সরকারি কর্মচারী আচরণ বিধিমালা বিধি ২ প্রয়োগ যাদের ক্ষেত্রে এ বিধিমালা প্রযোজ্য হবে

 


সরকারি কর্মচারী আচরণ বিধিমালা ১৯৭৯

বিধি ২ প্রয়োগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সরকারি রুলস ।

 যাদের ক্ষেত্রে এ বিধিমালা প্রযোজ্য হবে

বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 


 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস।বাংলাদেশের অভ্যন্তরে বাইরে বাংলাদেশ সরকারের অসামরিক চাকরিতে নিয়োজিত সকল সরকারি কর্মচারীদের ক্ষেত্রে তারা কর্মরত অবস্থায় থাকুক বা ছুটিতে থাকুক অথবা অন্য কোন সরকারি এজেন্সি বা কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠান পেশায় নিয়োজিত থাকুক এ বিধান প্রযোজ্য হবে।গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস ।


 যাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না

  • যাদের ক্ষেত্রে রেলওয়ে সংস্থাপন কোড প্রযোজ্য।
  •  মেট্রোপলিটন পুলিশ কর্মকর্তাবৃন্দ।
  •  অন্য যেকোনো পুলিশ বাহিনী পুলিশ পরিদর্শকের পদমর্যাদায় সদস্য বিন্দু।
  •  বর্ডার গার্ড বাংলাদেশ কর্মকর্তা রাইফেলস ম্যান ও সিগন্যালম্যান।
  •  বাংলাদেশের জেলার ডেপুটি জেলার ও সার্জেন্ট ইন্সট্রাক্টর পদমর্যাদায় নিম্নে পদস্থ কর্মকর্তা বৃন্দ এবং
  •  গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে সরকারের যে সকল চাকরির সদস্যদের অথবা যে সকল পদে অধিষ্ঠিত কর্মচারীদের নির্দিষ্ট করবে।

 বিধি ২  সংজ্ঞা


 সরকারি কর্মচারী অর্থ ওই ব্যক্তি বা যাহার ক্ষেত্রে এই বিধিমালা প্রযোজ্য এবং সরকারি কর্মচারীর পরিবারের সদস্য এর অন্তর্ভুক্ত হবেন।

সরকারি কর্মচারীর পরিবারের সদস্য।

 সরকারি কর্মচারীর সাথে বসবাস করেন অথবা না করেন তাহার স্ত্রী স্বামী সন্তান বা সন্তানগণ এবং সরকারি কর্মচারীর সাথে বসবাসরত এবং তার ওপর সম্পূর্ণরূপে নির্ভরশীল তার নিজের অথবা স্ত্রী স্বামীর অন্যান্য আত্মীয়-স্বজন।


বিধি ৫  উপহার


 কোন সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমতি ব্যতিরেকে নিকটাত্মীয় বা ব্যক্তিগত বন্ধু ব্যতীত অন্য কোনো ব্যক্তির নিকট এমন কোনো উপহার গ্রহণ করতে বা তার পরিবারের কোন সদস্য বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তিকে গ্রহণের অনুমতি প্রদান করতে পারবে না যা কর্তব্য পালনের বাধ্যবাধকতার আবদ্ধ করে।


  বিধি ৫এ  যৌতুক দেয়া / নেয়া


 কোন সরকারি কর্মচারী যৌতুক বা যৌতুক দেওয়া নেওয়ার প্ররোচিত করতে পারবে না।


 বিধি ৬ বিদেশি পুরস্কার গ্রহণ


 কোন সরকারি কর্মচারীরা রাষ্ট্রপতির অনুমোদন ব্যতীত কে কোন বিদেশী পুরস্কার পদবী বা উপাধি গ্রহণ করতে পারবে না ।


বিধি ৭ সরকারি কর্মচারীর সম্মানের গণজমায়েত


কোন সরকারি কর্মচারী তার সম্মানে কোন সভা কেবল তাহাকে প্রশংসা করার উদ্দেশ্যে কোন বক্তিতা বা তার সম্মানে কোন আপ্পায়ন অনুষ্ঠান সংগঠনের প্রধান করতে পারবে না।


বিধি ৮ সরকারি কর্মচারী কর্তৃক তহবিল সংগ্রহ


কোন উন্নয়ন প্রকল্পে আংশিক ব্যয় স্থানীয় অনুমোদনের দ্বারা মিটানোর প্রয়োজন হলে সরকারকে অবহিত করণ ব্যতীত একজন সরকারি কর্মচারী উক্ত তহবিল সংগ্রহে অংশগ্রহণ করতে পারবেন।

 একজন সরকারি কর্মচারী কে ফ্যাট ওমেন মেন উইল অধীন তহবিল সংগ্রহের জন্য কর্তৃপক্ষ প্রাক্তন কমিটির সদস্য হওয়ার ক্ষেত্রে ব্যতীত অন্যান্য ক্ষেত্রে।

 তহবিল সংগ্রহে অংশগ্রহণের পূর্বে সরকারের পূর্ব অনুমোদন গ্রহণ করতে হবে।


বিধি ৯ চাঁদা


 সরকারের সুনির্দিষ্ট কোনো আদেশ ও নির্দেশ এর অধীন ব্যতীত কোন সরকারি কর্মচারী কোন তহবিল সংগ্রহের জন্য বলতে বা তহবিল সংগ্রহ অংশগ্রহণ করতে বা তহবিল সংগ্রহ করতে পারবে না।

বিধি ১০ ধার দেয়া এবং ধার করা


কোন সরকারি কর্মচারী কর্তৃত্বের এক্তিয়ারভুক্ত এলাকা বা দাপ্তরিক কাজের সাথে সম্পৃক্ত কোন ব্যক্তিকে অর্থ ধার দিতে অথবা অর্থ ধার করতে পারবে না।


বিধি ১১মূল্যবান সামগ্রী ও স্থাবর সম্পত্তি অর্জন বা হস্তান্তর


 কোন সরকারি কর্মচারী তার কর্মস্থল জেলা বাজে স্থানীয় এলাকার জন্য তিনি নিয়োজিত ওই এলাকায় বসবাসকারী স্থাবর সম্পত্তির অধিকারী অথবা বাণিজ্য ব্যক্তির নিকট 2 লক্ষ 50 হাজার টাকার অধিক মূল্য কোনো স্থাবর-অস্থাবর সম্পত্তির করা বিক্রয় বা অন্য কোনো পন্থায় হস্তান্তরের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারীর বিভাগীয় প্রধান বা সরকারের অনুমোদন গ্রহণ করতে হবে।


 সরকারের অনুমোদন ব্যতীত


 কোন সরকারি কর্মচারী করায় বিক্রয় দান উইল বা অন্যভাবে বহির্ভূত বাংলাদেশে অবস্থিত কোন স্থাবর সম্পত্তি অর্জন বা হস্তান্তর করিতে পারিবে না।

 কোন বিদেশী নাগরিক বিদেশী সরকার বা বিদেশী সংস্থার সাথে কোন প্রকার ব্যবসায়িক লেনদেন করিতে পারিবে না।


বিধি ১২ভবন অ্যাপার্মেন্ট বা ফ্ল্যাট ইত্যাদি নির্মাণ অথবা ক্রয় 


কোন সরকারি কর্মচারী আবেদনের মাধ্যমে সরকারের পূর্বানুমোদনক্রমে ডেকে কোন সরকারি কর্মচারী ব্যবসায়ী বা আবাসিক ব্যবহারের অভিপ্রায় নিজে বা ডেভলপারের দ্বারা কোন ভবন অ্যাপার্মেন্ট বা ফ্ল্যাট নির্মাণ করতে বা করায় করতে পারবে না।


বিধি ১৩ সম্পত্তির ঘোষণা


পরতেক সরকারি কর্মচারী চাকরিতে প্রবেশের সময় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের নিকট তার অথবা তার পরিবারের সদস্যদের মালিকানাধীন বা দখলে থাকা শেয়ার সার্টিফিকেট সিকিউরিটি বীমা পলিসি এবং মোট ৫০ হাজার টাকা বা ততোধিক মূল্যের অলংকার স্থাবর-অস্থাবর সম্পত্তির ঘোষণা করবেন।

 সরকারি চাকরিজীবী প্রতি পাঁচ বছর অন্তর প্রদর্শিত সম্পত্তির হিসাব বিবরণী যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের নিকট দাখিল করবেন।


বিধি ১৪ নগদ টাকায় সহজে পরিবর্তনীয় সম্পদের হিসাব প্রকাশ।


সরকারের চাহিদা মোতাবেক প্রত্যেক সরকারি কর্মচারী তার নম্বরটা কার সহজে পরিবর্তনীয় সম্পদের হিসাব প্রকাশ করবেন।


বিধি ১৫ ফটকা বাজি ও বিনিয়োগ


 কোন সরকারী কর্মচারী ফটকা কারবার বিনিয়োগ ফাটকাবাজি করতে পারবে না মূল্য প্রতিনিয়ত উঠানামা করে অভ্যাসগতভাবে ঐ সমস্ত সিকিউরিটিজ ক্রয় বিক্রয় বিনিয়োগে ফটকাবাজি হিসেবে গণ্য হইবে।


বিধি ১৬ কম্পানি স্থাপন ব্যবস্থাপনা


 সরকারি কর্মচারী বা অন্য কোন কোম্পানি স্থাপন নিবন্ধীকরণ বা ব্যবস্থাপনায় অংশগ্রহণ করতে পারবে না।


বিধি ১৭ ব্যক্তিগত ব্যবসা বা চাকরি


কোন সরকারি কর্মচারী সরকারের পূর্বানুমোদনক্রমে সরকারি কার্য ব্যতীত অন্য কোন ব্যবসায় জড়িত হতে অথবা অন্য কোনো চাকরি-বাকরির গ্রহণ করতে পারবে না।


বিধি ১৮ অভ্যাসগত ঋণগ্রস্ততা


 সরকারি কর্মচারী অবশ্য অভ্যাসগত পরিহার করবেন যদি কোনো সরকারি কর্মচারী হিসেবে বিবেচিত হন তাহলে তিনি সে সম্পর্কে প্রযোজ্য ক্ষেত্রে অফিস প্রধান বা বিভাগীয় প্রধান বা মন্ত্রণালয়ের সচিবের নিকট রিপোর্ট করবেন।


বিধি ১৯ সরকারি দলিলাদি বা তথ্য আদান-প্রদান


 সরকারি কর্মচারী সাধারণভাবে ক্ষমতাপ্রাপ্ত না হয় সরকারি দায়িত্ব পালন করে সরকারের উৎস হতে বা অন্য কোনোভাবে তার দখলে এসেছে অথবা সরকার কর্তৃক প্রস্তুত সংগৃহীত হয়েছে এরূপ সরকারি দলিল বিষয়বস্তু বা তথ্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অন্য কোন মন্ত্রণালয় বিভাগ বা সংযুক্ত দপ্তরে কর্মরত কোন সরকারি কর্মচারী অন্য কোন বেসরকারি ব্যক্তির নিকট সংবাদমাধ্যমের নিকট প্রকাশ করতে পারবে না।


বিধি ২০  কোন অনুরোধ প্রস্তাব নিয়ে সংসদ সদস্য ইত্যাদি দ্বারস্থ হওয়া


 কোন সরকারি কর্মচারী তার পক্ষে হস্তক্ষেপ করার জন্য অন্য কোন অনুরোধ বা প্রস্তাব নিয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো সংসদ সদস্য বা অন্য কোনো বেসরকারি ব্যক্তির দ্বারস্থ হতে পারবে না।


বিধি  ২১ সংবাদপত্র বা সমিতির ব্যবস্থাপনা


 সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ব্যতিরেকে যে কোন সংবাদপত্র বা সাময়িকীর সম্পূর্ণ বা আংশিক মালিক হতে পা পরিচালনা করতে অথবা সম্পদ ব্যবস্থাপনা অংশগ্রহণ করতে পারবে না।


বিধি ২২  বেতার সম্প্রচার অংশগ্রহণ এবং সংবাদমাধ্যম অংশগ্রহণ যোগদান


 সরকারি কর্মচারী বিভাগীয় প্রধানের পূর্ব অনুমোদন ব্যতিরেকে বেতার টেলিভিশন সম্প্রচারে অংশগ্রহণ করতে বা কোন সংবাদপত্র বা সাময়িকীতে নিজ নামে বেনামে বা অন্য কোনো নিবন্ধন বা পত্র লিখতে পারবে না।


বিধি ২৩  সরকারের সমালোচনা এবং বিদেশী রাষ্ট্র সম্পর্কিত তথ্য বা মতামত প্রকাশ


 সরকারি কর্মচারীর নিজ নামে প্রকাশিত কোন লেখা বা তার কর্তৃক প্রদত্ত বক্তব্য অথবা টেলিভিশনের সম্প্রচার কোন বক্তব্য এমন কোনো বিবৃতি বা মতামত প্রকাশ করতে পারবে না যা সরকারের  অস্বস্তিকর ফেলতে পারে।


বিধি ২৪  কমিটির নিকট সাক্ষ্য প্রদান


সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ব্যতিরেকে কোন পাবলিক কমিটির নিকট সাক্ষ্য প্রদান করতে পারবেনা।


বিধি ২৫ রাজনীতি ও নির্বাচনে অংশ


 কোন সরকারি কর্মচারী কোন রাজনৈতিক দলের বা রাজনৈতিক দলের কোনো অঙ্গ সংগঠনের সদস্য হতে বা কোনো ভাবে যুক্ত হতে পারবে না অথবা বাংলাদেশের বা বিদেশে কোন রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ বা কোন প্রকার সহযোগিতা করতে পারবে না।


বিধি ২৬  উপদলীয় ধর্ম মতবাদ ইত্যাদির প্রচারণা


 সরকারি কর্মচারী কোন ধর্মীয় মতবাদ প্রচার করতে বা উপরোক্ত দলীয় বিতর্কিত বিষয় অংশগ্রহণ করতে বা উপদলীয় ধর্মীয় মতবাদ এর পক্ষপাতিত্ব এবং স্বজনপ্রীতিকে প্রশ্রয় দিতে পারবে না।


বিধি ২৭ স্বজনপ্রীতি প্রিয় শহর ও বেআইনি ক্ষতিগ্রস্ত করুন ইত্যাদি


সরকারি কর্মচারী সংকীর্ণতা প্রিয়তমা ও বেআইনি ভাবে ক্ষতিগ্রস্থ এবং ইচ্ছাকৃতভাবে ক্ষমতার অপব্যবহার করতে পারবে না।


বিধি ২৮উপদলীয় ধর্ম মত বা ইত্যাদি প্রচারণা


সরকারি কর্মচারী কোন উপজেলায় ধর্মীয় মতবাদ প্রচারণা করতে বা উপযুক্ত দলীল বিতর্কিত বিষয় অংশগ্রহণ করতে বা উপদলীয় ধর্মীয় মতবাদ এর পক্ষপাতিত্ব এবং স্বজনপ্রীতিকে প্রশ্রয় দিতে পারবে না।


বিধি ২৯ চাকরিজীবী সমিতির সদস্য পদ


 সরকারি কর্মচারীদের বা যে কোন শ্রেণীর সরকারি কর্মচারীদের প্রতিনিধিত্বশীল কোন সমিতি নির্ধারিত ছক পূরণ না করলে কোন সরকারি কর্মচারী সমিতির সদস্য প্রতিনিধিরা কর্মকর্তা হতে পারবে না।


বিধি ৩০  রাজনৈতিক অথবা অন্য রূপ প্রভাব খাটানো


 সরকারি কর্মচারীদের চাকুরি সংক্রান্ত কোন দাবির সমর্থনে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকার বা কোন সরকারি কর্মচারীর ওপর কোনো রাজনৈতিক বা অন্য কোনো প্রভাব খাটানো পারবে না।

সরকার বা কর্তৃপক্ষের কোনো সিদ্ধান্ত বা আদেশ পরিবর্তন বা বদলানো সংশোধনী বাতিলের জন্য অনুসূচিত প্রভাব বা চাপ এর প্রয়োগ করতে পারবে না। সরকারি রুলস ।


বিধি ৩১  নাগরিকত্ব ইত্যাদি


 কোন সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ব্যতীত কোন বিদেশি নাগরিকত্ব গ্রহণ করতে পারবে না যদি কোনো সরকারি কর্মচারীর স্বামী-স্ত্রী বিদেশি নাগরিকত্ব গ্রহণ করলে সংশ্লিষ্ট কর্মচারী তা সরকারের অবধি করতে হবে।সরকারি রুলস ।


বিধি ৩২  বিধিমালা লঙ্ঘনের শাস্তি


 এই বিধান লংঘন করলে সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপীল বিধিমালা 1985 এর আওতায় অসাধারণ হিসেবে গণ্য হইবে কোন সরকারি কর্মচারী বিধিমালা লঙ্ঘন করলে উপরিক্ত বিধিমালার আওতায় অসাধারণের শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণের জন্য দায়ী হবেন। সরকারি রুলস ।



Previous Post
Next Post
Related Posts