ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট কর্তন চালু করল বিআরটিএ BRTA started deducting driving license points



 কতিপয় ট্রাফিক অপরাধের দোষসূচক পয়েন্ট কর্তন করবে তার তালিকা

ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট কর্তন চালু করল বিআরটিএ BRTA, ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট নির্ধারন করেছেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) BRTA।। কোন সংক্রান্ত ধারায় কোন বিধান রয়েছে, কতিপয় ট্রাফিক অপরাধের দোষসূচক পয়েন্ট কর্তন করবে। বিধি ২০(২)ও ২০(৩) ট্রাফিক অপরাধের মোট ১৩টি ধারায় ১৪টি ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। এখন থেকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) BRTA। ড্রাইভিং লাইসেন্সের কোন অপরাধে কত পয়েন্ট কর্তন করবে সে সংক্রান্ত একটি নোটিশ জারি করেছেন। ১৪টি পয়েন্ট কাটা পড়লেই বাতিল হবে ড্রাইভিং লাইসেন্স driving license। সড়ক পরিবহন আইন ২০১৮ ড্রাইভিং লাইসেন্স driving license এখন থেকে কোন অপরাধ সংঘটনের কারণে দোষসূচক পয়েন্ট হিসেবে কর্তনযোগ্য হইবে। সড়ক পরিবহন আইন ২০১৮ ট্রাফিক সাইন ও সংকেতের ব্যবহার, মোটরযানের বাণিজ্যিক ব্যবহার সংক্রান্ত, গণপরিবহনে ভাড়ার চার্ট প্রদর্শন ও নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া দাবি বা ভাড়া আদায় সংক্রান্ত, কন্টাক ক্যারিজের মিটার অবৈধভাবে পরিবর্তন বা অতিরিক্ত ভাড়া দাবি আদায় সংক্রান্ত, অতিরিক্ত ওজন বহন করিয়া মোটরযান চালানো সংক্রান্ত, মোটরযানে গতিসীমা নিয়ন্ত্রণ সংক্রান্ত, নির্ধারিত শব্দ মাত্রার অতিরিক্ত উচ্চ মাত্রার কোনরুপ শব্দ সৃষ্টি বা হর্ণ বাজানো বা কোন যন্ত্র, যন্ত্রাংশ বা হর্ণ মোটরযানে স্থাপন সংক্রান্ত, পরিবেশ দূষণকারী, ঝুকিপূর্ণ ইত্যাদি মোটরযান চালানো বিধি নিষেধ সংক্রান্ত, পরিবেশ দূষণকারী, ঝুকিপূর্ণ ইত্যাদি মোটরযান চালানো বিধি নিষেধ সংক্রান্ত, মোটরযান পার্কিং এবং যাত্রী বা পণ্য উঠা নামার নির্ধারিত স্থান ব্যবহার সংক্রান্ত, দ্রুতগতির মোটরযান প্রবেশের ক্ষেত্রে মহাসড়কের ব্যবহার সংক্রান্ত, মোটরযান চলাচলে সাধারণ নির্দেশনাবলী সংক্রান্ত, সড়ক দূর্ঘটনায় আহত ব্যাক্তির চিকিৎসা সংক্রান্ত, ইচ্ছাকৃতভাবে পথ আটকিয়ে বা অন্য কোনভাবে অন্যান্য মোটরযানের চলাচলের বাধার সৃষ্টি অনুযায়ী গুরুত্বপূর্ণ কতিপয় ড্রাইভিং লাইসেন্সের driving license বিপরীতে পয়েন্ট সিস্টেম চালু করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) BRTA।


  • ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট কতটি - ১৪টি।
  • পয়েন্ট ফেরত পাওয়ার সুযোগ আছে কি - আছে।
  • নির্দিষ্ট পরিমাণ ফি পরিশোধ করে পয়েন্ট চালু করতে পারবে - পারবে।
  • কত দিনের মধ্যে আবেদন করতে হবে -৩০ দিন।
  • অভিযুক্ত চালক ছয় মাসের মধ্যে পূনরায় অপরাধ না করলে কি হবে - ০২ পয়েন্ট ফেরত পাবে।

ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট কর্তন চালু করল বিআরটিএ কিকি কারনে

BRTA started deducting driving license points

ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট কর্তন চালু করল বিআরটিএ BRTA কিকি কারনে জানুন মোটরযানের চলাচলের বাধার সৃষ্টি অনুযায়ী  ট্রাফিক সাইন ও সংকেতের ব্যবহার, মোটরযানের বাণিজ্যিক ব্যবহার সংক্রান্ত, গণপরিবহনে ভাড়ার চার্ট প্রদর্শন ও নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া দাবি বা ভাড়া আদায় সংক্রান্ত, কন্টাক ক্যারিজের মিটার অবৈধভাবে পরিবর্তন বা অতিরিক্ত ভাড়া দাবি আদায় সংক্রান্ত, অতিরিক্ত ওজন বহন করিয়া মোটরযান চালানো সংক্রান্ত, মোটরযানে গতিসীমা নিয়ন্ত্রণ সংক্রান্ত, নির্ধারিত শব্দ মাত্রার অতিরিক্ত উচ্চ মাত্রার কোনরুপ শব্দ সৃষ্টি বা হর্ণ বাজানো বা কোন যন্ত্র, যন্ত্রাংশ বা হর্ণ মোটরযানে স্থাপন সংক্রান্ত, পরিবেশ দূষণকারী, ঝুকিপূর্ণ ইত্যাদি মোটরযান চালানো বিধি নিষেধ সংক্রান্ত, পরিবেশ দূষণকারী, ঝুকিপূর্ণ ইত্যাদি মোটরযান চালানো বিধি নিষেধ সংক্রান্ত, মোটরযান পার্কিং এবং যাত্রী বা পণ্য উঠা নামার নির্ধারিত স্থান ব্যবহার সংক্রান্ত, দ্রুতগতির মোটরযান প্রবেশের ক্ষেত্রে মহাসড়কের ব্যবহার সংক্রান্ত, মোটরযান চলাচলে সাধারণ নির্দেশনাবলী সংক্রান্ত, সড়ক দূর্ঘটনায় আহত ব্যাক্তির চিকিৎসা সংক্রান্ত, ইচ্ছাকৃতভাবে পথ আটকিয়ে বা অন্য কোনভাবে এই সকল অপরাধ এর কারনে ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট কর্তন চালু করল বিআরটিএ।

BRTA started deducting driving license points


১। ট্রাফিক সাইন ও সংকেতের ব্যবহার মানিয়া চলা সংক্রান্ত ধারা ৪২ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন-১।

২। মোটরযানের বাণিজ্যিক ব্যবহার সংক্রান্ত ধারা ৩১ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন-১

৩। গণপরিবহনে ভাড়ার চার্ট প্রদর্শন ও নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া দাবি বা ভাড়া আদায় সংক্রান্ত ধারা ৩৪ এর দোষসূচক পয়েন্ট কর্তন-১।

৪। কন্টাক ক্যারিজের মিটার অবৈধভাবে পরিবর্তন বা অতিরিক্ত ভাড়া দাবি আদায় সংক্রান্ত ধারা ৩৫ এর দোষসূচক পয়েন্ট কর্তন -১।

৫। অতিরিক্ত ওজন বহন করিয়া মোটরযান চালানো সংক্রান্ত ধারা ৪৩ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন -১।

৬। মোটরযানে গতিসীমা নিয়ন্ত্রণ সংক্রান্ত ধারা ৪৪ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন -১

৭। নির্ধারিত শব্দ মাত্রার অতিরিক্ত উচ্চ মাত্রার কোনরুপ শব্দ সৃষ্টি বা হর্ণ বাজানো বা কোন যন্ত্র, যন্ত্রাংশ বা হর্ণ মোটরযানে স্থাপন সংক্রান্ত ধারা ৪৫ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন -১।

৮। পরিবেশ দূষণকারী, ঝুকিপূর্ণ ইত্যাদি মোটরযান চালানো বিধি নিষেধ সংক্রান্ত ধারা ৪৬ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন -১।

৯। মোটরযান পার্কিং এবং যাত্রী বা পণ্য উঠা নামার নির্ধারিত স্থান ব্যবহার সংক্রান্ত ধারা ৪৭ এর বিধান দোষসূচক পয়েন্ট কর্তন -১।

১০। দ্রুতগতির মোটরযান প্রবেশের ক্ষেত্রে মহাসড়কের ব্যবহার সংক্রান্ত ধারা ৪৮ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন -১।

১১। মোটরযান চলাচলে সাধারণ নির্দেশনাবলী সংক্রান্ত ধারা ৪৯ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন -১।

১২। সড়ক দূর্ঘটনায় আহত ব্যাক্তির চিকিৎসা সংক্রান্ত ধারা ৬২ এর বিধান লঙ্গন দোষসূচক পয়েন্ট কর্তন -১।

১৩। ইচ্ছাকৃতভাবে পথ আটকিয়ে বা অন্য কোনভাবে অন্যান্য মোটরযানের চলাচলের বাধার সৃষ্টি দোষসূচক পয়েন্ট কর্তন -২।


ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট কর্তন চালু করল বিআরটিএ

BRTA started deducting driving license points

প্র্রতি লাইসেন্সে বরাদ্দ ১৪ পয়েন্ট points, সড়ক পরিবহন আইন বিধির অধিনে অপরাধ করলে দোষসূচক পয়েন্ট কাটা হবে। আবার পয়েন্ট ফেরত পাওয়ার সুযোগ আছে। অপরাধের মাত্রা বেড়ে ১৪ পয়েন্ট points কাটা গেলে বাতিল বা স্থগিত হবে ড্রাইভিং লাইসেন্স লাইসেন্স একবার বাতিল হলে ঐ ব্যক্তি আর কখনো ড্রাইভিং লাইসেন্সের আবেদন করতে পারবে না এবং গাড়ি চালানোর অনুমোদন ও দিবেনা বিআরটিএ। পরীক্ষামূলকভাবে পয়েন্ট points কাটার কাজ শুরু করেছে কিছু কিছু এলাকার ট্রাফিক পুলিশ। 

ড্রাইভিং লাইসেন্স এর ব্যাপারে বিআরটিএ BRTA এর সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বলেছেন কোন চালক ছয় মাসের মধ্যে যদি কোন নিয়ম লঙ্গন না করে তাহলে চালকের আপিলের পর দুই পয়েন্ট ফেরত পেতে পারেন। কিন্তু চালকেরা আট পয়েন্ট হারানোর পর দুই বছরের জন্য পয়েন্টের ব্যাপারে আপিল করতে পারবেনা। বিআরটিএ ড্রাইভিং লাইসেন্সের পয়েন্ট points কাটার জন্য একটি বিশেষায়িত সফটওয়্যার তৈরি করেছেন। সফটওয়্যারের কাজ শুরু হয়েছে। আগামী দুই মাসের মধ্যে সারাদেশে একযোগে পয়েন্ট points কাটার কাজ শুরু হবে। 


পয়েন্ট কাটার বিষয় যে সকল বিবেচনা করা হবেঃ


  1. লালবাতি অমান্য করে মোটরযান চালানো 
  2. পথচারী পারাপারে নির্দিষ্ট স্থান বা কাছাকাছি কিংবা ওভারটেকিং নিষিদ্ধ এমন কোন স্থানে ওভারটেক করা। 
  3. মোটরযান না থামিয়ে সরাসরি প্রধান সড়কে প্রবেশ।
  4. সড়কের নির্দেশিত গতিসীমা লঙ্গন।
  5. চালকের এরকম দোষসূচক পয়েন্ট কর্তনযোগ্য সফটওয়্যারের মাধ্যমে সংরক্ষণ করা হবে।
  6. দোষসূচক পয়েন্ট কাটার বিষয়টি নথিভুক্ত করে মোটরযানের চালককে বিষয়টি জানাতে হবে। 
  7. চালক দোষসূচক পয়েন্ট কর্তন সম্পর্কে জানার ৩০ দিনের মধ্যে  তা পূণরায় বিবেচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে নির্দিষ্ট পরিমাণ ফি পরিশোধ করে আবেদন করতে পারবেন।
  8. কর্তৃপক্ষ বিষয়টি পর্যালোচনা করে ৩০ দিনের মধ্যে ঐ পয়েন্ট কর্তন থেকে আবেদনকারীকে অব্যাহত বহাল থেকে আবেদন নিষ্পত্তি করবেন।
  9. অভিযুক্ত চালক ছয় মাসের মধ্যে পূনরায় অপরাধ না করলে আবেদনের প্রেক্ষিতে কর্তৃপক্ষ ছয়মাস পর কর্তন করা দোষসুচক পয়েন্ট থেকে দুই পয়েন্ট ফেরত দিতে পারবেন।


Previous Post
Next Post
Related Posts