সরকারি চাকরিজিদের 5% হারে ন্যূনতম ১০০০ হাজার টাকা হারে বিশেষ সুবিধা প্রদান করা হলো ২০২৩ (মহার্ঘ ভাতা)

 


সরকারি চাকরিজীবীদের ৫% হারে ন্যূনতম ১০০০ হাজার টাকা হারে বিশেষ সুবিধা প্রদান করা হলো ২০২৩।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অর্থ মন্ত্রণালয় অর্থ বিভাগ


সরকারি চাকরিজীবীদের ন্যূনতম ১০০০ টাকা হারে বেতন বৃদ্বি


সরকারি চাকরি আইন ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতা বলে জাতীয় বেতন স্কেল সমূহের আওতায় সরকারি বেসরকারি স্বাসাসিত এবং রাষ্ট্রয়াত্ত্ব প্রতিষ্ঠানমূলক ব্যাঙ্ক বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশন ভোগী ব্যক্তিবর্গ কে ১ জুলাই ২০২৩ হতে পাঁচ শতাংশ হারে বিশেষ সুবিধা প্রদান করা হলো  এ বিশেষ সুবিধা সরকারি চাকরিজিদের ক্ষেত্রে ন্যূনতম এক হাজার টাকা এবং পেনশনভীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ টাকা হারে প্রদেয় হবে ।


এ বিশেষ সুবিধা নিম্নরূপভাবে কার্যকর হবে।


চাকরিরত ও কর্মচারী ১ জুলাই ২০২৩ তারিখ হতে প্রতিবছর এক জুলাই তারিখে প্রাপ্য মূল বেতনের উপর ৫% হারে তবে এক হাজার টাকার কম নয় বিশেষ সুবিধা প্রাপ্য হবে।


বিশেষ সুবিধা (মহার্ঘ ভাতা) প্রাপ্তি---- ২০,০০০ বা তার বেশি মূল বেতনের অধিকারীগণ প্রতি বছরেই বিশেষ সুবিধার হার ৫% অনুযায়ী বৃদ্ধিতে পেয়ে থাকবে। বার্ষিক ইনক্রিমেন্ট ৫% বৃদ্ধি পেলে বিশেষ সুবিধা (মহার্ঘ ভাতা) ও ৫% বৃদ্ধি পেয়ে থাকবে।


অবসর উত্তর ছুটিতে থাকা কর্মচারী পূর্বকালে সর্বশেষ প্রাপ্ত মূল বেতনের ভিত্তিতে উপরোক্ত হারে বিশেষ সুবিধা প্রাপ্য হবেন।


 পুনরায় স্থাপনকৃত সরকার হতে পেনশন গ্রহণকারী প্রতিবছর এক জুলাই তারিখে প্রাপ্য নীট পেনশন এর উপর ৫% হারে তবে ৫০০ টাকার কম নয় বিশেষ সুবিধা প্রাপ্ত হবেন।


যে সকল অবসরকারী কর্মচারী তাদের ক্রস পেনশন ১০০% অর্থাৎ সম্পূর্ণ অংশ সমর্পণ করে এককালীন আনুতাষিক উত্তোলন করেছেন তাদের ক্ষেত্রে এ বিশেষ সুবিধা প্রাপ্য হবে না।


জাতীয় বেতন স্কেলে নির্ধারিত কোন গ্রেডে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে নির্ধারিত মূল বেতনের ভিত্তিতে এর সুবিধা প্রাপ্য হবে তবে সত্য থাকে যে এরূপ চুক্তিভিত্তিক নিয়োজিত ব্যক্তি ভিত্তিক নিয়োজিত পদের মূল বেতন ভিত্তিতে যে কোন ক্ষেত্রে সুবিধা প্রাপ্ত হবেন।


সাময়িক বরখাস্তকৃত কর্মচারীগণ সাময়িক বরখাস্ত হওয়ার তারিখের অব্যাহতির পূর্বে মূল বেতনের এর ৫০% অর্ধেক এর উপর ৫% সুবিধা প্রাপ্য হবেন।


 বিনা বেতনে ছুটিতে  থাকাকালীন কর্মচারীগণ এর বিশেষ সুবিধা প্রাপ্য হবেন না।


সরকারের রাজস্ব বাজেট হতে প্রদত্ত অনুদানের প্রচলিত প্রতিষ্ঠান ব্যতীত অন্যান্য প্রতিষ্ঠান এবং ব্যাংক বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কর্মচারী কে এ বিশেষ সুবিধা প্রদান প্রয়োজনীয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিজস্ব বাজেট হতে মেটাতে হবে।


জনস্বার্থে জারি করা হলো এটি ১লা জুলাই ২০২৩ তারিখ বলে গণ্য করা হবে।



বিশেষ বেতন মূল বেতনের সাথে যোগ হবে না । এটি অস্থায়ী একটি ভাতা হিসেবে পরিগণিত হবে। বিশেষ ‍সুবিধা এক ধরণের মহার্ঘ ভাতা । মহার্ঘ ভাতা উপরের গ্রেড বা স্কেল না বৃদ্ধি পেলে ও বিশেষ সুবিধা বৃদ্ধি পেয়ে থাকবে।  

Previous Post
Next Post
Related Posts