১১-২০ তম গেড্রের সরকারি কর্মচারিদের দাবিদাওয়া Demands of 11-20 th Grade Govt. Employees


বাংলাদেশ সরকারি কর্মকমিশনের মাধ্যমে সরকারি কর্মচারিদের বেতন-ভাতা নিয়ন্ত্রণ করা হয়। এই সরকারি প্রতিষ্ঠানই সরকারি চাকুরিজীবীদের বেতন বৃদ্ধি করে থাকে। তবে সম্প্রতি সরকারি চাকুরিজীবীদের একাংশের মধ্যে বেতন ভাতা ও অন্যান্য সুবিধাদি নিয়ে ক্ষোভ জন্মেছে। বিশেষ করে সরকারি বেতন স্কেলের ১১-২০ তম গ্রেডের বেতনভুক্ত কর্মচারিদের দাবি, উপরের গ্রেডের কর্মকর্তাদের জন্য সুযোগ-সুবিধা যে হারে বাড়ছে, সে হারে বাড়ছে না তাদের।


এসকল কর্মচারিগণ গত ৭ ই ফেব্রুয়ারি, ২০২০ তাদের ব্যানারের পক্ষে ৮টি দাবি জানিয়েছেন। এদের মধ্যেঃ বেতন বৈষম্য নিরসন, অভিন্ন নিয়োগবিধি বাস্তবায়ন, টাইম-স্কেল সিলেকশন গ্রেড পুনর্বহাল উল্লেখযোগ্য। সম্প্রতি তারা ১১-২০ তম গ্রেডের ব্যানারে মানববন্ধনও করেন।

Photo: Human Chain made by 11-20th Grade Govt. Employees|| Collected

তাদের মতে, বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতির অংশীদার এই ১১-২০ তম গ্রেডের কর্মচারিগণও। তাদেরকে পেছনে ফেলে বাংলাদেশ এগিয়ে যেতে পারে না। তাই তারা ২০১৫ সালে বাস্তবায়িত ৮ম জাতীয় পে-স্কেল সংশোধন চান। তারা নিন্মোক্ত দাবিদাওয়া সমূহ জনসম্মুখে তুলে ধরেনঃ

১। বেতন বৈষম্য নিরসন করে গ্রেড অনুযায়ী বেতন-স্কেলের পার্থক্য সমহারে নির্ধারণ ও গ্রেড সংখ্যা কমাতে হবে।
২। এক ও অভিন্ন নিয়োগবিধি প্রণয়ন করতে হবে। 
৩। সকল পদের পদোন্নতি ও ৫ বছর পর পর উচ্চতর গ্রেড প্রদান ও ব্লক পোস্ট নিয়মিতকরণ করতে হবে।
৪। টাইম স্কেল সিলেকশন গ্রেড পুনর্বহাল ও ২০% ইনক্রিমেন্ট প্রদান করতে হবে।
৫। সচিবালয়ের ন্যায্য পদবী ও গ্রেড পরিবর্তন করতে হবে। 
৬। সব ভাতা বাজার চাহিদা অনুযায়ী সমন্বয় করতে হবে।
৭। নিম্ন বেতনভোগীদের জন্য রেশন ও পেনশন সুবিধা চালুসহ গ্রাচুইটির হার ৫০০ টাকা করতে হবে।
৮। কাজের ধরণ অনুযায়ী পদের নাম গ্রেড একীভূত করতে হবে। 


উক্ত মানববন্ধনে  গত ৭ মার্চ, ২০২০ পর্যন্ত দাবি বাস্তবায়নের আল্টিমেটাম দেওয়া হয়। তবে করোনাভাইরাসের কারণে এই দাবি চাপা পড়ে গেলেও সম্প্রতি আবার জনমত সৃষ্টি হচ্ছে। শীঘ্রই হয়তোবা ১১-২০ তম গ্রেডের কর্মচারিগণ আবার আন্দোলনে নামতে পারেন বলে ধারণা করা হচ্ছে।



আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞাপন খুঁজছেন? সরকারি চাকুরি, প্রাইভেট চাকুরি, এনজিও-র চাকুরি, কোম্পানি-র চাকুরি সহ সকল ধরণের চাকুরির বিজ্ঞাপন সবার আগে পেতে আমাদের ফেইসবুক পেইজ এবং আমাদের ওয়েবসাইট -এ নিয়মিত চোখ রাখুন। ধন্যবাদ।
Previous Post
Next Post
Related Posts