অকৃষি খাসজমি কিভাবে আপনার নামে লিজ নিতে পারেন জানুন

 


ভূমি সংক্রান্ত সার্ভিস

সেবাকুঞ্জ

অকৃষি খাসজমি কিভাবে আপনার নামে লিজ নিতে পারেন জানুন

 দপ্তর সমূহ সেবা প্রোফাইল বই

ভূমি সংক্রান্ত এর সেবা সমূহ


সরকারি রুলস ভূমি উন্নয়ন কর অনলাইনে ভূমি কর রেন্ট সার্টিফিকেট মামলা নামজারি রিভিউ মিস কেস দেখতে পারবেন মানুষের জীবন ভূমি ব্যবস্থাপনার সঙ্গে নিবিড়ভাবে সম্পৃক্ত। এমনকি একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করে ভূমির উপযুক্ত ব্যবহারের উপর। ভূমি মানুষের জন্মগত অধিকার হলেও ভূমির উপর মানুষের অধিকার প্রতিষ্ঠার ব্যবস্থাপনা কখনোই ছিল না। অন্যদিকে ভূমি ব্যবস্থাপনা সুদীর্ঘকাল ধরে রাষ্ট্রীয় প্রশাসনের মুখ্য বৃত্তি হিসেবে পরিচালিত হয়ে আসছে এবং এর ইতিহাস ভূমি ব্যবস্থাপনার ইতিহাস মূলত আদিযুগ হিন্দু-মুসলিম ব্রিটিশ আমল এবং বর্তমান পাকিস্তান বাংলাদেশ আমল করব বিস্তৃত্ব ভূমি ব্যবস্থাপনায় মরুভূমির ক্রয় বিক্রয় সঠিক জরিপ, জমা-খারিজ, নামজারি, খাজনা, ভূমি উন্নয়ন, কর আদায়, খাস পরিত্যক্ত জমি, লিজ প্রদান, জলমহল, হাট-বাজার, ইজারা প্রদান উত্তরাধিকারসূত্রে জমি হস্তান্তর, বন্ধক জমির বিপরীতে ঋণ গ্রহণ ইত্যাদি।

অকৃষি খাসজমি বন্দোবস্তের প্রক্রিয়াকরণ সেবা প্রদান পদ্ধতি সংক্ষেপে


 জেলা প্রশাসকের কার্যালয়ের মাধ্যমে আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট রেজিস্টার এন্টি দিয়ে ইউনিয়ন ভূমি অফিসে গ্রহণ করা হয় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা সরেজমিন তদন্ত করে প্রতিবেদন উপজেলা ভূমি অফিসে প্রেরণ করেন প্রাপ্ত প্রস্তাব প্রতিবেদন উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার কর্তৃক যাচাই পরীক্ষা করে এসকে তৈরি করা হয় সহকারী কমিশনার ভূমি প্রতিবেদন পরীক্ষা করে মতামতসহ u.n.o. বরাবর প্রেরণ করেন উপজেলা নির্বাহি অফিসার জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব কর্মকর্তা সরোজমিন তদন্ত ও মতামত দাখিলের পর চূড়ান্ত অনুমোদন এর জন্য ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয় কিছু কিছু ক্ষেত্রে ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারপ্রধানের অনুমোদন প্রয়োজন হয় অনুমোদন হয়ে থাকলে তা জেলা প্রশাসকের মাধ্যমে উপজেলা ভূমি অফিসে প্রেরণ করা হয় আবেদনকারী ধার্যমূল্য সরকারি কোষাগারে জমা প্রদান করলে চুক্তিপত্র সম্পাদন করা হয় অতঃপর দলিল রেজিস্ট্রেশন অন্তরীকরণ ও দখল হস্তান্তর করা হয় ।


দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারী


 জেলা প্রশাসক অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব উপজেলা নির্বাহি অফিসার সহকারী কমিশনার ভূমি।


 প্রয়োজনীয় কাগজপত্র

  •  আবেদনপত্র।
  •  সুবিধা থাকলে তার প্রমান পত্র।
  •  তিন কপি ছবি।
  •  এনআইডি।

 সেবা প্রাপ্তির শর্তাবলী


 বন্দোবস্তযোগ্য একই পরিবারের একজনের বেশি আবেদন করতে পারবেন না মূল্য পরিশোধ।


 সংশ্লিষ্ট আইন ও বিধি 


ভূমি ম্যানুয়াল বন্দোবস্ত নীতিমালা ১৯৯০


কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা ১৯৯৫


 সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের কর্মকর্তা


 উপজেলা ভূমি অফিস সেবা পেতে ব্যর্থ হলে প্রতিকার কারী কর্মকর্তা জেলা প্রশাসক জেলা অফিসের সেবা পেতে ব্যর্থ হলে প্রতিকারের কারী কর্মকর্তা বিভাগীয় কমিশনার।


Previous Post
Next Post
Related Posts