কর্মচারীদের অধিকার জাতীয় শ্রম আইনের অধীনে

 


কর্মচারীদের অধিকার

কর্মচারীদের অধিকার জাতীয় শ্রম আইনের অধীনে PDF দেখুন

শ্রম অধিকার বা শ্রমিকদের অধিকার হচ্ছে শ্রম ও নিয়োগ আইনের অধীনস্থ একটি আইন, যেখানে শ্রমিকদের অধিকার এবং শ্রমিক ও তাদের নিয়োগকারীদের মধ্যকার সম্পর্ক প্রকাশ করে। সাধারণত এই আইন শ্রমিকদের বেতন-ভাতা , বিভিন্ন সুযোগ-সুবিধা এবং নিরাপদ কর্মপরিবেশ পাওয়ার নিশ্চয়তা প্রদান করে।

 জাতীয় শ্রম আইনের অধীনে

জাতীয় শ্রমিক সম্পর্ক আইন বা ন্যাশনাল রিলেশন অ্যাক্ট এন এল এম এ কর্মচারীদের সংঘটিত হওয়া এবং সমষ্টিগতভাবে তাদের নিয়োগকারীদের সঙ্গে দপ্তর করার অধিকার এবং অন্যান্য সংরক্ষিত যৌথ কার্যক্রমে অংশগ্রহণ বা উপরোক্ত যেকোন কার্যক্রমে অংশগ্রহণ না করার অধিকার নিশ্চিত করেন এম এল এর আওতাধীন কর্মচারীরা নিয়োগকারী এবং ইউনিয়নের নির্দিষ্ট ধরনের কয়েকটি দুর্ব্যবহার থেকে সুরক্ষিত থাকেন এই বিজ্ঞপ্তিটি আপনার অধিকার এবং এন এল আর এর অধীনে নিয়োগকারী ও ইউনিয়ন গুলির বাধ্যকতা সম্পর্কে আপনাকে সাধারণ তথ্য দেয় জাতীয় স্রোত সম্পর্ক পরিষদ ন্যাশনাল রিলেশন বোর্ড এন এল আর বি একটি যুক্তরাষ্ট্রীয় সংস্থা যারা এন এল আর এর অধীনে অভিযোগের তদন্ত করেন এবং সমস্যার সমাধান করেন আপনার নির্দিষ্ট কর্মস্থলের ক্ষেত্রে প্রযোজ্য বিশেষ কোনো অধিকার সম্পর্কে প্রশ্ন থাকলে সংস্থাটি সঙ্গে নিম্নোক্ত ঠিকানায় যোগাযোগ করুন


 এন এন আর এ-র অধীনে আপনার অধিকার রয়েছে


  • আপনার মজুরি কাজের নির্দিষ্ট সময়কাল এবং চাকুরীর অন্যান্য শর্তাবলী বিষয়ে আপনার নিয়োগকারী সঙ্গে আলাপ-আলোচনার জন্য একটি ইউনিয়ন সংঘটিত করা।

  •  একটি ইউনিয়ন গঠন করা তাতে যোগদান করা অথবা সহায়তা করা।

  •  কর্মচারীদের প্রতিনিধিদের মাধ্যমে যৌথভাবে আপনার নিয়োগকারী সঙ্গে নিজস্ব একটি চুক্তির জন্য দপ্তর করা সেখানে আপনার মজুরি কর্মঘন্টা এবং তাদের অন্যান্য তথ্যাবলী নির্দিষ্ট করা যায়।
  • আপনার মজুরি সুযোগ-সুবিধা এবং চাকুরীর অন্যান্য সত্যাবলি নিয়ে আলোচনা অথবা আপনার সহকর্মীদের নিয়ে ইউনিয়ন সংগঠিত করা অথবা একটি ইউনিয়নে যোগ দিতে পারেন।
  • আপনার কাজের পরিবেশ উন্নতি ঘটানোর জন্য এক বা একাধিক সহকর্মীকে নিয়ে অন্যান্য উপায়ে এর সঙ্গে আপনার নিয়োগকারী এর কাছে একটি সরকারি সংস্থার কাছে সরাসরি কাজ সংক্রান্ত অভিযোগ জানানো এবং একটি ইউনিয়নের সাহায্য নেওয়া।
  • ধর্মঘট এবং বিক্ষোভের উদ্দেশ্য বা উপায় এর উপর নির্ভর করে ধর্মঘট এবং বিক্ষোভ করা
  • কোন ইউনিয়নে যোগ দেওয়া বা তার সদস্য হওয়া বা ঢাকাসহ ওইসব কার্যকলাপের কোন প্রয়োজনীয় করতে পারেন।


 এন এল আর এর অধীনে আপনার নিয়োগকারীর পক্ষে এগুলি বেআইনি


আপনার কাজের সময় এর বাইরে যেমন কাজের আগে বা পরে বা টিফিনের সময় কোন ইউনিয়নের বিষয়ে বা ইউনিয়নের পক্ষে কথা বলা বা কাজের সময় এর বাইরে কাজের এলাকার বাইরে যেমন পার্কিংয়ে জায়গায় বা টিফিন রুমে ইউনিয়নের পত্র-পত্রিকা বিতরণ নিষিদ্ধ করা।


 আপনাকে সমর্থ কার্যাবলী এমন সেই কাছ থেকে নিরুৎসাহিত করা যায়


  • আপনি কোন ইউনিয়নে যোগ দেওয়া বা সমর্থন করার কারণে অথবা আপনি পারস্পারিক ও সুরক্ষার জন্য যৌথ কার্যক্রমের যোগ দেওয়ার জন্য অথবা ঐ ধরনের কোন কাজে আপনি যোগ না দেওয়ার জন্য আপনাকে কাজ থেকে বহিষ্কার করা বদলি করা বা আপনার কাজের ধরন টা কমিয়ে দেওয়া বা এমন ভাবে পরিবর্তন করে দেওয়া যায় যাতে আপনার পক্ষে ক্ষতিকর হয় অথবা ওইসব ব্যবস্থা নেওয়ার জন্য হুমকি দেওয়া।
  •  কর্মীরা তাদের প্রতিনিধিদের জন্য কোন একটি ইউনিয়নকে নির্বাচন করলে কাজের জায়গা বন্ধ করে দেওয়া হুমকি দেওয়া।

  •  ইউনিয়ন কে সমর্থন করতে নিরুৎসাহিত বা উৎসাহিত করার জন্য পদোন্নতি বেতন বৃদ্ধি অথবা অন্যান্য সুযোগ-সুবিধা প্রতিশ্রুতি দেওয়া।

  •  বিশেষ পরিস্থিতি ছাড়া কর্মস্থলে আপনাকে ইউনিয়নের টুপি বোতাম টি-শার্ট এবং পিন ইত্যাদি পড়তে নিষেধ করা।

  •  ইউনিয়নের শান্তিপূর্ণ কার্যকলাপ বায়াতের উপর নজরদারি করা বা ভিডিওটেপ করা বা সেরকম পড়ার ভান করা।

  • এন এল আর এ রঅনুসারে একটি ইউনিয়নের পক্ষে অথবা নিয়োগকারীর সঙ্গে দরখাস্ত করার জন্য আপনার প্রতিনিধি ইউনিয়নের জন্য এগুলি বেআইনি।
  •  আপনাকে ইউনিয়নের সমর্থন আদায়ের জন্য হুমকি দেওয়া বা বাধ্য করা।
  •  ইন্ডিয়ান এর পদ অধিকারীদের সমালোচনা করার কারণে বা আপনি ইউনিয়নের সদস্য না হওয়ার কারণে কোনো একটি মানুষের বিষয়ে ব্যবস্থা নিতে অঙ্গীকার করা।
  •  একটি নিয়োগের স্থান থেকে কর্মী নেওয়ার সময় বৈষম্যমূলক আচরণ করা বা সেরকম পদ্ধতি বজায় রাখার।
  • আপনার ইউনিয়ন সম্পর্কিত কার্যকলাপের জন্য আপনার বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করা বা নিয়োগকারী কে এমন আচরণ করতে বাধ্য করা।


 আপনি যোগ বিরোধ ব্যবস্থা


যদি আপনি বা আপনার সহকর্মীরা আপনাদের যৌথ দত্তের প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য একটি ইউনিয়ন নির্বাচিত করেন তাহলে আপনার নিয়োগকারী এবং ইউনিয়নের আপনার চাকুরীর শর্তাবলী নির্দিষ্ট করে লেখা একটি অবশ্য পালনীয় চুক্তি অবলম্বন করার জন্য গভট এবং যথার্থ সততার ভিত্তিতে শুক্র প্রচেষ্টার করতে বাধ্য এবং চুক্তি কার্যকর করার বিষয়ে ন্যায্য ভাবে আপনাদের পক্ষ অবলম্বন করা ইউনিয়নের জন্য বাধ্যতামূলক।


 কোন বেআইনি আচরণ করতে দেওয়া হবে না

 আপনি যদি বিশ্বাস করেন যে আপনার অধিকার বা অন্যদের অধিকার লঙ্ঘিত হয়েছে আপনার অধিকার সুরক্ষিত করার জন্য আপনাকে সঙ্গে সঙ্গে সাধারণভাবে এই বেআইনি কাজের ছয় মাসের মধ্যে এন এল আর বি র সঙ্গে যোগাযোগ করতে হবে আপনি আপনার নিয়োগকারী বা অন্য কোনো ব্যক্তি কে না জানিয়ে সম্ভাব্য অধিকার বিষয়ক খবর নিতে পারেন যেকোনো পক্ষ এবং অভিযোগ দায়ের করতে পারেন এবং অধিকার ভঙ্গের ফলে প্রত্যক্ষ ভাবে ক্ষতিগ্রস্থ কর্মচারী কিতা দায়ের করার প্রয়োজন নেই আইন ভঙ্গ করে কোন কর্মচারীকে বহিস্কৃত করা হলে এন এল আর বি র নিয়োগকারী কে সেই কর্মচারীর পুনরায় নিয়োগ এবং বকেয়া মজুরি ও সুযোগ সুবিধা ফিরিয়ে দেওয়ার আদেশ দিতে পারে কর্মচারীদের নিকটবর্তী আঞ্চলিক এন এল আর বি র  অফিস থেকে সহায়তা চাওয়া উচিত এজেন্সির ওয়েবসাইট http://www.nlrb.gov তে লভ্য।


আপনি নিম্নোক্ত টোল-ফ্রী নম্বরে ফোন করে এন এল আর বি র সঙ্গে যোগাযোগ করতে পারেন  অথবা শ্রবণ প্রতিবন্ধীদের জন্য ও ব্যবস্থা রয়েছে।


অধিকাংশ বেসরকারি নিয়োগকারী জাতীয় শ্রম সম্পর্ক আইন বা ন্যাশনাল লিভার রিলেশন অ্যাক্ট এর আওতাভুক্ত সরকারি কর্মচারী, কৃষি ক্ষেত্র ও গৃহস্থালি কর্মী স্বাধীন ঠিকাদার পিতা-মাতা বা স্বামী স্ত্রী কর্তৃক নিযুক্ত ব্যক্তি বিমান বারেল সংস্থার কর্মচারী যারা রেলওয়ে শ্রম আইনের অধীনে এবং সুপারভাইজার না যদিও সবার বাজার যারা  এন এম আরে ভঙ্গ করতে না চাওয়ার জন্য তাদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে তারা এর আওতায় থাকতে পারেন এর আওতার বাইরে।


প্রজ্ঞাপন দেখুন নিচে:




 এটি একটি সরকারি বিজ্ঞপ্তি এবং অবশ্যই কেউ এর ক্ষতি সাধন করবেন।



Previous Post
Next Post
Related Posts