সরকারি কর্মচারিদের অনলাইন সার্ভিস বুক কাগজ বিহীন পরিবেশে সরকারের ডিজিটাল বাংলাদেশ ২০২৩

 


সরকারি কর্মচারিদের সার্ভিস বুক থাকছেনা কাগজে কলমে

অনলাইন সার্ভিস বুক কাগজ বিহীন পরিবেশে সরকারের ডিজিটাল বাংলাদেশ ২০২৩

চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয় এ একটি নতুন যুগের নতুন সূচনা Pension fund management is the dawn of a new era

সার্ভিস বুক কি?

একজন সরকারী কর্মকর্তা কর্মচারীর চাকরি সংক্রান্ত তথ্য চাকরিকালে একটি বইয়ে সংরক্ষণ করা হয় তাকে খতিয়ান বই বা সার্ভিস বুক বলা হয়।

ই-সার্ভিস বুক

বাংলাদেশ সরকার সরকারী কর্মচারীদের সার্ভিস বুক SERVICE BOOK ডিজিটাল করতে উদ্দ্যেগী। ই-সার্ভিস বুক SERVICE BOOK তৈরির জন্য অর্থ মন্ত্রণালয় বিজ্ঞপ্তি জারি করেছেন যে, বর্তমান ফিজিক্যাল সার্ভিস বুক আছে যা এখন ই-সার্ভিস বুকে E- SERVICE BOOK রুপান্তরিত করা হচ্ছে। ই-সার্ভিস বুক E- SERVICE BOOK এ রুপান্তরিত করার জন্য ওয়াকফ্ তৈরি করা হয়েছে। সরকারী চাকরিজীবীদের চাকরি জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সার্ভিস বুক SERVICE BOOK চাকরির যাবতীয় তথ্য এর মধ্যে নথিভুক্ত থাকে ।


যেমন চাকরিতে যোগদানের তারিখ, জন্মতারিখ, শিক্ষাগত যোগ্যতা, ছুটির হিসাব, পদোন্নতি, বদলি, নাম, ঠিকানা, বেতনক্রম, চাকরিজীবনে কোন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলে সে সংক্রান্ত তথ্য সার্ভিস বুক SERVICE BOOK এ নিয়মিত আপডেট করা হয়। অবসরে যাওয়ার পর ও পেনশন ও অন্যান্য প্রাপ্য পাওয়ার ক্ষেত্রে সার্ভিস বুক SERVICE BOOK এর গুরুত্ব অপরিসীম। প্রত্যেক দপ্তরে সরকারী কর্মকর্তা কর্মচারীদের সার্ভিস বুক রেজিষ্টারে রাখা থাকে। এখন থেকে -সার্ভিস বুক E- SERVICE BOOKআইবাস++ এ অর্জিত ছুটি এন্ট্রি করা শুরু হয়েছে যা সরকারী কর্মচারীদের অনলাইন সার্ভিস বুক ONLINE SERVICE BOOK কার্যক্রমের আওতাভুক্ত এবং কাগজবিহীন পরিবেশে সরকারের ডিজিটাল বাংলাদেশে ২০২৩। তবে কর্মকর্তা কর্মচারীদের অনলাইন ই-সার্ভিস বুক ONLINE E- SERVICE BOOK চালু করতে অফিসে আর ও অনেক কম্পিউটার, স্ক্যানার প্রভৃতি দরকার।



সার্ভিস বুক সংক্রান্ত সেবা ছিল কাগজে Pension was in paper

গতানুগতিক সার্ভিস বুক SERVICE BOOK সংক্রান্ত সেবা ছিল কাগজে। ফলে প্রতিটি সার্ভিস বুক SERVICE BOOK কেস সমাধানে দীর্ঘ সময় লাগতো। প্রতি মাসের শেষ এই, সকল অফিসে সার্ভিস বুক SERVICE BOOK দীর্ঘ অপেক্ষা, যদিও হিসাবরক্ষণ বিভাগের অফিসসমূহে তাদের অন্তহীন প্রচেষ্টা অব্যাহত রেখেছে, কিন্তু পুনরায় সার্ভিস বুক SERVICE BOOK যুক্ত হওয়ার সাথে সাথে সরকারি কাজ ও কর্মচারীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়, বর্তমানে প্রতি বছর পূর্বের তুলনায় আরও বেশিসংখ্যক অবসরপ্রাপ্ত কর্মচারী সার্ভিস বুক অনলাইন ONLINE SERVICE BOOK সুবিধার আওতায় আসছে। ফলে সরকারের অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জন্য একটি স্বতন্ত্র ও কেন্দ্রীয় অনলাইন সার্ভিস বুক ONLINE SERVICE BOOK ব্যবস্থা থাকা অত্যন্ত জরুরী হয়ে পড়ে।


চিফ একাউন্টস অন্ড ফিনান্স অফিসারের কার্যালয়, সার্ভিস বুক SERVICE BOOK এই গুরুত্বপূর্ণ কাজের জন্য নিবেদিত একটি দপ্তর। আর এই কাজকে সংক্রিয়, দূরত্ব ও বেগবান এবং সার্ভিস বুক SERVICE BOOK সংক্রান্ত, স্টেকহোল্ডারদের, সাথে যোগাযোগের সমন্বয় সাধন করতে, যুগোপযোগী অত্যান্ত একটি ওয়েব সাইট হল।


কাগজবিহীন পরিবেশে সরকারের ডিজিটাল বাংলাদেশ Paperless digital Bangladesh

সরকারি দপ্তরের সেবাসমূহ কাগজবিহীন পরিবেশে, সংক্রিয় ভাবে জনগণকে পৌঁছানো সরকারের ডিজিটাল বাংলাদেশ স্লোগানের সাথে অত্যন্ত সঙ্গতিপূর্ণ। সরকারের হিসাবরক্ষণ বিভাগ যেকোনো মূল্যে ডিজিটাল বাংলাদেশ গড়তে সংকল্প ব্যক্ত করেন। আশা করা যায়, এই ওয়েবসাইটের মাধ্যমে সার্ভিস বুক অনলাইন ONLINE SERVICE BOOK অফ ম্যানেজমেন্ট সংক্রান্ত যেকোন সেবা, সেবা প্রত্যাশীদের, দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হবে। বর্তমানে ওয়েবসাইটের মাধ্যমে যে সকল সুবিধা পাওয়া যাবে সেগুলো নিম্নরূপ:-


এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইট সার্ভিস বুক অনলাইন ONLINE SERVICE BOOK অন্যান্য তহবিল ব্যবস্থাপনা সাথে যুক্ত থাকবে। সেবা গ্রহীতা কোন যাতে সহজেই তাদের সেবা প্রদান সংক্রান্ত তথ্য দেখতে পারেন সেজন্য শুধু ১৭ ডিজিট NID বা ১০ ডিজিট Smart  ID এবং EFT এর জন্য রেজিস্ট্রেশন কৃত ফোন নাম্বার দিলেই তথ্য পাওয়া যাবে।


সার্ভিস বুক অনলাইন প্রদান সংক্রান্ত তথ্য:-এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য Bank statement এর মতই নিজের তথ্য নিজেই ঘরে বসে জানতে পারবেন।  বিশেষত, P ensioner তার মাসিক Pens ioner পেলেন কিনা?...... সেটা নিজেই দেখতে পারবেন।


 জিপিএফ সংক্রান্ত তথ্য:- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যে সকল কর্মচারী  iBAS++  এর আওতায় আছেন তাদের তথ্য ছক আকারে ড্যাশবোর্ড থাকবে। যেমন:-Opening Balance, Subscription, Withdrawal, Refung, Profit, Closing balance.এই মশিউল থেকে তথ্য পেতে বাড়তি নিরাপত্তা হিসেবে OTP যুক্ত করা হয়েছে যেটা অ্যাকাউন্টধারীর ফোন নম্বরে প্রেরণ করা হবে যাতে প্রকৃত সেবা গ্রহীতার গোপনীয়তা রক্ষা করে নিজের একাউন্টের এই মুহূর্তের অবস্থা জানতে পারেন।


 অভিযোগ প্রতিকার ব্যবস্থা :-GRS:-এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইট এর GRS  মশিউল সেবাগ্রহীতা গন সরাসরি সি এ এফ ও/ পেনশন ওভার ম্যানেজমেন্ট কার্যালয়ে সরাসরি অভিযোগ দাখিল করিতে পারিবেন। অভিযোগকারী অভিযোগ সমাধানের কোন পর্যায়ে আছে? তা এই মৌসুমে প্রবেশ করে দেখতে পারবেন। চূড়ান্তভাবে সমস্যা সমাধানের ফিডব্যাক পাবেন। প্রসঙ্গত,GRS মশিউর ব্যবহার করে যারা অভিযোগ দাখিল করবেন তাদের সমস্যা বিশেষ অগ্রাধিকার দিয়ে সমাধান করা হবে।


Call Center সুবিধা:-হিসাবরক্ষণ অফিসে এই প্রথম Call Center এর মাধ্যমে আরেকটি ই-সেবা পদ্ধতি চালু হতে যাচ্ছে যা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে অচিরেই দেশের সকল পেনশনার ও জিপিএফ একাউন্ট গুলো এখান থেকে সেবা গ্রহণ করতে পারবেন।


Help Desk সুবিধা:- অনলাইন সার্ভিস বুক ONLINE SERVICE BOOK সুবিধার্থে যেকোনো সমস্যায় সরাসরি ফোনের মাধ্যমে সহযোগিতা করার জন্য এই ব্যবস্থা চালু করা হয়েছে। শুধু এই কাজের জন্য ১০ টি  নম্বর চালু করা হয়েছে। নম্বরগুলো সকাল ০৮.০০ টা থেকে বিকাল ০৩.০০ টা পর্যন্ত সরকারি ছুটির দিন ব্যতীত খোলা থাকবে। Call Center নম্বরগুলো হল:- + ৮৮০১৩১৩৩৬৩৭৫৩-৬২, +৮৮০১৩১৩৩৬৩৭৫৩-৬২


একটি স্বয়ংসম্পূর্ণ EMPLOYEE DATABASE:- সেবা গ্রহীতাগন যাতে জরুরী বিষয় সহজেই এই কার্যালয় কর্মচারীদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন সেজন্য সি এ এফ ও/ পেনশন অফার ম্যানেজমেন্ট কার্যালয়ের কর্মচারীদের ছবি, পদবী, ফোন নম্বর  এবং ইমেইল দেয়া হয়েছে। যেকোনো সরকারি কর্ম দিবসে সকাল 9 টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত ফোন দিতে অনুরোধ করা হল।


Citizens charter সেবা প্রদান প্রতিশ্রুতি:- সি এফ ও / পেনশন  ও  ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয়ে প্রায় সকল সেবার একটি তালিকা প্রদান প্রতিশ্রুতি হিসেবে www.Cafopfm.gov.bd ওয়েবসাইটে দেওয়া হয়েছে যাতে এই কার্যালয়ের কাজ সম্পর্কে সেবা গ্রহীতা যে কোন ধারণা লাভ করতে পারেন।


আপনি পেনশনে যাওয়ার আগে দেখে নিতে পারেন আপনার কি কি কাগজ প্রয়োজন কি কি ফরম প্রয়োজন এগুলো এখানে পিডিএফ PDF PDF Form আকারে দেওয়া আছে দেখুন।


স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ অনলাইনে নেওয়া হবে।


শেষ বেতনের প্রত্যয়নপত্র অনলাইনে থাকবে।


উত্তর অধিকারী ঘোষণাপত্র অনলাইনে থাকবে।


উত্তর অধিকার ও নন-ম্যারিজ প্রত্যায়ন পত্র অনলাইনে নেওয়া হবে।


না দাবী প্রত্যায়ন পত্র অনলাইনে নেওয়া হবে।


প্রয়োজনীয় কাগজাদি অনলাইনে নেওয়া হবে।

Previous Post
Next Post
Related Posts