ঔষধি গাছের লতাপাতা ফলমূল আপনি কি খেলে কোন রোগ ভালো হবে

 


কোন ফলে কি উপকারিতা, কোন পাতায় কি উপকারিতা, কি কি রোগের কাজে লাগে জেনে রাখা ভালো।

ঔষধি গাছের লতাপাতা ফলমূল আপনি কি খেলে কোন রোগ ভালো হবে আপনার কোন সময় কোন ফল খাওয়া ভালো আপনার কোন ফল শরীরের জন্য কোন রোগের জন্য ভালো হবে ওষুধের আছে গুনাগুন সম্পর্কে এক নজরে দেখে আপনি এই পদ্ধতিতে চলবে আজীবন আপনার শরীর ভালো সুস্থ সুন্দর থাকো চেহারা সুন্দর হবে রূপ-লাবণ্য বাড়বে এবং রোগবালাই থেকে দূরে থাকতে পারবেন এবং শারীরিক মন-মানসিকতা শরীর ভালো থাকলে সবকিছুই ভালো থাকে তাই আমরা শরীরের যত্ন নেওয়ার জন্য এই সকল ঔষধি গাছ লতাপাতা ফলমূল সম্পর্কে জেনে নিন অনেক সময় আমাদের হাতের কাছে অনেক রকমের গাছ থাকে ফলমূল থাকে আমরা জানিনা কখন কোন ফুল কল লতাপাতা খেতে হবে আমাদের শরীরের জন্য অনেক সময় অনেক ফলমূল লতাপাতা কাজে লাগে বিভিন্ন রকম ঔষধি গাছের বিভিন্ন রকম গুণাগুণ রয়েছে আমাদের সকলের উচিত এই গুনাগুন সম্পর্কে জানা এবং সকল ভাই-বোনদের এই গুনাগুন সম্পর্কে জানিয়ে দেওয়া।



তেতুল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে কোষ্ঠকাঠিন্য দূর করে স্কার্ভি রোগ প্রতিরোধ করে রক্তের কোলেস্টেরল কমায় মেদ ভুড়ি কমার অ্যাসিডিটি কমায় শরীরের জ্বালাপোড়া করা।



সর্পগন্ধা যে বাড়িতে স্বর্গ গঙ্গা থাকে সে বাড়িতে সাপ আসে না গাছের মূল নানা প্রকার রোগের চিকিৎসায় লাগে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে আসে উত্তেজনা প্রশমিত হয় ও ঘুম ভালো হয় দৈহিক দুর্বলতা ও মানসিক অভাব জনিত রোগের জন্য ব্যবহার হয় সাধারণত জোয়ার এবং পেটের গোলমালে ও উপকারী।



পেঁয়াজ কীটপতঙ্গের কোমরের ব্যথা দূর করতেও পেঁয়াজ উপকারী গলা ব্যথা দূর করে মুখের ব্রণ দূর করে পুরাই স্থানে ব্যথা ও জ্বালা কমায় চুল পড়া প্রতিরোধ করে এন্টিবায়োটিক হিসেবে কাজ করে হেঁচকি বন্ধ করে বমি বমিভাব দূর করে।



পুদিনা পাতা শ্বাস-প্রশ্বাসের সমস্যা তুলসী আর্শীবাদ হিসেবে কাজ করে পেটের ব্যথা কমায় ক্যান্সার প্রতিরোধ মুখের তোর যত ভাব দূর করে অজ্ঞান ব্যক্তির মুখের সামনে ধরলে জ্ঞান ফিরে আসে হেঁচকি সমস্যা দূর করে সর্দি ও কাশি উপশম করে।



সজিনা সজনে ক্ষুধা বাড়ায় বল বীর্য বৃদ্ধি করে পেটের অসুখে উপকারী ও ছেলেরা ছাড়ে গদ্য গোদ হলে সহজে খেতে বলা হয় স্বপ্ন চোখের জন্য ভালো পেটে গ্যাস উৎপন্ন বাধা দেয় ব্যথা কাশি নাট মুখ থেকে রক্ত পড়া বন্ধ করে শরীরের আনা কাক্ষিত দাগ দূর করে।



রসুন এন্টিবায়োটিক হিসেবে কাজ করে রক্তের কোলেস্টেরল করে হার্ড সুস্থ রাখে কাঁচা রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পরিপাক সমস্যা দূর করে সর্দি-কাশিতে ও রসুনের উপকারী ডিসেনট্রি নির্মূলের ক্ষেত্রে রসুন বেশ কার্যকরী ক্যান্সার প্রতিরোধ করে রসুন ।



নিশিন্দা গাছের পাতা ফুল এবং ফল সবকিছুই কাজে লাগে গরম পানিতে পাতার তার নির্যাস ব্যথা দূর করে বা মাথা ব্যাথা উপশম হয় এটা হাঁপানি ঠাণ্ডাজনিত রোগে বিশেষ কার্যকরী গাছের ডালপালা পোকামাকড় হজম শক্তি বৃদ্ধি করে।



জলপাই কর্মশক্তি বাড়ায় কোষ্ঠকাঠিন্য দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ক্ষতস্থান দ্রুত শুকাতে সাহায্য করে হাড় শক্ত করে আজ সাইটটির প্রতিরোধ করে মুটিয়ে যাওয়া প্রতিরোধ করে।



মিম কপ জনিত বুকের ব্যথা দূর করে কিরমি নাশক উকুন নাশক পোকামাকড়ের কামড়ের ব্যথা উপশম করে দাঁত মজবুত করে জন্ডিসের ভালো ওষুধ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে নিম পাতা গরম পানিতে গোসল করলে চর্মরোগ দূর করা।



কালো মেঘ জ্বর সর্দি কাশির উপশম করে কোষ্ঠকানিষ্ঠ দূর করে লিভার সুস্থ করে রস রক্ত পরিষ্কার পাকস্থলীতে শক্তি বর্ধন পাতা সিদ্ধ করে ক্ষত স্থানে লাগিয়ে দিলে ঘা পাঁচড়া সেরে যায় টাইফয়েড প্রতিষেধক হিসেবে ব্যবহার হয় থানা সাইটের জন্য উপকারী।



ডুমুর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে হাড় মজবুত করে হৃদপিণ্ড সুস্থ রাখে স্তন ক্যান্সার প্রতিরোধ করে দেহের ওজন কমায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে পেটের সমস্যা দূর করে।



হরিতকী হরিতকী গুলো জলে মিশিয়ে খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে রক্তচাপ ও অন্তের খিঁচুনি কমায় খিঁচুনি রোগ এবং স্নায়ুবিক শক্তি বর্ধক কোষ্ঠকানিষ্ঠ দূর করে হরিতকী দেহের শক্তি বৃদ্ধি করে দাঁতের ব্যথা হলে হরিতকী গুঁড়ো করে লাগান ব্যথা দূর হবে।



চিরতা ডায়রিয়া ও লিভারের বিভিন্ন রোগের প্রতিরোধের চিরতার জল উপকারী এলার্জিতে শরীর ফুলে উঠলে চিরতার জল খেয়ে উপকার পাবেন কৃমিনাশক চুলকানি সমস্যা উপকারী চুল পড়ে যাওয়া প্রতিরোধ করে হাঁপানির প্রকোপ কমায়।



চালতা হাট লিভার টনিক হিসেবে কাজ করে আর স্বরূপ কোষ্ঠকানিষ্ঠ এবং ডায়রিয়া নিরাময়ে সাহায্য করে ডায়াবেটিস প্রতিরোধ ক্ষমতা রয়েছে ঠান্ডা ও কাশির জন্য উপকারী বদহজম জনিত সমস্যার জন্য অত্যন্ত উপকারী।



বহেড়া শ্বেতী রোগ সারাতে বহেরা যথেষ্ট উপকারী রক্ত আসা আমার আসা উপসর্গ করে অকালে চুল পাকা রোধে বয়রা উপকারী মধু মিশিয়ে চেটে খেতে ফলের কফের সমস্যা কমে যায় টাক মাথায় লাগাতে উপকারী পাওয়া যায় শরীর ফুলে যাওয়া স্থানে লাগালে ফুলা কমে যায়।


আমলকি চুল পড়া রোধ করে কোষ্ঠকানিষ্ঠ দূর করে এসিডিটি দূর করে হজম শক্তি বৃদ্ধি করে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।


 আকুন্দ অম্বল এসিডিটি দূর করে পেট কামড়ানো বা পেটে জ্বালাপোড়া উপশম করে শরীরের কোথাও ফুলে গেলে আরো পাতা বেঁধে রাখলে ভালো হয় পাতা চুরুট বানিয়ে ধূমপান করলে শ্বাসকষ্ট ভালো হয় নিউমোনিয়ায় উপকারী হজম শক্তি বৃদ্ধি করে।



 

বাসক পাতা জ্বর সর্দি কাশিতে উপকারী পাওয়া যায় উকুন দূর করে শ্বাস কষ্ট উপশমের প্রসাবে জালাপোড়া দুর করে জন্ডিস রোগের উপকার পাওয়া যায় চুলকানি দূর করে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করে বাসক পাতার রস গায়ের রং ফর্সা করে।


 

ঘৃতকুমারী ত্বকের সুরক্ষায় বিশেষভাবে কার্যকর চুলের জন্য বেশ ভালো একটি উপকারী উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে রস রক্তের সাথে মিশে রক্তে অক্সিজেন প্রবাহ বাড়িয়ে দেয় হজমে হিসেবে কাজ করে থাকে কোষ্ঠকানিষ্ঠ দূর করে।

হলুদ পেটের বায়ু ও ডায়রিয়া নিয়ন্ত্রণ কার্যকর কৃমিনাশক হিসেবে কাজ করে লিভারের সমস্যা উপশম করে তোতলামিতে সমস্যা দূর করে হজমের দুর্বলতা দূর করে কোষ্ঠবদ্ধতা দূর করে সর্দি ও ঠান্ডা লাগা থেকে মুক্তি দেয় পুরোনো পুরুষের যৌনতা পুরনো কার্যকরী।


থানকুনি পাতা পেটের পীড়া ভালো করে গ্যাস্ট্রিক দূর করে হজম শক্তি বৃদ্ধি করে খুসখুসে কাশির উপশম করে আমাশা ভালো করে লিভারের সমস্যা দূর করে রক্ত দূষণ প্রতিরোধে কার্যকরী।


 


তুলসী পাতা আশীর্বাদ হিসেবে কাজ করে মানসিক চাপ কমানোর করে মাংসপেশি খিঁচুনি প্রতিরোধ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কুকুরের কামড়ের ব্যথা উপশম করে ত্বকের যাবতীয় সমস্যা দূরীকরণে কার্যকর।



আদা মাথা ব্যথা ও রক্তচাপ কমায় মাতৃত্বকালীন বমি ভাব তোমার শরীরের জয়েন্টে ব্যথা কমার শ্বেতী রোগ কিছুটা কম অফুরান প্রাণ শক্তি পাওয়া যায় হজম শক্তি বৃদ্ধি করে অপারেশনের পর কাঁচা আদা খান দ্রুত সেরে উঠবে ঠান্ডা ও সবজিতে খুব ভালো কাজ করেন।



 বেল বেলের শরবত শরীর ও মনের তৃপ্তি যুগা হজম শক্তি বৃদ্ধি করে স্মৃতিশক্তি বাড়ায় ডায়রিয়া আমাশয় রোগের ওষুধ পাকস্থলীতে উপকারী পরিবেশ তৈরি করে বেলের শরবত কোষ্ঠকানিষ্ঠ দূর করে পায়েল এনাল ফিস্টুলা প্রতিরোধ কার্যকরী।

অর্জুন বুক ধড়ফড় করা দূর করে হৃদপিন্ডের পেশী শক্তি শালি করে এবং কার্যক্ষমতা বাড়ায় লিভার টনিক হিসেবে ব্যবহার হয় মুজিববর্ষে ব্যবহার হয় ঋতু প্রসব জনিত সমস্যা প্রকট অর্জুনের ছালের রস ও যৌন উদ্দীপনা বাড়ায়।


তেজপাতা শরীরের লাবণ্য বৃদ্ধি করে চর্মরোগ দূর করে প্রস্রাব হলুদ দাগ দূর করে এলার্জি সমস্যা দূর করে শরীরের দুর্গন্ধ দূর করে অতিরিক্ত ঘাম বের হওয়ার মুখে অরুচি দূর করে চোখের পিচুটি দমনে কার্যকর।


Previous Post
Next Post
Related Posts