কর্মকর্তা-কর্মচারী অভিযোগ অনলাইনে অভিযোগ করে সমাধান পাবেন বিস্তারিত দেখুন

 

অভিযোগ প্রতিকার ব্যবস্থা (Grievance Redress System Guidelines) সংক্রান্ত নির্দেশিকা ২০১৫ পরিমার্জিত ২০১৮


কর্মকর্তা-কর্মচারী অভিযোগ


কর্মকর্তা-কর্মচারী অভিযোগ Staff Grievance সরকারি দপ্তরের কর্মরত অথবা অবসরপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হতে কর্মকর্তা কর্মচারী হিসেবে তার প্রাপ্য যেকোনো সেবা বা বৈধ অধিকার প্রাপ্তির ক্ষেত্রে অসুস্থ হয়ে প্রতিকারের জন্য আবেদন দাখিল করলে তা কর্মকর্তা-কর্মচারী অভিযোগ হিসেবে গণ্য হবে অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীগণের পেনশন আর্থিক সুবিধা সংক্রান্ত যে কোনো অভিযোগ ও এ শ্রেণীর অভিযোগ অন্তর্ভুক্ত হবে।


(Grievance Redress System Guidelines)অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত নির্দেশিকা অনলাইনে আবেদনের লিংক 


দাপ্তরিক অভিযোগ

কোন সরকারি দপ্তরের আওতাভুক্ত অথবা প্রতিশ্রুতি ভাবাপন্ন এবং অথবা সেবা প্রদান পদ্ধতি বা বৈধ অধিকার সংক্রান্ত বিষয়ে কোনো দপ্তর কর্তৃক দাখিলকৃত আবেদন দাপ্তরিক অভিযোগ হিসেবে বিবেচিত হইবে।


৫। অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা অনিক আপীল কর্মকর্তাঃ অভিযোগ ব্যবস্থাপনা ও সমন্বয়ক


অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা এবং আপিল কর্মকর্তার দায়িত্ব প্রদানের ক্ষেত্রে কোনো কর্মকর্তা জ্যেষ্ঠতা পেশাগত গিয়ান প্রজ্ঞা দৃষ্টিভঙ্গি এবং উপযুক্ত তা বিবেচনায় নিয়ে হতে হবে অভিযোগ নিষ্পত্তির কর্মকর্তা অনুপস্থিত থাকলে তার বিকল্প বা স্থলাভিষিক্ত কর্মকর্তার দায়িত্ব পালন করবেন অভিযুক্ত অভিযোগ প্রতিকার ব্যবস্থা সার্বিক তত্ত্বাবধানে করবে মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা আছেন তবে কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা কমিটি অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা সংক্রান্ত নীতিনির্ধারণী বিষয় সমূহ আলোচনা পর্যালোচনা প্রয়োজনীয় নির্দেশিকা প্রদান করবে মাঠ পর্যায়ে দপ্তরসমূহের অভিযোগ পত্রিকার কার্যক্রম সমন্বয় সাধনের লক্ষ্যে সুনির্দিষ্ট ওদিকে সমন্বয়কারী নির্ধারণ করিতে হইবে।


ওয়েবভিত্তিক অভিযোগ প্রতিকার ব্যবস্থা

সেবা প্রদানের ক্ষেত্রে সেবা প্রদানকারী কর্মকর্তা ও দায়িত্বশীলতা একটি গুরুত্বপূর্ণ বিষয় লক্ষ্য করা যায়। বিপুল সংখ্যক অভিযোগের তথ্য সংরক্ষণ এবং অসন্তোষ আহত নিহিত কারণ অনুসন্ধান ও বিশ্লেষণের জন্য অফলাইন পদ্ধতি যথেষ্ট নয় দক্ষতার সঙ্গে সেবা প্রদানের জন্য প্রয়োজন তথ্যপ্রযুক্তি ভিত্তিক সংক্রিয় অভিযোগ প্রতিকার ব্যবস্থা। প্রতিবেশী ভারত, দক্ষিণ কোরিয়া ও মালয়শিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে অনলাইনে অভিযোগ প্রতিকার ব্যবস্থা চালু রয়েছে। এ সকল দেশের ন্যায় বাংলাদেশ অনলাইন জিআরএস প্রবর্তনের জন্য একটি ওয়েব ভিত্তিক সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে। যা সেবা প্রত্যাশীদের অভিযোগ প্রতিকারের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক ২০১৫ সালের বাংলা ও ইংরেজি ভাষায় পরিমার্জিত জিআরএস এর ওয়েবসাইট জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয় এ ওয়েবসাইট কেন্দ্রীয় অর্থাৎ মন্ত্রণালয় বিভাগ পর্যায়ের অভিযোগ গ্রহণ ও তার প্রতিকার এর সুযোগ সৃষ্টি হয় কিন্তু উক্ত পদ্ধতিতে মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন দপ্তর সংস্থা আঞ্চলিক বিভাগীয় জেলা ও উপজেলা পর্যায়ের সমূহের অভিযোগ সংশ্লিষ্ট অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তার নিকট দাখিল সুযোগ ছিল না। তাছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের বর্তমান প্রচারিত অনলাইন সিস্টেম এর পাশাপাশি আরো অন্য মন্ত্রণালয় বিভাগ সংস্থার বিভিন্ন পদ্ধতিতে অনলাইন চালু রয়েছে কিন্তু নতুনভাবে প্রবর্তিত জিআরএস সফটওয়্যার এর দ্বিতীয় ভার্ষনটি সমন্বিত comprehensive একত্রিত integrated এবং ব্যবহারকারী বান্ধব একটি অভিন্ন প্ল্যাটফর্ম হিসেবে অভিযোগ নিস্পত্তিতে ভূমিকা পালন করবে। সে কারণে দ্বিতীয় ভার্সনে জিআরএস সফটওয়্যার এর সঙ্গে সাদৃশ্যপূর্ণ করার নিমিত্তে নির্দেশিকা সংশোধনের সিদ্ধান্ত গৃহীত হয়।


সংজ্ঞা সরকারি দপ্তর কোন আইন বিধি বা সরকারি আদেশ বলে প্রতিষ্ঠান সংবিধিবদ্ধ সংস্থা অথবা সরকারের মালিকানা নিয়ন্ত্রণাধীন কোন প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।


সেবা প্রদান প্রতিশ্রুতি বা সিটিজেনচার্টার বিভিন্ন সরকারি দপ্তর কর্তৃক সেবা প্রত্যাশী জন্য সেবা প্রদান সম্পর্কিত লিখিত প্রতিশ্রুতি হলো সেবা প্রদান প্রতিশ্রুতি বা সিটিজেন চার্টার।


অভিযোগ সরকারি দপ্তর অথবা অনলাইনের আওতায় নিবন্ধিত সেবা প্রদানকারী প্রতিষ্ঠান কর্তৃক প্রতিষ্ঠিত বাবা পণ্য এবং অথবা সেবা পদ্ধতি সম্পর্কে সভাপতিদের অসন্তুষ্টি অথবা প্রদত্ত সেবার সঙ্গে সম্পৃক্ত বিধি বহির্ভূত কাজ অথবা প্রত্যাশীদের বৈধ অধিকার প্রদানের অস্বীকৃতি বিষয়ে ইলেকট্রনিক বা প্রচলিত পদ্ধতিতে নির্ধারিত ফরমে দায়েরকৃত দরখাস্ত অভিযোগ হিসেবে বিবেচিত হইবে।


অধিক ক্ষেত্র

অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত নির্দেশিকা অনুচ্ছেদ ২ এর ক তে উল্লেখিত সরকারি দপ্তরের ক্ষেত্রে প্রযোজ্য হইবে আইনের আওতায় নিবন্ধিত সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিয়ন্ত্রণকারী সরকারি দপ্তর অভিযোগ প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করবে।























Previous Post
Next Post
Related Posts