বিশ্বে সামরিক শক্তিতে অবস্থান ১৪৫টি দেশের তালিকা List of 145 countries ranked by military power in the world 2024


বিশ্বে সামরিক শক্তিতে অবস্থান ১৪৫টি দেশের তালিকা ২০২৪ List of 145 countries ranked by military power in the world 2024

সাম্প্রতিক সময়ে ইসরায়েল ফিলিস্তিনে হামলা চালাচ্ছে টানা। ইসরায়েলী বাহিনী হাজার হাজার ফিলিস্তিনি তথা গাজাবাসীকে হত্যা করছে। নারী, শিশুসহ সকলকে হত্যা করছে। বহুদিন এ হত্যাযজ্ঞ চালানোর ফলস্বরূপ ফিলিস্তিনে দেখা দিয়েছে মৃত্যুর তান্ডব, ধ্বংসযজ্ঞের বিভীষিকা, এতিম শিশুদের আহাজারি, প্রচন্ড খাদ্য অভাব। যা মানসিক ও শারিরীক দুর্বিষহ দশায় পরিণত করেছে গাজাবাসীকে। 

বিশ্বের বিভিন্ন দেশ ইসরায়েল বাহিনীর এ হত্যাকান্ডের তান্ডব দেখেও চুপ রয়েছে বা সমর্থন দিচ্ছে। কিছু দেশ থেকে খাদ্য, চিকিৎসা ও অন্যান্য সহায়তা দিয়ে থাকলেও ইরান সরাসরি ফিলিস্তিনদের রক্ষা করতে ইসরাইলে ১৩ই এপ্রিল (শনিবার), ২০২৪ তারিখে ড্রোন ও ক্ষেপনাস্ত্র হামলা করে। বিসাইল ও ছুঁড়ে। এর আগে সিরিয়ায় তেহরানের কনস্যুলেটে হামলার পর ইরান প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করেছিল। আর এর জেরেই ইরান হামলা চালিয়েছে। এই প্রথম ইরান ইসরাইলে হামলা চালিয়ে প্রতিবাদ জানিয়েছে। তবে ৯৯% ইরানী ড্রোন, ক্ষেপনাস্ত্র আকাশসীমায় প্রবেশের পূর্বেই ভূপাতিত করেছে ইসরায়েল। তাতে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র। ইরানের সাথে ইসরায়েল এ ইরাক, লেবালন ও ইয়েমেন। ইরাক ও ইসরায়েল এর এই দ্বন্দ্ব যুদ্ধে রুপ নিলে শুরু হতে পারে বিশ্বযুদ্ধ। 

একটি দেশ কত উন্নত তার কিছু বৈশিষ্ট্য জানতে সে দেশের দক্ষ জনবল, প্রাকৃতিক সম্পদ, ভৌগলিক অবস্থান, দেশের আকার-আয়তন, যোগাযোগ ব্যবস্থা, আকাশপথ, স্থলপথ, নৌরুট, আর্থিক সক্ষমতা, সামরিক বাহিনী, বাজেট, ঋণ, স্বাস্থ্যসুরক্ষা ব্যবস্থাসহ এ সমস্তই আগে জানা জরুরী।

ইরান ও ইসরায়েল এই দুই দেশের মধ্যে কোন দেশ সমৃদ্ধ কোন কোন ক্ষেত্রে তা জেনে নিন।

ভৌগলিক অবস্থান: 

ইরানের আয়তন ১৬ লাখ ৪৮ হাজার ১৯৫ বর্গকিলোমিটার এবং ইসরায়েলের আয়তন ২১ হাজার ৯৩৭ বর্গকিলোমিটার। ইরানের সঙ্গে সীমানা যুক্ত রয়েছে ইরাক, তুরস্ক, আরমেনিয়া, আজারবাইজান, তুর্কমেনিস্তান, আফগানিস্তান, পাকিস্তানের। ইসরাইলের সাথে সীমানা যুক্ত রয়েছে মিশন, জর্ডান, সিরিয়া ও লেবাননের। বিশ্বের ১০৮ তম অবস্থানে থাকা ইরানের অন্য দেশের সাথে সীমানার পরিমাণ রয়েছে ৫ হাজার ৮৯৪ কিলোমিটার। ইসরায়েলের রয়েছে ১ হাজার ৬৮ কিলোমিটার। 

প্রাকৃতিক সম্পদ: 

ইরান প্রতিদিন উত্তোলন করে ৩৪ লাখ ৫০ হাজার ব্যারেল তেল। প্রুভেন অয়েল রিজার্ভের ক্ষেত্রে ইরানের অবস্থান বিশ্বে তৃতীয়। তাদের প্রুভেন অয়েল রিজার্ভ রয়েছে ২১ হাজার কোটি ব্যারেল। ইসরায়েলের রয়েছে ১ কোটি ২৭ লাখ ব্যারেল প্রুভেন রিজার্ভ অয়েল। ইসরায়েলের অবস্থান এ ক্ষেত্রে বিশ্বে ৭১ তম। ইসরায়েলে কোন কয়লা খনি নেই। ইরান কয়লা উত্তোলনে বিশ্বে ৪৩ তম। প্রাকৃতিক গ্যাস উত্তোলনে ইরান বিশ্বে তৃতীয়, ইসরায়েল বিশ্বে ৪০ তম।

সামরিক শক্তি: বিশ্বের ১৪৫ টি দেশের সামরিক শক্তির অবস্থানের মধ্যে ইরান ১৪ তম ও ইসরায়েল ১৭ তম সামরিক শক্তির দেশ।  

জনসংখ্যা: ইসরায়েলের মোট জনসংখ্যা ৯০ লাখ ৪৩ হাজার ৩৩৭ জন। যাদের মধ্যে ৩১ লাখ ৫৬ হাজার ১৪২ জন সেনা সদস্য হিসেবে কাজ করার উপযুক্ত। 

ইরানের মোট জনসংখ্য ৮ কোটি ৭৩ লাখ ৯০ হাজার ৭৩ জন যাদের মধ্যে ৪ কোটি ১১ লাখ ৬৭ হাজার ৭১০ জন সেনা সদস্য হওয়ার উপযুক্ত। 

সেনাসদস্য: ইসরায়েলের নিয়মিত সেনাসদস্য ৬ লাখ ৭০ হাজার এবং রিজার্ভ সেনা ৪ লাখ ৬৫ হাজার। দেশটির ১৮ বছর বয়সী প্রত্যেক নাগরিককে সামরিক প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক। 

ইরানের নিয়মিত সেনাসদস্য রয়েছে ১১ লাখ ৮০ হাজার এবং রিজার্ভ সেনা রয়েছে ৩ লাখ  

আর্থিক সক্ষমতা: ইসরায়েলের রয়েছে 

 





Previous Post
Next Post
Related Posts