অধিকাল ভাতা প্রাপ্তির তথ্য! Information about Getting Overtime Allowance

 


অধিকাল ভাতা প্রাপ্তির তথ্য! Information about Getting Overtime Allowance

কর্মঘন্টা কি What is Work Hour?

শ্রম আইন অনুসারে দৈনিক ওয়ার্কিং আওয়ার হচ্ছে দৈনিক কর্মঘন্টা অর্থাৎ ৬ ঘন্টা ৩০ মিনিট অথবা আধঘন্টা হতে পারে বিরতিকাল এক ১ ঘন্টা যদি না এতদিনে তাহাকে এক ঘন্টার জন্য বিশ্রাম বা আহারের জন্য বিরতি না দেওয়া হয়।  ক এর অধীনে এক ১ ঘন্টা অথবা খ এর অধীনে দুইটা বিরতি না দেওয়া হয়। ধারা ১০৫ এ  আহার ও বিশ্রামের বিরতি সহজ-স্বাভাবিক ঘন্টা দশের অধিক হবে না  বলা হয়েছে।


অধিকাল ভাতা প্রাপ্তির তথ্য! Information about Getting Overtime Allowance: অধিকাল হচ্ছে স্বাভাবিক কর্মঘন্টা এর অতিরিক্ত দেশের প্রচলিত আইন আন্তর্জাতিক শ্রম আইন অনুসারে। অতিরিক্ত সময় নির্ধারণ এবং অতিরিক্ত সময়ের মজুরি প্রদান করে থাকে সাধারণত দৈনিক ৮ ঘণ্টা করে এবং সাপ্তাহিক ৪৮ঘন্টা হিসেবে ধরা হয় ৮ ঘন্টা আহার ও বিশ্রামের জন্য। তাই সে হিসেবে সাপ্তাহিক ৪০ঘন্টা সাধারণ দৈনিক৮ ঘণ্টা এবং সপ্তাহে ৪০ঘণ্টা হিসেবে ধরা হয়।


কর্মঘন্টা যেভাবে ধরা হয় সাপ্তাহিক আপনাকে ৪০ ঘন্টা কাজ করতে হবে চল্লিশ ৪০ ঘণ্টার অতিরিক্ত কাজ করলে সেটাকে অধিকাল ভাতা হিসেবে নিতে পারেন ।


কোন গ্রেডের কর্মচারীরা অধিকাল ভাতা প্রাপ্ত হন: সরকারি ড্রাইভার ব্যতীত, সরকারি কর্মচারী স্বাভাবিক কর্মঘন্টার অতিরিক্ত কাজের জন্য অধিকাল প্রাপ্য হবেন। সরকারি কর্মচারীদের সাপ্তাহিক কর্মঘন্টা ৪০ঘণ্টা নির্ধারিত মাসিক সর্বোচ্চ ৯০ঘণ্টা। অধিকাল ভাতা পাবেন অতিরিক্ত কাজের জন্য, বরাদ্দ না থাকলে টিফিন ভাতা নিতে পারেন ।


একজন দপ্তর প্রধান যদি পূর্ব অনুমতিদিয়ে তৃতীয় শ্রেণীর বা চতুর্থ শ্রেণীর কর্মচারীকে তার কাজের অতিরিক্ত কাজ করা/শুক্র ও শনিবার/ সরকারি ছুটি/ অধিক সময়,কাজ করিয়ে থাকেন সে ক্ষেত্রে কর্মচারীরা অধিকাল ভাতা প্রাপ্য হবেন 


৭ম গ্রেডের একজন কর্মকর্তা যদি অধিকাল ভাতার অনুমতি দেন ৮ম গ্রেডের কর্মকর্তা কি বাতিল করতে পারেন


যদি ৭ম গ্রেডের কর্মকর্তা অনুমতি দেন ৭ম  গ্রেডের কর্মকর্তার অনুপস্থিতিতে ৮ম গ্রেডের কর্মকর্তা দায়িত্বে আছেন সে ক্ষেত্রে তিনি বাতিল করতে পারেন কিন্তু যদি ওই কর্মচারীকে দিয়ে খাটুনি সম্পূর্ণ হয় এবং সেটা যদি লিপিবদ্ধ থাকে তাহলে বাতিল করতে পারেন না,এক্ষেত্রে অধিকাল ভাতার পূর্ববর্তী মঞ্জুরি নিয়ে নিতে হবে ,বাংলাদেশ শ্রম আইন ২০০৬

৮ঘণ্টা এরপর অতিরিক্ত কাজের জন্য অধিকাল ভাতা প্রাপ্ত হবে


কোন গ্রেড এর  কর্মচারীরা অধিকাল ভাতা প্রাপ্ত হন

১১-২০ গ্রেড এর কর্মচারীরা অধিকাল ভাতা প্রাপ্ত হন 

কর্মকর্তারা অধিকাল ভাতা প্রাপ্ত পান না


কেন অধিকাল ভাতা করানো হয়

কাজের ভলিয়ম হঠাৎ বেশি হলে বা কাজের চাপ বেশি হয় /নির্ধারিত সময়ের চেয়ে অতিরিক্ত সময় ধরে কাজ করালে অধিককাল দায়িত্ব পালন করানো হয়। তাই অধিকাল ভাতা দিতে হয়।


অধিকাল ভাতা কে পাবেন 

অধিকাল ভাতা পাওয়ার অধিকার 

সর্বাধিক অধিকার ড্রাইভারদের অধিকাল ভাতা পাওয়ার

বিভিন্ন দপ্তরে বা বাহিনীতে অধিকাল ভাতা পাওয়ার নির্দেশ রয়েছে বিস্তারিত দেখুন



কখন অধিকাল ভাতা পাওয়া যায় না

সরকারি কর্মচারী সাধারণত অধিকাল ভাতা বরাদ্দ না থাকলে, অধিকাল ভাতা সরকারি কর্মকর্তা-কর্মচারী ২৪ ঘন্টা জন্য সরকারি কাজে নিয়োজিত। তাই অতিরিক্ত পালনের ড্রাইভার ব্যতীত কোন কর্মচারী অধিকাল সুবিধা পান না।


অধিকাল ভাতা বাংলাদেশ শ্রম আইন ২০০৬

বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ হারে অধিকাল ভাতা প্রাপ্য হবেন।


এক্ষেত্রে অধিকাল ভাতার পূর্ববর্তী মঞ্জুরি নিয়ে নিতে হবে

বাংলাদেশ শ্রম আইন ২০০৬

৮ঘণ্টা এরপর অতিরিক্ত কাজের জন্য অধিকাল ভাতা প্রাপ্ত হবে


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়

 আইন ও বিচার বিভাগ

 বাজেট ও উন্নয়ন অনুবিভাগ, উন্নয়ন শাখা


 স্মারক নং -১০.০০.০০০ ০.১২৬.৯৯.০৭৯.২০১৮.১৮৪


বিষয়:  সরকারি ড্রাইভার দের অধিকাল ভাতা প্রদানের জন্য লগ বই পূরণ এবং প্রত্যায়ন প্রদান সংক্রান্ত।


সূত্র ১।  সম/ পরী/১ই-১২/৮৫-৬১৩, তারিখ ২৯/১০/১৯৮৮  খ্রিষ্টাব্দ, সংস্থাপন মন্ত্রণালয় ( বর্তমানের জনপ্রশাসন মন্ত্রণালয়)

২।   ই ডি/ টিআর/১এম-৩/৭৫( অংশ)-১৫৭, তারিখ ২৯/০৪/১ ৯৮০খ্রিস্টাব্দ সংস্থাপন মন্ত্রণালয় ( বর্তমানের জনপ্রশাসন মন্ত্রণালয়)


উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপেক্ষিতে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, সকল সরকারি অফিসের ড্রাইভারদের সর্বোচ্চ ২৫০ ঘন্টা হিসেবে অধিকাল ভাতা প্রদানের বিধান রয়েছে। গাড়ির ড্রাইভারদের অধিকাল ভাতা বাবদ ব্যয় নির্ণয় করার উদ্দেশ্যে ৯০ এর সকল কলাম যথাযথভাবে পূরণ ও গাড়ি ব্যবহার কর্মকর্তা নিজে অথবা তার একান্ত সচিব কে ( থাকলে)  লগ বইয়ের ৫,৭ও১১ নম্বর কলাম পূরণ করতে হবে মর্মে সূত্রস্থ স্মারক উল্লেখ রয়েছে।


সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে কোন কোন ক্ষেত্রে লক অথবা লোক বল আমগুলি সঠিকভাবে পূরণ করা হচ্ছে না।  গাড়ির জ্বালানি ও ড্রাইভারদের অধিকাল ভাতা প্রদান করতে বিলম্ব ঘটছে।


 এমতাবস্থায়,সরকারি যানবাহন ও তার জ্বালানি সৎ ব্যবহারের উদ্দেশ্যে যথাযথভাবে 90 পূরণসহ গাড়ি ব্যবহারকারী কর্মকর্তা কর্তৃক বইয়ের ৫,৭ও১১ নম্বর কলাম পূরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


মোঃ একরামুল হক শামীম

 সিনিয়র সহকারী সচিব

Previous Post
Next Post
Related Posts