ঘূর্ণিঝড় সিত্রাং এর অর্থ কি ? ঘূর্ণিঝড় কেন এমন নাম ? ঘূর্ণিঝড়ের নাম কিভাবে ঠিক করা হয়? What is the meaning of Cyclone Sitrang? Why is the Cyclone such a name? How are cyclones named?

What is the meaning of Cyclone Sitrang? Why is the Cyclone such a name? How are cyclones named? ঘূর্ণিঝড় সিত্রাং এর অর্থ কি ? ঘূর্ণিঝড়  কেন এমন নাম ? ঘূর্ণিঝড়ের নাম কিভাবে ঠিক করা হয়?

সিত্রাং নামকরণ 

বারবার আলোচনায় উঠে আসা ঘূর্ণিঝড়ের এমন নাম কেন? কে দিল নাম? নামের মানে কি Sitrang (সিত্রাং) আদতে এই নাম অর্থাৎ এই নামের উৎস থাইল্যান্ড সিত্রাং Sitrang উচ্চারিত হয় সারা দেশে, সিত্রাং নামকরণ হয় এভাবেই।


নাম দেওয়া হয় যেভাবে

ভারত মহাসাগরের উত্তরের অংশ আরব সাগরের একটি বড় অংশের বঙ্গোপসাগরের কোন ঝুনু ঘূর্ণিঝড়ের উৎপত্তি শুরু হলে তার দিকে কড়া নজর রাখে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয় আবহাওয়া দপ্তর গুলির একটি মঞ্চ থেকে নাম ঠিক করা হয় সেই মঞ্চে রয়েছে ভারত বাংলাদেশ মায়ানমার পাকিস্তান মালদ্বীপ ওমেন শ্রীলঙ্কা থাইল্যান্ড ইরান কাতার সৌদি আরব সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন একটি দেশ মিলে এখন পর্যন্ত তেরোটি করে ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে সব মিলিয়ে সংখ্যাটা ১৬৯।


ঘূর্ণিঝড় সিত্রাং নামকরণ করেন - থাইল্যান্ড


সিত্রাং শব্দটি - ভিয়েতনামিজ


সিত্রাং অর্থ -  পাতা


সিত্রাং এর উৎপত্তি -  আন্দামান সাগর


সিত্রাং ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির পরিমাণ


সিত্রাং ঘূর্ণিঝড় কত সালে হয় - ২৪ অক্টোবর ২০২২


অনেকে প্রশ্ন করে থাকেন ঘূর্ণিঝড় কি? ঘূর্ণিঝড় কেন হয় ?

ঘূর্ণিঝড়

 দুর্যোগের ধরন

ঘূর্ণিঝড় বা বাত্যা  হল ক্রান্তীয় অঞ্চলে সমুদ্র সৃষ্টি বৃষ্টি ও প্রচণ্ড ঘূর্ণি বাতাস সম্বলিত আবহাওয়ার একটি নিম্নচাপ প্রক্রিয়াজাত অঞ্চলের উৎপন্ন তাপ কে মেরু অঞ্চলের দিকে প্রবাহিত করে এই ধরনের বাতাস প্রবল বেগে ঘুরতে ঘুরতে ছুটে চলে বলে এর নাম হয়েছে ঘূর্ণিঝড় ।


সিত্রাংঝড় সিত্রাং এর অবস্থান ও গতিপথ দেখুন ফোনের মাধ্যমে

আবহাওয়ার পূর্বাভাস জানার জন্য বিশ্বজুড়ে জনপ্রিয় এবং বিশ্বাসযোগ্য অ্যাপ হচ্ছে Windy.com অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে বিনামূল্যে ব্যবহার করা যায় উইন্ড অ্যাপ ওয়েবসাইটের তথ্য জানুন সুযোগ মিললে থাকলে বলে কম্পিউটার থেকে ঝড়ের বিস্তারিত জানা যায় উচ্চমানের স্যাটেলাইট চিত্র মানচিত্রে প্রদর্শনের কারণে সহজেই ঘূর্ণিঝড়ের অবস্থান ও সম্ভাব্য গতিপথ সম্পর্কে আগাম তথ্য জানা যায়।


আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে  ঘূর্ণিঝড় সিত্রাংয়ের। অবস্থান ও গতিপথ অনলাইনে দেখা যায় আবহাওয়ার পূর্বাভাস জানার পাশাপাশি ঝড়ের সময় করণীয় বিভিন্ন নির্দেশনা বলী উর্মিলা থাকে ফলে উপকূল অঞ্চলে বসবাসকারী আশপাশের জেলার বাসিন্দা সহজেই ঘূর্ণিঝড় সম্পর্কে বিভিন্ন দিক সম্পর্কে জানা সম্ভব ইমেজ প্রদর্শনের পাশাপাশি ঘূর্ণিঝড়ের বর্তমান গতিপথ সম্ভাব্য গতিপথ সম্পর্কেও জানা যায়।


সাগরে নিম্নচাপ কেন হয় ?

যখন কোন স্থানে সূর্য খাড়াভাবে কিরণ দেয় তখন ওই স্থানে বাতাস গরম হয়ে উপরে উঠে যায়। তখন ওই অঞ্চলটাতে বাতাসের ঘনত্ব কমে যায়। ঘনত্ব কমে গেলে বায়ুর চাপ কমে যায়। অর্থাৎ নিম্নচাপের সৃষ্টি হয় ।

ঘূর্ণিঝড় সিত্রাং এর ছবি


Previous Post
Next Post
Related Posts