চুক্তিভিত্তিক নিয়োজিতদের বেতন-ভাতা ও পেনশন সংক্রান্ত বিধান



চুক্তিভিত্তিক নিয়োজিতদের বেতন-ভাতা ও পেনশন সংক্রান্ত বিধান


অর্থ বিভাগের প্রবিধি-২ অধিশাখার ২৬  জানুয়ারি,২০১৬  তারিখের একই তারিখ ও স্মারকের স্থলাভিষিক্ত প্রজ্ঞাপন  নং ০৭.০০.০০০০ .১৭২.৩১.০০৪.১৩-০৭- এর মাধ্যমে চুক্তিভিত্তিক নিয়োগ দের বেতন ভাতা ও পেনশন  সংক্রান্ত নির্দেশনা জারি করা হলো-


এস আর ও নং ৩৬৯- আইন/২০১৫  এর মাধ্যমে ১ জুলাই,২০১৫   খ্রিস্টাব্দ তারিখ থেকে  জাতীয় বেতন স্কেল,২০১৫  কার্যকর হওয়ার সরকারি/স্ব - শাসিত প্রতিষ্ঠান, ও অর্থলগ্নি প্রতিষ্ঠানসহ প্রজাতন্ত্রের বিভিন্ন বেসামরিক পদে জনস্বার্থে যারা চুক্তিভিত্তিক নিয়োজিত হয়েছেন বা হবেন তাদের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি নির্ধারণ বিষয়ে সরকার নিম্নবর্ণিত সিদ্ধান্ত গ্রহণ করেছেন।


(১) ১লা জুলাই ২০১৫  খ্রিস্টাব্দ তারিখে পূর্বে চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মচারী যাদের চুক্তির মেয়াদ ১  জুলাই ২০১৫  খ্রিস্টাব্দ বা তারপর পর্যন্ত অব্যাহত আছে তাদের বেতন ১ জুলাই ২০১৫  খ্রিস্টাব্দ তারিখ হতে চুক্তিভিত্তিক নিয়োজিতদের উক্ত তারিখে প্রচলিত বেতন স্কেল এর ভিত্তিতে নির্ধারণ করা হবে, তারা ১  জুলাই ২০১৫  খ্রিস্টাব্দ তারিখ থেকে চাকরি বেতন ভাতাদি আদেশ  ২০১৫ এবং অনুচ্ছেদ ১(৩) (গ) অনুদৈর্ঘ্য দ্রুতহারে বেতন এবং সরকারের সাথে সম্প্রদায় চুক্তি অনুযায়ী তাদের ক্ষেত্রে প্রযোজ্য ভাতাদি প্রাপ্য হবেন। ১লা জুলাই ২০১৫  খ্রিস্টাব্দ তারিখ বা তারপরে যারা চুক্তিভিত্তিক নিয়োজিত হয়েছেন তাদের বেতন ভাতাদি নির্ধারণের ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হবে।


(২) ১ জুলাই ২০১৫  খ্রিস্টাব্দ তারিখ বা তারপরে যারা চুক্তিভিত্তিক পদে নিয়োজিত হবেন তাদের ক্ষেত্রে অবসর গ্রহণের পূর্বে আহরিত শেষ বেতন (Last Pay) চুক্তিভিত্তিক নির্বাচিত পদে বেতন হিসেবে নির্ধারিত হবে। বিশেষ ক্ষেত্রে সরকার কর্তৃক নির্ধারিত অথবা উভয় পক্ষের সম্মতিতে সরকারের সাথে সম্পাদিত চুক্তি অনুযায়ী নির্ধারিত হবে বেতন চুক্তিভিত্তিক নিয়োজিত পদের বেতন হিসেবে নির্ধারিত হবে।


(৩) নির্ধারিত বেতন চুক্তিভিত্তিক হতে নির্ধারিত গ্রস পেনশন কম্যুটেশন/ সমর্পণ করার পূর্বে অংক) এবং বিশেষ অতিরিক্ত পেনশন, যদি থাকে, বাদ যাবে না।


(৪) চুক্তিভিত্তিক নিয়োগ কালীন চাকরির জন্য কোন ইনক্রিমেন্ট, আনুতোষিক, বর্ধিত পেনশন প্রদেয় হবে না।


 (৫) সরকারি কর্মচারী ব্যতীত অন্যান্যদের চুক্তিভিত্তিক নিয়োগের বেতন- ভাতা ইত্যাদি সংক্রান্ত তথ্যাবলী যথারীতি প্রতিক্ষেত্রে গুনাগুন বিবেচনা করে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের মধ্যে সমন্বয়ের মাধ্যমে স্থির করা হবে এবং তদনুযায়ী চুক্তি পত্র সম্পাদিত হবে।


 (৬) এ প্রজ্ঞাপনের পরিপন্থী পূর্ববর্তী সকল আদেশ/ স্মারক নির্দেশাবলী সংশ্লিষ্ট বাতিল বলে গণ্য হবেন, তবে প্রজ্ঞাপনের সাথে সংগতিপূর্ণ পূর্বের জারিকৃত সকল স্মারক বলবত থাকবে।


 (৭) বেতন ভাতা সম্পর্কে আদেশে যা উল্লেখ করা হয়েছে তা সত্ত্বেও চুক্তি মোতাবেক বেতন, ইত্যাদির ক্ষেত্রে সরকার কর্তৃক পরবর্তীকালে বিভিন্ন সময়ে জারিকৃত আদেশ প্রযোজ্য হবে।


(৮) এস আর ও নং ৩৬৯- আইন/২০১৫  মোতাবেক এ প্রজ্ঞাপন-১ জুলাই ২০১৫  খ্রিস্টাব্দ তারিখে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।

 Fj - 594

Previous Post
Next Post
Related Posts