গোপন কল রেকর্ড রোধে করণীয়

 


গোপন কল রেকর্ড রোধে করণীয়

গুগোল third-party অ্যাপ থেকে এন্ড্রয়েড ফোনের কল রেকর্ডিং নিষিদ্ধ করেছে ফলে আর কোন অ্যাপ ব্যবহার করে ফোনে কল রেকর্ড করা যাচ্ছে না এ কারণে ফোনের বিল্ট-ইন কল রেকর্ডার থেকে এই ফিচার ব্যবহার করতে হচ্ছে কিন্তু অনেক সময় এমন হয় যে ফোনে অপরপ্রান্তের ব্যক্তিকে না জানিয়ে কল রেকর্ড শুরু করে দেয় তবে এখন কল রেকর্ডিং শুরু হলে তা খুব সহজেই জেনে যাওয়া সম্ভব।


 আগে থার্ডপার্টি অ্যাপ ব্যবহার করে ফোন কলে অপর প্রান্তে রেকর্ডিং শুরু হলে জানার কোন উপায় ছিল না কিন্তু  গুগোল ডিলারের মাধ্যমে কল রেকর্ডিং এ যুক্ত হয়েছে নতুন সুরক্ষা ফিচার এখন কল রেকর্ডিং শুরু হলে ফোন বলে সতর্ক করে গুগোল ডিলার যদিও পুরো এন্ড্রয়েড ফোনে এখনো গুগল ডিলার ছাড়া কল রেকর্ডিং সম্ভব আর পার্টি এছাড়াও অনেক ফোনে ইনবিল্ট ডালের রয়েছে কল রেকর্ডিং ফিচার সেসব ফোন থেকে কল রেকর্ডিং শুরু হলে এখনো ফোনের অপরপ্রান্ত থেকে জানা সম্ভব নয় অনেক দেশে কল রেকর্ড কে আইনগত নিষিদ্ধ করা হয়েছে এ কারণে সব প্রস্তুতকারী সংস্থা নিজেদের ডায়ালার থেকে কল রেকর্ডিং ফিচার বাদ দিয়ে গুগোল ডায়ালার ব্যবহার শুরু করেছে। কিছুক্ষনে কল রেকর্ডিং চললে ফোনকলের মধ্যই শব্দ শোনা যায় আর এ কারনে আপনার কল রেকর্ড হচ্ছে কিনা তা বোঝার জন্য কথা বলার সময় সতর্ক হতে হবে ফোনে একটানা শব্দ শুনতে পেলে বুঝবেন আপনার কল রেকর্ড হচ্ছে তবে নতুন সব ফোনে কল রেকর্ড শুরু হলে বলের মধ্যে সতর্কবার্তা দেওয়া হয় যা শুনতে পেলে আপনি খুব সহজেই বুঝে যাবেন আপনার কল রেকর্ড করা হচ্ছে চলতি বছর মে মাস থেকে এন্ড্রয়েড নতুন ফোনে শুধু গুগল ম্যাপের মাধ্যমে সম্ভব অন্য কোন অ্যাপের মাধ্যমে সম্ভব হচ্ছে না যদিও পুরনো কোনো ক্ষেত্রে নিয়মটি প্রযোজ্য নয় ।


গোপন কল রেকর্ড রোধে করণীয়



ফোন আলাপ রেকর্ড করে নিয়ে বাংলাদেশ আইন কি বলে

বাংলাদেশের রাজনীতির নেতা সরকারি কর্মকর্তা সিনেমা জগতের তারকা থেকে শুরু করে সাধারণ জনগণ ফোনালাপ ফাঁস হওয়ার ঘটনায় তদন্ত করা না হলে এসব ফোনালাপের উৎস সম্পর্কে অর্থাৎ কোন দিকে ছড়িয়ে দেয় ফোন রেকর্ডিং কি করেছে তখনই আনুষ্ঠানিকভাবে জানা যায়।

বাংলাদেশ সংবিধানের ধারা অনুযায়ী প্রত্যেক নাগরিকের চিঠিপত্র যোগাযোগের অন্যান্য উপায়ে গোপনীয়তার অধিকার রয়েছে।

অর্থাৎ ফোনে যোগাযোগ প্রত্যেক অক্ষুন্ন রাখা একটি অনুমতি ছাড়া ফোনে আলাপ রেকর্ড ছড়িয়ে দেওয়া আইনত অপরাধ।

আইনজীবীরা মনে করেন অনুমতি ছাড়া কারো ফোনালাপ রেকর্ড ছড়িয়ে দিলে, প্রচলিত আইন অনুযায়ী মানহানি মামলা হতে পারে। ডিজিটাল এর মাধ্যমে ছড়ানো হলে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হতে পারে। তবে আইনজীবীদের অনেকের মতে ফোনে আড়িপাতা ফোনালাপ রেকর্ড করা বা প্রকাশ করা নিয়ে বাংলাদেশে আইনের সুস্পষ্ট কিছু বলার নেই। 


Previous Post
Next Post
Related Posts