Ad Code

Responsive Advertisement

To Get Duel Citizenship // দ্বৈত নাগরিকত্ব পেতে বিস্তারিত দেখুন

 


দ্বৈত নাগরিক ও বাংলাদেশের নাগরিকত্ব অর্জনকারী বিদেশী নাগরিকদের নতুন ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্ত করণ প্রসঙ্গে  To Get Duel Citizenship

দ্বৈত নাগরিকত্ব পেতে বিস্তারিত দেখুন

 সূত্র নং

১। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এস. আর. ও নং ৬৯ আইন ২০০৮, তারিখ ১৭/০৩/২০০৮।

২। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এস. আর. ও নং ২৭০ আইন ২০০৮, তারিখ ২৩/০৯/২০০৮।

৩। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এস. আর. ও নং ২৭ আইন ২০১২, তারিখ ২৮/০১/২০১২।

৪। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এস. আর. ও নং ৩৮ (৪) ৮০. ৫, তারিখ ০৬/০১/১৯৮০।

৫। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এস. আর. ও নং অস্পষ্ট, তারিখ ০২/০৯/১৯৯৭।

উপযুক্ত বিষয় সূত্রের পরিপ্রেক্ষিতে Bangladesh Citizenship Temporaray Provions Order 1972, P.o, no: 149 of 1972 Article To be (2) তে প্রদত্ত ক্ষমতা বলে সময়ে সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত এস.আর. ও বা পরিপত্রে আলোকে জানানো যাচ্ছে যে, যুক্তরাজ্য, উত্তর আমেরিকা, যুক্তরাষ্ট্র ও কানাডা, নিউজিল্যান্ড, অষ্ট্রেলিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশের নাগরিকদের ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তির জন্য বাংলাদেশ সরকারের নিকট হইতে দ্বৈত্য নাগরিকত্ব সনদ প্রয়োজন হবে না । এছাড়া হংকং, সিঙ্গাপুর, মালয়শিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপানের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশের নাগরিককে ও বাংলাদেশ সরকারের নিকট হইতে দ্বৈত্য নাগরিকত্ব সনদ গ্রহণের প্রয়োজন হবে না। উল্লেখ্য Bangladesh Citizenship Temporaray Provions Order ১৯৭৮ রুল ৪ এর সাব রুল 1/A অনুযায়ী বৈবাহিক সূত্রে বাংলাদেশের নাগরিকত্ব অর্জনকারী বিদেশী নাগরিকের ক্ষেত্রে ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নাগরিকত্ব সনদ দাখিল করতে হবে।

প্রবাসী বাংলাদেশীদের সর্ব্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ভোটার হিসেবে নিবন্ধর কার্যক্রম সম্পন্ন করতে হবে এবং তারা যেন কোনভাবেই হয়রানির স্বীকার না হয় সে বিষয়ে সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। 

এতদ্বারা নির্বাচন কমিশন সচিবালয় হতে জারিকৃত ০২ অক্টোবর, ২০১৮ তারিখের ১৭০০০০০০০২৬৩২০২৩১৭-৩১২ নং স্বারকটি বাতিল করা হলো। 

অনূলিপি: সদয় অবগতি ও ব্যবস্থা গ্রহণের জন্য অবগত করা হলো।

১। অতিরিক্ত সচিব, নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকা।

২। মহাপরিচালক, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ, ঢাকা। 

৩। প্রকল্প পরিচালক, আইডিয়া ২, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ বিভাগ, ঢাকা। 

৪। মহা পরিচালক, নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঢাকা।

৫। যুগ্ণ সচিব, সকল নির্বাচন কমিশন, সচিবালয়, ঢাকা। 

৬। সিস্টেম ম্যানেজার, আইটি, কারিগরি নির্বাচন কমিশন , সচিবালয়, ঢাকা।

৭। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সকল।

৮। উপসচিব/পরিচালক, সকল নির্বাচন কমিশন সচিবালয়।

৯। সিনিয়র জেলা নির্বাচন অফিসার।


আদেশক্রমে 

সহকারী সচিব

 মো: মোশারফ হোসেন, 

সহকারী সচিব ১২/০৪/২০২২


ভোটার তালিকা হালনাগাদ বিধি ২০০৪ অনুসারে নির্বাচন কমিশন ৫১৯ উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচীর আওতায় ভোটার তালিকা আপডেট করার জন্য নির্বাচন কমিশন গদ ২৮শে মার্চ, ২০২২ তারিখে ১৮৩ নম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে রেজিষ্ট্রেশন অফিসার নিয়োগ করেন। এবং নির্বাচন কমিশন আউটসোর্সিং এর মাধ্যমে ভোটার তালিকা হালনাগাদ করণের উদ্দ্যেশে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

দ্বৈত নাগরিকত্ব পেতে বিস্তারিত দেখুন  নতুন ভোটার হওয়ার নিয়ম  New Votar do this To Get Duel Citizenship

দ্বৈত নাগরিকত্ব প্রার্থীর নতুন ভোটার হওয়ার নিয়ম, অনলাইনে আবেদনের মাধ্যমে খুব সহজে আপনি ভোটার হতে ‍পারেন, অফলাইনে  ও ভোটার হতে পারেন।

 দ্বৈত নাগরিকত্ব প্রার্থী মহিলা ও পুরুষ  প্রার্থীদের নতুন ভোটার  হতে অনলাইন ও অফলাইন যেভাবে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করুন না কেন, আপনাকে ঠিক প্রমাণাদি দাখিল করতে হবে। প্রতিটি বিষয় দাখিল করতে হবে।



 দ্বৈত নাগরিকত্বপ্রার্থী নতুন ভোটার হওয়ার ক্ষেত্রে যে দুাটি বিষয় জরুরী, 

১। বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা্

২। বিবাহিত মহিলাদের ক্ষেত্রে কাবিনযুক্ত করতে হবে

৩। অনলাইনে আবেদন  করে প্রিণ্ট কপি নিযে উপজেলা নির্বাচন অফিসে সাবমিট করতে হবে।



৪। প্রথমে আপনি আপনার মোবাইল বা স্মার্ট ফোন, NID Wallat app টি  Playstore থেকে ডাউনলোড করে নিন।

৫। আবেদন করতে Services.nidw. gov.bd // nid- pub/Regiester এ ক্লিক করে ২য় সেবা নিন।  

আপনার যদি জাতীয় পরিচয়পত্র না থাকে তাহলে আপনি কয়েকটি সাধারণ প্রকিয়া অনুসরণ করে নতুন ভোটার হতে পারেন। Services.nidw. gov.bd // nid- pub/Regiester ওয়েব সাইটে গিয়ে নতুন নিবন্ধনের জন্য আবেদন ক্যাটাগরিতে গিয়ে আবেদন করুন।

এরপর আপনি আপনার একাউন্টে লগইন করতে পারেন।

 দ্বৈত নাগরিকত্ব প্রার্থী নতুন ভোটারদের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র ২০২২

আপনি আপনার নাম, জন্মতারিখ, ক্যাপচা এন্ট্রি করে বহাল এ ক্লিক করুন। কারেন্ট একাউন্ট কার্যক্রম সম্পন্ন করুন। মোবাইল নম্বর দিয়ে মেসেজ পাঠান।  আপনার মোবাইলে একটি মেসেজ আসবে। যে মোবাইলে একবার মেসেজ আসবে, সে নম্বরটি পূণরায় ব্যবহার করতে পারবেন। এ নম্বর পরিবর্তন ও করতে পারেন। যদি ওটিপি আপনার না পান তবে পূণরায় ক্লিক করে ওটিপি বসিয়ে ক্লিক করুন। এরপর আপনি একটি ইউজার নেম সেইভ করুন এবং পাসওয়ার্ড দিবেন। যেমন bdjobs 7days.com, জন্মতারিখ (২৪-১২-১৯৯৯) এভাবে সেট করতে পারেন। 

পাসওয়ার্ড তৈরি ক্যাপিটাল লেটার 

পাসওয়ার্ড তৈরি ক্যাপিটাল লেটার এ চিহ্ন দু‘বার ব্যবহার করুন। যেমন: STSTSTY 12341 এবার ক্লিক করলে রেজিষ্ট্রেশন সম্পন্ন হবে।

 দ্বৈত নাগরিকত্ব প্রার্থী নতুন ভোটার হওয়ার  / ভূল সংশোধনের আবেদনের সাথে কি কি কাগজপত্র জমা দিতে হবে

যেমন: ছবি, বাংলায় নাম, পিতার নাম, জন্মতারিখ, জাতীয় পরিচয়পত্র, পিতার নাম বাংলায় ও ইংরেজীতে, মৃত হলে সনদ, লিঙ্গ, রক্তের গ্রুুপ, জন্মনিবন্ধন নম্বর, জন্মস্থান, ওয়ারিশ সার্টিফিকেট, কোর্টের এফিডেভিড, চেয়ারম্যান সার্টিফিকেট, শিক্ষাগত যোগ্যতার সনদ, বিবাহিত হলে স্ত্রীর তথ্যাদি, ২য় স্ত্রী থাকলে তার তথ্য দিতে হবে। ভাড়াটিয়া হলে বাড়িওয়ালার nid, বিদ্যু’ বিল, বাড়িওয়ালা এবং ভাড়াটিয়া কর্তৃক ২০০ টাকার স্ট্যাম্পে চুক্তিপত্র, প্রবাসী হলে ভিসার সিল ও তারিখসহ পাসপোর্টর কপি। নিবন্ধন ফরমের ৩৪ ও ৩৫ নম্বর সনাক্তকারী হিসেবে বাবা, মা। নিবন্ধন ফরমের ৪০, ৪১, ৪২ যাচাইকারী হিসেবে পাসওয়ার্ড স্বাক্ষর করতে হবে। সকল সনদের সফট কপি ও হার্ড কপি প্রমাণ হিসেবে জমা দিতে হবে।

দ্বৈত নাগরিকত্ব প্রার্থী ভোটার তালিকা হালনাগাদ করা শুরু হবে কবে?

 দ্বৈত নাগরিকত্ব প্রার্থীদের ভোটার তালিকা হালনাগাদ কবে থেকে শুরু হবে দেখুন। ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচী ২০২২, এ ভোটারযোগ্য ব্যক্তিদের তথ্য সংগ্রহ ও সুপারভাইজার কর্তৃক যাচাই কার্যক্রম ২০শে মে, ২০২২ পরবর্তী তিন সপ্তাহ ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচী চলমান রাখার বিষয়ে মাননীয় কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ