প্রাথমিক শিক্ষায় পিইসি পরীক্ষা থাকছেনা শুরু বৃত্তি পরীক্ষা

 


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ নতুন নির্দেশে বলা হয়েছে পিইসি পরীক্ষা বাতিল, প্রাথমিকে মেধা যাচাই করতে শুরু হবে বৃত্তি পরীক্ষা। অর্থা’ ২০০৮ সালের পর হতে বন্ধ হওয়া বৃত্তি পরীক্ষা চালু হচ্ছে। নতুন সিস্টেম পিইসি পরীক্ষা আর হচ্ছেনা, তার বদলে তেরো বছর পূর্বে যে প্রাথমিক বৃত্তি পরীক্ষা পদ্ধতি ছিল তা চালু হচ্ছে। এ ঘোষণা লিখিত ভাবে জানানো হয়েছে মাঠ পর্যায়ে শিক্ষা কর্মকর্তাদের। তবে প্রাথমিক শিক্ষায় পিইসি পরীক্ষা বন্ধ হয়ে বৃত্তি পরীক্ষা চালু হয়েছে এ খবরে অনেকেই খুশি হলে ও চলতি ২০২২ সালের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার খবরে অনেকেই স্বল্প প্রস্তুতির সময় পেয়ে অখুশি ও হয়েছেন।

সিলেবাস মান-বণ্টণ ঠিক না করেই মাত্র তিন সপ্তাহ আগেই পরীক্ষার ঘোষণায় অসন্তুষ্ট অভিভাবক ও শিক্ষকগণ। শিক্ষক অভিভাবকগণ কেউ কেউ বলছেন প্রাথমিক বৃত্তি পরীক্ষা একটি মেধা যাচাই ও পুরস্কার ভিত্তিক পরীক্ষা। গুরুত্বপূর্ণ এমন পরীক্ষার খবর ২ থেকে ৩ মাস আগে বললে ভালো হতো।

মেধা যাচাই পদ্ধতি নির্ধারণের জন্য গত ২৮শে ডিসেম্বর, ২০২২ তারিখে । সেখানে নির্ধারণ হয় ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে প্রাথমিক বৃত্তি পরীক্ষ। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণিতে অভিন্ন প্রশ্নে ক্লাষ্টার পদ্ধতিতে মেধা যাচাই হবে। পিইসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে অনেকে সাধুবাদ জানিয়েছেন।




২০২২ সালের ২৮শে নভেম্বর তারিখে নেয়া সিদ্ধান্ত অনুযায়ী প্রতি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মধ্য হতে অন্তত ১০ শতাংশ শিক্ষার্থী এই বৃ্ত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। সর্ব্বোচ্চ শতভাগ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। চলতি ডিসেম্বর মাসের ৬ তারিখের মধ্যেই বৃত্তি পরীক্ষার কেন্দ্রসহ বিস্তারিত তথ্য প্রকাশ করার জন্য নির্দেশ দিয়েছেন।

Previous Post
Next Post
Related Posts