আন্তর্জাতিক সম্পর্ক International Relations / IRবিষয় নিয়ে পড়ালেখা করে কেন


আন্তর্জাতিক সম্পর্ক International Relations

আন্তর্জাতিক সম্পর্ক

আন্তর্জাতিক সম্পর্ক বিষয় বর্তমানে সামাজিক অনুষদের অধীন একটি গুরুত্বপূর্ণ বিষয়। আন্তর্জাতিক সম্পর্ক ও আধুনিক বিশ্ব ব্যবস্থায় আন্তরাষ্ট্রীয় সম্পর্ক দ্বিপক্ষীয় আলোচনার এবং চুক্তি সমস্যার সমাধান বিশ্ব মানবাধিকার পরিস্থিতি স্থিতিশীল রাখা। এই সব জায়গাতে দাপটের সাথে কাজ করে ইত্যাদি বিষয়ে জানতে হলে আন্তর্জাতিক সম্পর্কের বিষয় জানা থাকা প্রয়োজন। আন্তর্জাতিক সম্পর্ক (International Relationship) হল দেশে বিদেশের সাথে অর্থনৈতিক, বাণিজ্য, গমনাগমন, চুক্তি ও ভবিষ্য’ সম্পর্ক উন্নয়ন বিষয়ে জ্ঞান অর্জন যা আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক হিসেবে পরিচিত। আন্তর্জাতিক সম্পর্ক বা আইআর বিষয়ে বিশ্ববিদ্যালয় এ পড়ানোর সময় মিডিয়া, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, রাজনৈতিক ভূগোল, শরণার্থী, অভিবাসন, আন্তর্জাতিক আইন, সমুদ্র আইন, গবেষণা পদ্ধতি, লিঙ্গ সমতা, কূটনৈতিক কৌশল, আন্তর্জাতিক সম্পর্কের বিভিন্ন কৌশল, গ্লোবালাইজেশন সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে হয়, বিশ্ববিদ্যালয়গুলোতে এ সকল বিষয় সম্পর্কে পড়ানো হয।

  • আন্তর্জাতিক বিষয় নিয়ে পড়ালেখা করে 
  • একজন মানুষ কি চায়  সে কি হতে চায়

একজন মানুষ যা কিছু যাক না কেন আন্তর্জাতিক সম্পর্কের পড়ালেখা করে সেসব সুবিধা ভোগ করা যায় যেমন।

  • খুব তাড়াতাড়ি খুব সহজেই দেশে বিদেশের পারস্পারিক বিষয়ে জ্ঞান অর্জন ও পরিচিতি হিসেবে ভালো একটা অবস্থান করে নেওয়া যায়
  •  বিদেশ ভ্রমণের সুযোগ সুবিধা রয়েছে
  •  বড় অঙ্কের বেতন পাওয়া যায়

দেশের সেবা করতে হলে সর্বোপরি দেশের কাজে লাগবে আন্তর্জাতিক সম্পর্ক পড়ালেখা করে।

আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে লেখাপড়া করলে পররাষ্ট্র মন্ত্রণালয়, রাষ্ট্রদূতসহ বিভিন্ন রকমের সুযোগ ধরা দেবে আপনার কাছে।

দেশে আন্তর্জাতিক সংস্থা বা কোনো গুরুত্বপূর্ণ কাজে সম্পৃক্ত নিজেকে একজন কূটনীতিক হিসেবে গড়ে তুলতে পারেন আন্তর্জাতিক বিষয়ে পড়াশোনা করে।


দেশের ভিতরে কোথায় পড়ালেখা করবেন

আমাদের বাংলাদেশকে বিষয়ে পড়াশোনা করার সুযোগ খুবই সীমিত মাত্র কয়েকটি বিশ্ববিদ্যালয়েই এ বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে সেগুলো হল ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উল্লেখ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৃতীয় আরেকটি ভাষা নিতে হয় তবে আমার পরামর্শ যদি আপনি আন্তর্জাতিক সম্পর্কের পড়ালেখা করতে চান যেহেতু এখানে একটি ভাষা বাধ্যতামূলক নিতে হবে আপনাকে সেহেতু আমি বলব আপনার যে দেশের প্রতি আগ্রহ এবং সদিচ্ছা সাধারণ জ্ঞান আছে ওই দেশের প্রতি আপনি সেই ভাষাটা পছন্দ করে নিবে তাতে আপনার জন্য ভালো হবে।


দেশের বাইরে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ রয়েছে আন্তর্জাতিক বিষয়ে পড়াশোনা করে

যেতে পারবেন আমেরিকা-বৃটেন, অস্ট্রেলিয়া, কানাডা, ভারত, সিঙ্গাপুর, ব্যাংকক, ইতালি, জার্মানি। আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্কলারশিপ দিচ্ছে অনার্স-মাস্টার্স পিএইচডি করার সুযোগ। যে কোন দেশে পড়তে খরচ হবে সীমিত সর্বোচ্চ এক লক্ষ টাকা পর্যন্ত আপনার খরচ যেতে পারে।

 আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে কি কি পড়ানো হয়

আন্তর্জাতিক বিষয়ে যে সকল বিষয়গুলো পড়ানো হয়

ইন্ট্রোডাকশন  টু ইন্টারন্যাশনাল রিলেশন ইন্টারন্যাশনাল এন্ড রিজিওনাল ইন্সটিটিউশন, ফরেন পলিসি এনালাইসিস, বাংলাদেশ ইন ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স  আইডিওলজি ইন ওয়ার আফেয়ারস রিফিউজি, থিওরিজ অব ইন্টারন্যাশনাল রিলেশন, ইন্টারন্যাশনাল ইমিগ্রেশন অ্যান্ড দিপ্লোমেসি, ইন্টারন্যাশনাল ল, পলিটিক্স অফ জেন্ডার অ্যান্ড এনভারমেন্ট স্টেট, সিভিল সোসাইটি এন্ড হিউম্যান রাইটস, মাস কমিউনিকেশন, জিওগ্রাফি, রিসার্চ মেথডোলজি, ইন্টারন্যাশনাল পলিটিক্যাল ইকোনমি এন্ড ট্রেড রিজুম, ইন্টারন্যাশনাল সিকিউরিটি, রেজুলেশন এন্ড স্টাডিস, পলিটিক্স অফ গলবালিজেশন, ইন্টারন্যাশনাল ক্রাইম এন্ড পানিশমেন্ট  ইত্যাদি বিষয়ে পড়তে হলে এসকল বিষয় প্রচুর আগ্রহ থাকতে হবে এবং প্রচুর পড়াশোনা থাকতে হবে বেশিরভাগ সময়ই বই নিয়ে নাড়াচাড়া করা কিংবা বইয়ের সঙ্গে সময় কাটানোর মন মানসিকতা গড়ে তুলতে হবে দেশের সঙ্গে বিদেশের সাথে সম্পর্ক প্রাথমিক ধারণা থাকতে হবে। ইংরেজিতে দক্ষ হলে এ বিষয়ে পড়তে অনেক সুবিধা হবে।


আন্তর্জাতিক বিষয়ে পড়াশোনা করে কোথায় কোথায় চাকরি পাবেন

আন্তর্জাতিক বিষয়ে পড়াশোনা করে আপনি দেশ-বিদেশে সরকারি-বেসরকারি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন মাইগ্রেশন ডিস্প্লেসমেন্ট ও ইমিগ্রেশন সংস্থা প্রতিষ্ঠানগুলোতে চাকরি করতে পারবেন। দেশে ৪৮টি আবাসিক দূতাবাস ও হাইকমিশন অফিস আছে। ১৫ থেকে ২০ কনস্যুলেট রয়েছে। বিশ্বের ৬৯টি দেশে বাংলাদেশ দূতাবাস রয়েছে। কনস্যুলেট, ডেপুটি হাইকমিশন, অ্যাসিস্ট্যান্ট হাই কমিশন ও ভিসা সেন্টার রয়েছে ৫২টি দেশে। এছাড়া ও বিভিন্ন বিদেশী এনজিও সংস্থাসমূহে দেশে বিভিন্ন বিদেশী জনগণ কর্মরত রয়েছে এবং বাংলাদেশী জনগণ ও এ সকল এনজিওতে কর্মরত তাই আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পড়ালে দেশে বিদেশে অনেক কদর রয়েছে।


বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের জাতিসংঘের পেশাদার কূটনীতিক মাল্টিন্যাশনাল কোম্পানির প্রতিনিধি হিসেবে কাজ করতে পারবেন আর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকতা করার সুযোগ রয়েছে অনেক বেশি।


বর্তমানে আন্তর্জাতিক বিষয়ে পড়াশোনা করে একটি যুগোপযোগী চাহিদাসম্পন্ন বিষয়ে পড়াশোনা করে আপনি আপনার নিজের ক্যারিয়ার গড়তে পারেন ।


আন্তর্জাতিক সম্পর্ক

বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড ২০১৫ সাল থেকেই এশিয়া প্যাসিফিক অ্যাডিশন co-operation APLAC যা বর্তমানে এশিয়া প্যাসিফিক Asia pacific accreditation নামে পরিচিত এর পূর্ণ সদস্যপদ অর্জন করেছে এবং পরীক্ষণ ক্যালিব্রেশন মেডিকেল ও ইনফেকশন ক্ষেত্রের জন্য পারস্পারিক স্বীকৃতি চুক্তি APAC M RA স্বাক্ষর করেছে যার ফলে বিএবির এক এডিশন লাইভ স্কোর দীক্ষিত পরীক্ষণ টেলিভিশন পরিদর্শন প্রতিষ্ঠান রিপোর্ট আন্তর্জাতিক স্বীকৃতির মাধ্যমে বাণিজ্য কারিগরি বাধা TBT দূরীকরণসহ বিশ্ব বাণিজ্য সম্প্রসারণ সম্ভব হচ্ছে।

 ২০১৫ এর পারস্পারিক স্বীকৃতি চুক্তির মাধ্যমে এ অঞ্চলে স্বীকৃতি এডিশন প্রতিষ্ঠান ইস্যুকৃত রিপোর্টের জন্য অঞ্চলে এডিশন প্রতিষ্ঠান কর্তৃক স্বীকৃতি হবে।


বাংলাদেশ এ্যক্রেডিশন বোর্ড ২০১৫ সাল থেকে ইন্টার্নেশনাল লেভেল ইন অ্যাডিশন co-operation এর I LAC পূর্ণ সদস্যপদ অর্জন এবং পরীক্ষণ ও টেলিভিশনের জন্য পারস্পারিক স্বীকৃতি চুক্তি MRA  স্বাক্ষর করেছে যার ফলে এক এডিশন লেডিস কুর্তি ইস্যুকৃত রিপোর্টের বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা বৃদ্ধির মাধ্যমে বাণিজ্য কারিগরি বাধা দূর করন সহ দ্বিতীয়বার কোন সময় অর্থ ইত্যাদি অপচয় রোধ করা সম্ভব হচ্ছে।

Previous Post
Next Post
Related Posts