৪১টি দেশের ভিসা ফ্রি' তালিকায় বাংলাদেশ

 

৪১টি দেশের ভিসা ফ্রি' তালিকায় বাংলাদেশ

বাংলাদেশের পাসপোর্ট বিশ্বের কাছে শক্তিশালী ৪১টি দেশে ফ্রি ভিসা যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক সংস্থা এলিয়েন পার্টনার্স প্রকাশিত রেংকিং এ তথ্য উঠে এসেছে কোন দেশের পাসপোর্ট কত শক্তিশালী তা নিয়ে প্রতিবছর সূচক প্রকাশ করে সংস্থাটি তাদের ২০২০ সালে বাংলাদেশে এক ধাপ এগিয়ে ৯৮  তম অবস্থানে উঠে এসেছেন। ১০০তম থেকে উন্নতি হয় ৯৮  তম তে রেংকিং এ বাংলাদেশ বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল হিসেবে আছে ২০১৯ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৯৯ তম ।


দেশের ভিসা ফ্রি


' তালিকায়

একটি দেশের পাসপোর্ট দেখিয়ে কতটি দেশের ভিসা ছাড়া বা ওয়ান এরাই ভিসা নিয়ে ভ্রমণ করা যায় তারও উপর ভিত্তি করে রেংকিং টি তৈরি করা হয়েছে প্রতিবেদনের তথ্য অনুযায়ী রেংকিং উন্নতি হলেও বাংলাদেশকে ফ্রি ভিসা সুবিধা দেয়া দেশের সংখ্যা একই রয়েছে বাংলাদেশী পাসপোর্ট দিয়ে বিশ্বের ৪১ টি দেশে ভিসা ছাড়া প্রবেশ করা যায় মহাদেশের এ সুবিধা দেয়  ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলংকা, আফ্রিকার ১৬ টি দেশে  ওশেনিয়া অঞ্চলের ৭টি ও বাংলাদেশের সম্প্রতি ই-পাসপোর্ট বাই ইলেকট্রিক পাসপোর্ট যুগে প্রবেশ করেছে দক্ষিণ এশিয়া প্রথম এবং বিশ্বের ১১৯ তম দেশ হিসেবে বাংলাদেশ ই-পাসপোর্ট কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেছেন বিশেষজ্ঞরা জানিয়েছেন ই-পাসপোর্ট প্রচলনের কারণে বাংলাদেশের অবস্থান আগামীতে আরো শক্তিশালী হবে অন্য দেশে ভ্রমণের ক্ষেত্রে বন্দরের ইমিগ্রেশন প্রক্রিয়া বাংলাদেশী নাগরিকদের জন্য আরও অনেক সহজ হবে।


দেশের ভিসা ফ্রি' তালিকায়

 সাবেক কূটনীতিক হুমায়ুন কবীর বলেন পাসপোর্ট এর মাধ্যমে পরোক্ষভাবে নাগরিকত্বের মূল্যায়ন করা হয় এই রেংকিং এর মাধ্যমে জানা যায় আপনাদের সম্পর্ক বা আপনার পাসপোর্ট সম্পর্কে তাদের মূল্যবান টাকি পাসপোর্টে দেশের অর্থনীতি শাসনব্যবস্থা দেশের মানুষের অবস্থান অনেক বিষয় বিবেচনা করা।


দেশের ভিসা ফ্রি' তালিকায়

 তিনি বলেন কোন দেশের পাসপোর্ট এর দাম বেশি বা কম সে বিষয়ে কিছু মতামত নিয়ে নেংটা করা হয় কোন দেশের পাসপোর্ট এর মূল্য কত তা নির্ভর করে এই পাসপোর্ট কি গুনাগুন রয়েছে তার উপর।




দেশের ভিসা ফ্রি' তালিকায়

 কাঠামোগত শক্তিশালী তাদের অর্থনীতি ভালো তাদের শাসন পদ্ধতি ভালো এবং বিশ্বের কাছে এই দেশগুলো ইতিবাচক ভাবমূর্তি রাখে।


দেশের ভিসা ফ্রি' তালিকায়

 পাসপোর্টে ব্যাংকিং এর উপর দিকে থাকার প্রধান সুবিধা গুলো সম্পর্কে তিনি বলেন আপনি একটু ভালো ব্যবহার পাবেন কোন দেশের ভিসার জন্য আবেদন করলে হয়তো কিছুটা নমনীয় তা দেখাবে আরেক নিচের দিকে থাকলে ভিসা দেওয়ার ক্ষেত্রে পাসপোর্টধারী সম্পর্কের প্রয়োজনের অতিরিক্ত খোঁজখবর নেওয়া থেকে শুরু করে ভিসার আবেদন নাকচ করতে পারে দূতাবাসগুলো।


দেশের ভিসা ফ্রি' তালিকায়

 তালিকায় শীর্ষে রয়েছে মালদ্বীপ অবস্থা ৬১ তম  পাসপোর্ট এর জন্য ৮৫টি দেশের ফ্রি ভিসা পেয়ে থাকেন ।এ সুযোগের মোর ১০৭টি  দেশের পাসপোর্ট রয়েছে এর তালিকা ধারাবাহিকভাবে শীর্ষে রয়েছে জাপান ১৯১ টি  জাপানের পাসপোর্টধারীদের ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। গতবছরের সংখ্যা ছিল ১৯০টি জাপানের পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছেন সিঙ্গাপুর। তৃতীয় অবস্থানে রয়েছেন দক্ষিণ কোরিয়া ।


Previous Post
Next Post
Related Posts