সরকারি কর্মচারীর পরিবারের কেউ অসুস্থ হলে ছুটি কত দিন কাটাতে পারবে ?

 স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়

 

বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

জনসাস্থ শাখার

স্মারক নং জনসাস্থ ১ কিউ ৪/ ৩৪২ তারিখ২৩ এপ্রিল ১৯৭৫

পরিবারের কেউ অসুস্থ হলে সরকারি কর্মচারী ছুটির৩০ দিন পর্যন্ত

সরকারি কর্মচারীর পরিবারের কেউ অসুস্থ হলে ছুটি কত দিন কাটাতে পারবে


পরিবারের কেউ অসুস্থ হলে সরকারি কর্মচারী ছুটির৩০ দিন পর্যন্ত । সরকারি কর্মচারী নিজেও অসুস্থ হলে মেডিকেল লিভ বেতনের অর্ধ বেতনের অর্জিত ছুটি রয়েছে কিন্তু পরিবারের অসুস্থ হলে বাংলাদেশ সার্ভিস রুলস বিধি ১৯৬মোতাবেক কর্মচারী নিজে সরকারি ছুটি ভোগ করতে পারবেন।


পরিবারের কোন সদস্য যদি গুটি বসন্ত কলেরা টাইফয়েড জ্বর সেরিব্রোস্পাইনাল মেনেনজস্টাটিস বোরে আক্রান্ত হয় তবে সরকারি কর্মচারী পরিবারে অসুস্থতাজনিত কারণে ২১ দিন পর্যন্ত ছুটি ভোগ করতে পারবেন এটি সংগনিরোধ ছুটি হিসেবে সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত কর্তৃপক্ষ মন্দির করতে পারবেন তবে ৩০ দিনের শেষ না হয় তবে ৩০ দিন সহ অন্য ছুটির সাথে বিরিজ করে ছুটি মঞ্জুর করা যাবে।


 বিধি ১৯৬ সরকারি কর্মচারীর পরিবারের বা তার বাড়ির কোন বাসিন্দার সংক্রামক রোগের কারণে উক্ত কর্মচারী অফিসে আগমন নিষিদ্ধ করিয়া আদেশ জারির মাধ্যমে ছুটি প্রদান করা হয় এটি সংগনিরোধ ছুটি।


 মেডিকেল সার্টিফিকেট এর ভিত্তিতে অবদান সর্বাধিক ২১দিন পর্যন্ত এবং ব্যতিক্রম অবস্থায় ৩০দিন পর্যন্ত মঞ্জুর করিতে পারিবেন সংগনিরোধ জনিত কারণে এই সময় অতিরিক্ত ছুটির প্রয়োজন হলে সাধারণ ছুটি হিসেবে বিবেচিত হইবে প্রয়োজনে অন্য প্রকার ছুটির ধারাবাহিকতা ক্রমে উপরোক্ত সর্বোচ্চ সীমা সাপেক্ষে সংগনিরোধ ছুটি মঞ্জুর করা যাইবে সংগনিরোধ ছুটি ভোগ করিবার স্থলে অন্য কোন লোক প্রদান করা যাইবে না। সরকারি কর্মচারী কর্মক্ষেত্র অনুপস্থিত হিসেবে গণ্য হইবে না এবং তাহার বেতন ও বন্ধ হইবে না।


 প্রয়োজনেই বিশ্লেষণ গুটি বসন্ত কলেরা টাইফয়েড জ্বর প্লেগ ও সেরিব্রোস্পাইনাল মেনেনজস্টাটিস রোগের ক্ষেত্রে এই প্রকার ছুটি প্রদান করা যাইবে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় জনসাস্থ শাখার স্মারক নং জনসাস্থ ১ কিউ ৪/ ৩৪২ তারিখ২৩ এপ্রিল ১৯৭৫।


Previous Post
Next Post
Related Posts