সরকারি চাকুরীজীবীদের জন্য জরুরি বার্তা NID/ জাতীয় পরিচয় পত্রে স্ত্রীর নামটি নমিনি আছে?

 


সরকারি চাকুরীজীবীদের জন্য জরুরি বার্তা NID/ জাতীয় পরিচয় পত্র স্ত্রীর নামটি নমিনি আছে?

সরকারি চাকুরীজীবীদের জন্য জরুরি বার্তা NID/ জাতীয় পরিচয় পত্র স্ত্রীর নামটি নমিনি আছে?যদি না থাকে তাহলে এখনি আপনি সংশোধন করুন না হলে ভবিষ্যতে ঝামেলায় পড়বেন। NID/ জাতীয় পরিচয় পত্র আপনার স্ত্রীর নাম আপনার পেশা আপনার শিক্ষাগত যোগ্যতা এখনই সংশোধন করুন। পরিবর্তন করুন। সার্ভিস বুক ঠিক থাকলে চলবে না আপনার NID/ জাতীয় পরিচয় পত্র  ঠিক থাকা লাগবে বাংলাদেশের জন্য এটি এখন সর্ব তরকারি একটি NID/ জাতীয় পরিচয় পত্র।

সরকারি চাকুরীজীবীদের জন্য জরুরি বার্তা সরকারি কর্মকর্তা কর্মচারী আপনারা যারা বর্তমানে কর্মরত আছেন, আপনারা হয়তো জানেন না, বা জানেন জেনে থাকার পরও অবহেলা করছেন, এই অবহেলার জন্য ভোগান্তিতে পড়তে পারেন, কারণ আগামীতে আপনাদের যে সার্ভিস বুক আছে সেটি থাকবে না। সার্ভিস বুক থাকবে কিন্তু  ম্যানুয়াল কোন সার্ভিস বুক থাকবে না। সরকারি কর্মচারীদের অর্থাৎ সরকারি কর্মকর্তা কর্মচারীদের NID তে যে সকল তথ্য দেওয়া আছে তার মধ্যে গুরুত্বপূর্ণ তথ্য হলো নমিনি, আমরা সরকারি চাকরিজীবী যারা আছি সবাই সার্ভিস বুকের মধ্য নমিনির নামটি  লিখেছি।

কিন্তু যখন NID/ জাতীয় পরিচয় পত্র হয়েছি তখন আমরা স্ত্রীর নামটি হিসেবে দেইনি। তাই যেহেতু আমরা স্ত্রীর নামটি নমিনি হিসেবে দেইনি। ভবিষ্যতের জন্য এখনই NID/ জাতীয় পরিচয় পত্র সংশোধন করার এখনই সুযোগ কারণ অনেকেই জানে না যে স্ত্রীর নাম NID/ জাতীয় পরিচয় পত্র এর মধ্যে থাকে। NID/ জাতীয় পরিচয় পত্র এর মধ্য সকল তথ্য আছে। যারা সংশোধন করতে চান তারা খুব সহজে এখন সংশোধন করতে পারেন। আপনি যদি আপনার পেশা পরিবর্তন করতে চান এখনই সুবর্ণ সুযোগ। আপনি যখন ভোটার হয়েছিলেন, বা NID/ জাতীয় পরিচয় পত্র  করিয়েছিলেন তখন আপনি  স্টুডেন্ট  বা ব্যবসা দিয়েছিলেন কিন্তু এখন আপনি সরকারি চাকরি করছেন তাই এখন আপনার পেশাটা পরিবর্তন করা দরকার।

সরকারি কর্মীর সার্ভিস বুক তার চাকুরী জীবনের সকল তথ্য লিপিবদ্ধ করে রাখার জন্য সার্ভিস বুক। চাকুরীতে যোগ দেওয়ার তারিখ। পদোন্নতির তারিখ। নিয়ম ভাঙ্গার ইতিহাস। চাকুরী জীবনে কখন কি করেছেন সকল তথ্য। কতদিনের ছুটি কাটিয়েছেন সে সকল তথ্য। আপনার জন্মতারিখ। অবসরে কত তারিখে যাবেন। পিয়ারলের ছুটি পাওনা কতদিন। অবসর নেওয়ার পর পেনশন হাতে পাওয়ার আগে সার্ভিস বুক দাখিল করতে হয়। হলে এই সার্ভিস বইটি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রানভোমরা।কিন্তু হাতের লেখার এই সার্ভিস বুক অনেক সময় লিখতে গেলে বিভিন্ন রকমের ভুল হয়। আবার বদলিজনিত কারণে এক কেন্দ্র থেকে অন্য কেন্দ্রে পাঠাতে গিয়ে হারিয়ে যায়। এই সার্ভিস বুক টি হারিয়ে যাওয়া মানে তার জীবনের অনেক রকম ভোগান্তির শিকার হয়।


এখন সেই বিপদ আর থাকছে না। সরকার ঠিক করেছেন ডিজিটাল পদ্ধতিতে সরকারি কর্মীদের যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবেচালু হচ্ছে ই সার্ভিস বুক ।এতে তথ্য সংরক্ষণ সহজ ও নিরাপদ হবে। আপডেটিং এ ও ঝামেলা থাকবে না।সার্ভিস বুকে ডিজিটালাইজ ও করা শুরু হয়ে গেছে। এই কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছে প্রশাসন। 


  • জাতীয় পরিচয় পত্র সংশোধন সংক্রান্ত জিজ্ঞাসা,জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করণীয়,জাতীয় পরিচয় পত্র ও নিবন্ধন সংক্রান্ত জিজ্ঞাসাঃ PDF

  • নতুন নিয়মে এন আই ডি কার্ড সংশোধন NID ২০২২ PDF

  • নতুন ভোটার তালিকা হালনাগাদ কিভাবে করবেন PDF

  • জাতীয় পরিচয় পত্র কিভাবে সংশোধনের আবেদন করলে সংশোধন হবে PDF


তাই সরকারি কর্মকর্তা কর্মচারীদের কে বিশেষভাবে জানানো যাইতেছে যে আপনারা যারা আপনাদের NID/ জাতীয় পরিচয় পত্র তে  আপনার স্ত্রীর নাম শিক্ষাগত যোগ্যতা এবং পেশা এই তিনটি NID/ জাতীয় পরিচয় পত্র সংশোধনের সুবর্ণ সুযোগ এখন চলছে কোন রকম ঝামেলা ছাড়াই আপনি এখনই পরিবর্তন করতে পারেন। অনেকেই এই তথ্যটি জানার আগে আপনি আপনার NID/ জাতীয় পরিচয় পত্র সংশোধন  করুন। আপনি হয়তো জানেন না সরকার যখন ডিজিটালাইজ করছে সার্ভিস বুক তখন যদি আল্লাহ না করুক আপনি মারা যান আপনার ফ্যামিলি অর্থাৎ আপনার পরিবার এই পেনশনের টাকা তুলতে অনেক ঝামেলা পোহাতে হবে তখন আপনি মরে যাওয়ার পরও আপনাকে জীবিত করে NID/ জাতীয় পরিচয় পত্র সংশোধন দেখাতে হবে। তাতে আপনার পরিবারের অনেক ঝামেলা পোহাতে হবে তাই আপনি আগে থেকেই NID/ জাতীয় পরিচয় পত্র সংশোধন করুন।


সকল সরকারি কর্মকর্তা কর্মচারীর কাছে আমার এই মেসেজটি পৌঁছে দিন জনকল্যাণমূলক এই মেসেজ


সরকারি কর্মকর্তা কর্মচারীরা এবং বিভিন্ন সংগঠন সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন


Previous Post
Next Post
Related Posts