খুলনা জেলার ফুলতলা ইতিহাস,ফুলতলা উপজেলার নামকরণ,ফুলতলা উপজেলার নামকরণ



খুলনা জেলার  ফুলতলা ইতিহাস,ফুলতলা উপজেলার নামকরণ,

ফুলতলা ইতিহাস

 খুলনা জেলায় ফুলতলা উপজেলা চারটি ইউনিয়নে হাজার ১৯১৭ সালের পনেরো ১৫ই জুলাই প্রতিষ্ঠিত হয় ওই সালের একুশ ২১শে সেপ্টেম্বর গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর হাজার ১৯১৮ সালের ১জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে ফুলতলা থানা কার্যক্রম চালু হয়।


ফুলতলা উপজেলার নামকরণ

ফুলতলা উপজেলার অবস্থান উত্তরাংশে ২৩ ২৯এবং২৩ ৪২  এরমধ্যে ৯০ ০৫ দ্রাঘিমাংশের মধ্যে উপজেলায় উত্তর যশোর জেলার অভয়নগর উপজেলার দক্ষিণাংশে খুলনা kcc পশ্চিমে ডুমুরিয়া উপজেলা পূর্বে ভৈরব নদ।


ফুলতলা উপজেলার নামকরণ

ইয়ে উপজেলার নামকরণ নিয়ে তিনটি বিভিন্ন মত প্রচলিত আছে সপ্তদশ শতাব্দীর শেষের ভাগে অভির খুলনা জেলার কুরিয়ার দেবী ঘটের রাজপরিবারের পলাশের বানর রাজা এ অঞ্চলে সেই স্থায়ীভাবে বসবাস শুরু করেন বাজার দেবীপুর থেকে আশা দেবী ঘটের নাম অনুসারে কালক্রমে দেবীপুর থেকে আজকের ফুলতলার নামকরণ করা হয়েছে।


ফুলতলা উপজেলার নামকরণ

 বিভিন্ন কথাও রয়েছে অষ্টাদশ শতাব্দীর প্রথমভাগে ব্রিটিশ শাসনামলে ব্রিটিশ ক্যাপ্টেন কে ত্রিপুরার চিকনা নামক স্থানে একটি নৌবহর নিয়ে গোমতী নদীর পথে ঢাকা যাওয়ার সময় বর্তমান ফুলতলা দুর্গাবাড়ি নামক স্থানে যুদ্ধে জড়িয়ে পড়ে এ সময়ে যুদ্ধের নাম ডেবিট ওয়ান দেবের যুদ্ধ নামে পরিচিতি লাভ করে পরবর্তীতে ওই নাম অনুসারে ডেবিট ওয়ান থেকে আজকের ফুলতলা নামে পরিচিতি লাভ করে।


ফুলতলা উপজেলার নামকরণ

 তৃতীয় মত উদ্ভিদের মধ্যে যতদূর জানা যায় উপজেলার সদর দেব-দেবীর পূজা আর্চনা হত ফলশ্রুতিতে উপজেলার নামকরণ করা হয়। 


Previous Post
Next Post
Related Posts