ভূমি উন্নয়ন কর অনলাইনে ভূমি কর রেন্ট সার্টিফিকেট মামলা নামজারি রিভিউ মিস কেস দেখতে পারবেন



গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ

ভূমি উন্নয়ন কর

নাগরিক ভূমি মন্ত্রণালয়

সরকারি রুলস

ভূমি ব্যবস্থাপনায় আধুনিকায়ন জনভোগান্তি কমাচ্ছে

অনলাইনে ভূমি কর রেন্ট সার্টিফিকেট মামলা নামজারি রিভিউ মিস কেস এই লিঙ্কে ক্লিক করে দেখতে পারবেন


সরকারি রুলস ভূমি উন্নয়ন কর অনলাইনে ভূমি কর রেন্ট সার্টিফিকেট মামলা নামজারি রিভিউ মিস কেস দেখতে পারবেন মানুষের জীবন ভূমি ব্যবস্থাপনার সঙ্গে নিবিড়ভাবে সম্পৃক্ত। এমনকি একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করে ভূমির উপযুক্ত ব্যবহারের উপর। ভূমি মানুষের জন্মগত অধিকার হলেও ভূমির উপর মানুষের অধিকার প্রতিষ্ঠার ব্যবস্থাপনা কখনোই ছিল না। অন্যদিকে ভূমি ব্যবস্থাপনা সুদীর্ঘকাল ধরে রাষ্ট্রীয় প্রশাসনের মুখ্য বৃত্তি হিসেবে পরিচালিত হয়ে আসছে এবং এর ইতিহাস ভূমি ব্যবস্থাপনার ইতিহাস মূলত আদিযুগ হিন্দু-মুসলিম ব্রিটিশ আমল এবং বর্তমান পাকিস্তান বাংলাদেশ আমল করব বিস্তৃত্ব ভূমি ব্যবস্থাপনায় মরুভূমির ক্রয় বিক্রয় সঠিক জরিপ, জমা-খারিজ, নামজারি, খাজনা, ভূমি উন্নয়ন, কর আদায়, খাস পরিত্যক্ত জমি, লিজ প্রদান, জলমহল, হাট-বাজার, ইজারা প্রদান উত্তরাধিকারসূত্রে জমি হস্তান্তর, বন্ধক জমির বিপরীতে ঋণ গ্রহণ ইত্যাদি।

আরে জন্য জনগণকে প্রতিনিয়ত ইউনিয়ন ভূমি অফিস এবং উপজেলা ভূমি অফিস তথা এসিল্যান্ড অফিস যেতে হয় তাই দেশের সামাজিক ও অর্থনৈতিক কাঠামো অত্যন্ত গভীর ভাবে ভূমি ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত।ভূমি কর এখন অনলাইনে ঘরে বসে দিতে পারবেন অনলাইনে দিতে ক্লিক করুন


এই লিঙ্কে ক্লিক করে দেখতে পারবেন


বাংলাদেশ ভূমি ব্যবস্থাপনা একটা জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে চলে আসছে বহুদিন ধরে। আমরা লক্ষ্য করছি যে সেক্টর কে কেন্দ্র করে অনিয়ম-দুর্নীতি দাঙ্গা-হাঙ্গামা মামলা-মোকদ্দমা অসংখ্য বার ছিল।


এক সমীক্ষায় দেখা গেছে

এক সমীক্ষায় দেখা গেছে, বিভিন্ন আদালতে বিচারাধীন ৬৭% মামলা সূত্রপাত জমির মালিকানা সংক্রান্ত জটিলতা নিয়ে জটিল প্রক্রিয়া অবস্থার কথা বিবেচনা নিয়ে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের ভূমি সেবা আধুনিকায়ন ও জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ই-নামজারির সফটওয়্যার তৈরি করা হয়।সরকারি রুলস


ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা

ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা ভূমি সংস্কার বোর্ড ও এটুআই প্রকল্প যৌথ ব্যবস্থাপনায় প্রথম পর্যায়ের ২০১৭ সালের ১৯ মার্চ ৫৪ টি উপজেলায় ভূমি অফিসে নামজারি চালু করা হয়। এর আগে ২০১৬ সালের ২রা নভেম্বর ভূমি সংস্কার বোর্ড ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই এক্সচেঞ্জ টু ইনফরমেশন এর মধ্যকার কার্যক্রম বিস্তারের এম ও ইউ স্বাক্ষরিত হয়।

বর্তমানে উপজেলা ভূমি অফিসে নামজারি সিস্টেম চালু করা হয়েছে এবং কর্মকর্তা-কর্মচারীদের পর্যায়ে ৭৮৮ জনকে তৃতীয় টিচার ট্রেনিং এবং ৫৬৬৬ জনকে মিউটেশন সিস্টেম ব্যবহারকারীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।


এছাড়া ভূমি সংস্কার

এছাড়া ভূমি সংস্কার বোর্ডের দেখা যায় বোর্ড ২০১৯ এ ৫০ হাজার জন ৫৬ ৩৩৫০০ ১৪ জুলাই মাস ১০০ টি জেলা ই নামজারি আবেদনের পরিপ্রেক্ষিতে নিষ্পত্তি হয়েছে। এভাবে ক্রমেই নামজারি সুবিধাভোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।


ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন

ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের মাধ্যমে জনগণের সেবা প্রাপ্তির সহজীকরণ সুনির্দিষ্ট লক্ষ্য অঙ্গীকার নিয়ে ভূমি মন্ত্রণালয়ে ও সংস্কার বোর্ড একযোগে কাজ করছে। বিশেষ জনগণের জন্য ভূমি সংস্কার সব ধরনের তথ্য অবহিত করণ ভোগান্তি বিহীন ওয়ান স্টপ সেবা প্রদান ভূমি প্রশাসনের সঙ্গে সম্পৃক্ত সভার কার্যক্রমে অধিক স্বচ্ছতা নিশ্চিত করণ জবাবদিহিতা ও সমাজ কাঠামোর আওতায় আনার পাশাপাশি ভূমি সংস্কার মামলা মোকাদ্দমার বিরোধীয় বিভিন্নমুখী জটিলতা অন্যতম পর্যায়ে নামিয়ে আনার এগুলো অন্যতম।

এছাড়া পর্যায়ক্রমে দেশের

এছাড়া পর্যায়ক্রমে দেশের ৫৬০ টি উপজেলায় ৩৪৫৭ টি ইউনিয়ন ভূমি অফিসে আইটি নেটওয়ার্ক স্থাপনের কার্যক্রম গ্রহণ করেছে বিশেষ প্রশাসনিক ও ভূমি সেবা উপজেলা এবং ইউনিয়নের অফিস থেকে তৃণমূল পর্যায় স্বল্প সময়ে ও সাশ্রয়ী মূল্যে প্রাপ্তি নিশ্চিত করতে এ কার্যক্রম গ্রহণ করা হয়। জমি বিষয়ক জটিলতা ও মামলা-মোকদ্দমা থেকে নিষ্কৃতি এবং গ্রামীণ জনগোষ্ঠীর ইতিবাচক ক্ষমতা তাদেরকে প্রতারণার হাত থেকে মুক্তি প্রদানের লক্ষ্যে কার্যক্রম সর্বমহলে প্রশংসিত হচ্ছে।


মূলত ভূমি অফিসে

মূলত ভূমি অফিসে এ বিষয় মানুষের সবচাইতে বড় কারণ হয়ে দাঁড়ায়, তার অন্যতম বহু নামজারী ও রেকর্ড হালনাগাদ করা আর এটার পর ভিত্তি করে জমির সত্যতা প্রতিষ্ঠিত হয় প্রতিবছর প্রায় ২৫ লাখ নামজারির মামলা হয়।


দীর্ঘদিন জঞ্জাল অপসারণ

দীর্ঘদিন জঞ্জাল অপসারণ করে সেবা প্রদান করার ক্ষেত্রে কিছুটা বিলম্ব হওয়ায় স্বাভাবিক। তবে আশার কথা এখন নামজারি সামগ্রিক প্রক্রিয়াটি ডিজিটালাইজেশন আওতায় আনার ফলে নামজারি সব মামলা সংক্রান্তে পরিচালিত হচ্ছে। এতে সেবার মান একদিকে যেমন বারবার বৃদ্ধি হচ্ছে অন্য এ খাতে স্বচ্ছতা ও বৃদ্ধি পাচ্ছে।সরকারি রুলস


উপজেলা ভূমি অফিসের কর্মচারীরা ই-নামজারি

উপজেলা ভূমি অফিসের কর্মচারীরা ই-নামজারি পদ্ধতির মাধ্যমে দ্রুততম সময়ে নির্ভুলভাবে অনলাইন নামজারি কার্যক্রম, অনলাইনে আবেদন গ্রহণ, ট্রাকিং অনলাইন পেমেন্ট, অর্ডার শীট নোটিফিকেশ,ন খতিয়ান প্রস্তুত ও রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারছে। সেবা প্রত্যাশী নাগরিকরা ঘরে বসে কিংবা যেকোন ডিজিটাল সেন্টার থেকে নামজারীর আবেদন করার পাশাপাশি আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারছে।


এছাড়া ভূমি জরিপ কাজকর্ম

এছাড়া ভূমি জরিপ কাজকর্ম তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আধুনিকায়ন করা হচ্ছে। প্রাথমিকভাবে আর রিভিশন সেটেলমেন্টের খতিয়ানের যেকোনো স্থান থেকে মাত্র ৫ মিনিটে অনলাইনে সংগ্রহ করা সম্ভব হচ্ছে।


বিশেষ করে

বিশেষ করে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ পরপর দুই মেয়াদে ভূমি মন্ত্রণালয় দায়িত্ব পাওয়ার পর ভূমি ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন হয়েছে। তার দায়িত্ব গ্রহণের পর থেকে আমরা দেখছি দেশে প্রায় ১৫০০ তিন পার্বত্য জেলা ছাড়া মৌজার মধ্যে ৪১০০০ মসজিদ সম্পন্ন হয়েছে।


জরিপের প্রকাশিত

যার প্রায় ৩২ হাজার জরিপের প্রকাশিত এক কোটি ৪৬ লাখ ৯৬৪ হাজার সাল থেকে প্রস্তুত করা খতিয়ান, খতিয়ানের তথ্য অনলাইনে পাওয়ার সুযোগ তৈরি হয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে তিনি তার বক্তব্য উল্লেখ করেছেন জরিপ কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া।


জরিপ কার্যক্রম গেজেট খতিয়ান আপলোড

জরিপ কার্যক্রম গেজেট খতিয়ান আপলোড হচ্ছে এ প্রক্রিয়ায় খতিয়ানের জন্য ভূমি অফিসে - অফিসে আর দৌড়াতে হবে না। এভাবেই ভূমির নামজারির ক্ষেত্রে জনগণ যেন কোন ভোগান্তি ও অযথা হয়রানি শিকার না হয় সে কারণে ই নামজারি ব্যবস্থাকে দেশের সব পর্যায়ে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তিনি।


জনগণ যাতে সহজে অনলাইনের মাধ্যমে নামজারি আবেদন স্বল্পতম সময়ে সেবা পেতে পারে সেটা নিশ্চিত করার জন্য তিনি আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন ।




Previous Post
Next Post
Related Posts