সরকারী চাকরিজীবীদের একই সঙ্গে দুই বা ততোধিক পদে দায়িত্ব প্রদানের ব্যবস্থা ২০২২


 

সরকারী চাকরি আইন ২০১৮, 

২০১৮ সালের ৫৭ নং আইন প্রজাতন্ত্রের কার্যবিভাগ সৃজন ও পূর্ণগঠন, একইকরণ, সংযুক্তকরণ এবং প্রজাতন্ত্রের কর্মের কর্মচারীগণের নিয়োগ ও তাহাদের কর্মের শর্তাবলী নির্ধারণ এবং নিয়ন্ত্রণ এতদ সংক্রান্ত বিদ্যমান বিধানাবলী সংহতকরণ কল্পে প্রণীত আইন। সরকারী চাকরিজীবীদের দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব সম্পর্কিত তথ্য।

যেহেতু সংবিধানের ৩৬ অনুচ্ছেদের আইনের দ্বারা প্রজাতন্ত্রের কর্ম বিভাগ সৃজন সংযুক্তকরণ ও একইকরণসহ পূর্ণগঠন এবং প্রজাতন্ত্রের কর্মের নিযুক্ত কোন ব্যক্তির কর্মের শর্তাবলীর তারতম্য করিবার ও উহা রদবদল করিবার বিধান রহিয়াছে এবং যেহেতু সংবিধানের ১৩৩ অনুচ্ছেদে প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগ ও তাদের কর্মের শর্তাবলী আইন দ্বারা নির্ধারণ ও নিয়ন্ত্রণ করিবার বিধান রহিয়াছে। যেহেতু প্রজাতন্ত্রের কর্মের কর্মচারীগণের নিয়োগ ও কর্মের শর্তাবলী সম্পর্কিত সংহত করণের মাধ্যমে আইন প্রণয়ণ করিবার প্রয়োজনীয়তা রয়েছে। যেহেতু সংবিধানের ২১ অনুচ্ছেদে সকল সময়ে জনগণের সেবা করিবার চেষ্টা করা প্রয়োজন প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত প্রত্যেক ব্যক্তির কর্তব্য হইবে বলিয়া ঘোষণা হয়েছে এবং যেহেতু সংবিধানের বর্ণিত নীতি ও নির্দেশনা সমূহের বাস্তবায়ন ও প্রতিফলনের দক্ষ জনবান্ধব স্বচ্ছ ও জবাবদীহী মূলক জনপ্রশাসন নিশ্চিত করিবার লক্ষে্য বিধান করা সমীচিন ও প্রয়োজনীয়। 

একজন সরকারী কর্মচারীকে একই সঙ্গে দুই বা ততোধিক পদে দায়িত্ব প্রদানের ব্যবস্থা ২০২২

সরকারী কর্মচারীকে একই সঙ্গে দুই বা ততোধিক দায়িত্ব প্রদানের ক্ষেত্রে বিদ্যমান নীতিমালা: গত ১০ই জানুয়ারি ২০২২ তারিখে ২য় সভায় অনুষ্ঠিত সিলেকশন বোর্ডের সভায় সিদ্ধান্তের প্ররিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, এফআর ৪৯এ একজন সরকারী কর্মচারীকে অস্থায়ী হিসেবে একই সঙ্গে দুই বা ততোধিক পদে দায়িত্ব প্রদানের ব্যবস্থা আছে। তবে একজন সরকারী কর্মচারী একই সঙ্গে দুই বা ততোধিক স্থায়ী পদে স্থায়ী ভাবে নিযুক্ত হতে পারে না। এ প্রেক্ষিতে মন্ত্রণালয় বিভাগ কর্তৃক ভবিষ্যতে অতিরিক্ত দায়িত্ব বা চলতি দায়িত্ব প্রদানের ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৩৫০২-১৯৯২ তারিখে বিধি-১ এস ১১/৯২-৩০ ১৫০ সংখ্যার স্বারকে জারিকৃত নির্দেশনা অনুসরণ করতে হবে। এমতবস্থায় তার নিয়ন্ত্রণাধীন বিভাগ এর অধিনস্থ দপ্তরসমূহে জনস্বার্থে অতিরিক্ত দায়িত্ব বা চলতি দায়িত্ব প্রদানের জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০৫/০২/১৯৯২ তারিখের বিধি-১ এস ১১/৯২-৩০ ১৫০ স্বারকের জারিকৃত নির্দেশনা অনুলিপি সংযুক্ত অনুসরণের জন্য সরকারী কর্মচারীদের নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উক্ত বিধি মোতাবেক বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ কর্তৃক সাধারণত শূণ্য পদে যথাক্রমে সমপদধারীকে অতিরিক্ত দায়িত্ব এবং নিম্নপদধারীকে চলতি পদ প্রদান করা হয়ে থাকে। 

একাধিক পদের দায়িত্ব চলতি দায়িত্ব বা অতিরিক্ত দায়িত্ব প্রদানের ক্ষেত্রে: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়, উধ্বর্তন শাখা নিয়োগ ৩ স্বারক নম্বর ০৫০০০০০০১৩৩১২০০২-জানুয়ারি ২০২২ আরএফ৪৯ এ একজন সরকারী কর্মচারীকে অস্থায়ী হিসেবে একই সঙ্গে একই পদে দুই বা ততোধিক দায়িত্ব প্রদানের ব্যবস্থা আছে।  শূণ্য পদে চলতি দায়িত্ব বা অতিরিক্ত দায়িত্ব প্রদানের ক্ষেত্রে বিদ্যমান নীতিমালা অনুসরণ করা হচ্ছে না এ পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় বিভাগ কর্তৃক ভবিষ্যতে অতিরিক্ত দায়িত্ব বা চলতি দায়িত্ব প্রদানের ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারিকৃত নির্দেশনা অনুসরণ করতে হবে।

Previous Post
Next Post
Related Posts