ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ


ঢাকা বিশ্ববিদ্যালয় (University of Dhaka) এ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ প্রকাশিত হয়েছে।
অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে ১০ই মে ২০২২ তারিখ পর্যন্ত চলবে। ভর্তি পরীক্ষা হবে ইউনিট ভেদে ৩রা থেকে ১৭ই জুন ২০২২। আবেদন ফি ১০০০ টাকা। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবণ্টণ: ঢাকা বিশ্ববিদ্যালয় এ ২০২১-২২ শিক্ষাবর্ষ ভর্তি পরীক্ষা ১০০ নম্বর, এমসিকিউ ৬০ ও লিখিত ৪০। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়: ১ঘণ্টা ৩০ মিনিট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা: ক ইউনিট আসন সংখ্যা ১৭৯৫ টি, খ ইউনিটের আসন সংখ্যা ২৩৬৩টি,  গ ইউনিটের আসন সংখ্যা ১২৫০টি, ঘ ইউনিটের আসনসংখ্যা ১১১৭টি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার যোগ্যতা: প্রার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে এসএসসি পাস করতে হবে। শুধুমাত্র ২০২১ সালে এইচএসসি (উচ্চ মাধ্যমিক) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন। বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য বিভিন্ন গেড বা জিপিএ প্রয়োজন। যেমন:

ক ইউনিটের জন্য (বিজ্ঞান, কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা বোর্ডর আলিম, ইংরেজি ভার্সনের ও লেভেল বা এ লেভেল) নুন্যতম জিপিএ ৮ থাকতে হবে।

খ ইউনিট (মানবিক বিভাগ এ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে)( ভর্তির জন্য নুন্যতম জিপিএ ৭.৫ থাকতে হবে।

গ ইউনিট (ব্যবসা শিক্ষা শাখায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা ডিপ্লোমা ইন বিজনেস ইস্টাডিস, ডিপ্লোমা ইন কমার্স) এ ভর্তির জন্য নুন্যতম জিপিএ ৭.৫ থাকতে হবে।

ঘ ইউনিট (মানবিক শাখায় শাখায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শাখায়) নুন্যতম জিপিএ ৮ থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন  ভর্তি প্রকাশঃ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি   বিজ্ঞপ্তি প্রকাশ (About the admission Circular IN Dhaka University DU  (Honours) of 2021-22 examinees) 

অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রকাশঃ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি  বিজ্ঞপ্তি প্রকাশ ভর্তি  নিতিমালা ২০২২ ছাত্র ছাত্রী ভর্তি  জন্য সুযোগ দেওয়া হচ্ছে। অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রকাশঃ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ভর্তি  নিতিমালা ২০২২ অনলাইন ভর্তি ব্যবস্থায় সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে ২০শে এপ্রিল ২০২২, তারিখ  বেলা ১০ টায়, পরীক্ষা ১০ই মে পযন্ত আবেদন করা যাবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশঃ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি   বিজ্ঞপ্তি প্রকাশ (About the admission Circular IN Dhaka University 2021-22  examinees) এর অধীন  সকল অনলাইন ভর্তি  ব্যবস্থায় সুযোগ দেওয়া হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশঃ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি   বিজ্ঞপ্তি প্রকাশ আবেদন করার জন্য বিদ্যালয়সমূহের ওয়েবসাইট অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন, বিভিন্ন সুবিধাসহ পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা হলো। 

ভর্তি পরীক্ষায় আনা যাবে না যা: ভর্তি পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইস সংবলিত যে কোন সামগ্রিসহ ঘড়ি, কলম ও ব্যবহার করা বা আনা যাবে না, মোবাইল ফোন, ক্যালকুলেটর। 

অনলাইনে আবেদন শেষ ১০ই  মে পযন্ত আবেদন করা যাবে  করা হবে

প্রতি বছরের ন্যায় এবার ও অনলাইন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রকাশঃ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি   বিজ্ঞপ্তি প্রকাশ ভর্তি  শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। পরীক্ষার ফলাফল সংক্রান্ত তথ্যসহ ওয়েবসাইটে দেখুন সরকার কোন কোন ফি বাদ দিয়েছেন।

ভর্তি  সংক্রান্ত সরকারী নির্দেশনা দেখুন  


About the admission Circular IN Dhaka University 2021-22 examinees


অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রকাশঃ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি   বিজ্ঞপ্তি প্রকাশ


University of Dhaka DU Apply Process


২০২২ সালের ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি   বিজ্ঞপ্তি প্রকাশ  ভর্তি প্রসঙ্গে’’About the admission Circular IN Dhaka University 2021-22 examinees এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয় ভর্তি 
অফিসিয়াল ওয়েবসাইটঃ https://www.du.ac.bd/

   

১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি   বিজ্ঞপ্তি প্রকাশ  ২০২২ (About the admission Circular IN Dhaka University 2021-22 examineesএর অধীন দেশের বিভিন্ন ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি   বিজ্ঞপ্তি প্রকাশ ভর্তির জন্য উপর্যুক্ত প্রক্রিয়ায় সঠিকভাবে আবেদন করুন। পাশাপাশি এ বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।

আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Previous Post
Next Post
Related Posts