DPE Assistant Teacher 1st Step Exam's Information // সহকারী শিক্ষক নিয়োগের ১ম ধাপের আবেদনকারী প্রার্থীর বিস্তারিত তথ্য

 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে সহকারী শিক্ষক নিয়োগ ২০২০ এর ২২শে এপ্রিল, ২০২২ তারিখে পরীক্ষা গ্রহণের জন্য পরিকল্পণাকৃত জেলা ও উপজেলায় আবেদনকৃত প্রার্থীর সংখ্যা ও শুণ্য পদের তালিকা দেখুন। আসন্ন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা জরুরী ভিত্তিতে হচ্ছে। কোভিড-১৯ এর জন্য বন্ধ সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা শিক্ষক শিক্ষিকা নিয়োগ কার্যক্রমের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জন্য সকল ব্যবস্থা সচল। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সূত্রমতে শিক্ষক নিয়োগের সকল প্রস্তুতি  শেষ পর্যায়ে। প্রবেশপত্র সংবলিত কার্যক্রম চলছে। শিঘ্রই অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা। শিক্ষক/শিক্ষিকা নিয়োগ এর জন্য প্রস্তুতি সহ বিস্তারিত দেখুনঃ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয় (Directorate of Primary Edcuation - DPE) তে গত ১৮/১০/২০২০ তারিখে সরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। Directorate of Primary Edcuation - DPE - এ রাজস্ব খাতে সহকারী শিক্ষকের শূণ্য পদসমূহে নিয়োগের নিমিত্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের চাকরির সুযোগ দেওয়া হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (Directorate of Primary Education - DPE) এ ০১ টি ক্যাটাগরির পদে সর্বমোট ৩৭,৫৭৭ জন প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে। 

পদগুলোতে পুরুষ ও নারী উভয় প্রার্থীগণই আবেদন করেছেন, প্রায় ১৩ লক্ষাধিক প্রার্থী এ পদে আবেদন করেছেন।  নিচে নিয়োগের পদ সমূহ এবং নিয়োগ পরীক্ষার বিস্তারিত উল্লেখ করা হলো। আগামী  আগামী অর্থ বছরের আগেই অর্থাৎ জুন মাসের মধ্যেই এ নিয়োগের সকল কার্যক্রম শেষ করা হবে বলে জানিয়েছেন শিক্ষা অধিদপ্তর। অবশেষে কাঙ্খিত সেই প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষাটি  ২২শে এপ্রিল, ২০২২ তারিখে হতে যাচ্ছে বিভিন্ন জেলার ১ম ধাপের পরীক্ষা। l ২য় ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০মে, ২০২২ ও ৩য় ধাপের বিভিন্ন জেলার পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩রা জুন, ২০২২।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে হবে। MCQ পরীক্ষার নম্বর ৮০, উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষায় ২০ নম্বরের পরীক্ষা হবে। এবারের নিয়োগে ৬০ শতাংশ নারী কোটা, ২০ শতাংশ পুরুষ কোটা এবং ২০ শতাংশ পোষ্য কোটায় নিয়োগ কার্যক্রম সম্পন্ন হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগে মোট আবেদনকারী ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন। শুধুমাত্র ঢাকা বিভাগে আবেদন করেছেন ২লাখ ৪০ হাজার ৬১৯ জন, চট্টগ্রাম বিভাগের আবেদনকারী ১লাখ ৯৯ হাজার ২৩৬ জন, খুলনা বিভাগে ১লাখ ৭৮ হাজার ৮০৩ জন, রংপুর বিভাগে ১লাখ ৯৬ হাজার ১৬৬ জন, রাজশাহী বিভাগে ২লাখ ১০ হাজার ৪৩০ জন, ময়মনসিংহ বিভাগে ১লাখ ১২ হাজার ২৫৬ জন, সিলেট বিভাগে ৬২,৬০৭ জন প্রার্থী। সহকারী শিক্ষক পদে নিয়োগ পাবেন ৩৭,৫৭৭ জন। এ বিশাল নিয়োগের প্রতিযোগীতায় আপনার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। অবশ্যই উপযুক্ত প্রস্তুতি গ্রহণ করে আপনার কাঙ্খিত ফলাফল পেতে আপনার মনোবলই যথেষ্ট। 




মোবাইল নম্বরে এসএমএস আসলে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে এখানে ক্লিক করে।



চাঁপাইনবাবগঞ্জ এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৭৯৬২

সিরাজগঞ্জ এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৭৩৫৭

মাগুরা এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১১৮৪৪

যশোর এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৭০৩৬

শেরপুর এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৫০৮৩

ময়মনসিংহ এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ২৫৪০১

নেত্রকোণা এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা:  ১১২৭৩

কিশোরগঞ্জ এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১২৮৩০

টাঙ্গাইল এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৭৭৬৫

গাজীপুর এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৭৯২৪

নরসিংদী এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৯৯০৭

মানিকগঞ্জ এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৩৭৯৯

ঢাকা এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ৩৬৫১৬

মাদারীপুর এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১২৯২৪

মুন্সিগঞ্জ এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ৮৪৬৩

কুমিল্লা এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ২১১৪৭

লক্ষ্ণীপুর এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৩১০৯

নোয়াখালী এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১১৩৫৫

ফেনী এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১১৬৬০

চট্টগ্রাম এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ৫৪৮৯৩

মৌলভীবাজার এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৩৩৭২

লালমনিরহাট এ আবেদকৃত প্রার্থীর সংখ্যা: ১৫১৪৪

মোট প্রার্থীর সংখ্যা ৩৯৬৭৬৪

পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র ডাউনলোড করুন প্রাইমারি পরীক্ষা যারা ‍দিবেন তাদের জন্য জেলা উপজেলা কোড জানা খুবই গুরুত্বপূর্ণ দরকার। তাই জেলা কোড দেখে বৃত্ত ভরাট করুন। তাই আগে থেকে আপনি জানুন, অন্যকে জানার সুযোগ করে দিন।
                                                                 উপজেলা কোড দেখুন

আবেদনকৃত সকল প্রার্থীদের অভিনন্দন। আপনার নিজ জেলায়, থানায় বা উপজেলায় মোট ৫০৬টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে অভিনন্দন জানাচ্ছি। সুস্থ সাবলীলভাবে পরীক্ষায় অংশগ্রহণ করে কাঙ্খিত ফলাফল অর্জন করুন। সেরা ফলাফল পেয়ে সহকারী শিক্ষক পদের পরবর্তী ধাপের পরীক্ষায় সুযোগ পেয়ে আপনিই পেতে এ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী শিক্ষক পদের নিয়োগের আসন।

চাকরি সংবলিত যে কোন তথ্য জানতে আমাদের পেইজইমেইলে অথবা ফেইসবুকে মেসেজ দিতে পারেন। সরকারী বেসরকারী চাকরির খবর পেতে সবসময় সাথে থাকুন ধন্যবাদ।
Previous Post
Next Post
Related Posts