অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি করুন ঘরে বসে ১ মিনিটে Do Online GD or Police diary sitting in home only in 1 minute

 



অনলাইনে জিডি করার নিয়ম/ পদ্ধতি Procees of Doing Online GD

অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি করুন ঘরে বসে ১ মিনিটে Do Online GD or Police diary sitting in home only in 1 minute

 অনলাইনে এখন জিপি করুন ঘরে বসে Do Online GD sitting in home

 অনলাইনে জিডি করুন মোবাইল ল্যাপটপ কম্পিউটার এ Do Online GD by Mobile Laptop /phone

আধুনিক সময়ে আধুনিক প্রযুক্তির মাধ্যমে অনলাইনে জিডি করুন এক মিনিটে

 জিটি করতে আপনার পরিচয় পত্র নিশ্চিত করার জন্য এসএমএস এর মাধ্যমে আপনাকে একটি কোড দেওয়া হবে।  কোডটি লিখে সাবমিট বাটনে ক্লিক করুন। সাবমিট করার সময়সীমা এক মিনিট। এবং এই কোডটি আপনি পরবর্তীতে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারেন। পাসওয়ার্ড হিসেবে আপনি ইচ্ছে করলে অন্য কিছু ব্যবহার করতে পারেন। 


 জিডি করা নিয়ে এখন আমরা বিস্তারিত আলোচনা করব Now we will discuss detail about GD

জেনে নিন কিভাবে অনলাইন ও অনলাইনে জিডি করবেন Know how to Do Online GD


 জিটি শব্দটি জেনারেল ডায়েরি সংক্ষিপ্ত রূপ।  প্রতিটি থানায় এবং হাড়িতে একটি ডাইরিতে 24 ঘন্টার খবর রেকর্ড করা হয়।  প্রতিদিন সকাল আটটায় ডাইরি খুলে পরের দিন সকাল আটটায় বন্ধ করা হয় । অর্থাৎ কার্যত এটি কখনোই বন্ধ হয় না। এই ডায়েরিতে থানায় বিভিন্ন কার্যক্রম যেমন আসামি কোর্টে চালান দেয়, এলাকার বিভিন্ন তথ্য, থানায় উর্দ্ধতন কর্মকর্তাদের আগমন ও প্রস্থানের তথ্য ইত্যাদি লিপিবদ্ধ থাকে।


 সাধারণ মানুষের কাছে জিডির গুরুত্ব Importance of GD towards Mass people

 সাধারণ মানুষের কাছে জিডির গুরুত্ব ভিন্ন। কোন থানায় মামলা যোগ্য নয় এমন ঘটনা ঘটলে মানুষ থানায় জিডি করে থাকেন। আবার কাউকে ভয় দেখানো হলে বা অন্য কোনো কারণে যদি তিনি নিরাপত্তার অভাব বোধ করেন, কিংবা কোনো ধরনের অপরাধ সংখ্যা করেন তাহলে তিনি জিডি করতে পারেন। জিডি করার পর পুলিশ প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকেন। প্রয়োজনবোধে তদন্ত করা, নিরাপত্তা  দেয়া ছাড়াও জিডির বিষয়টি মামলাযোগ্য হলে পুলিশ মামলা করে থাকেন। আইনগত সহায়তা পাওয়ার জন্য জিডি অনেক সময় গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অনেক সময় আদালতে সাক্ষী হিসেবে বিবেচনা করা হয়।


 জিডি করা/ সাধারণ ডায়েরি করা Doing GD

 থানার ডিউটি অফিসার জিডি নথিভূক্ত করেন। এক্ষেত্রে তিনি একটি ডাইরিতে জিডির নম্বর সহ বিভিন্ন তথ্য লিপিবদ্ধ করেন। জিডির  দুটি কপি করা হয়। একটি থানায় সংরক্ষণ করা হয় এবং অন্যটি কেজিডি নম্বর লিখে প্রয়োজনীয় স্বাক্ষর ও সিল মোহর দেওয়া হয়। এটি ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে হয়। অভিযোগকারী নিজে লিখতে পারেন, আবার থানার কর্মকর্তা ও লিখে দিয়ে থাকেন। প্রতিটি টিটির বিপরীতে  জিটির  বিপরীত এ একটি নম্বর দেওয়া হয়। ওয়ালে কোন অবৈধ প্রক্রিয়ার মাধ্যমে কেউ আগের তারিখ দেখিয়ে জিডি করতে পারবে না।


অনলাইন জিডি Online GD


 আবার পুলিশের তাৎক্ষনিক সাড়া দেওয়ার প্রয়োজন নেই এমন ক্ষেত্রে যেমন পাসপোর্ট হারানো, বখাটে বা মাদক ব্যবসায়ীদের সম্পর্কে তথ্য প্রদান বা এজাতীয় ক্ষেত্রে অনলাইনে জিডি করা যেতে পারে  বা সরাসরি পুলিশ সদরদপ্তরে ফ্যাক্স বা ইমেইল করতে পারেন।  এ পদ্ধতিতে দেশের বাইরে থেকেও জিডি করা সম্ভব। এক্ষেত্রে অনলাইনে জিডি করার পর ইমেইল মোবাইল ফোনের মাধ্যমে জিডি নম্বরটি লিখে পাঠিয়ে দেওয়া হয়। 

ইমেইল নাম্বার bangladesh@police.gov.bd

 ফ্যাক্স নাম্বার: +৮৮-০-৯৫৫৮৮১৮

 অনলাইনে জিডি করার জন্য http://www.police.gov.bd সাইডে গিয়ে - Citizens help request এ ক্লিক করতে হবে:



হারানো বিষয়ে জিডি GD about Lost Things

মোবাইল ফোনের সিম, পরীক্ষার সার্টিফিকেট, জমির দলিল, প্রভৃতি হারিয়ে গেলে ওই সব কাগজপত্র পুনরায় তুলতে গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হারানো সংবাদ এর জিডি চেয়ে থাকেন, তাই এসব ক্ষেত্রে হারানোর সংবাদের জিডি করে সেই জিডি নম্বরসহ কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হয়।


বাংলাদেশ পুলিশের আরও কিছু সেবা সম্পর্কে জানুন Know Extra help Work of Bangladesh Police


  • গাড়ি আটক হলে কি করবেন what to do when your Car is restricted
  •  পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ পদ্ধতি Process of taking Police clearance Certificate
  •  গ্রেপ্তার হলে করণীয় কি
  •  অর্থ পরিবহনে পুলিশী নিরাপত্তা Police Security when transporting Money


 জিডির নমুনা Copy of GD


 বরাবর ভারপ্রাপ্ত কর্মকর্তা

 আশুলিয়া থানা ঢাকা

 বিষয়:  এসএসসি সার্টিফিকেট হারানো সংবাদ দায়মুক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন


 মহোদয়

 আমি নিম্নস্বাক্ষরকারী আপনার থানায় উপস্থিত হয়ে লিখিতভাবে জানাচ্ছি যে, আমার এসএসসি পরীক্ষার সার্টিফিকেট আসকালানী আজ সকাল 10 ঘটিকা ঘটিকা সময় ঘটিকায় সময় ঢাকা কলেজ ফটোকপি করা হারিয়ে।


 এমত অবস্থায় হারানোর বিষয়টি ডায়েরীভুক্ত করা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।


 সার্টিফিকেটের বিবরণ

 পরীক্ষার নাম—----------

 শিক্ষাবর্ষ—-----------

 রেজিস্ট্রেশন নং—------ 

রোল নং—---------------


দাখিলকারী,

—-----------

ঠিকানা—-------

 ফোন নম্বর—-


 অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি Online GD/ General Diary


আইনি সেবা যেন হিতে বিপরিত না হয় Be Careful when taking Law enforcement


 ঢাকা মেট্রোপলিটন পুলিশ( ডিএমপি)  সর্বাধুনিক  তথ্য প্রযুক্তির নতুন একটি পরিষেবা চালু করেছে রাজধানীতে ।ও পুলিশ, ও  বন্ধু আমার” শীর্ষক একটি প্রকল্পের আওতায় এখন থেকে ঘরে বসেই অনলাইনে জিডি বা সাধারণ ডায়েরি করা যাবে ঢাকার  থানাগুলোতে। এটা অস্বীকার করার উপায় নেই, সহজে কেউ থানা- পুলিশের দ্বারস্থ হতে চায়না।


অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি Online GD/ General Diary

তাছাড়াও অনেক ক্ষেত্রে সময় এবং দূরত্ব  ও একটি ব্যাপার হয়ে দাঁড়ায় পুলিশের সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে।  সে ক্ষেত্রে অনলাইনে থানা- পুলিশের পরিষেবা পাওয়া বিষয়টা নিঃসন্দেহে আধুনিক, ঝুঁকি- ঝামেলামুক্ত N সর্বোপরি মেঘ না চাইতে জল- এর মত ঘরে বসেই সেবা প্রাপ্তি। 2 মাস আগে পরীক্ষামূলকভাবে উত্তরা থানা এ কার্যক্রম চালু হলেও ইতিমধ্যে ইতিবাচক অভিজ্ঞতার আলোকে ডিএমপি এর সুযোগ সুবিধা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে । তবে আপাতত পাসপোর্ট, সনদপত্র, পরিচয় পত্র, চেক বই হারানো শহর ছোটখাটো ছিনতাই, গৃহকর্মী- দারোয়ান পালিয়ে যাওয়া, ভাড়াটে সংক্রান্ত তথ্য, প্রবাসীদের সমস্যা ইত্যাদি সব ধরনের বিষয়ে জিডি করা যাবে বলে বলা হয়েছে। পাশাপাশি পুলিশকেও বলেছে, খুব জরুরী নয় এবং তাৎক্ষণিকভাবে পুলিশি সহায়তা প্রয়োজন নেই N  আপাতত অনলাইনে এ ধরনের বিষয়ে জিডি করা যাবে।  তাৎক্ষণিক পুলিশি সহায়তা প্রয়োজন হলে সরাসরি যোগাযোগ করতে হবে অথবা শরীরের থানার সঙ্গে।


অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি Online GD or General Diary

  সংশ্লিষ্ট সূত্রগুলো খোঁজ নিয়ে জানা গেছে যে, রাজধানীর প্রতিটি থানায় দৈনিক গড়ে প্রায় দেড় হাজার সাধারণ ডায়েরি (জিডি)  এন্টি হয়। এরমধ্যে ব্যস্ততম থানাগুলোতে কোন কোন দিন সাধারণ ডায়েরির সংখ্যা 50 ছাড়িয়ে যায়। এরমধ্যে ব্যস্ততম থানাগুলো অনলাইন পদ্ধতি চালু হলেও রাজধানী থানাগুলোতে হাতের লেখা সাধারণ ডায়েরি জিডি পদ্ধতি ও চালু থাকবে। সূত্র জানায়, প্রতিদিন সাধারণ মানুষ হারানোর সংক্রান্ত কারণ ছাড়াও বিভিন্ন অভিযোগে থানায় গিয়ে সাধারণ ডায়েরি করে থাকেন এছাড়া পুলিশের ডিউটি ও অস্ত্র জমা দেওয়া- নেওয়া সংক্রান্ত কাজে থানায় জিডি এমপি হয়ে থাকে। এসব সাধারন কাজে হাতের লেখা জিডির কার্যক্রম অব্যাহত থাকবে।


অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি Online GD or General Diary

জিডি এবং মামলার মধ্যে পার্থক্য সম্পর্কে সাধারণ মানুষের ধারণা না থাকায় আইনত জটিলতা বাড়তে পারে এ ব্যাপারে ধানমন্ডি থানার ওসি শাহ আলম বিপিএম জানায়, বিষয়টি সম্পর্কে জনগণকে সচেতন করে তুলতে পারলে তেমন কোন অসুবিধা হবে না।  সাধারণ ডায়েরি তদন্ত কর্মকর্তা কে দেওয়া হবে সে বিষয়টি মূলত প্রতিদিন রাতে নির্ধারণ করা হয় অনলাইনে জিডি তদন্তের বিষয়টিও রাতে নির্ধারণ করা হবে। রমনা জোনের ডিসি কৃষ্ণচন্দ্র রায় জানান যেসব থানায়  কম্পিউটার নাই সেসব থানায় উপ- পুলিশ কমিশনার ডিসি ও সহকারী পুলিশ কমিশনার এসি তাদের কম্পিউটার সংশ্লিষ্ট থানায় সাধারণ ডায়েরি গ্রহণ করছেন। কেউ কেউ আবার মন্তব্য করেন, অনলাইনে সাধারন মানুষের জন্য এ ব্যবস্থা উন্মুক্ত করে দেয়ার সাধারণ ডায়েরি যথেষ্ট ব্যবহার হবে। আর তদন্ত করতে গিয়ে বাড়তি ঝামেলায় পড়তে হবে পুলিশকে।   তবে এ প্রসঙ্গে ডিএমপি কমিশনার কে কে এম শহীদুল হক জানান, প্রথমদিকে কিছুটা সমস্যা হলেও ধীরে ধীরে তা কেটে যাবে।


অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি Online GD or General Diary

সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে এ পদ্ধতি চালু করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।  ডিএমপি হেডকোয়ার্টার্সে হাবিবুর রহমান জানায়, মূলত ডিজিটাল বাংলাদেশের ধারণা তোকে বল কম্পিউটার প্রযুক্তির মধ্যে সীমাবদ্ধ নয় বরং নথিপত্র সহজে কোন কাজ দ্রুত গতিতে সম্পন্ন করা এবং ব্যবস্থা গ্রহণের অন্যতম উদ্দেশ্য।  অনলাইন ক্ষেত্রে ধৈর্য ও সততার সঙ্গে কাজ করতে হবে প্রতিটি থানা পুলিশকে।  একই সঙ্গে আধুনিক তথ্য প্রযুক্তির সুযোগ- সুবিধা গ্রহণ করে কেউ যেন কাউকে ব্ল্যাকমেইল অথবা সামাজিক ও পারিবারিক ভাবে হেনেস্তা ও হয়রানি করতে না পারে সেটাও নিশ্চিত করতে হবে।



অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি Online GD or General Diary

  যে ব্যক্তি জিডি করবে অবশ্যই তার পূর্ণ নাম- ঠিকানা তথা বর্তমান ও স্থায়ী ঠিকানা সহ প্রয়োজনীয় জাতীয় পরিচয় পত্র নম্বর দিতে হবে। মোট কথা, এই আইনে অবাধ সুযোগ যেন হিতে বিপরীত হয়ে দাঁড়ায়, সে দিক সতর্ক দৃষ্টি রাখতে হবে।  ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই তথ্যপ্রযুক্তি রাজধানীসহ দেশের সব থানা পুলিশ কার্যালয় কে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের আওতায় আনা গেলে সার্বিকভাবে আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি সহ উপকৃত হবে দেশবাসী।  তবে অনলাইন জিডি করতে হলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ওয়েবসাইট http: //www.dmp.gov.bd প্রবেশ করলে Citiz en Help Request নামের একটি লিঙ্ক পাওয়া যাবে। লিংকটিতে ক্লিক করে অনলাইনে জিডি সংক্রান্ত তথ্য প্রদান করার তালিকা আসবে।


অনলাইনে জিডি/ সাধারণ ডায়েরি Online GD or General Diary

যে ধরনের তথ্য দিয়ে জিডি করতে চান তার নিচে নির্বাচন করতে হবে। এবার তথ্য পূরণ করার খালি বক্স আসবে। তথ্যগুলি যথাযথ পূরণ করে ঝনসর: বাটনটি চাপলে সংশ্লিষ্ট থানায় পৌঁছে যাবে আপনার তথ্য।  আপনি স্বয়ংক্রিয়ভাবে একটি সনাক্তকরণ নাম্বার পাবেন। নাম্বার টি সংগ্রহ করুন। আপনার সাধারণ ডায়েরি বা জিডি কপি পেতে পরবর্তী সময়ে নাম্বারটি নিয়ে সংশ্লিষ্ট থানায় যোগাযোগ করুন চাইলে আপনার কোন মতামত নিয়ে সরাসরি পুলিশের bangladesh polic.gov.bd ঠিকানায় ইমেইল ও পাঠাতে পারেন। করতে পারেন ৮৮০-৯৫৫৮৮৮ নাম্বারে । আর জরুরি প্রয়োজনে মোবাইল করতে পারেন ০১৭১৩৩৭৩ ১০৯।


Previous Post
Next Post
Related Posts