নামজারি , দালাল ধরে প্রতারিত হবেন না, সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত দিবেন না

 


নামজারি

  •  দালাল ধরে প্রতারিত হবেন না
  •  সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত দিবেন না
  •  সরকার নির্ধারিত ফি
  •  কোর্ট ফি 20 টাকা
  •  নোটিশ জারি ফি 50 টাকা
  • রেকর্ড সংশোধন ফি 1000 টাকা
  •  মিউটেশন খতিয়ান ফি 100 টাকা
  •  সর্বমোট 1170 টাকা

 কেউ অযথা হয়রানি করলে অথবা অতিরিক্ত অর্থ দাবী করলে আপনার এসিল্যান্ডকে জানান 

উপজেলা ভূমি অফিস


নামজারী বা মিউটেশন কি কিভাবে করবেন

ভূমি ব্যবস্থাপনা একটি অতি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া জমি কড়াই বা অন্য কোন উপায়ে জমির মালিক হয়ে থাকলে হালনাগাদ রেকর্ড সংশোধন করার ক্ষেত্রে মিউটেশন একটি অপরিহার্য নাম ইংরেজি শব্দের বাংলা অর্থ পরিবর্তন আইনে ভাষার এমিটেশন শব্দটির অর্থ হলো নাম  জারি বা  নাম খারিজ নতুন মালিকের নামে জমি রেকর্ড করা বোঝায় অর্থাৎ পুরনো মালিকের নাম্বার দিয়ে নতুন মালিকের নামে জমি রেকর্ড করার নামজারি বাতিল বলে ভূমি মালিকানা খতিয়ান আলকরন এর জন্য জরিপ কার্যক্রম চূড়ান্ত করতে দীর্ঘ সময়ের প্রয়োজন হয় যে সময়ের মধ্যে উত্তরাধিকারসূত্রে বিক্রয় দান খাস জমি বন্দোবস্ত ইত্যাদি ভূমি মালিকানা পরিবর্তন প্রতিনিয়ত ঘটতে থাকে যে কারণে প্রতিনিয়ত পরিবর্তনশীল ভূমি মালিকানা আল কোরআনের সুবিধার্থে জমিদারি অধিগ্রহণ ও প্রজাতন্ত্র আইন ১৯৫০ এর ১৪৩ ধারা কালেক্টরকে জেলা প্রশাসক ক্ষমতা দেওয়া হয়েছে ক্ষমতাবলে জমা খারিজ ও নামজারি এবং জমা একত্রীকরণের মাধ্যমে রেকর্ড হালনাগাদ সংরক্ষণ করা হয়।


জমি ক্রয় বা অন্য কোন উপায়ে জমির মালিক হয়ে থাকলে হালনাগাদ রেকর্ড সংশোধন করার ক্ষেত্রে মিউটেশন একটি অপরিহার্য নাম ইংরেজি শব্দের বাংলা অর্থ হলো পরিবর্তন আইনের ভাষায় এই নির্জন শব্দের অর্থ নামজারি নামজারি বলতে মালিকের নামে রেকর্ড করা বোঝায় ভূমি কমিশনার ভূমি ব্যবস্থাপনা ম্যানুয়াল ১৯৯০ এর অনুচ্ছেদ নামজারী বা মিউটেশন দায়িত্ব পালন করে থাকেন পূর্বে নামজারী বা মিউটেশন দায়িত্ব পালন করতেন।


কোথায় কত টাকা খরচ হবে কি কি কাগজ প্রয়োজন


মিউটেশন নামজারী জমাভাগ ও জমা একত্রীকরণ সংক্রান্ত নিয়মাবলী ১। মিউটেশনের জন্য সরকারি ভূমি বরাবর দরখাস্ত দাখিল করতে হবে ২। নিউট্রিশন আবেদনের সাথে নিম্নোক্ত কাগজপত্র দাখিল করতে হবে ৩। প্রয়োজনীয় বায়া দলিল কপি ৪। ওয়ারিশ সনদ পত্রের কপি ৫। এবং সকল রেকর্ড পর্চা ৬। খতিয়ান সার্টিফাইড কপি ৭। সর্বশেষ জরিপের পর থেকে বায়াত দলিলের সার্টিফাইড কপি ৮। ভূমি দাখিলা তফসিল বর্ণিত কলমি নকশা ৯। আবেদনকারীর দুই টাকা আনার জন্য চার জনের অধিক প্রতি জনের জন্য আরো 50 টাকা আদায় করা হবে যে কোন সংশোধনী ২০০ টাকা ৪৫ সর্ব মোট ২৫০ টাকা চার্জার এর জন্য ০.৫০ টাকা হিসেবে আদায় করা হবে দরখাস্ত জমা দেওয়ার দিন থেকে ৪৫ দিনের মধ্যে নিষ্পত্তি না হলে এবং অতিরিক্ত ফি কেউ দাবী করলে সহকারী ভূমি কমিশনার উপজেলা নির্বাহি অফিসার ডেপুটি কালেক্টর অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব অথবা জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করুন। 



নামজারী ও খারিজের আইন

নামজারী ও খারিজ করতে সহজ উপায় সবচেয়ে বেশি ঝামেলা পোহাতে হয় এই নামজারি এবং খারিজের ব্যাপারটি নিয়ে বিভিন্ন ভায়া দলিল রেকর্ড তথ্য উপস্থাপন করতে হয় বর্তমানে মিউটেশন দায়িত্ব সহকারী কমিশনার ভূমি এর উপন্যাস উপরে থাকে।


১।মূল খতিয়ানের নাম কর্তন করে ভূমি কিংবা নাম যোগ করে নামজারি করে


২। কোনখানে কোন অংশীদার বা নতুন মালিক খতিয়ান হতে বের হয়ে স্বতন্ত্র খতিয়ান খুলতে চাইলে জমাভাগ করে শতাংশ খতিয়ান খুলে নামজারি করা টেস্ট এবং টেস্ট ক্যাপ্টেন ১১৬ধারা মোতাবেক কোন মালিকের অবস্থিত তার বিভিন্ন খতিয়ান ও দাগের জমি ক্রয় খতিয়ানের বিভিন্ন ভূমি রাজস্ব অফিসার খতিয়ানের একত্রিত করতে পারেন এবং উক্ত অ্যাক্টের ১৫১প্রার্থী অনুচ্ছেদ অনুযায়ী 51% খতিয়ান এবং ভাগ করতে হলে রাজস্ব ধারা ১১৬ যদি একই গ্রামে বিভিন্ন ভূমি মালিকের স্বাধীন হয় এবং ইহা বিভিন্ন খতিয়ানভুক্ত ভূমি রাজস্ব কর্মকর্তার আদেশবলে একটি খতিয়ানে একত্রিত করা যাবে এরূপ করা হবে না যদি মালিক কোন আপত্তি থাকে এবং উক্ত অফিসারের নিকট যুক্তিসঙ্গত যথেষ্ট প্রমাণ

অন্য কিছু থাকতো নিউ অফিসার এ ১৬ ধারা অনুযায়ী যুলি একত্রীকরণ এর উদ্দেশ্যে উদ্যোগে অথবা তার বরাবর এক বা একাধিক অংশীদার প্রকাশ্য আবেদন করলে কিংবা ১১৯আবেদন করলে কিংবা ১১৯ধারা অনুযায়ী মালিকের হোল্ডিং একত্রিতকরণ এর উদ্দেশ্যে ভেরি নিউ অফিসার উদ্যোগের অথবা তার বরাবরে আবেদন করলে।

 

সি ৫১খাজা ভাগ করার জন্য যোগ করার উদ্দেশ্যে একাধিক অংশীদার তার বরাবর আবেদন করে অংশীদারদের মধ্যে ৫১ মুক্তযুদ্ধের এরূপ বিভক্তি এবং বকেয়াসহ যদি থাকে খাজনা যেরূপ ন্যায্য যুক্তিসংগত বিবেচিত হবে সেভাবে বন্টন এর জন্য রেভিনিউ অফিসার আদেশ দ্বারা নির্দেশ দিবেন।


অর্থাৎ সংশ্লিষ্ট পক্ষগণকে রেভিনিউ অফিসার এর সম্মুখে হাজির হওয়ার জন্য নির্দেশ প্রদান এবং সংশ্লিষ্ট বিষয়ে শুনানি গ্রহণ কোন আদেশ প্রদান করা যাবে না আরও শর্ত থাকে যে উপর উক্তি অনুচ্ছেদ এর আওতাধীন কোন আদেশ হলে এবং  এরূপ খাজনা বন্টন এর ফলে কোন জোটের খাজনা এক টাকার নিচে হলে উহাকে এক টাকা পরিণত করতে হবে অর্থাৎ এক টাকার নিচে কোন যুদ্ধে খাজনা ভূমি উন্নয়ন করা হবে না।


এই উপধারাটি ১৯৬৭ সনের ইপি আদেশ   ১৯৬৩ এর ধারা মূল্য দেওয়া হয়েছে উপধারা ১১৭ ধারা উপধারা ১ উপধারা দিন কোন৫১ ভুক্ত হয়নি বিভক্তি ভূমিরূপ করতে হবে প্রদর্শন করতে হবে।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

ভূমি মন্ত্রণালয় 

বাংলাদেশ সচিবালয় ঢাকা


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস 


 বিষয়ে: ই-নামজারি জমাভাগ ও জমা একত্রীকরণ বাবদ অনলাইনে প্রদান সংক্রান্ত 


ভূমি মন্ত্রণালয়ের আইন শাখা ১ থেকে ৩০ শে জুন ২০১৫ তারিখে জারিকৃত পরিবর্তন

৩১.০০.০০০০.০৪২.০৪.০১১.০৮.৫৯৮।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস ভূমি মন্ত্রণালয় ৩০/০৬/২০১৫ তারিখে ৩১.০০.০০০০.০৪২.০৪.০১১.০৮.৫৯৮ নম্বর পরিপত্রে অনুবৃত্তিক্রমে নাগরিক করতেই নামজারী জমাভাগ ও জমা একত্রীকরণ বাবদ কি সম্পূর্ণভাবে অনলাইনে প্রদান করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় নিম্নরূপ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস ।



আবেদনকারী ই নামজারি আবেদনের সময় অবিসিক ভাবে প্রথমেই কোর্ট ফি বাবদ টাকা এবং নোটিশ জারি ফি বাবদ ৫০ টাকা মোট সত্তর টাকা অনলাইনে জমা প্রদান করবেন।


 নামজারি অনুমোদনের পর রেকর্ড সংশোধন বা হালনাগাদ ফি বাবদ ১০০০ টাকা এবং প্রতিটি নামজারি খতিয়ান সরবরাহ ১০০ টাকা মোট ১১০০ টাকা আবেদনকারী অনলাইনে জমা প্রদান করবেন।


 উক্ত ১১০০  টাকা পরিশোধ করে আবেদনকারী কিউ আর কোড যুক্ত Quick Response code অনলাইন ডিসিআর Duplicate carbon receipt সংগ্রহ করতে পারবেন এই ডিসিআর মেনুয়াল পদ্ধতি প্রদত্ত বা বিজি প্রেসে ছাপানো ডিসিআর এর সমপর্যায়ে এবং আইনগত ভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য ব্যবহারযোগ্য হবে।


মোস্তাফিজুর রহমান মিয়া ভূমি মন্ত্রণালয় 


ভূমি মন্ত্রণালয়ের আইন অধিশাখার -১ দেখতে লিংকে ক্লিক করুন


অনুলিপি  তদায় অবগতির জন্য প্রেরণ করা হলো


  1. চেয়ারম্যান ভূমি আপীল বোর্ড সেগুনবাগিচা ঢাকা
  2.  চেয়ারম্যান ভূমি সংস্কার ভূমি ভবন ৯৮ তাজউদ্দীন তেজগাঁও ঢাকা
  3.  মহাপরিচালক ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর তেজগাও ঢাকা
  4.  বিভাগীয় কমিশনার ঢাকা চট্টগ্রাম খুলনা রাজশাহী বরিশাল সিলেট ময়মনসিংহ
  5.  অতিরিক্ত সচিব আইন উন্নয়ন প্রশাসন মাঠ প্রশাসন অধিগ্রহণ ভূমি মন্ত্রণালয়
  6.  পরিচালক যুগ্নসচিব ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ঢাকা
  7.  জেলা প্রশাসক সকল
  8.  মাননীয় মন্ত্রীর একান্ত সচিব ভূমি মন্ত্রণালয় মন্ত্রী মহোদয়ের সদয় অবগতির জন্য
  9.  ঢাকা বাংলাদেশ গেজেট পরবর্তী বিশেষ সংখ্যায় প্রকাশিত হয়
  10.  পরিচালক বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আগারগাঁও শেরেবাংলা নগর ঢাকা
  11. সহকারী কমিশনার ভূমি মন্ত্রণালয়
  12.  ব্যবস্থাপনা পরিচালক বিজনেস অটমেশন কাওরান বাজার ঢাকা ই নামজারি সিস্টেম সংযোগ স্থাপনের অনুরোধ সহ
Previous Post
Next Post
Related Posts