে হবে না, এটির মাধ্যমে মূলত যাচাই করা যায় আপনার প্রাপ্ত বা হতে থাকা প্রতিটি সঠিক কিনা


1 . অনলাইনে পর্চার আবেদন করার পদ্ধতি ২০২২


2.  ই-পর্চা লিখে গুগোল  থেকে প্রথমে লিংকে ক্লিক করুন অথবা সরাসরি eporcha.gov.bd/khatian লিংকে ভিজিট করুন


3. বিভাগ, জেলা, খতিয়ানের ধরন সিএস বা অন্য যেকোনো একটি সিলেক্ট করুন উপজেলা, মৌজা, সিলেক্ট করুন


4.  খতিয়ান, দাগ, মালিকের নাম, পিতা/ মাতা/ স্বামীর  নাম যেকোনো একটি সিলেক্ট করুন


5. খতিয়ান নাম্বার দিন এখানে দাগ নাম্বার দিয়ে খুঁজতে পারবেন


6. ক্যাপচা এন্ট্রি করুন, অনুসন্ধান করুন ক্লিক করুন


7. আবেদন করুন ক্লিক করুন


8. অনলাইন কপি সিলেক্ট করুন


9. জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্মতারিখ, মোবাইল নাম্বার দিয়ে যাচাই করুন ক্লিক করুন


10. ইমেইল ও ক্যাপচা লিখুন 


11.পরবর্তী ধাপ সিলেট করলেই আপনি অনলাইন কপি দেখতে পাবেন এবং সেটি ডাউনলোড এবং প্রিন্ট করতে পারবেন


12.  এটিতে জলছাপা দেওয়া থাকে তাই এটি কোনোভাবেই দাপ্তরিক কাজে গ্রহণযোগ্য হবে না, তবে আপনি তথ্যগুলো বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন এবং তথ্য নিশ্চিত হয়ে সার্টিফিকেট কপির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।


 যেকোনো জমির অনলাইন কপি দেখা যাবে


 হ্যাঁ আপনি যেকোন জমির অনলাইন কপি দেখতে পাবেন, তবে ভূমি অফিস জমির তথ্য এন্ট্রি করে নি বিধায় সব জমির দেখতে পারবেন না। ক্রমান্বয়ে সবগুলো আপলোড করা হচ্ছে এবং আপনি দেখতে পাবেন তবে সময় সাপেক্ষ ব্যাপার ,তবে একটি ব্যাপার হচ্ছে আপনি আপনার নিজের জমি ছাড়াও অন্য জমির পর্চা দেখতে পাবেন। জমির মালিকানার না হলেও কোন অর্থ ব্যয় না করে আপনি জমির মালিকানা সংক্রান্ত তথ্য দেখতে পারবেন।


খতিয়ানের জন্য নিজে অনলাইনে আবেদন করলে প্রয়োজন হবে জেলা প্রশাসক কর্তৃক নির্ধারিত ফি ৩১ থেকে ৫০টাকা ডিজিটাল সেন্টারের মাধ্যমে ফরম পূরণ করে আবেদন করলে কোর্ট ফি ছাড়া ডেলিভারি চার্জ দেওয়া লাগবে। অনলাইনে আবেদন করার জমির খতিয়ান ডাকযোগে পাওয়া সম্ভব।


Previous Post
Next Post
Related Posts