নির্ধারিত সময়ে সরকারি সেবা প্রদান প্রতিকার ও আপীল PDF



সরকারি চাকরি আইন ২০১৮

 ২০১৮সালের ৫৭ নং আইন PDF

আইন সরকারি রুলস

সরকারি চাকরি আইন গেজেট দেখতে চাইলে অথবা

ডাউনলোড করতে লিংকে ক্লিক করুন


 প্রজাতন্ত্রের কর্মবিভাগ সৃজন ও পূর্ণ গঠন একই করুন সংযুক্ত করুন এবং প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগকর্তাদের কর্মের শর্তাবলী নির্ধারণ ও নিয়ন্ত্রণ এবং এতদসংক্রান্ত বিদ্যামান বিধানাবলী  সংহত করন কল্পে প্রণীত আইন ।

PDF


নির্ধারিত সময়ে সরকারি সেবা প্রদান প্রতিকার ও আপীল যেহেতু সংবিধানের ১৩৬ অনুচ্ছেদের আইনের দ্বারা প্রজাতন্ত্রের কর্মবিভাগ সিজন সংযুক্তকরণ ও একই করণসহ পুনর্গঠন এবং প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কোন ব্যক্তির কর্মে শর্তাবলীর তারতম্য পরিবার ও উহার রদ করিবার বিধান রয়েছে এবং

 নির্ধারিত সময়ে সরকারি সেবা প্রদান প্রতিকার ও আপীল যেহেতু সংবিধানের ১৩৩ অনুচ্ছেদে প্রজাতন্ত্রের কর্মের কর্মচারীগণের নিয়োগ ও তাদের কর্মের শর্তাবলী আইন দ্বারা নির্ধারণ ও নিয়ন্ত্রণ করিবার বিধান রহিয়াছে এবং

 নির্ধারিত সময়ে সরকারি সেবা প্রদান প্রতিকার ও আপীল যেহেতু প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগ ও কর্মের সত্য বলি সম্পর্কিত বিদ্যমান বিধানসমূহ  সংহত করণের মাধ্যমে আইন প্রণয়ন করিবার পর প্রয়োজনীয়তা রহিয়াছে এবং

 যেহেতু সংবিধানের (২১) অনুচ্ছেদে সকল সময়ে জনগণের সেবা  করিবার চেষ্টা করা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত প্রত্যেক ব্যক্তির কর্তব্য হইবে বলিয়া ঘোষণা করা হয়েছে এবং

 যেহেতু সংবিধানে বর্ণিত নির্দেশমূলক বাস্তবায়ন ও প্রতিফলনের দক্ষ জনবান্ধব স্বচ্ছ ও জবাবদিহিমূলক জনপ্রশাসন নিশ্চিত করিবার লক্ষ্যে বিধান করা সমীচীন অপ্রয়োজনীয়


 যেহেতু এতদ্বারা নিম্নরূপ আইন করা হইল

আইন সরকারি রুলস

 সরকারি সেবা প্রদান নিশ্চিত করুন

নির্ধারিত সময়ে সরকারি সেবা প্রদান

১। (১) কোন ব্যক্তি সরকারি কোনো কার্য বা সেবা প্রাপ্তির জন্য আবেদন অনুরোধ করিলে আপাততঃ বলবৎ সংশ্লিষ্ট আইনের বিধান ও সরকারি আদেশ সাপেক্ষে নির্ধারিত সময়ের মধ্যে অথবা যে ক্ষেত্রে সময়সীমা নির্ধারণ নাই সেই ক্ষেত্রে যুক্তিসঙ্গত সময়ের মধ্য প্রার্থীর সেবা সরবরাহ অনুরূপ আবেদন নিশ্চিত করিতে হইবে।

(২) যে ক্ষেত্রে অনুরূপ কোনো আবেদন বা অনুরোধ যুক্তিসঙ্গত কারণে প্রত্যাখ্যান বা নামঞ্জুর করা হয় অথবা নির্ধারিত বা যুক্তিসঙ্গত সময়ে সরবরাহ বা নিষ্পত্তি করা না যায় সেই ক্ষেত্রে ওভার কারণ সেবাপ্রার্থী ব্যক্তি কে অবহিত করতে হইবে।

(৩) কোন কর্মচারী ও অভ্যাসগতভাবে এই ধারার বিধান লংঘন করলে গুহা অসদাচারণ অদক্ষতা হিসেবে গণ্য হইবে।


প্রতিকার ও আপীল

২। (১ ) সেবাপ্রার্থী কোন ব্যক্তির আবেদন নামঞ্জুর বা প্রত্যাখ্যান হলে অথবা নির্ধারিত বা যুক্তিসঙ্গত সময়ে নিষ্পত্তি করা না হইলে তিনি প্রতিকার কারি কর্তৃপক্ষের নিকট উহার প্রতিকার চাহিয়া আবেদন করিতে পারিবেন এবং উক্ত কর্তৃপক্ষ আবেদন বিবেচনা করিয়া যথাপোযুক্ত আদেশ প্রদান করিতে পারিবেন।

(২) উপধারা১) এর অধীন প্রদত্ত আদেশ দ্বারা সংক্ষুব্ধ কোন ব্যক্তি এতদুদ্দেশ্যে ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের নিকট আপীল করিতে পারিবেন এবং উক্ত কর্তৃপক্ষ আপেল বিবেচনা ক্রমে যথোপযুক্ত আদেশ প্রদান করিতে পারিবেন।

(৩) কোন ক্ষেত্রে প্রতিকার আপিলের নির্মিত যথাযথ কর্তৃপক্ষ নির্ধারিত করা না হলে থাকিলে সেবা প্রত্যাশী কর্মচারী আহত কর্তৃপক্ষ অধিকারী কর্তৃপক্ষ এবং প্রতিকার কারি কর্তৃপক্ষের অব্যহতি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আপীল কর্তৃপক্ষ হিসেবে বিবেচিত হইবে।

(৪) যখন আপীল কর্তৃপক্ষ প্রতিকার কতৃপক্ষ মনে করেন যে কোন কর্মচারী পর্যাপ্ত ও যুক্তিসঙ্গত কারণ ব্যতীত নির্ধারিত বা যুক্তিসংগত সময়ে উপধারা৫) এর অধীনে নির্দিষ্টকৃত কোন সরকারি সেবা প্রদানে ব্যর্থ হয়েছেন তখন উক্ত কর্তৃপক্ষ দায়ী কর্মচারীর নিকট হইতে যথোপযুক্ত ক্ষতিপূরণ আদায় করিয়া ওভার সেবা প্রাপ্তি ব্যক্তি কে প্রদানের আদেশ প্রদান করিতে পারিবেন।

(৫) সরকার সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা যে সকল সেবা প্রদানের ব্যর্থতার ক্ষেত্রে উপধারা (৪) এর অধীন ক্ষতিপূরণ প্রদানের আদেশ প্রদান করা হইবে ইহা নির্দিষ্ট করিতে পারিবেন।

(৬) উপধারা (৪) এর অধীন প্রদত্ত আদেশ দ্বারা কোন কর্মচারী সংক্ষুব্ধ হইলে তিনি উক্ত আদেশের বিরুদ্ধে উপযুক্ত কর্তৃপক্ষের নিকট আপীল দায়ের অথবা আদেশ প্রদানকারী কর্তৃপক্ষের নিকট পুনঃবিবেচনার আবেদন করিতে পারিবেন।

(৭) এই ধারার অধীন ব্যবস্থা গ্রহণের পদ্ধতি ও সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধি দ্বারা নির্ধারিত হইবে এবং যথাসম্ভব প্রতিটি ধাপ নিষ্পত্তির সময়সীমা প্রভাতে নির্দিষ্ট থাকিতে হইবে।


প্রণোদনা পুরষ্কার স্বীকৃতি ইত্যাদি


৩।সরকার সরকারি সেবা প্রদান নিশ্চিত করণে কর্মচারীগণের বিশেষ সাফল্য উদ্যোগ উদ্ভাবনী অবদানের জন্য প্রয়োজন পুরষ্কার স্বীকৃতি প্রদান করিবার উদ্দেশ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিবেন।

Previous Post
Next Post
Related Posts