রেকর্ড সংশোধন পরিপত্র ৩৪৩ তারিখ ২৯/০৭/২০২১

 

বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

রেকর্ড সংশোধন পরিপত্র ৩৪৩ তারিখ ২৯/০৭/২০২১

চূড়ান্তভাবে মুদ্রিত ও প্রকাশিত খতিয়ানে Record of rights করণিক ভুল  Clerical Mistake প্রতারণামূলক লিখুন Fraudulent Entry এবং যথার্থ ভুল Bon a fide Mistake সংশোধন সংক্রান্ত


 ভূমি মন্ত্রণালয়ের আইন শাখা থেকে ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে জারিকৃত পরিপত্র নম্বর ৩১.০০.০০০০. ০৪২.৬৭.০৩১.১১.৮৪১


The state Acquisition and tenancy Act 1950 Act No xxvIII of 1951 SAT ACT 1950 এর ধারা ১৪৪ এর বিধান মোতাবেক ভূমি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর কর্তৃক দেশের বিভিন্ন জেলায় জরিপ কার্যক্রম এর মাধ্যমে ভূমি রেকর্ড প্রণয়ন করা হয় সর্বশেষ জরিপের খতিয়ান  Record of rights চূড়ান্ত মুদ্রিত ও প্রকাশিত Final publication হওয়ার পর খতিয়ানের কতিপয় ভুল সংশোধনের সহকারী কমিশনার ভূমি করণিক ভুল Clerical Mistake এবং প্রতারণামূলক ভুক্তি  Fraudulent entry সংশোধন বাস্তবায়নের কৌশল বিবৃত হয়েছে  এ লক্ষ্যে সরকারি ভূমি কর্তৃক খতিয়ান এর ভুল সংশোধন গুরুত্ব ইতিপূর্বে মন্ত্রণালয় ২৩ সেপ্টেম্বর  পরিপত্র ৩১.০০.০০০০.০৪২.৬৭.০৩১.১১৮৪১তে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয় পরবর্তী কালে সেবা গ্রহীতাদের খতিয়ানে এ ধরনের ভুল যুক্তিসঙ্গত সময়ের মধ্যে সংশোধন সেবা দিতে সরকার বদ্ধপরিকর আইন ও ক্ষমতা ও দায়িত্ব প্রাপ্ত এবং মন্ত্রণালয়ের পরিপত্র মূলে নির্দেশিত হওয়ার শর্ত কোনো কোনো ক্ষেত্রে এতদ্বারা সংশ্লিষ্ট বিষয়ে সুস্পষ্ট ধারণা না থাকায় সর্বশেষ প্রস্তুতি চূড়ান্ত ভাবে প্রকাশিত স্বত্বলিপি খতিয়ান সংশোধন এর বিষয়ে সহকারী কমিশনার ভূমি জনগণকে প্রার্থিত অধিকার প্রদান করা হচ্ছে না মর্মে পরিলক্ষিত হচ্ছে যা কাম্য নয়।


২।  খতিয়ানে করণিক ভুল অন্তর্ভুক্তি এবং যথাযথ ভুল সংশোধন আইন ও বিধিমালা উল্লেখিত বিধান এবং জারিকৃত পরিপত্রের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ স্বার্থে মাঠ পর্যায়ে কর্মকর্তাগণের এ বিষয়ে সচেষ্ট হওয়া পাশাপাশি ধারণা সুস্পষ্টতা ও তা একান্ত প্রয়োজন ।


৩। রাজস্ব অফিসার কর্তৃক খতিয়ানের ROR ভুল সংশোধনের বিষয়ে কতিপয় আইন ও বিধি ।

চূড়ান্তভাবে মুদ্রিত ও প্রকাশিত খতিয়ান সমূহে করণিক ভুল Clerical Mistake সংশোধনসহ বিভিন্ন পরিবর্তন অন্তর্ভুক্ত করে সংরক্ষণের বিষয়ে SAT Act 1950 এর ধারা ১৪৩ নিম্নরূপ।


এছাড়া চূড়ান্তভাবে মসজিদ অপ্রকাশিত খতিয়ান সমূহের রাজস্ব কর্মকর্তা কর্তৃক The tenancy Rules 1955 এর ৬ ষ্ঠ অধ্যায়ের বিধি ২৩ এর উপবিধি ৩ করণিক ভুল Clerical Mistake এবং উপবিধি ৪  এ প্রতারণামূলক ভুক্তি Entry that has been procured by fraud অর্থাৎ Fraudulent Entry সংশোধনের বিধান উল্লেখ করা হয়েছে বিধিসমূহ।


৪। খতিয়ানে করণিক ভুল Clerical Mistake 


করণিক ভুল এর ভুল প্রকৃতি সরল বিশ্বাসে ভুলক্রমে বা অসাবধানে হয়েছে বলে বোঝা যাবে।

 এর পিছনে কারো কোন অসাধু উদ্দেশ্য ছিল এবং প্রতিভাদ হবে না।

এ ভুলের সাথে অন্য সত্ত স্বার্থের সংশ্লিষ্টতা থাকবে না এবং

 সংশোধন করলে অন্য কোনো ব্যক্তির স্বার্থ নষ্ট হবে না খতিয়ান সৃষ্টি হয়েছে সংশোধনের পর তার ও প্রকৃত প্রাপ্যতা অপেক্ষা ভূমির পরিমাণ কম বা বেশি হবে না তবে সংশোধনের মাধ্যমে তার ভূমি সত্যের ওয়াই স্পষ্টতা দূরীকরণ হবে।


 করণিক ভুল এর মধ্যে বহুলভাবে পরিলক্ষিত হয়।

 খতিয়ানের মালিক নিজ নামে কিংবা পিতা-মাতা বা স্বামীর নামে করণিক ভুল যেমন  আব্দুর রহমান এর স্থলে আব্দুর রহমান রহিমা রহিমা বেগম সাজেদা খাতুন আসল নাম পিতা পুত্র কন্যা স্বামী-স্ত্রী পদবী বংশপরিচয় করণিক ভুল যেমন পিতা আওলাদ হাওলাদার পত্র আশরাফ জমাদ্দার ইত্যাদি।


পিং এবং জং এর ক্ষেত্রে ভুল যেমন জমিলা বেগম এর পিতা জামাল উদ্দিন কিছু রেকর্ডিং বাকি তাই স্থলে স্বামী জামাল উদ্দিন দেখা হয়েছে এর বিপরীত হতে পারে।

 ঠিকানায় ঠিকানায় করণিক ভুল যেমন গ্রামের রহিমপুর করিমপুর এর তেমনি ভাবে মৌজা জে এল নাম্বার ভুল বিভাগ জেলা এবং উপজেলা নামে ভুল মৌজা নামে ভুল মৌজার নাম মুরাদনগর কিন্তু খতিয়ানে লেখা হয়েছে মুরাদপুর ইত্যাদি।

 খতিয়ানের অংশ গাণিতিক ভুল যেমন খতিয়ানের অংশ হওয়ার কথা ৫০/৫০ কিন্তু লেখা হয়েছে ৬০ বাই 50 এবং দুই জনই 50/50 তে সম্মত


জাতিসংঘ পাবলিক সার্ভিস পদক ২০২০ এ ভূষিত মন্ত্রণালয়


খতিয়ানের দাগ নম্বর করণিক ভুল হওয়া বা কোন দাগ ভুলক্রমে বাদ পড়ে যাওয়া যেমন নকশায় দাগ নম্বর আছে কিছু খতিয়ান লেখা হয়েছে ৫০১ by২ খতিয়ানের দাগ নম্বর ৫১০ এর স্থলে ভুলক্রমে হয়েছে ৪১০ লেখা হয়েছে এবং ৪১০ নম্বর নকশায় পৃথক জায়গায় দেখানো আছে ৩ দাগ সূচিতে ৭৭ নম্বর দাগটি ১৩৭ নম্বর খতিয়ানের দেখানো হলেও প্রকাশিত ১৩৭ নম্বর খতিয়ানের ১৭৭ নম্বর ভুলক্রমে বাদ পড়ে গেলে বা ভুলে ১৭৭ নম্বর হয়ে গেল।

খতিয়ানের দাগ এর মোট পরিমাণের করণিক ভুল যেমন মাঠ পর্চা বা তফসিলভুক্ত খতিয়ানে বা জরিপে আপত্তি আপিল বা পরবর্তী কার্যক্রম প্রযোজ্য কাগজপত্র অনুযায়ী জমির পরিমাণ যথাযথভাবে ২০ বাস্তবায়নে আছে ২০ একর কিন্তু চূড়ান্তভাবে মুদ্রিত ও প্রকাশিত খতিয়ানের জমির পরিমাণ ১৩.২৫ একক হল।


দাগের মধ্যে এ খতিয়ানের অংশ করণিক ভুল যেমন দাগ সূচি অনুযায়ী ৫১২ দাগ টি দুটি খতিয়ানে লিপিবদ্ধ হয়েছে কিন্তু একটি খতিয়ানে ৫০% এবং অন্যটিতে ৪০ অংশ লিপিবদ্ধ হয়েছে অবশিষ্ট অংশ কোথায় লিপিবদ্ধ হয়নি এবং পরীক্ষা দেখা যায় যে দুটি খতিয়ানে ৫০/৫০ এ ৬০/৪০ এরূপ বিভাজন সম্পূর্ণ জমির খতিয়ানের লিপিবদ্ধ হবে একটি খতিয়ানের ক্ষেত্রে অংশ হিসেবে করণিক ভুল হতে পারে এবং অংসান জমির পরিমাণ অনুরূপ ভুল হতে পারে।

 দখল বিষয়ে বা অন্যান্য বিষয়ে মন্তব্য ভুল যেমন সরকারি জমির ক্ষেত্রে মন্তব্য কলামে জবরদখলের উল্লেখ করার বিধান না থাকলেও ভুলে তার উল্লেখ হাটবাজারের ক্ষেত্রে প্রকাশ করি করিমপুর হাটের স্থলের বুলেট প্রকাশ রহিমপুর হাট লেখা এরূপ অন্যান্য করণিক ভুল

 খতিয়ান নম্বর ভুল যেমন ৩৯০ নং খতিয়ানের স্থলে অন্যকিছু অর্থাৎ ৩০৯ বা বিভিন্ন সংখ্যা এবং তা খতিয়ান বইয়ের নম্বরের সাথে নিয়েন না হওয়া যেমন খতিয়ান নম্বর ৩৮৯ এর পর ৩৯০ না লিখে ৩৬০ নম্বর লেখা হয়েছে কিন্তু পরের নম্বর ৩৯১ লেখা হয়েছে এবং

 খতিয়ান বইতে কোন খতিয়ান বাদ পড়া যেমন ৩১৩ নম্বর খতিয়ানের ভূমি মালিকের কাছে ওয়ার্কিং ভলিয়মে তা আছে কিন্তু বাতায়ে কিত খতিয়ান বহিতে তা ভুলে বাদ পড়েছে।


 খতিয়ানের প্রতারণামূলক অন্তর্ভুক্তি


 প্রতারণামূলক অন্তর্ভুক্ত বলতে সাধারণত জমির মালিকানা অংশে কি স্বাদ তথ্য-উপাত্ত জমির পুরাতন ডকুমেন্টস সংক্রান্ত তথ্য প্রতারণামূলকভাবে খতিয়ানের লিপিবদ্ধ করে ভূমি মালিকের ভূমি সত্যের ক্ষতি করা বোঝায় প্রতারণামূলক অন্তর্ভুক্তির মধ্যক নির্ণয় পঞ্চকথা বহুভাবে পরিলক্ষিত হয়।

জালিয়াতির মাধ্যমে সৃষ্টি খতিয়ান যেমন পরস্পর যোগসাজশে এর মাধ্যমে মাঠ পর্যায়ে হতে চূড়ান্ত রেকর্ড প্রকাশনা পর্যন্ত যে কোন পর্যায়ে জালিয়াতির আশ্রয় গ্রহণ করে খতিয়ান প্রস্তুত করা হয়।

 খতিয়ানের ২নং কলামে অংশের অর্থপূর্ণ অন্তর্ভুক্তি যেমন দলিল মূলে দুই ব্যক্তি একটি সম্পত্তির মালিক দলিলে হিসার উল্লেখ আছে তারপরেও রেকর্ডে হিস্যা ভুল করেছে অথবা ওয়ারিশ এনামুলের মালিক কিন্তু উত্তরাধিকার অনুযায়ী হিস্যা রেকর্ড না হওয়া।


 সরকারি ১ নং খতিয়ানের জমি অর্পিত সম্পত্তি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান সংস্থা কোড অফ ওয়াডার দেবোত্তর প্রকৃতি জমি প্রতারণামূলকভাবে বিভিন্ন নামে রেকর্ড হওয়া এবং

 খতিয়ানে ঘষামাজা বাবার রাইটিং যেমন কোন  প্রকাশিত খতিয়ানের ঘষামাজা বা ওভাররাইটিং করে বিভিন্ন নাম ঠিকানা খতিয়ান নম্বর দাগ নম্বর অংশ পরিমাণ ইত্যাদি ।


 প্রকৃত ভুল  বা যথার্থ ভুল।

প্রকৃত ভুল বা যথার্থ ভুল বলতে সেই ধরনের ভুল কে বুঝায় যা জরিপের সময় খতিয়ানে কোনরূপ প্রতারণার উদ্দেশ্য ছাড়া সরল বিশ্বাস করা হয়েছে এই ভুল এতই দৃশ্যমান যে সংশোধন ছাড়া মালিকানা সুস্পষ্ট হয় এবং এতে ৭ তাদের মালিকানা স্বত্বের কোন ক্ষতি হয় না প্রকৃত বুলবুল এর মধ্যে নিম্নরূপ ভুল অন্তর্ভুক্ত।

 পিতার মৃত্যুর কারণে জরিপকালে সন্তানদের নামে সম্পত্তি রেকর্ড হওয়ার কথা থাকলেও তা পিতার নামে রেকর্ড হওয়া।

 বৈধভাবে অর্জিত মালিকের নামে জরিপকালে চূড়ান্ত রেকর্ড না করে পূর্ববর্তী কেন্দ্রীয় মালিকের নামে চূড়ান্ত প্রকাশ করা অথচ অর্জিত মালিকের নামের নামজারি মূলে রেকর্ড হালনাগাদ করা আছে।

 অর্পিত সম্পত্তির তফসিলের জমির অর্পিত সম্পত্তির হিসেবে রেকর্ড হওয়া

 দেওয়ানী আদালতের চূড়ান্ত আদেশের সত্ত ঘোষিত ব্যক্তির নামে সংশ্লিষ্ট জমি রেকর্ড না হলে করণীয় ব্যক্তির নামে খাওয়া।


বিজ্ঞ দেওয়ানী আদালতের চূড়ান্ত রায় বা আদেশ স্থগিত ব্যক্তির নামে সংশ্লিষ্ট যে মেয়ে যে করুণা হয়ে সরকারের নামে রেকর্ড হওয়া।

 সরকার কর্তৃক স্থায়ী বন্দোবস্ত দেয়া আর জমি সংশ্লিষ্ট ব্যক্তির নামে রেকর্ড হয়ে সরকারের নামে রেকর্ড হওয়া।

 অধিগ্রহণ বা অন্য কোন কারণে সরকার বা কোন সংস্থা বা ব্যক্তির নামে অর্জিত ভূমি সরকার বা উক্ত সংস্থার নামে না হয়ে পূর্ব ব্যক্তির নামে থেকে যাওয়া।

 জমি অবমুক্তির পর ও সরকারের নামে রেকর্ড হয়।

 ব্যক্তির জমি নামজারি থাকা সত্ত্বেও তার অনুপস্থিতিতে সরকারি খতিয়ানে ১ নং খতিয়ানের রেকর্ড হওয়া।

 পরিত্যক্ত সম্পত্তি অবমুক্তির পরও সরকারের নামে রেকর্ড হওয়া এবং

 খতিয়ানের নির্ভুল ওয়ার্কিং ভলিয়মে আছে কিন্তু খতিয়ান বহিতে বাতায়ে ভিন্নরূপ খতিয়ান বাধাই ।

বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

 ভুল সংশোধনের পদ্ধতি 


বর্ণিত পরিপেক্ষিতে উপযুক্ত ভুল সংশোধনের নির্মিত SAT Act 1950 এর সংশ্লিষ্ট ধারা এবং The Tenancy Rules 1955 এর সংশ্লিষ্ট ভিত্তিতে প্রদত্ত ক্ষমতা যথাযথ প্রয়োগ ও প্রতিপালন এর মাধ্যমে জনগণের দুর্ভোগ লাঘবের লক্ষ্যে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট জারিকৃত ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে পরিবর্তন নম্বর ৩১.০০.০০০০. ০৪২.৬৭.০৩১.১১.৮৪১ এর সহায়ক ও পরিপূরক হিসেবে নিম্নরূপ নির্দেশনা জারি করা হলো।


ক। পরতেক উপজেলা বা সার্কেল ভূমি অফিসে দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার ভূমি ও ভূমি অফিসের আওতায় মৌজা সমূহের সর্বশেষ জরিপে প্রস্তুতি চূড়ান্ত প্রকাশিত খতিয়ানে থাকা করণিক ভুল সংশোধনের নির্মিত সংশ্লিষ্ট খতিয়ান ভূমি মালিক বা তার উত্তরাধিকারী বা স্বত্বাধিকারী নিকট থেকে প্রাপ্ত আবেদন কিংবা আওতাধীন সংশ্লিষ্ট ইউনিয়ন বা পৌর ভূমি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নিকট থেকে প্রতিবেদন প্রাপ্তির সাথে সাথে তার কার্যালয়ে রক্ষিত মিসকেস রেজিস্টারে আর্থিক বর্ষ মোতাবেক ক্রমানুসারে নম্বর দিয়ে তালিকাভুক্ত করে কার্যক্রম শুরু করবেন।


খ।  আবেদনকারীর আবেদনের কারণ বর্ণনা করে এবং জাতীয় পরিচয় পত্র সহ কাগজপত্র যদি থাকে সত্যায়িত অনুলিপি দাখিল করে সহকারী ভূমি কমিশনার ভূমি কে সংশোধন করে নিজের স্বাক্ষর করে কিংবা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির স্বাক্ষরের আবেদন দাখিল করবেন আবেদনের দাপ্তরিক যোগাযোগের সাথে আবেদনকারী বা প্রতিনিধির মোবাইল নম্বর যদি থাকে দিতে হবে সহকারী ভূমি কমিশনার ভূমির দপ্তরে আবেদন দাখিলের তারিখ এই আবেদনকারীকে বা তার প্রতিনিধিকে রেকর্ড সংশোধন মিস কেস নম্বর সহ আবেদন প্রাপ্তি স্বীকার পত্র প্রদান করতে হবে এরূপ কোন আবেদন গ্রহণ না করে বা আবেদনকারীকে ফিরিয়ে দেওয়া বা প্রাপ্তি-স্বীকারপত্র না দেওয়া বা আবেদন দাখিলের দিনই কেস নম্বর না দেওয়া অবহেলা গণ্য হবে কেন্দ্রীয়ভাবে একটি সিস্টেম এর আওতায় এই জাতীয় আবেদন অনলাইনে গ্রহণ প্রক্রিয়া সহ নিষ্পত্তি ও তথ্য সংরক্ষণ ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত সহকারী ভূমি কমিশনার ভূমি প্রচলিত ম্যানুয়াল পদ্ধতিতে নথি ব্যবস্থাপনা নিশ্চিত করবেন।


গ।  আবেদন প্রাপ্তির পর সহকারী কমিশনার ভূমি প্রয়োজন রোদে ৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সরকারি কর্মকর্তা বা ক্ষেত্রবিশেষ কানাঘুষা ছাড়া তদন্তপূর্বক কাদিসহ প্রতিবেদন শামিল করবেন আবেদনকারীকে প্রযোজ্য ক্ষেত্রে খতিয়ানের স্বার্থসংশ্লিষ্ট প্রতিপক্ষ বা মোকাবেলা প্রতিপক্ষের নোটিশ প্রদান পূর্বক শুনানি গ্রহণ করবেন বিধিমালা মোতাবেক অনুসন্ধান সম্পূর্ণ করবেন এবং অনধিক ৯০ কার্যদিবস সময়ের মধ্যে সিদ্ধান্ত বা আদেশ প্রদান করবেন আবেদনকারী ভাতার ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি প্রযোজ্য ক্ষেত্রে অন্য পক্ষের উপস্থিতিতে কিংবা যথাযথ নোটিশ জারি করে সত্যের তারা উপস্থিত না থাকলে তাদের অনুপস্থিতিতেই অফিস চলাকালীন সময়ে প্রকাশ্য সিদ্ধান্ত বা আদেশ ঘোষিত হবে সহকারী কমিশনার ভূমি তার আদেশ বা সিদ্ধান্তের আবেদন মঞ্জুর নামঞ্জুরের পক্ষে কারণ বর্ণনা সহ আদেশ নামায় স্বাক্ষর করবেন রেকর্ড সংশোধনের পক্ষে উপযুক্ত হেতুবাদ থাকলে আদেশে তা সুস্পষ্টভাবে উল্লেখ করবেন প্রমাণ সমূহের কপি বিবৃতি সাথে সংযুক্ত করবেন এবং রেকর্ড সংশোধন মিস্টার আদেশের তারিখ ও সারসংক্ষেপ লিখে স্বাক্ষর করবেন আদেশের অনুলিপি আবেদিত হোক বা না হোক ৭ কর্মদিবসের মধ্যে কেবলমাত্র মামলার আবেদনকারী সহ পক্ষগণের প্রদান করবেন এ পর্যায়ে আদেশের কপি কালেক্টরের রেকর্ডরুম ও সংশ্লিষ্ট ইউনিয়ন বা পৌর ভূমি অফিসে প্রধান অনাবশ্যক তবে আপিল দায়েরের নির্ধারিত সময়সীমার মধ্যে আপিল দায়ের না হলে সংশ্লিষ্ট সকল স্থানে আদেশের কপি জন করবেন।


ঘ।  সহকারী ভূমি কমিশনার ভূমি এরা দেশে সংখ্যার ক্ষেত্রে আবেদনকারী প্রকৃত আদেশের বিরুদ্ধে SAT Act 1950 এর ধারা ১৫০ মোতাবেক তার নিকট ৩০ কার্যদিবসের মধ্যে রিভিউয়ের আবেদন জানাতে কিংবা আইনের ধারা ১৪৯ এরূপ ধারা এক মোতাবেক ৩০ দিনের মধ্যে কালেক্টর এর নিকট বিভীষণের আবেদন জানতে পারে এজন্য সহকারি ভূমি কমিশনার ভূমি তার আদেশ দেওয়ার সাথে সাথে আদেশ বা সিদ্ধান্ত খতিয়ান সংশোধন না করে রিভিউ রিভিশন ৩০ কার্যদিবস সময়ে নিবেন রিভিউ পিটিশন দাখিল না হলে এ সময় অতিক্রম এরপর আদেশ তামিল করবেন এসময়ের মধ্যে রিভিউ পিটিশন দাখিল হলে বা পিটিশন দাখিলের তথ্য পেলে রিভিউ পিটিশনের আদেশ হওয়া পর্যন্ত সহকারী ভূমি কমিশনার ভূমি আদেশ তামিল বিলম্বিত করবেন অতঃপর আদেশ মোতাবেক রেকর্ডে প্রয়োজনীয় সংশোধনী আনায়ন করবেন সংশোধন করতে হবে।


ঙ। কোন রেকর্ড সংশোধন কেছে সহকারী ভূমি কমিশনার প্রদত্ত আদেশের বিরুদ্ধে তার নিজের নিকট রিভিউ আবেদন দাখিল হলে এ জন্য পৃথক মিসকেস নথি সিজন পূর্বক মূল্য থিস কেএসরথি সঙ্গে সংযুক্ত করার আদেশ দেবেন এবং যথাযথ শুনানি শেষে এ আদেশ দেবেন ও আদেশ তামিল ব্যবস্থা নেবেন।


চ। সহকারী কমিশনার ভূমি রেকর্ড সংশোধনের আদেশ বা সিদ্ধান্ত দিলে এবং উক্ত আদেশের বিরুদ্ধে রিভিউ পিটিশন আবেদন না হলে কিংবা রিভিউ পিটিশন মামলার আদেশ বহাল থাকলে নিস আদেশ এবং রিভিউ পিটিশন যেরূপ আদর্শ প্রয়োজনীয় সংশোধনী আনায়ন করবেন সে ক্ষেত্রে রিভিউ পিটিশনের আদেশের অনুলিপি নিস কার্যালয়ের সংশ্লিষ্ট রেকর্ড সংশোধন শামিল করে এবং নিজ ক্ষেত্রে সেই আদেশ সংক্ষেপে লিখে তামিলের তথ্য তারেকসহ রেকর্ড করবেন উক্ত সর্বশেষ আদেশ বা সিদ্ধান্ত মোতাবেক সহকারী কমিশনার ভূমি নিজ কার্যালয়ে রক্ষিত খতিয়ানে নিজ হাতে সংশ্লিষ্ট খতিয়ান সংশোধন করে নাম ও পদবী সহ সীলমোহর যুক্ত করে স্বাক্ষর করবেন আবেদনকারীকে অনধিক সাত কর্মদিবসের মধ্যে সংশোধিত খতিয়ানের প্রদান করবেন জাবেদা নকল প্রচলিত ফি আদায় সাপেক্ষে এবং একই সঙ্গে সংশোধিত খতিয়ানের আদেশের অনুলিপির জন্য কালেক্টরের রেকর্ডরুম এবং সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে পৌঁছানোর ব্যবস্থা করবেন।


ছ।  সহকারী কমিশনার ভূমি কর্তৃক প্রদত্ত কার্যক্রমের মাধ্যমে সংশোধিত খতিয়ানের আদেশের অনুলিপি তথ্য ভুক্তির জন্য কালেক্টরের রেকর্ডরুম ও সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে প্রাপ্তির ৭ কর্মদিবসের মধ্য কালেক্টরের রেকর্ডরুমে ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং ইউনিয়ন ভূমি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রেকর্ডরুমে বা সংশ্লিষ্ট কার্যালয়ে রক্ষিত খতিয়ান নম্বর উল্লেখ পূর্বক নিজ হাতে সংশোধন করে নাম ও পদবী সহ সীলমোহর যুক্ত করে স্বাক্ষর করবেন এবং সহকারী কমিশনার ভূমি কতৃক সংশোধিত খতিয়ান কমিটিতে শামিল করবেন এছাড়া ইউনিয়ন ভূমি অফিসে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্টদের সহ প্রযোজ্য অন্যান্য তথ্য মুক্তি নিশ্চিত করবেন রেকর্ডরুমে ভারপ্রাপ্ত কর্মকর্তা দায়িত্বপ্রাপ্ত কর্মচারীদের ভূমি সহকারী কর্মকর্তা কর্তৃক যথাসময়ে উক্তরূপ ব্যবস্থা গ্রহণে ব্যর্থ তার কর্তব্য অবহেলা বলে গণ্য হবে।


জ। খতিয়ানের করণিক ভুল সংশোধন করতে গিয়ে যদি স স্বত্বকে প্রভাবিত করে যেমন স্বত্বর পরিমাণে বৃদ্ধি ঘটে এবং অন্যর স্বত্বপরিবর্তন ঘটে বা অন্য কেহ লাভবান বা ক্ষতিগ্রস্ত হয় তাহলে এক্ষেত্রে খতিয়ান সংশোধনের রাজস্ব অফিসার এর কোন একটি আর থাকবে না যেমন খতিয়ান নম্বর 100 101 এর মালিকদের প্রকৃত প্রাপ্যতার যথাক্রমে ১৫০/১৫১ কিন্তু খতিয়ান দুটিতে দাগ যথাক্রমে ১৫১/১৫০ হয়েছে এক্ষেত্রে কোন একজন খতিয়ান ধারী আবেদনের খতিয়ানে ভুল সংশোধনের করা রাজস্ব অফিসার একটি আর বহির্ভূত হবে কিন্তু এই দুই খতিয়ান দিয়ে কোর্টে আবেদন জানান এবং এতে যদি তৃতীয় পক্ষেরস্বত্ব পরিবর্তন না হয় সে ক্ষেত্রে রাজশাহীতে ভুল সংশোধনের একটি আরবান হবেন খতিয়ানের করণিক ভুল সংশোধনের কার্যক্রমে আবেদনকারী আবেদিত বিষয়ে শুনানিতে কারো কোনো আপত্তির কারণ পরিদৃষ্ট হলে তা দেওয়া নিয়ে বিরোধ বিবেচিত এবং সহকারী কমিশনার ভূমি এর একটি আর বহির্ভূত হবে।


ঝ। অনুচ্ছেদ শারে দোহা হতে বর্ণিত খতিয়ানের দাগ নম্বর করণিক ভুল হওয়া বা কোন দাগ ভুলক্রমে বাদ পড়ে যাওয়া এবং দফা বর্ণিত খতিয়ান বইতে কোন খতিয়ান বা করা বিষয়ে ভুল সংশোধনের নির্মিত চালুকৃত নিচে সিদ্ধান্ত গ্রহণ পূর্বক অধিকতর সর্তকতা হিসেবে সহকারী কমিশনার ভূমি অবশ্যই সংশ্লিষ্ট জোনাল সেটেলমেন্ট অফিসে মতামত গ্রহণ করবেন এছাড়া তিনি প্রয়োজনবোধে উক্ত অনুচ্ছেদের হতে বর্ণিত খতিয়ানের বিভিন্ন গাণিতিক ভুল বিষয়ক জোনাল সেটেলমেন্ট অফিসারের মতামত নিতে পারবেন।


ঞ। অনুচ্ছেদ ৪ হতে বর্ণিত খতিয়ানে জমির শ্রেণী ভুক্ত যেমন আবাদি সিটি হাট দোকান আবাসিক ইত্যাদি এসব শ্রেণীর একটি স্থলে অন্যটি লেখা একটি করণিক ভুল হতে পারে অথবা ভূমির ব্যবহার কত বা অন্য কোন কারণবশত ব্যক্তি কর্তৃক নিজ প্রয়োজনে শ্রেণীর পরিবর্তন করিয়ে নেওয়া হতে পারে এমন বিষয় হলে ভবিষ্যতে বিতর্ক এড়ানোর জন্য সহকারী কমিশনার ভূমি করণিক ভুল সংশোধনের জন্য প্রাপ্ত এজাতীয় আবেদন গ্রহণ করে শুনানিও অনুসন্ধানের পর তথ্য ও উপাত্ত এবং মতামতসহ নথি অনুমোদনের নির্মিত কালেক্টর এর নিকট প্রেরণ করবেন কালেক্টর আদেশের ব্যবস্থা নেবেন।


ঞ। The Tenancy Rules 1955তেল ষষ্ঠ অধ্যায়ঃ ২৩/৪ উপ বিধিতে রাজস্ব অফিসার কে প্রতারণামূলক বা তথ্য অন্তর্ভুক্তি Fraudulent Entry সংশোধনের ক্ষমতা প্রদত্ত করা হলেও The Tenancy Rules 1955 তে এ বিষয়ে কোন সুস্পষ্ট বিধান রাখা হয়নি এই প্রেক্ষাপটে কালেক্টরের প্রতিনিধি তথা রাজস্ব অফিসার হিসেবে সহকারী কমিশনার ভূমি এর নিকট পরিপত্রের অনুচ্ছেদ পাঁচ এর ক খ খ গ দফায় বর্ণিত প্রতারণামূলক লিখুন  Fraudulent Entry সংশোধনের জন্য কোন আবেদন দাখিল করা হলে তিনি যথারীতি মিস কে চালু করে শুনানি নিয়ে বিষয়টি সত্য স্বার্থের সংশ্লিষ্ট বিরোধ বিদ্যমান বলে প্রতীয়মান হয় তবে কার্যক্রম গ্রহণ না করে এই কারণ উল্লেখ এ মামলা নথিভুক্ত করবেন এরূপ ক্ষেত্রে আবেদনকারীকে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল বা দেওয়ানী আদালতের মাধ্যমে প্রতিকার নিতে পরামর্শ দিতে বলা হবে।


ট। অনুচ্ছেদ ৫ দফা হতে বর্ণিত খতিয়ানের ঘষামাজা বা ওভাররাইটিং যেমন কোন প্রকাশিত খতিয়ানে ঘষামাজা ওভার ব্যাটিং করে ভিন্ন নাম ঠিকানা খতিয়ান নম্বর দাগ নম্বর অংশ পরিমাণ ইত্যাদি বসানো বা অনুরূপ কোনো প্রতারণামূলক অন্তর্ভুক্তির বিষয়ে সহকারী কমিশনার ভূমি অবহিত হইলে বা তার নিকট আবেদন করা হলে তিনি অবিলম্বে একটি নিষ্ক্রিয় চালু করে শুনানিও অনুসন্ধানের পর তথ্য ও উপাত্ত এবং মতামত সহ উন্নতি সিদ্ধান্তের জন্য কালেক্টর এর নিকট প্রেরণ করবেন এবং কালেক্টরের আদেশ ব্যবস্থা গ্রহণ করবেন এ বিষয়ে কালেক্টর প্রয়োজনে সংশ্লিষ্ট জোনাল সেটেলমেন্ট অফিসারের মতামত গ্রহণ করতে পারবেন।


ঠ। অনুচ্ছেদ ৬ বর্ণিত প্রকৃত ভুল বা যথার্থ ভুল সংশোধনের জন্য ভূমি আপিল বোর্ড  SAT Act  1950 এর ধারা 149 এর দুবো তারা চায় অনুযায়ী সরাসরি আবেদন বাতিল এর পরিপ্রেক্ষিতে যেকোনো সময় রেকর্ড সংশোধনের আদেশ দিতে পারবেন উপযুক্ত 6 নম্বর অনুচ্ছেদের ক খ গ ঘ তে বর্ণিত সরল প্রকৃতির প্রকৃত ভুল বা যথার্থ ভুল খতিয়ান সংশোধনের সহকারী কমিশনার ভূমি আলাদা মিসকেস গ্রহণ না করে নামজারি কেস গ্রহণ করেই যথারীতি রেকর্ড সংশোধন করবেন প্রকৃত ভুল ভুল সংশোধন সংক্রান্ত জটিলতার ক্ষেত্রে মিস্তের রযু করে সংশ্লিষ্ট কাগজপত্র প্রতিবেদনটিতে সংযুক্ত করে সহকারী কমিশনার ভূমি নিজের সিদ্ধান্ত না নিয়ে মতামত সহ কে সরাসরি ভূমি আপীল বোর্ড এ জয়েন করবেন এবং ভূমি আপীল বোর্ড প্রদত্ত সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেবেন।


ড। অনুচ্ছেদ ৬ দফা ঙ তে ঞ পর্যন্ত উল্লেখিত প্রকৃত ভুল বা যথার্থ ভুল সংশোধনের বিষয়ে দেওয়ানী আদালতের রায় মোতাবেক সরকারি জমির নামজারি কার্যক্রম গ্রহণ সংক্রান্ত ভূমি মন্ত্রণালয়ের ১১/০৯/২০১৯ তারিখে জারিকৃত পরিবর্তন ৩১.০০.০০০০. ০৪২.৬৭.০৩১.১১.৮৪১ এর সংশ্লিষ্ট নির্দেশনা অনুসরণ করতে হবে।


ঢ । অনুচ্ছেদ ৬ এর দফা ট হতে বর্ণিত খতিয়ানের নির্ভুল কোভিদ জরিপে ওয়ার্কিং ভলিয়মে আছে কিন্তু খতিয়ানের বহিতে বাধায় ভিন্নরূপ খতিয়ান বা অনুরূপ কোন প্রকৃত ভুলবো যত ভুল বিষয়ে সহকারী কমিশনার ভূমি হলে বা তার নিকট আবেদন করা হলে তিনি অতি লোভে একটি মিষ্টি চালু করে শুনানি অনুসন্ধানের পর তথ্য উপাত্ত এবং মতামতি সিদ্ধান্তের জন্য কালেক্টর এর নিকট প্রেরণ করবেন এবং কালেক্টরের আদেশ অনুরূপ ব্যবস্থা গ্রহণ করবেন এ বিষয়ে কালেক্টর প্রয়োজনে সংশ্লিষ্ট জোনাল সেটেলমেন্ট অফিসার মতামত গ্রহণ করতে পারবেন।


ণ ।খতিয়ানে ভুল সংশোধনে রাজস্ব কর্মকর্তা কর্তৃক প্রদত্ত আদেশ এস এ টি এস সি টি  1950 এর ধারা ১৪৯ এর উপর ধরা ১ অনুযায়ী এক মাসের মধ্যে কালেক্টর কালেক্টর এর আদেশ উপদেশ অনুযায়ী তিন মাসের মধ্যে বিভাগীয় কমিশনার এবং বিভাগীয় কমিশনারের আদেশ-উপদেশ ৩ অনুযায়ী ছয় মাসের মধ্যে ভূমি আপীল বোর্ড স উদ্যোগে রিভিশন করতে পারবেন কিন্তু কিংবা এই সময়ের মধ্যে দাখিলকৃত আবেদনের ভিত্তিতে রিভিশন করতে পারবেন অধিকিন্তু ১৪৯ ধারা উপধারা ৪  বোর্ড অফ ল্যান্ড এডমিশন বর্তমানে ভূমি আপিল বোর্ড কে এজাতীয় রেকর্ড সংশোধনের নিমিত্তে যেকোনো সময় আদেশ দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে এ পেক্ষাপটে কালেক্টর বিভাগীয় কমিশনার ভূমি আপীল বোর্ড যেকোনো সময় এতদসংক্রান্ত প্রয়োজনীয় সহকারী কমিশনার ভূমি কার্যালয় নিষ্পত্তিকৃত রেকর্ড সংশোধনের কেএসরথি কিংবা কালেক্টর ভূমি আপীল বোর্ড যেকোনো সময় সহকারী কমিশনার ভূমি এর নিকট এতদসংক্রান্ত কোন চলমান কার্যক্রম স্থগিত করে কেস নথিপত্র বিধানসভা ব্যতীত করতে পারেন এবং আইনানুগ আদেশ প্রদান করতে পারেন ।


 ৮।রেকর্ড সংশোধন ফরম সংশ্লিষ্ট আবেদনের সাথে আবেদনকারীকে আবেদনের জন্য নির্ধারিত পরিমাণ কোর্ট ফি সংযুক্ত করতে হবে অনলাইনে আবেদন গ্রহণ করার সিস্টেম চালু হলে তা নির্ধারিত সরকারি অফিসে সরাসরি এছাড়া সংশ্লিষ্ট মিস কেস রেকর্ড সংশোধনের আদেশ হওয়ার পর আবেদনকারীর নিকট থেকে নামজারি মামলার জন্য নির্ধারণ কারেন্ট নোটিশ জারি রেকর্ড সংশোধন বা আলকরণ ফি এবং খতিয়ান সরবরাহ একত্রে ডিসিআর এর মাধ্যমে আদায় করে যথারীতি সরকারি কোষাগারে জমা প্রদান নিশ্চিত করতে হবে তবে জেলা প্রশাশক আর তার প্রতিনিধি করতি সরকারের এক নম্বর খাস খতিয়ানে ভুল সংশোধনের জন্য আবেদনের ফি কিংবা অন্যান্য ফি আদায় প্রযোজ্য হবে না ।


৯।  উপযুক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হল।


Previous Post
Next Post
Related Posts