সরকারী ড্রাইভার দের সর্বোচ্চ ২৫০ ঘন্টা হিসেবে অধিকাল ভাতা প্রদান এর বিধান

 


মোটর গাড়ি চালক বা ড্রাইভারদের ক্ষেত্রে কি একই নিয়মে হিসাব প্রযোজ্য? (ক) সরকারী অফিসের ড্রাইভারগণকে ঘন্টা প্রতি বেতনের সমান হারে শুক্রবার ও সরকারী ছুটির ১ দিনসহ মাসিক সর্বোচ্চ ২৫০ ঘন্টা হিসাবে অধিকাল (Overtime) ভাতা প্রদান করা যাইবে ।

সরকারী ড্রাইভার দের সর্বোচ্চ ২৫০ ঘন্টা হিসেবে অধিকাল ভাতা প্রদান এর বিধান 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 আইন, বিচার ও সংসদ

বিষয়ক মন্ত্রণালয়

 আইন ও বিচার বিভাগ

 বাজেট ও উন্নয়ন অনুবিভাগ, উন্নয়ন শাখা

www.lawjusticediv.gov.bd


 স্মারক নং ১০ .০০.০০০০.১২৬.০৭৯.২০১৮.১৮৪


বিষয়: সরকারি ড্রাইভারদের অধিকাল ভাতা প্রদানের জন্য লগবই পুরন এবং প্রত্যায়ন প্রদান প্রসঙ্গে


 সূত্র:১।সম/ পরি/১ই-১২/৮৫-৬১৩, তারিখ ২৯/১০/১৯৮৮ কৃষ্টাব্দ সংস্থাপন মন্ত্রণালয় বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়


২।ইডি/টিআর/১এম-৩/৭৫ অংশ ১৫৭ তারিখ ২৯/০৪/১৯৮৮০ খ্রিস্টাব্দ সংস্থাপন মন্ত্রণালয় বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়


উপযুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে সকল সরকারী অফিসের ড্রাইভার দের সর্বোচ্চ ২৫০ ঘন্টা হিসেবে অধিকাল ভাতা প্রদান এর বিধান রয়েছে গাড়ির ড্রাইভারদের অধিকাল ভাতা বাবদ ব্যয় নিয়ন্ত্রণ করার উদ্দেশ্য মূলক বই এর সকল কলাম যথাযথভাবে পূরণ ও গাড়ি ব্যবহারকারী কর্মকর্তা নিজে অথবা তার একান্ত সচিব কে থাকলে 57 নম্বর কলাম পূরণ করতে হবে মর্মে সূত্র উল্লেখ রয়েছে।


২। সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে কোন কোন ক্ষেত্রে লগ বই অথবা নব্বইয়ের কলামগুলো সঠিকভাবে পূরণ করা হচ্ছে না ফলে গাড়ির জ্বালানি ও ড্রাইভারদের অধিকাল ভাতা প্রদান করতে বিলম্ব ঘটছে।


৩। এমত অবস্থায় সরকারি যানবাহন ও তার জ্বালানি ব্যবহারের উদ্দেশ্য যথাযথভাবে 90 পূরণসহ গাড়ি ব্যবহারকারী কর্মকর্তা কর্তৃপক্ষ ব্লগ বইয়ের 5711 নম্বর ফরম পূরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


 একরামুল হক শামীম 

সিনিয়র সহকারী সচিব






অধিকাল ভাতার ফরম




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 সংস্থাপন মন্ত্রণালয়

 পরিবহন শাখা

 বাংলাদেশ সচিবালয় ঢাকা

নং সম /পরি/১ই-১২/৮৫-৬১৩ তারিখ 29 শে অক্টোবর ১৯৮৮ইং১৪কার্তিক ১৩৯৫ বাংলা।


বিষয়: লগবই পূরণ এবং অধিকাল ভাতা গ্রহণের নিমিত্তে প্রত্যায়ন পত্র সংক্রান্ত।


 নিম্নস্বাক্ষরকারী আকৃষ্ট হইয়া যাইতেছে যে সরকারি যানবাহন ও উহার জ্বালানি ব্যবহারের উদ্দেশ্য একটি প্রচলিত রয়েছে হতে বর্ণিত বিষয়াদি সঠিকভাবে লিপিবদ্ধ করিবার জন্য ইতিপূর্বে নির্দেশ প্রদান করা হয়েছে কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে কোনো কোনো ক্ষেত্রে লগ বই আদলিসা হইতেছে না অথবা উহার কলমগুলো সঠিকভাবে পূরণ করা হইতেছে না ফলে গাড়ির জ্বালানি ও ড্রাইভার দের অধিকাল ভাতা বাবদ ব্যয় নিয়ন্ত্রণ করা সম্ভব হইতেছে না।


২। গাড়ির জ্বালানি ও ড্রাইভারদের অধিকাল ভাতা বাবদ ব্যয় নিয়ন্ত্রণ করিবার উদ্দেশ্যে নিম্নলিখিত ব্যবস্থা গ্রহণ করিবার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।


ক ।লকব এর সকল কলামি যথাযথভাবে পূরণ করিতে হইবে ৫,৭,১১ নম্বর কলামকারি ব্যবহারকারী কর্মকর্তা নিজে অথবা তাহার একান্ত সচিব থাকিলে * করিতে হইবে।


খ। অধিকার দাবি অনুযায়ী প্রস্তুত করা হয়েছে এবং গোহাটি এই মর্মে সংশ্লিষ্ট বিল অনুমোদন কর্মকর্তাকে প্রত্যায়ন করিতে হইবে।


৩ ।উপরোক্ত সিদ্ধান্ত সংশ্লিষ্ট সকল কর্মকর্তা দৃষ্টিতে আনিয়া যথাযথ ব্যবস্থা গ্রহণ করিবার জন্য সকল মন্ত্রণালয় বিভাগ কে বিশেষভাবে অনুরোধ করা হইতেছে।


 মোঃ আব্দুল গনি 

উপসচিব পরিবহন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 মন্ত্রিপরিষদ সচিবালয়

 সংস্থাপন বিভাগ

 পরিবহন শাখা


নং ইডি/টিঅর/১এম-৩/৭৫ অংশ -১৫৭, তারিখ ঢাকা,২৯,১৯৮০


প্রেরক:সরকারি ড্রাইভার দের অধিকাল ভাতা


 নির্দেশ মোতাবেক মন্ত্রিপরিষদ বিভাগের জারীকৃত আদেশ সিডি/ পিয়ার/১ এম-৩/৭৫-৭৬, তারিখ ২২-০৪-৭৭ইং এবং পত্র বিভাগের আদেশ নং ইডি/টিঅর১/ এম-৩/ ৭৫ অংশ-১৯৫. তারিখ১২/০৭/ ১৯৭৯ইং এর আংশিক পরিবর্তন করিয়া জানাইতেছি যে।


ক। সকল সরকারী অফিসসমূহ এর ড্রাইভার দিকে ঘণ্টাপ্রতি মূল বেতনের সমান হারে রবিবার ও সরকারি ছুটির দিন সহ মাসিক সর্বোচ্চ ২৫০ ঘন্টা হিসেবে অধিকাল ভাতা প্রদান করা হইবে।


খ। প্রতি ঘন্টা খাটুনি লোক বইতে লিপিবদ্ধ প্রকৃতি সময়ের উপর ভিত্তি করে হিসাব করিতে হইবে।


গ। নতুন হারে অধিকাল ভাতার জন্য অতিরিক্ত ব্যয় ১৯৭৯-৮০ সালের মঞ্জুরীকৃত বাজেট বরাদ্দ হইতে মিটাইতে হইবে এইভাবে অতিরিক্ত অর্থ বরাদ্দ করা ভুলবেনা প্রয়োজনবোধে অন্য খাতে ব্যয় সংকোচন করিয়া এই অতিরিক্ত ব্যয় মেটাতে হইবে।


ঘ । অধিকাল ভাতা এই নতুনহার ০১-০৩-১ ৯৮০ইংতারিখ হইতে কার্যকরী হইবে।


ঙ ।এই ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি আছে।


 আব্দুল হক

 উপসচিব পরিবহন

Previous Post
Next Post
Related Posts