সুইস ব্যাংকে একাউন্ট কিভাবে খুলবেন জানুন



সুইস ব্যাংকে একাউন্ট কিভাবে খুলবেন জানুন

সুইস ব্যাংক কর্পোরেশন (SBC) English: Swiss Bank Corporation (SBC) German schweizerischer Bankverein (SBV)

French: Societe de Banque Suisse  (SBS) 

Italian: Societa di Banca Svizzera সুইজারল্যান্ডে অবস্থিত একটি সমষ্টিগত অর্থনৈতিক সেরা।


সুইস ব্যাংকে একাউন্ট কিভাবে খুলবেন জানুন 

সুইস ব্যাংকে একাউন্ট আছে শুনলেই ব্যাপারটা অভিজাত মনে হয়। সুইস ব্যাংক নিয়ে সাধারণ মানুষের মধ্যে ও অনেক আগ্রহ কিন্তু প্রথমে আমি যে কথাটা বলতে চাচ্ছি সেটা শুনে আপনারা অবাক হবেন। সুইস ব্যাংকের নামে আসলে এখন কোন ব্যাংকই বর্তমানে নেই। সুইস ব্যাংক নামে পূর্বে এই ব্যাংক প্রতিষ্ঠিত হয় ১৮৫৪ সালে, ৬টি ব্যাংক মিলে। ১৯৯৮ সালে এই ব্যাংকটি বন্ধ হয়ে যায়, কি অবাক হচ্ছেন? তাহলে এই সুইস ব্যাংকে যে কোটি কোটি টাকা পড়ে থাকার গল্প শোনা যায় এই সবই মিথ্যা? না এইসব মিথ্যা না, ব্যাংকের না থাকলেও এর অধীনে সুইজারল্যান্ড সকল ব্যাংক ইত্যাদি নামে পরিচিত ১৯৯৮ সালের সুইস ব্যাংকের মাধ্যমে আরেকটি নতুন ব্যাংক ব্যবস্থাপনা শুরু হয়।


বর্তমানে সুইজারল্যান্ডে প্রায় ৩০০ এর বেশি ব্যাংক আছে গোপনীয়তা রক্ষা এবং নিরাপত্তার জন্য সুইস ব্যাংক সারা বিশ্বে অনেক বেশি জনপ্রিয়। প্রায় ৩০০ বছর আগে থেকেই সুইজারল্যান্ডে ব্যাংকের গুগোল একাউন্ট খুলে টাকা জমা রাখার ব্যবস্থা ছিল। রাজাদের সঞ্চিত অর্থ গোপন রাখার প্রবণতা থেকেই এই ব্যাংক চালু করা হয়। ৭০দশকের শুরু থেকেই জেনেভা কে কেন্দ্র করে বেশ কিছু আর্থিক লেনদেনের প্রতিষ্ঠান গড়ার শুরু হয় ১৭১৩  স্টেট কাউন্সিল অফ জেনেভা ব্যাংকিং এর নীতিমালা স্টেট কাউন্সিল অফ প্রকাশ করা হয়। যে নীতিমালায় কেবল গ্রাহক ছাড়া অন্য কারো কাছে একাউন্ট সম্পর্কিত তথ্য জানানো নিষিদ্ধ ছিল


১৯৩৪ সালে ট্রান্স সরকার বিলুপ্ত হয়ে প্যারিসে সুইস ব্যাংকের সব নথিপত্র জব্দ করে এক বড় রকমের জগতের সন্ধান মিলে সেই নথিপত্র থেকে কিন্তু সুইস ব্যাংক নিজেদেরকে নিরাপত্তা আরও বাড়াতে ১৯৩৪  সালের আইন সংশোধন করে তৈরি করা হয় ফেডারেল ব্যাংক দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের টাকা নিতে রাজী হচ্ছিল না। তখন তাদের লাভ করা ধন-সম্পদের স্থান হয় সুইস ব্যাংকে। সুইজারল্যান্ড এর অর্থনীতি ব্যবস্থা খুবই মজবুত রাজনৈতিক বিশৃঙ্খলা না থাকায় সুইজারল্যান্ডের শুধু তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি নজর দিতে পেরেছে সুইজারল্যান্ড। এর সর্বশেষ যুদ্ধ হয়েছিল ১৫০৫ সবাই যখন রাজ্য বিস্তারের দিক-বিদিক হয়েছে সুইজারল্যান্ড তখন তাদের অর্থনীতিকে গতিশীল করতে নতুন নতুন পদক্ষেপ নিয়েছে।


সুইস ব্যাংকে টাকা রাখার নিয়ম কি

টাকা রাখার নিয়ম: শুধুমাত্র ১৮ বছর বয়স এবং একটা বৈধ পাসপোর্ট হলেই সুইস ব্যাংকে একাউন্ট খোলা যায় এমন কোন বাধ্যবাধকতা নেই যে আপনাকে উচ্চবিত্ত কিংবা অভিজাত পরিবারের হতে হবে। মাত্র পাঁচ হাজার টাকা সুইচ ফ্রা থাকলেই একটা সি ব্যাঙ্কের অ্যাকাউন্টের মালিক হতে পারেন।


  • সুইস ব্যাংকে সর্বনিম্ন কত টাকা রাখা যায়
  •  সুইস ব্যাংকে একাউন্ট খুলতে কত টাকা লাগে
  •  সুইস ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
  •  সুইস ব্যাংক কোথায়
  •  কিভাবে সুইস  ব্যাংকে একাউন্ট খুলবেন
পৃথিবীর যে কোন দেশের নাগরিকগণ এ একাউন্ট খুলতে পারবেন। ব্যাংক একাউন্ট খোলার জন্য বিদেশী নাগরিকগণের স্বশরীরে উপস্থিত হয়ে একাউন্ট খোলার জন্য আবেদন করতে হবে। প্রথমেই এক লাখ ডলার কমপক্ষে প্রয়োজন, সমস্ত সম্পদের উ’স্য, নাগরিকের পূর্ণ পরিচয় দিয়েই নতুন একাউন্ট খোলতে হবে। সকল বৈধ পাসপোর্টধারী নাগরিকগণই সুইস ব্যাংকে একাউন্ট খোলতে পারবেন। এই ব্যাংকে একাউন্ট খোলার বিশেষ সুবিধা এই যে এখানে সকল তথ্যই গোপন রাখা হয়। সরকারী আমলা, রাজনীতিবিধ, ধনী ব্যক্তির পাশাপাশি যে কেউই সুইস ব্যাংকে একাউন্ট খুলতে পারেন নিজের অর্থ সুরক্ষিত রাখতে।

Previous Post
Next Post
Related Posts