মাঠ পর্যায়ে কর্মরত সরকারি কর্মকর্তা গনের তাৎক্ষণিকভাবে কর্মস্থলে অবস্থান নিশ্চিত প্রসঙ্গ

 


বদলি সংক্রান্ত বিধান


 অবস্থান ও বদলির মেয়াদ

 মন্ত্রিপরিষদ বিভাগের পরিপত্র নং-মপবি/মাপ্রস/বিবিধ/৯৯-২০০২/৬৯৯, তারিখ ২৪  ডিসেম্বর,২০০২


 বিষয়:  মাঠ পর্যায়ে কর্মরত সরকারি কর্মকর্তা গনের তাৎক্ষণিকভাবে কর্মস্থলে অবস্থান নিশ্চিত প্রসঙ্গ


১। মাঠ পর্যায়ে কর্মরত সরকারি কর্মকর্তা গনের কর্মস্থলের সার্বক্ষণিকভাবে অবস্থান নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করেছেন।


 ২। একজন কর্মকর্তা ঢাকা থেকে যে কোন জেলা/ উপজেলা শহরে বদলির ক্ষেত্রে তার সন্তানগণ ঢাকার কোন স্কুল ত্যাগ করে ঢাকার বাইরে স্কুলে নিয়মিতভাবে পড়াশোনা করার পর পরবর্তী সময়ে তার  পূর্ববর্তী স্কুলে ভর্তি হওয়ার সুযোগ পাবেন, অর্থাৎ ঢাকাসহ দেশের সকল স্কুল সমূহ ছাত্র-ছাত্রীদের,  লিয়েন,  পদ্ধতি চালু করা হয়েছে, অন্যদিকে মফস্বল থেকে আগত কোন কর্মকর্তার সন্তান স্কুলগামী হয়ে থাকলে উক্ত কর্মকর্তা উপ-পরিচালক, মাধ্যমিক শিক্ষা, ঢাকা অঞ্চলের লিখিত অনুরোধ জানিয়ে ঢাকাস্থ মাধ্যমিক স্কুলে তার সন্তানকে ভর্তি করার সুযোগ পাবেন, শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত প্রজ্ঞাপন  নং  সিম/সা-১০/  বিবিধ-১/২০০১ /১৫৮(৮) তারিখ- ১৫-০৫-২০০১ জারি করেছেন, এই প্রজ্ঞাপনের ছাত্র-ছাত্রীদের লিয়েন নীতি এবং ঢাকায় বদলিকৃত কর্মকর্তা কর্মচারীদের সন্তানদের ঢাকার স্কুলে ভর্তির নীতি পদ্ধতি বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে প্রজ্ঞাপন দত্ত করা হলো।


৩। চাকুরীর ১০ বছর পূর্ণ হয়েছে এমন কর্মকর্তা যদিও ঢাকায় সরকারি বাসায় বসবাসকারী হওয়া, তবে তাকে ঢাকার বাইরে বদলি করা হলে এবং উক্ত কর্মকর্তা ন্যূনতম ২ দুই বছর তার বদলিকৃত স্টেশনে তাকিয়ে ঢাকায় পুনরায় বদলি হয়ে এলে বাসা বরাদ্দের ক্ষেত্রে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় অগ্রাধিকারের ভিত্তিতে এরূপ কর্মকর্তাকে সরকারি বাসা বরাদ্দ প্রদান করবেন। এই শ্রেণীর কর্মকর্তাদের জন্য কতিপয় ভাষার ভিত্তিতে চিহ্নিত করে রাখা যেতে পারে।


 ৪। একজন কর্মকর্তার প্রতি ষ্টেশনের চাকুরীকাল Tenure হবে তিন বছর দুর্গম ও পার্বত্য অঞ্চলের দুই বছর, ঢাকার বাইরে কর্মরত কোনো কর্মকর্তাকে পদোন্নতি। বিদেশে প্রশিক্ষণ এবং জাতীয় গুরুত্বপূর্ণ পদে পদায়ন এই তিনটি কারণ ব্যতীত অন্য কোনো কারণে তিন বছর পূর্বে দুর্গম পার্বত্য অঞ্চলে দুই বছর বদলি করতে হলে বিষয়টি একজন মাননীয় মন্ত্রীর নেতৃত্বে গঠিত একটি উচ্চপর্যায়ের কমিটিতে বিবেচিত হবে। কেবলমাত্র কমিটির সুপারিশের ভিত্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় বা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ৩/২  বছর পূর্ণ হওয়ার আগে কোনো কর্মকর্তাকে অন্যত্র বদলি করতে পারবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে।


 ৫। জাতীয় গুরুত্বপূর্ণ পদে পদায়ন নির্ধারণ করবে মাননীয় প্রধানমন্ত্রী,  কোন কর্মকর্তার যোগ্যতা ও দক্ষতার কারণে মাঠ পর্যায়ে পদে ৩ বছর পূর্ণ হওয়ার পূর্বে যদি রাষ্ট্রীয় প্রয়োজনে ঢাকার কোন গুরুত্বপূর্ণ পদে ভর্তি করা হয়। তবে মফস্বলের ২ দুই বছর চাকরি না করা সত্বেও তিনি ঢাকায় বাসা বরাদ্দের ক্ষেত্রে অগ্রাধিকার অথবা দ্বিগুণ হারে বাড়ি ভাড়া ভাতা প্রাপ্ত হবেন।


 ৬। ঢাকার বাইরে বদলিকৃত কর্মকর্তার স্ত্রী সরকারী চাকুরীজীবি হলে স্বামীর কর্মস্থল জেলায় অবস্থিত সে জেলায় অথবা পার্শ্ববর্তী কোন জেলায় তাকে প্রদানের ব্যবস্থা করা যেতে পারে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় যদি বিশেষভাবে অনুরোধ করে তবে সংশ্লিষ্ট কর্মকর্তার স্ত্রীর জন্য সুপারনিউমারি সৃজন করা যেতে পারে।


 ৭। ঢাকা থেকে মুদ্রিত কর্মকর্তাকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নির্ধারিত সময়ের মধ্যে ঢাকায় সরকারি বাসা ছেড়ে দিতে হবে। কোন অজুহাতেই সময়সীমা বৃদ্ধি করা যাবে না।


৮। ১১,৭০০-৩০০-১৩,৫০০ বেতন স্কেল যুগ্ম সচিবের বেতন স্কেল এবং চতুর্থ পর্যায়ের কর্মকর্তা যিনি মাঠ পর্যায়ে নিয়োজিত আছেন তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবের লিখিত অনুমোদন ব্যতীত ব্যক্তিগত প্রয়োজনে ছুটিতে যেতে বা কর্মস্থল ত্যাগ করিতে পারিবে না।


 ৯। উপজেলা পর্যায়ের  কর্মরত কর্মকর্তাগণ তাদের ব্যক্তিগত প্রয়োজনে বিভাগীয় প্রয়োজনের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে কর্মস্থল ত্যাগ করলেন, বিভাগীয় পর্যায়ের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ না থাকলে অধিদপ্তর প্রধানের নিকট থেকে আনুষ্ঠানিক লিখিত অনুমতি নিতে হবে, বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ করলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা শুরু করতে হবে।


 ১০। মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তাকে বেতনের প্রত্যয়ন করতে হবে যে অব্যাহতির  পূর্ববর্তী মাসে কতদিন তিনি কর্মস্থলে অবস্থান করে তার দায়িত্ব পালন করছেন এবং কতদিন কর্মস্থলের বাইরে অবস্থান করেছেন, প্রত্যায়নপত্রের একটি নমুনা সঙ্গে সংযুক্ত করা হলো।


১১। ৯০ দিন বা তদূর্ধ্ব সময়ের জন্য কোনো কর্মকর্তা প্রশিক্ষণে গেলে তাকে  স্ব স্ব  মন্ত্রণালয়/ বিভাগে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ প্রদান করতে হবে এবং প্রশিক্ষণ গমনকারী কর্মকর্তার শূন্যপদের নতুন কর্মকর্তাকে পদায়ন ব্যবস্থা গ্রহণ করবে। মন্ত্রণালয়/ বিভাগের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তার পদ না থাকলে অর্থবিভাগের সম্মতি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগ প্রয়োজনীয় ওএসডি-র  পদ সৃষ্টির ব্যবস্থা করবে, ওএসডি হিসেবে পদায়নের পূর্বে কোন কর্মকর্তার প্রশিক্ষণ সংক্রান্ত জি, ও কিছু করা যাবে না।


 ১২। জেলার দায়িত্বপ্রাপ্ত মাননীয় মন্ত্রী/ প্রতিমন্ত্রী/ উপদেষ্টা/ হুইপ বিন্দু কর্মস্থলে অনুপস্থিত মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগকে অনুরোধ করবেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগ তদন্তপূর্বক যথাযথ প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবে।


 ১৩। উল্লেখিত সিদ্ধান্তসমূহ যথাযথভাবে পালিত হচ্ছে কিনা মন্ত্রিপরিষদ বিভাগ পরিবীক্ষণ করবে এবং অবস্থা সম্পর্কে মাননীয় মন্ত্রীকে অবহিত করবেন।


প্রত্যায়ন পত্র


 প্রত্যয়ন করিতেছি যে, আমি গত মাসে —--------,২০২১/২০২২ মোট —- দিন কর্মস্থলে অবস্থান করি আছে, এছাড়া সরকারি কাজে/ অনুমদিত ছুটি নিয়ে —--  দিন কর্মস্থলের বাইরে অবস্থান করিয়েছি।


স্বাক্ষর

 নাম

 পদবি- সিল


Fj-303


Previous Post
Next Post
Related Posts