নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা-২০১১

 


নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা,২০১১

বাংলাদেশ গেজেট, অতিরিক্ত সংখ্যা, বুধবার ৪ মে ২০১১ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সংস্থাপন মন্ত্রণালয় বিধি-২ শাখা

তারিখ,২০ বৈশাখ ১৪১৮ গঙ্গাধর /৩ মে ২০১১


এসআরও নং ১০৮-আইন/২০১১/০৫.১৭১.০২২.০১.০০.০১০.২০১০।-


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধান এর ১৩৩ অনুচ্ছেদে শতাংশে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি, উক্ত সংবিধানের ১৪০ /২ অনুচ্ছেদের বিধান মোতাবেক, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সহিত পরামর্শক্রমে, নিম্নরূপ বিধিমাল প্রণয়ন করিলেন, যথা-


১. সংক্ষিপ্ত শিরোনাম ও প্রয়োগ-


(ক) এই বিধিমালার নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী (জ্যেষ্ঠতা ও পদোন্নতি) বিধিমালা,২০১১ নামে অভিহিত হইবে।


(খ) এই বিধিমালা জুডিশিয়াল সার্ভিস এর সদস্য ব্যতীত সকল শ্রেনীর কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রযোজ্য হইবে।


 ২। সংজ্ঞা- বিষয় বা প্রসঙ্গের পরিপন্থী কোন কিছু না থাকিলে এই বিধিমালায়-


(ক) “কর্মকর্তা ও কর্মচারী” অর্থ জুডিশিয়াল সার্ভিস এর সদস্য নয় এমন সকল শ্রেণীর গেজেটেড ও নন গেজেটেড সরকারি কর্মকর্তা ও কর্মচারী।


 (খ) “কমিশন” অর্থ সরকারি কর্ম কমিশন;


 (গ) “কর্তৃপক্ষ” অর্থ নিয়োগকারী কর্তৃপক্ষ;


 (ঘ) “কমিটি” অর্থ সংশ্লিষ্ট নিয়োগ ও পদোন্নতি কমিটি;


 (ঙ) “পদোন্নতির পদ” অর্থ সংশ্লিষ্ট নিয়োগ বিধি বিধান অনুযায়ী যে উচ্চতর পদোন্নতির জন্য নির্ধারিত;


 (চ) “ফিডার পদ” অর্থ সংশ্লিষ্ট নিয়োগ বিধি বিধান অনুযায়ী যে পদ হইতে উচ্চতর পদে পদোন্নতি প্রদানের বিধান রয়েছে;


 (ছ) “বিরূপ মন্তব্য” অর্থ বার্ষিক গোপনীয় অনুবেদন প্রদত্ত কোনরূপ বিরূপ মন্তব্য;


(জ) “গড় নম্বর”  অব্যবহতি পূর্ববর্তী পাঁচ বছরের বার্ষিক গোপনীয় অনুবেদন এর গড় নম্বর;


(ঝ) “জ্যেষ্ঠতা তালিকা” অর্থ যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত পারস্পরিক অথবা সমন্বিত জ্যৈষ্ঠতা তালিকা;


(ঞ) “বিভাগীয় মামলা” অর্থ শৃঙ্খলা ও আচরণ সংক্রান্ত কোন আইন বা বিধিমালায় অধীন দায়েরকৃত বিভাগীয় মামলা;


 (ট) “বেতন স্কেল” অর্থ জাতীয় বেতন স্কেল;


 (ঠ) “পরামর্শক বিধিমালা” অর্থ বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন কনসালটেশন রেগুলেশন Bangladesh Public Service Commission (Consultation) Regulations, 1979;


৩। বিধিমালার প্রাধান্য- অন্য কোন বিধিমালা, আদেশ নির্দেশ, পরিপত্র ইত্যাদিতে যাহা কিছুই থাকুক না কেনো, এই বিধিমালার বিধানসমূহ সকল নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে প্রাধান্য পাইবে;


তবে শর্ত থাকে যে, যদি কোন নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারীদের জন্য সুনির্দিষ্ট কোনো জ্যৈষ্ঠতা ও পদোন্নতি সংক্রান্ত বিধিমালা থাকে তবে তাদের ক্ষেত্রে উক্ত বিধিমালার বিধান কার্যকর হইবে।


৪। পারস্পারিক জ্যৈষ্ঠতা নির্ধারণ-- (১) সরাসরি নিয়োগের ক্ষেত্রে পারস্পরিক জ্যেষ্ঠতা ও নিম্নরূপ পদ্ধতিতে নির্ধারণ হইবে যথা-


(ক) পূর্ববর্তী উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীগণ পরবর্তী উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ প্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীগণের উপর জ্যেষ্ঠতা পাইবেন;


 (খ) উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে দুই বা ততোধিক ব্যক্তি কে, প্রযোজ্য ক্ষেত্রে, কমিটি বা কমিশনের সুপারিশের ভিত্তিতে নিয়োগ করা হলে, তাহাদের পারিবারিক জ্যেষ্ঠতা (inter se seniority) কমিটি বা কমিশন কর্তৃক প্রস্তুতকৃত মেধা তালিকা অনুসারে নির্ধারিত হইবে;


 তবে শর্ত থাকে যে, মেধাতালিকা না থাকিলে বা পাওয়া না গেলে তাদের পারস্পরিক যোগ্যতার ভিত্তিতে নির্ধারিত হইবে এবং একই সমান হওয়ার ক্ষেত্রে নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা অর্জনের শিক্ষা বর্ষের ভিত্তিতে নির্ধারিত হইবে।


 (২) বিভিন্ন পদের সমন্বিত জ্যৈষ্ঠতা নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট শ্রেণীর প্রারম্ভিক পদে নিয়মিত যোগদানের তারিখ এর ভিত্তিতে সমন্বিত জ্যৈষ্ঠতা নির্ধারিত হইবে।


 (৩) কোন একটি নির্দিষ্ট পঞ্জিকা বছরে নিয়মিত ভিত্তিতে ধারাবাহিক ব্যবস্থায় উচ্চতর পদে পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীগণ ঐ পঞ্জিকা বৎসরে সরাসরি নিয়োগ প্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের উপর জ্যেষ্ঠতা পাইবেন।


৫। বিচারাধীন এবং দন্ডপ্রাপ্ত কর্মকর্তা বা কর্মচারীর পদোন্নতি-


১। কোন কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় মামলার অভিযোগ দাখিল বা দুর্নীতি দমন কমিশন কর্তৃক আয়োজিত মামলার চার্জশিট দাখিল জারি মামলা দায়েরের সরকারি মঞ্জুরি প্রদান করা হলে অথবা উক্তরূপ কারণে কোনো কর্মকর্তা বা কর্মচারী গ্রেপ্তার হইলে উক্ত মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি পদোন্নতির জন্য বিবেচিত হবেন না।


২। কোন কর্মকর্তা বা কর্মচারীর উপর কোন দন্ড আরোপ করা হলে তিনি তাহা দন্ড ভোগের মেয়াদ শেষে লগুদন্ডের ক্ষেত্রে (১) এক বছর এবং  গুরুদন্ডের ক্ষেত্রে (২) দুই বছরের পদোন্নতি যোগ্য বিবেচিত হইবেন না।


৩। দণ্ডাদেশের দন্ডের মেয়াদ সুনির্দিষ্ট করা থাকলে উক্ত দন্ডের মেয়াদ অতিবাহিত হওয়ার পর হইতে উপবিধি ২ উল্লেখ সময়কাল গণনা শুরু হইবে।


 ৪। কোন কর্মকর্তা বা কর্মচারী বিভাগীয় মামলার অভিযোগ হইতে অব্যাহতি উক্ত মামলায় দোষী সাব্যস্ত না হইলে বা দুর্নীতি দমন কমিশন কর্তৃক দায়েরকৃত মামলা অথবা ফৌজদারি মামলায় অভিযোগ হইতে অব্যাহতি পাইলে পদ শূন্য থাকা সাপেক্ষে তিনি পরবর্তী পদে পদোন্নতির জন্য বিবেচিত হইবেন এবং এইরূপ পদোন্নতির ক্ষেত্রে তিনি ধারণাগত জ্যৈষ্ঠতা প্রাপ্য হইবেন।


 ৬।পদোন্নতির পদ্ধতি-


 (১) কোন কর্মকর্তা-কর্মচারীকে কমিটির সুপারিশ ক্রমে এবং প্রযোজ্য ক্ষেত্রে কমিশনের সহিত পরামর্শক্রমে, পরবর্তী উচ্চতর স্কেলের পদে পদোন্নতি প্রদান করিতে হইবে।


(২) বিভাগীয় পদোন্নতি ক্ষেত্রে-


 (ক) নির্ধারিত কোটার মধ্যে উচ্চতর স্কেলের পদোন্নতি সীমিত রাখিতে হইবে;


 (খ) যদি কোনো ক্ষেত্রে বা ক্ষেত্রসমূহ অনাবধানবশত- নির্ধারিত বিভাগীয় পদোন্নতি কোটার অতিরিক্ত পদোন্নতি প্রদান করা হয় সে ক্ষেত্রে অতিরিক্ত পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের জ্যৈষ্ঠতা পদোন্নতি প্রদানের তারিখ হইতে গণনা করা যাইবে না।


(গ) পদোন্নতির কোটা যথাযথভাবে অনুসরণ করলে অতিরিক্ত পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তা বা কর্মচারী যে তারিখে পদোন্নতি প্রাপ্ত হইতেন, ঐ তারিখ হইতে তাহাদের জ্যৈষ্ঠতা গণনা করিতে হইবে।


 (৩) উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে একজন কর্মকর্তা বা কর্মচারী নিয়োগ করা হইলে, প্রযোজ্য ক্ষেত্রে কমিটি বা কমিশন সুপারিশ করিলে, সংশ্লিষ্ট পদে নিয়মিত যোগদানের তারিখ হইতে নিয়োগকৃত পদে তাহার জ্যৈষ্ঠতা গণনা করা যাইবে।


৭।বিভাগীয় পদোন্নতি-


(১) উচ্চতর বেতন স্কেলে পদে পদোন্নতির ক্ষেত্রে পদোন্নতি কমিটি বা কমিশন কর্তৃক পূর্ব তারিখে সুপারিশকৃত ও অনুমোদিত কর্মকর্তা বা কর্মচারী পরবর্তী তারিখে সুপারিশকৃত ও অনুমোদিত কর্মকর্তা বা কর্মচারীর উপর জ্যৈষ্ঠতা পাইবেন:-

 

তবে শর্ত থাকে যে-

(ক) পদোন্নতি যোগ্য কোন কর্মকর্তা বা কর্মচারী যদি অনাবধানতাবশত (inadvertently) প্রথমবারে বিবেচনা হইতে বাদ পড়েন বাঃ অতিক্রান্ত (superseded) হন, তাহা হইলে তিনি পরবর্তী পদে পদোন্নতির জন্য বিবেচিত হইবে এবং তাহার জ্যৈষ্ঠতা মূল ব্যাচের সহিত সংরক্ষিত হইবে;


(খ) কমিটি বা কমিশন যদি একটি পদে একাধিক ব্যক্তিকে সুপারিশ করে বা সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর নিয়ন্ত্রণ বহির্ভূত ছিল এইরূপ পর্যাপ্ত কাগজপত্রের অভাবে যদি সুপারিশকরণ স্থগিত রাখে, তাহা হইলে উক্তরূপ ক্ষেত্রে পরবর্তীতে প্রদত্ত কোন সুপারিশ মূল ব্যাচের সুপারিশের তারিখে প্রদত্ত হইয়াছে বলিয়া গণ্য হইবে ।


(২) কর্তৃপক্ষ একই ব্যাচের কর্মকর্তা-কর্মচারীদের উচ্চতর পদে নিয়মিত ভিত্তিতে পদোন্নতি অনুমোদন করিলে পদোন্নতির পদে তাদের নিম্ন পদের জ্যৈষ্ঠতার ভিত্তিতে নির্ধারিত হইবে।


(৩) দুই বা ততোধিক কর্মকর্তা বা কর্মচারীর নিম্নপদের ধারাবাহিক নিয়োগের তারিখ একই হলে এবং নিম্ন পদে তাদের পারস্পরিক জ্যেষ্ঠতা নির্ধারণ সুনির্দিষ্ট কোন বিধি না থাকিলে বয়সের ভিত্তিতে তাদের পারস্পরিক জ্যৈষ্ঠতা নির্ধারিত হইবে ।


(৪) বয়স একই সমান হওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা অর্জনের শিক্ষাবর্ষের ভিত্তিতে পারস্পারিক জ্যেষ্ঠতা নির্ধারিত হইবে।


 (৫) কোন কর্মকর্তা বা কর্মচারী নিজের ত্রুটির কারণে পরে পদোন্নতি প্রাপ্ত হইলে,


উক্ত ক্ষেত্রে-


(ক) পরবর্তী পদন্নতির ফিডার পদে চাকুরীকাল তাহার পদোন্নতিপ্রাপ্ত পদে নিয়মিত যোগদানের তারিখ হইতে গণনার যোগ্য হইবেন;


(খ) তাহার ফিডার পদের চাকুরীকাল মূল ব্যাচের পদোন্নতির তারিখ হইতে গণনার যোগ্য হইবে না;


(গ) তাহার নিম্নপদের জ্যৈষ্ঠতাক্রম বজায় থাকবে।


 (৬) নন ক্যাডার প্রথম ও দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদের ক্ষেত্রে বার্ষিক গোপনীয় অনুবেদনের গড় নম্বর সম্বলিত মূল্যায়ন পদ্ধতি থাকার ক্ষেত্রে বিগত (৫) পাঁচ বছরের অথবা ফিডার পদে চাকুরিকালের মধ্যে যাহা সর্বনিম্ন, উক্ত সময়ের গড় নম্বর ন্যূনতম নম্বর ৮০ (আশি) হইতে হইবে।


(৭) মূল্যায়নের জন্য বিবেচ্য বৎসরের মধ্যে কোন বৎসর অনুবেদনের প্রাপ্ত নম্বর ৪০ (চল্লিশ) বা তদনিম্ন থাকিলে তাহা বিরূপ মন্তব্য হিসেবে গণ্য হইবে।


(৮) বার্ষিক গোপনীয় অনুবেদন এর গড় নম্বর সম্বলিত মূল্যায়ন পদ্ধতি না থাকার ক্ষেত্রে বিগত পাঁচ বছরের বার্ষিক গোপনীয় অনুবেদনে কমপক্ষে তিন বছরের অসাধারণ বা অত্যুত্তম বা উত্তম মূল্যায়ন থাকিতে হইবে।


(৯) উপবিধি (৮) এ উল্লেখিত অনুবেদন এর (৫) বৎসরের মধ্যে কোন বৎসর “চলতিমানের নিম্মে”  বা “নিকৃষ্ট” বা “সন্তোষজনক নয়” মূল্যায়ন থাকিলে তাহা বিরূপ মন্তব্য হিসেবে গণ্য হইবে।


(১০) তৃতীয় শ্রেণীর কর্মচারীদের ক্ষেত্রে বিগত ৫ (পাঁচ) বছরের বার্ষিক গোপনীয় অনুবেদনে কমপক্ষে ৩ (তিন) বছর অতি উত্তম উত্তম মূল্যায়ন থাকিতে হইবে।


(১১) উপবিধি-১০ উল্লেখিত অনুবেদন এর পাঁচ বছরের মধ্যে কোন বছর “চলতিমানের নিম্নে” বা “সন্তোষজনক নয়” মূল্যায়ন থাকিলে তাহা বিরূপ মন্তব্য হিসেবে গণ্য হইবে


 (১২) চতুর্থ শ্রেণীর কর্মচারীদের ক্ষেত্রে চাকুরি বহিতে বিরূপ মন্তব্য থাকলে, তিনি উক্ত বিরূপ মন্তব্যের তারিখ হইতে তিন বছর পর্যন্ত পদোন্নতির জন্য বিবেচিত হবেন না।


(১৩) সরকার, গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে, মূল্যায়ন নম্বর ও পদোন্নতির জন্য মূল্যায়নের শর্তাদি সংশোধন ও পূণ:নির্ধারণ করিতে পারিবে।


৮। বিরূপ মন্তব্য-


 (১) বিগত পাঁচ বছরের মধ্যে কোন কর্মকর্তা বা কর্মচারীর বার্ষিক গোপনীয় অনুবেদন এর বিরূপ মন্তব্য বহাল থাকলে, তিনি যে বছর বিরূপ মন্তব্য করা হয়েছে উহার পরবর্তী ১  (এক) বৎসরের পদোন্নতির জন্য বিবেচিত হইবেন না।


(২) কোন অনুবেদন এর বিরূপ মন্তব্য করা হইলে উক্ত মন্তব্যর বিষয়টি অনুবেদনাধীন কর্মকর্তা-কর্মচারীকে ৭ (সাত) কর্মদিবসের মধ্যে লিখিতভাবে জানাইতে হইবে।


 (৩) বিরূপ মন্তব্য কর্তন করার জন্য অনুবেদন প্রতিস্বাক্ষরকারী কর্মকর্তার পরবর্তী ঊর্ধ্বতন কর্মকর্তা বা কর্মচারীর স্ব স্ব মন্ত্রণালয় বিভাগ বা দপ্তরের প্রধান বরাবর লিখিত আবেদন করা  যাইবে।


(৪) উপবিধি-৩  এর অধীনকিত আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উক্ত কর্মকর্তা বা কর্মচারী কে পদোন্নতির জন্য বিবেচনা করা যাবে না;


  তবে উক্ত আবেদনের চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট পদ্ধতি সংরক্ষিত রাখিতে হইবে।


৯। কর্মচারীদের জ্যেষ্ঠতার তালিকা-


১। কর্তৃপক্ষ একটি খসড়া জ্যৈষ্ঠতা তালিকা প্রণয়ন প্রক্রিয়া সকল কর্মচারীরা অবগতির জন্য বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করিবে।


২। উপবিধি ১ এর অধীনে প্রকাশিত বিজ্ঞপ্তির বিষয়ে কোনো আপত্তি, অভিযোগ, পরামর্শ থাকলে উক্ত বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ হইতে পরবর্তী ৩০ কর্ম দিবসের মধ্যে লিখিতভাবে কর্তৃপক্ষকে জানাইতে হইবে।


 ৩। কর্তৃপক্ষ উপবিধি ২  এর অধীন প্রাপ্ত কোন আপত্তি, অভিযোগ, পরামর্শ যথাযথ শুনানি ও নিষ্পত্তি করত চূড়ান্তভাবে জ্যৈষ্ঠতা তালিকা প্রকাশ করবে।


 ১০। পদোন্নতি প্রদান এর শর্তাবলী-


১। কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত জ্যেষ্ঠতা তালিকা অনুসরণ ব্যতীত কোনরূপ পদোন্নতি প্রদান করা যাইবে না


 ২। কেবল শূন্য পদের বিপরীতে পদোন্নতি প্রদান করা যায় এবং উক্ত ক্ষেত্রে প্রচলিত সকল বিধানসমূহে যথাযথভাবে অনুসরণ করিতে হইবে।


 ৩। পদোন্নতি প্রাপ্ত পদে যোগদান ব্যতীত পদ্ধতি কার্যকর হইবে না এবং পদোন্নতি প্রাপ্ত পদে যোগদানের তারিখ হইতে ওই পদের বেতন স্কেল এর বেতন নির্ধারিত হইবে।


 ৪। প্রেষণে কর্মকর্তাদের ক্ষেত্রে পদোন্নতি প্রাপ্ত মূল পদে যোগদান না করা পর্যন্ত পদোন্নতি কার্যকর হইবে না এবং কোন কর্মকর্তা বা কর্মচারী পেশাগত অবস্থায় পদোন্নতি প্রাপ্ত হইয়া সরাসরি একই প্রেষণ পদে অথবা অপর একটি প্রেষণ পদে যোগদান করিতে পারিবে না।


 ৫। অবসরোত্তর ছুটি  পিআরএল  ভোগরত কোন কর্মকর্তা বা কর্মচারী পদোন্নতির জন্য বিবেচিত হইবেন না ।


১১। শূন্য পদে পদোন্নতি-


পদোন্নতি যোগ্য সকল প্রকৃত শূন্যপদ নিয়োগ বিধি অনুযায়ী পদোন্নতির মাধ্যমে পূরণ করিতে হইবে এবং লিয়েনজনিত অথবা চলতি দায়িত্বের কারণে সৃষ্টি শূন্যপদে কোন কর্মকর্তা-কর্মচারীকে পদোন্নতি প্রদান করা যাইবে না।


 ১২। অসুবিধা দূরীকরণ-


এই বিধিমালা কার্যকরের ক্ষেত্রে কোনো অসুবিধা দেখা দিলে উক্ত অসুবিধা দূরীকরণার্থ, সরকার, এই বিধিমালা সহিত যতদূর সম্ভব সংগতি রক্ষা করিয়া, আদেশ জারির মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে।


Fj-297 


Previous Post
Next Post
Related Posts