গোপনীয় অনুবেদন দেওয়ার নিয়ম / সংশোধন / গোপনীয় অনুবেদন ফরম২০২২ নতুন এসিআর ফরম ব্যবহারের নির্দেশনা ACR FORM 1st Class PDF, ACR FORM 2nd Class PDF ,ACR FORM 3rd Class PDF, ACR FORM 4th Class PDF,



বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

বাংলাদেশ ফরম নং ২৯০ ঘ (২০২০ পর্যন্ত সংশোধিত)

বার্ষিক/ গোপনীয় অনুবেদন

 প্রযোজ্য সকল অংশ সংশ্লিষ্ট কর্মচারী কর্তৃক স্বহস্তে পূরণীয়

গোপনীয়

ACR Form (গোপনীয় অনুবেদন ফর্ম) ডাউনলোড করে ব্যবহারের জন্য (উভয় পৃষ্ঠায় A4 সাইজ কাগজ)

গোপনীয় অনুবেদন দেওয়ার নিয়ম / সংশোধন / গোপনীয় অনুবেদন ফরম

 সাধারণ অনুসরণীয় বিষয়সমূহ


১। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইট www .mopa.gov.bd হত গোপনীয় অনুবেদন  ফরম PDF A4 শায়েস্তাগঞ্জে দুবাই পৃষ্ঠায় প্রিন্ট করে স্বহস্তে পূরণ করতে হবে।


২। বার্ষিক গোপনীয় অনুবেদন এশিয়ার একজন কর্মচারীর ক্ষেত্রে পঞ্জিকাবর্ষে একবার দাখিল করা যাবে তবে বদলির কারণে প্রযোজ্য হলে পৃথক কর্মস্থল অনুবেদনকারী অধীনে কর্মকাল ন্যূনতম তিন মাস হলে প্রতি ক্ষেত্রেই আংশিক গোপনীয় অনুবেদন দাখিল করতে হবে আংশিক গোপনীয় অনুবেদন বদলির পড়ে অথবা বছর শেষে নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করা যাবে।


 ৩। অনুবেদনকারী কর্মচারী সরাসরি তদারককারী কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন অনুস্বাক্ষর করতে হবে এবং অনুবেদনকারী সরাসরি তরকারির তা প্রতিস্বাক্ষর করতে হবে ।


৪। একাধিক অনুবেদনকারী নিয়ন্ত্রণে কর্মরত থাকার কারণে কোনো অনুবেদনকারী নিয়ন্ত্রণে কর্মকাল তিন মাস না হলে এবং এক্ষেত্রে একই কর্মস্থলে ওই একই প্রতিস্বাক্ষরকারী নিয়ন্ত্রণে কর্মকাল ন্যূনতম তিন মাস হলে প্রতিস্বাক্ষরকারী নিকট গোপনীয় অনুবেদন দাখিল করতে হবে ।


৫। কোন বছর সময়ে প্রতিস্বাক্ষরকারী একাধিক হলে যার অধীনে অধিককাল কর্মরত ছিলেন তাকে উক্ত এশিয়ার প্রতিস্বাক্ষর করতে হবে প্রত্যেকের নিয়ন্ত্রণে কর্মকাল সমান হলে যিনি সর্বশেষ কাকে প্রতিস্বাক্ষরিত করতে হবে।


 ৬।গোপনীয় অনুমোদনের সংশ্লিষ্ট প্রত্যেক কর্মচারীকে স্পষ্টভাবে নাম পদবী সিল ব্যবহার পরিচিতি নম্বর ও তারেকসহ স্বাক্ষর করতে হবে।


 ৭। বদলি পদোন্নতির ক্ষেত্রে প্রযোজ্য হলে সংশ্লিষ্ট কর্মচারীর বর্তমান কজনের সঙ্গে অনুবেদন এর বিভিন্ন সময়ে পদবী ও কর্মস্থল উল্লেখ করতে হবে।


 ৮। সি আর কোন প্রকার ওভাররাইটিং কাটাকাটি ঘষামাজা সুইট ব্যবহার করা যাবে না তবে একান্ত প্রয়োজনে সংশ্লিষ্ট কতটুকু একটা নেকেড অনুস্বাক্ষর সহ লেখা যাবে।


 ৯। অনুস্বাক্ষর সি আর ফরম এক দপ্তর হতে অন্য দপ্তরে প্রেরণ করার সময় অবশ্যই সিলগালা যুক্ত খামে গোপনীয় লিখে অগ্রায়ন পত্র প্রেরণ করতে হবে কোন অবস্থাতেই ভাঁজ করা যাবে না এবং অনুবেদন কর্মচারীর মাধ্যমে ডোসিয়ার সংরক্ষণকারী দপ্তরে প্রেরণ করা যাবেনা।


১০। সি আর প্রযোজ্য হওয়া সত্ত্বেও তা যথাসময়ে যথাযথ অনুবেদনকারী নিকট দাখিল না করায় এবং যথানিয়মে অনুস্বাক্ষর কিংবা প্রতিস্বাক্ষর না করা অসদাচরণ।


১১। সি আর বিষয়ক কোন স্পস্টীকরন ব্যাখ্যা বা নির্দেশনার প্রয়োজন হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে ।


অনুবেদনকারী কর্মচারী জন্য নির্দেশাবলী


১ম ৩য় অংশ পূরণপূর্বক ২ দুই প্রস্তু আর ফরম একজন পত্র সহ অনুবেদনকারী নিকট প্রতিবছর ৩১ শে জানুয়ারির মধ্যে করতে হবে।


 সি আর ফরম এর ৩য় তৃতীয়াংশে লিখিত ব্যক্তিগত তথ্যাদি জনপ্রশাসন মন্ত্রণালয় পিডিএস এর সঙ্গে প্রযোজ্য ক্ষেত্রে সংগতি পূর্ণ হতে হবে।


সি আর ফরম এর ৩য় তৃতীয়াংশে ১১ নং ক্রমিকের অনুবেদনকারী অধীনে প্রকৃত কর্মকাল সঠিকভাবে করতে উল্লেখ হবে।


  • ৯ম গ্রেড ও তদন্ত কর্মকর্তা এসিআর ফরম বাংলাদেশ ফরম নং ২৯০ ঘ সংশোধিতএসিআর ফরম ডাউনলোড
  • গেজেটেড কর্মকর্তাদের এসিআর ফরম
  • এসিআর ফরম ২০২২
  • ২য় শ্রেণীর এসিআর ফরম
  • বার্ষিক গোপনীয় প্রতিবেদন ফরম ২০২২
  • ৩য় শ্রেণীর কর্মচারীদের এসিআর ফরম
  • ৪র্থ  শ্রেণীর কর্মচারীদের এসিআর ফরম


ACR FORM 1st Class PDF

ACR FORM 2nd Class PDF

ACR FORM 3rd Class PDF

ACR FORM 4th Class PDF


ACR FORM 1st Class PDF









ACR FORM 2nd Class PDF










ACR FORM 3rd Class PDF











ACR FORM 4th Class PDF









অনুবেদনকারী জন্য নির্দেশাবলী

বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

 অনুবেদনকারী কে প্রথমে অনুবেদনাধীন কর্তৃক পূরণকৃত অংশ যাচাই অন্তে যথাযথ নিশ্চিত করতে হবে।

সি আর ফরম এর ৩য় তৃতীয়াংশে ১১ নং ক্রমিকের গনিত তার অধীনে অনুমোদনহীন কর্মচারী কর্তৃক কর্মকাল নিশ্চিত হয়েছি আর অনুস্বাক্ষর করতে হবে উল্লেখ্য উক্ত কর্মকাল ১ পঞ্জিকাবর্ষে ন্যূনতম তিন মাস না হলে শিয়ার অনুস্বাক্ষর করা যাবে না।


 শেয়ারের উভয় কবিতা চতুর্থ অংশে নম্বর প্রদানের ঘরগুলো অনুস্বাক্ষর করে পূরণ করতে হবে।


 অনুবেদনাধীনকর্মচারী সম্পর্কে সি আর এর চতুর্থ অংশে প্রতিফলিত হয়নি এমন বিষয়ে মন্তব্য যদি থাকে নির্ধারিত ৫ম অংশে লিপিবদ্ধ করতে হবে।


বিরূপ মন্তব্য প্রদানের পূর্বে অনুবেদনাধীন কর্মচারীকে অবশ্যই লিখিতভাবে সতর্ক করে এবং সংশোধনের সুযোগ দিতে হবে অনুশাসন আমাল ৪.৩ নং অনুচ্ছেদ অনুসরণপূর্বক বিরূপ মন্তব্য পক্ষে সতর্কীকরণ নোটিশ তথ্যপ্রমাণ সংযোগ করতে হবে।


 শেয়ারের চতুর্থ হতে পঞ্চমাংশ * করার পর দুটি সিলগালা যুক্ত খানে গোপনীয়ভাবে অগ্রায়ন পত্র সহ প্রতিবছর ২৮ শে ফেব্রুয়ারির মধ্যে প্রতিস্বাক্ষরকারী নিকট প্রেরণ করতে হবে।

 সংশ্লিষ্ট সকলকে অনুলিপি প্রদান করতে হবে।


প্রতিস্বাক্ষরকারী জন্য নির্দেশাবলী


 ১।প্রতিস্বাক্ষরকারী কে অনুমোদন দিন কর্মচারীর বিষয়ে তার ব্যক্তিগত পর্যবেক্ষণের আলোকে অনুবেদনকারী মন্তব্য সহ মূল্যায়ন পর্যালোচনা করে ষষ্ঠ অংশগ্রহণ করতে হবে।

 ২।প্রতিস্বাক্ষরের পর সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভাগ অধিদপ্তর সংস্থার সংরক্ষণকারী কর্তৃপক্ষের নিকট পত্র আবশ্যিকভাবে ৩১ শে মার্চের মধ্যে গ্রহণ করতে হবে এবং সংশ্লিষ্টদেরকে অনুলিপি দিয়ে অবহিত করতে হবে।


Previous Post
Next Post
Related Posts