প্রথম বিদ্যুৎ ব্যবহারকারী কে? ইতিহাস!!

 


প্রথম বিদ্যুৎ ব্যবহারকারী কে? ইতিহাস!!

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যানের কে- প্রকৌশলী মোহাম্মদ মাহবুবুর রহমান

বিদ্যুৎ খাতে পাবলিক সেক্টর প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়- ১৯৭২ সালে

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড গঠিত হয়েছে- ১৯৭২ সালে

১৯৭২ সালে একটি স্বাধীন রাষ্ট্ররূপে বাংলাদেশ উথ্থানের পর দেশটির বিদ্যুৎ খাতের উন্নয়নে একটি পাবলিক সেক্টর প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি দেশের বিদ্যুৎ অবকাঠামো নির্মাণ এবং দেশের অধিকাংশ বিদ্যুৎ উৎপাদন পরিচালনার জন্য দায়িত্বপ্রাপ্ত। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের অধীনে রয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন প্রকৌশলী মোহাম্মদ মাহবুবুর রহমান। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড গঠিত হয়েছে ১৯৭২ সালে। এটি একটি সরকারী প্রতিষ্ঠান, সদর দপ্তর ঢাকা বাংলাদেশ। প্রধান প্রতিষ্ঠান বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

বাংলাদেশে বিদ্যুৎ ব্যবহারের কথা 

প্রথম বিদ্যুৎ ব্যবহারকারী- গাজিপুর জেলার ভাওয়াল পরগণার রাজা পূর্ববঙ্গের

আজ থেকে প্রায় একশত পঁচিশ বছর আগের কথা। ব্রিটিশ শাসনামলে ভারতের পূর্ববঙ্গ, বর্তমান বাংলাদেশের গাজিপুর। গাজিপুর জেলার ভাওয়াল পরগণার রাজা পূর্ববঙ্গের প্রথম বিদ্যুৎ ব্যবহারকারী হিসেবে পরিচিত। উনবিংশ শতাব্দিতে তিনি সর্বপ্রথম বিলেত থেকে আমদানি করা জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে রাজবাড়ি আলোকিত করেন। আধুনিক ছোঁয়া থেকে দূরে থাকা ভাওয়ালবাসীর কাছে রাজকীয় ও সৌখিন এ প্রয়াস শুধুমাত্র বিস্ময় বোধের উদ্রেগই করেনি এর সর্বজনীন ব্যবহারে গুরুত্ববোধকে জাগ্রত করে তোলে।

আহসানউল্লাহর বাসভবনে একটি জেনারেটর স্থাপন করা হয় কত সালে- ১৯০১ সালে

পিডিবির পূর্বসূরী ছিলো- পাকিস্তানের পানি ও বিদ্যুৎ উন্নয়ণ কর্তৃপক্ষ ওয়াপদা

পিডিবির কিছু অংশ নিয়ে গঠিত হয়- বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ণ বোর্ড বিআরইবি


১৯০১ সালে ঢাকার নবার আহসানউল্লাহর বাসভবনে একটি জেনারেটর স্থাপন করা হয়। ১৯০১ সালে ৭ই ডিসেম্বর বোল্টন নামে জনৈক ব্রিটিশ নাগরিক আহসান মঞ্জিলে সুইচ চেপে প্রথম বিদ্যুৎ সরবরাহের সূচনা করেন। নবাব আহসান উল্লাহ আর্থনুকূল্যে আক্টা ভিয়াস স্টিল নামক কোম্পানি তৎকালীন ঢাকার গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক কয়েকটি অভিজাত ভবনকে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার আওতায় এনেছিলেন। ১৯১৯ সালে ডেসকো নামক ব্রিটিশ কোম্পানির মাধ্যমে সীমিত আকারে বিদ্যুৎ বিতরণ বাণিজ্যিকভাবে বিকাশ শুরু করে। ১৯৩৩ সালে পরিবাগে ৬ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ধানমন্ডি পাওয়ার হাউজ নির্মাণ করে বিদ্যুৎ বিতরণ শুরু করে। ১৯৭২ সালে পিডিবি গঠিত হয়। পিডিবির পূর্বসূরী ছিলো পাকিস্তানের পানি ও বিদ্যুৎ উন্নয়ণ কর্তৃপক্ষ ওয়াপদা। পিডিবির কিছু অংশ নিয়ে গঠিত হয় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ণ বোর্ড বিআরইবি ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই অথরিটি ডেসা। পরে আবার ডেসা থেকে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড ডেসকো ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ডিপিডিসি তৈরি করা হয়। বর্তমানে পাওয়ার গ্রেড কোম্পানি অব বাংলাদেশ পিডিবি এর অধীন।

Previous Post
Next Post
Related Posts