২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস পরীক্ষার তারিখ প্রকাশ।

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে আগামী  মার্চ ২০২৩  মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। মেডিকেলের (MBBS) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ জানা গেল। বাংলাদেশ সরকারের সরকারি- বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২০২৩  শিক্ষাবর্ষের এমবিবিএস (MBBS) কোর্সের ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার এ কে এম আমিরুল মুরশিদ সংবাদমাধ্যমকে এ তথ্য জানান। তিনি জানান ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের (MBBS) ভর্তি পরীক্ষা মার্চ মাসের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে।এজন্য সব অংশীজনের সমন্বয়ে একটি নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে। শিগগিরই এটি চূড়ান্ত হয়ে যাবে। এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্যতার আলোকে (MBBS) ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।


অনলাইনে  ভর্তি আবেদন  চলবে - ১০ মার্চ ২০২৩

এমবিবিএস ভর্তি পরীক্ষার তারিখ - ১৭  মার্চ ২০২৩


 আমিরুল মুরশিদ বলেন গতবারের তুলনায় (MBBS) পরীক্ষা এগিয়ে নিয়ে আসার চেষ্টা করছি। গত ৬ ডিসেম্বর বিজ্ঞান বিভাগের এইচএসসি পরীক্ষা শেষ হয়েছে ২০ ডিসেম্বর  এর মধ্যে প্রাকটিক্যাল পরীক্ষা হয়ে যাবে। জানুয়ারির শেষ অথবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এইচএসসির পরীক্ষার ফলাফল প্রকাশ হবে। এমবিবিএস অর্থাৎ মেডিকেলের (MBBS) পরীক্ষা এইচএসসি এর ফলাফলের উপর নির্ভর করে।


গত ১ এপ্রিল ২০২১-২০২২ সেশন এর এমবিবিএস (MBBS) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দেশের ১৯টি  কেন্দ্রের ৫৭  টি ভেন্যু থেকে পরীক্ষায় অংশ নেয় এক লক্ষ উনচল্লিশ হাজার সাতশো বিয়াল্লিশ শিক্ষার্থী। আবেদন করেছিলেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী।মেডিকেল ভর্তি পরীক্ষায় ইতিহাসে সর্বাধিক। পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে অংশগ্রহণ করেন ৩৩ দশমিক ০৮  শতাংশ।


স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে বর্তমান দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে ১০৭টি  এতে মোট আসন সংখ্যা ১০ হাজার ৬৯৭ টি । তার মধ্য ৩৭টি  এবং ৭০টি  মেডিকেল কলেজ আসন রয়েছে ৬  হাজার ৩৪৭টি । 


এবারও  এমবিবিএস (MBBS) ভর্তি পরীক্ষায় গত ২০২১-২০২২ সেশন এর নেয় ভর্তি পরীক্ষায় আবেদনসহ অংশগ্রহণ করবেন বলে মনে করছেন।


(MBBS) পরীক্ষা পদ্ধতি ও মেধা তালিকা কিভাবে হবে

 পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫  এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক ১০  নম্বর (মোট ১০০) থাকবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য  শূন্য দশমিক ২৫  নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে।


এমবিবিএস (MBBS) ভর্তির জন্য ওয়েবসাইট অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন, বিভিন্ন সুবিধাসহ পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা হলো। অনলাইনে আবেদন শেষে  ফলাফল প্রকাশ করা হবে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে ২০২৩।


২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস (MBBS) ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারেন নিচের লিংকে:http://dghs.teletalk.com.bd/ 

প্রতিবছরের ন্যায় এবার ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস (MBBS) ভর্তির জন্য  স্বাস্থ্য অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। বর্তমান স্বাস্থ্যমন্ত্রী ভর্তি সহ সরকারী ফি সংক্রান্ত তথ্য প্রকাশ করে বিস্তারিত বলেছেন। করোনাকালীন সময়ে দেশের সরকারী বিদ্যালয়গুলোতে ভর্তিতে সেশন ফি, টিফিন ফি, উন্নয়ন ফি, লাইব্রেরি ফি, গ্রন্থাগার, ম্যাগাজিন, পূণঃ ভর্তি ফিসহ বিভিন্ন ফি বাদ দেয়া হয়েছে। গত বছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস (MBBS) সংক্রান্ত তথ্যসহ ওয়েবসাইটে দেখুন সরকার কোন কোন ফি বাদ দিয়েছেন।

ভর্তি ফি সংক্রান্ত সরকারী নির্দেশনা দেখুন  http://dghs.teletalk.com.bd/ 

সরকারী বেসরকারী ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস/মেডিকেল ভর্তির বিজ্ঞপ্তি

শ্রেণির নামঃ MBBS Exam
অনলাইন  ভর্তি : http://dghs.teletalk.com.bd/

 ২০২৩ অনলাইনে এমবিবিএস/ মেডিকেল মূহে ভর্তির আবেদন:

২৫ফেব্রুয়ারি ২০২৩ তারিখ  থেকে অনলাইনে  ভর্তি আবেদন  চলবে ১০ মার্চ ২০২৩

 মেডিকেল অনলাইনে  ভর্তি সরকারী নির্দেশনা দেখুন 

  
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এর অধীন দেশের বিভিন্ন মেডিকেল (MBBS) এ ভর্তির জন্য উপর্যুক্ত প্রক্রিয়ায় সঠিকভাবে আবেদন করুন। পাশাপাশি এ বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।

আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Previous Post
Next Post
Related Posts