iBAS++ আইবাস++ কি? কি কাজে ব্যবহৃত হয়?

 



আইবাস++এর পরিচিতি- ধারণা  সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি বা’ আইবাস++(Integrated Budget and Accounting System -iBAS++  হচ্ছে বাংলাদেশ সরকারের একটি  সমন্বিত আর্থিক ব্যবস্থাপনা তথ্যপদ্ধতি এটি মূলত একটি ইন্টারনেট ভিত্তিক সফটওয়্যার যার মাধ্যমে সরকারের বাজেট প্রণয়ন বাজেট বাস্তবায়ন অর্থ বরাদ্দ বিভাজন অর্থ অবমুক্তি বাজেট ১৫ উপযোজন অনলাইনে বিল দাখিল এবং তার বিপরীতে চেক ব্যক্তির মাধ্যমে অর্থপ্রদান রাজস্ব জমার হিসাব রক্ষণ স্বয়ংক্রিয় ব্যাংক সমন্বয় ইত্যাদি আর্থিক কর্মকাণ্ড একক সার্ভারের মাধ্যমে সম্পন্ন।


আইবাস++ ইয়ে মোট চারটি মডিউল রয়েছে এগুলো হচ্ছে


 বাজেট বাস্তবায়ন

 বাজেট প্রণয়ন

 হিসাবরক্ষণ

 জেনারেল  লেজার


 বাজেট প্রণয়ন

বাজেট প্রণয়ন মডিউল এর মাধ্যমে তিনটি ধাপে বাজেট প্রণয়ন করা হয়।


কৌশলগত ধাপ-

প্রাক্কলন ধাপ- 

চূড়ান্ত করা-


বাজেট প্রণয়নের বিস্তারিত

কৌশলগত ধাপ-  মন্ত্রণালয়ের কৌশলগত উদ্দেশ্য ও অগ্রাধিকার খাত বিবেচনা করে ব্যয়সীমা নির্ধারণ করে।

প্রাক্কলন ধাপ- মন্ত্রণালয়/ বিবাহ অধিদপ্তর বিভিন্ন রকম ফরম পূরণের মাধ্যমে বাজেট প্রাক্কলন এবং প্রক্ষেপণ প্রস্তুত করে।

চূড়ান্তকরণ ধাপ- অর্থ বিভাগের প্রাক্কলন এবং প্রক্ষেপণ চূড়ান্ত করে জাতীয় সংসদে উপস্থাপনের জন্য বাজেট সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন তৈরি করে।


বাজেট বাস্তবায়ন

বাজেট বাস্তবায়নের মাধ্যমে নিম্নোক্ত কার্যক্রম সম্পন্ন করা হয়।


বরাদ্দ বিভাজন

বাংলাদেশ সরকারের বাজেট প্রণীত মন্ত্রণালয়/ বিভাগ এবং অধিদপ্তর/ পরিদপ্তর পর্যায়ে, অর্থাৎ কোন একটি অধিদপ্তর সারা দেশব্যাপী বিস্তৃত প্রাপ্তির বাজেট প্রণয়ন করা হয়, যেমন বাজেট বলা হয়ে থাকে সারা দেশের সকল উপজেলা কৃষি কাজ একত্রিত হওয়ার জন্য বরাদ্দ কত, কিন্তু এই অর্থ ব্যয় করবে অবশ্য প্রতিটি উপজেলা কি পর্যায় ভ্রমণ ভাতা বরাদ্দ পৃথক পৃথকভাবে বরাদ্দ নির্ধারণ করে দিতে হয়, এই প্রক্রিয়াটি বরাদ্দ বিভাজন নামে পরিচিত আইবাস++ এর বরাদ্দ বিভাজন সাব- মডিউল এর মাধ্যমে সুস্থ ভাবে বরাদ্দ বিভাজন করা যায়, বাজেট বাবদ এই সিস্টেমের কিভাবে কীভাবে নিয়ন্ত্রিত, তাছাড়া বাজেট বরাদ্দ ও ব্যয় বিভিন্ন প্রয়োজনীয় বিশেষণ এর মাধ্যমে করা যায়।


অর্থ অবমুক্তি

নগদ ব্যবস্থাপনায় (Cash Management) -এর অংশ হিসেবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বিভিন্ন উন্নয়ন প্রকল্প আইসক্রিমের ক্ষেত্রে মাসিক ভিত্তিতে অর্থ অবমুক্ত করার জন্য ব্যয় করা হয়। আইবাস++ কে এই কাজটি সুস্থভাবে করার ব্যবস্থা রয়েছে, যার ফলে একদিকে যেমন বাজেটের অতিরিক্ত অবমুক্ত এবং অবমুক্তির অতিরিক্ত ব্যয় নিয়ন্ত্রণ করা যায়, তেমনি এ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিশেষ্য তৈরি করা যায়, যেন।  বর্তমানে কিছু কিছু ক্ষেত্রে আইবাস++ এর মাধ্যমে কিভাবে অর্থ অবমুক্তির ব্যবস্থাপনা করা হয়েছে।


পুনঃসংযোজন

প্রয়োজনের অধিক অর্থের প্রয়োজনে এক বা একাধিক অর্থনীতি কোড ব্যবহার হতে অন্য এক বা একাধিক অর্থনৈতিক কোড এর অর্থ স্থানান্তরের প্রয়োজন হয়।  এক্ষেত্রে প্রশাসনিক মন্ত্রণালয় অর্থ বিভাগ কর্তৃক বিধি- বিধানের আলোকে যৌক্তিকভাবে পুনরায় উপযোজন করা হয়ে থাকে।  তবে কিছু কিছু ক্ষেত্রে অধিদপ্তর পর্যায়ে পুনরায় উপযোজন ক্ষমতা দেওয়া হয়েছে, জাভা বাস্তব বাস্তবায়নে মডিউল।


 হিসাবরক্ষণ

 হিসাবরক্ষণ এর মাধ্যমে বিশেষ করে অর্থাৎ আয়ন ব্যয়ন কর্মকর্তার জন্য অনলাইনে ক্রয় ও বিল দাখিল থেকে শুরু করে বিল নিরীক্ষণ এবং অনুমোদন প্রতিটি ধাপ গ্রহীতাকে চেক প্রদান, ইলেকট্রিক এডভাইস, ব্যাংক থেকে প্রচারিত ইলেকট্রিক ডেবিট ও ক্রেডিট কল সিস্টেম আপ লোডের মাধ্যমে কিভাবে ব্যাংক হিসাব সমন্বয় ইত্যাদি কাজ করা যায়। iBAS++ এর ব্যবহারের মাধ্যমে নগদ অর্থ ব্যবস্থার ব্যবহার কমে অনলাইনে অর্থ চালনা হচ্ছে।


 জেনারেল লেজার

জেনারেল লেজার মডিউলটি হচ্ছে আইবাস++ এর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা- সিস্টেমের অন্তরালে থেকে সরকারের আর্থিক ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক হিসেবে কাজ করে । আইবাস ++ এ যত লেনদেন ঘটে থাকে তার সবকিছুই জেনারেল লেজারের অন্তর্ভুক্ত হয়। এর মাধ্যমে সরকারের আয়-ব্যয় এর সর্বশেষ হিসাব যেমন তথ্য পাওয়া যাবে, তেমনি সরকারের আর্থিক সম্পদ ও দায় এবং সংশ্লিষ্ট অর্থ প্রবাহের একটি পূর্ণাঙ্গ চিত্র পাওয়া যাবে।


 আইবাস++ এ প্রবেশের নিয়ম ( অবশ্যই ইন্টারনেট থাকতে হবে)


আইবাস++ একটি ইন্টারনেট ভিত্তিক সফটওয়্যার হওয়ার কারণে এটি তে প্রবেশ করতে হলে ব্যবহারকারীকে কোন একটি ইন্টারনেট ব্রাউজার যেমন C G oogle chrome ব্যবহার করতে হবে এ জন্য ব্যবহারকারীকে যেকোনো একটি ইন্টারনেট আইকনে ক্লিক করে তাতে প্রবেশ করতে হবে।


আইবাস++  এ লগইন


আইবাস++ ব্যবহার করতে হলে ব্যবহারকারীকে আবশ্যিকভাবে ইউজার একাউন্ট খুলতে হবে। এখানে নিজ আইডি ব্যবহার করে বিস্তারিত দেখতে পারেন https://ibas.finance.gov.bd/ibas2/Security/Login অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd থেকে ডাউনলোড করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করে অর্থ বিভাগের FSMU শাখায় প্রেরণ করতে হবে পরবর্তী অর্থ বিভাগ হতে আইবাস++ ব্যবহারকারীর নাম ইউজার অ্যাকাউন্ট তৈরি করে মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ইউজার আইডি ও এককালীন পাসওয়ার্ড জানিয়ে দেওয়া হয় উক্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে আইবাস++ এ লগইন করতে হয়। 


Previous Post
Next Post
Related Posts